পোলাও রান্না করার একটি সহজ রেসিপি।

in Steem For Bangladesh5 months ago (edited)

আসসালামু আলাইকুম। আশা করি ভালো আছেন। আমিও আপনাদের দোয়ায় ভালো আছি।আমার মোবাইলটা নষ্ট হয়ে যাওয়ার কারণে আমি আপনাদের মাঝে আমার কনটেন্ট শেয়ার করতে পারিনি। আজ আমি আমার হাজবেন্টের ফোন থেকে আমি আপনাদের সাথে শেয়ার করব কিভাবে পোলাও রান্না করতে হয়। চলুন দেখে আসি কিভাবে পোলাওটি রান্না করতে হয। আমাদের ছোট বড় সবারই পোলাও অনেক খেতে সুস্বাদু লাগে। সবার পছন্দের খাবারের মধ্যে পোলাও তাদের মধ্যে একটি। তাই কিভাবে পোলাও টি রান্না করবো সেটা আপনাদের সাথে এখন শেয়ার করব।

IMG_20240411_172241.jpg

Covar Photo

প্রথম ধাপ :প্রথমত পোলাও চাউলটি ধুয়ে নিয়েছি।এই চাউলটি ধুয়ে দিয়েছেন আমার শাশুড়ি আম্মা।আমার শাশুড়ি আম্মা যে আমাকে সাহায্য করেছেন সেটার ফটোগ্রাফি করে রেখেছি আমি।উনি আমাকে সাহায্য করেছেন রান্নার কাজে।তারপর পোলাও চাউলটি আমি একটি ঝুড়ির মধ্যে রেখে পানি ঝরাতে থুয়েছি । কিছুক্ষণ রাখার পর যখন পানি কি সম্পূর্ণভাবে ঝরে গিয়েছে। তখন আমি চাউলটি একটি গামলার মধ্যে রাখি।

IMG_20240411_164154.jpg

দ্বিতীয় ধাপ : চুলায় কড়াই বসানোর পরে তার মধ্যে আমি তেল দেয়। তেলটা একটু গরম হওয়ার পরে আমি পোলাও এ চাউলটি তেলের মধ্যে দি। খুন্তি দিয়ে নাড়াচাড়া করি একটু সময় ধরে।ভালোভাবে যখন চাউলটি ভাজা ভাজা হয়ে যায়। তখন আমি চাউলটি নামিয়ে ফেলি।

IMG_20240411_165832.jpg

তৃতীয় ধাপ:আমি আবার পরে কড়াই পরিমাণ মতো পানি দিয়ে নি।ওই পানিতেই আমার পোলাওটি রান্না হয়ে যায় এমন ভাবে পানি দেব। পানি কি গরম হওয়ার পরে ওর মধ্যে আমি পরিমাণ মতো লবণ, কয়েকটি এলাচ আর দারচিনি দিয়ে দি। পানি ফুটন্ত কালে আমি চাউলটি পানির মধ্যে ঢেলে দি।

চতুর্থ ধাপ :আমি কিছুক্ষণ পরপর ঢাকনা তুলে দেখছিলাম ভাত কি কেমন হচ্ছে । একটু মাঝেমধ্যে আমি ভাত টি নেড়ে দিচ্ছিলাম। এভাবে আস্তে আস্তে আমার ভাত হতে লাগলো।

পঞ্চম ধাপ :এরপর যখন দেখলাম আমি এবং আমার শাশুড়ি ভাত কি হয়ে গেছে। তখন আমরা ভাত কি করায় থেকে নামিয়ে ফেললাম। নামে একটি গামলার মধ্যে রাখলাম। গামলার মধ্যে রাখার পরে এইদিকে আমরা আরেকটি কাজ সেরে নিলাম। পোলাওটি দেখতে আরও সৌন্দর্য লাগবে বলে আমরা আগে থেকে কয়েকটি পেঁয়াজকুচি করে রেখেছিলাম। এদিকে গামলার মধ্যে ভাতটা রেখে অন্যদিকে আমরা আবার করার মধ্যে তেল দিয়ে পেঁয়াজ কুচি গুলো দিয়ে দিলাম। পেঁয়াজ কুচিগুলোএকটু বাদামী রং এর হয়ে গেলে আমরা একটি বাটির মধ্যে তুলে রাখলাম।সেটার ছবিও আমি আপনাদের মাঝে শেয়ার করব।

IMG_20240411_165810.jpg

শেষ ধাপ: পাত্রে মধ্যে আগে থেকে তুলে রাখা পোলাও গুলোর উপরে আমি পেঁয়াজ কুচিগুলো ছড়িয়ে দিলাম। যাতে খাবারটি দেখতে আরো সুন্দর লাগে। এই পেঁয়াজ কুচির জন্য পোলাওটি দেখতে বেশি আকর্ষণীয় লাগছিল। দেখেই যেন জিভে জল চলে আসছিল। পেয়াজকুচি গুলো ছড়িয়ে দেয়ার পরে আমার ভাবটি দেখতে অনেক চমৎকার লাগছিল। এভাবে আমার হয়ে গেল পোলাও রান্নাটি।

IMG_20240411_172241.jpg

আমার এই পোলাও রান্নাটি যদি আপনাদের ভালো লেগে থাকে। অবশ্যই আপনারা বাড়িতে রান্না করে দেখবেন। আপনারা ভালো থাকুন সুস্থ থাকুন এই কামনাই করি। আগামীকাল আবার আরেকটি পোস্ট নিয়ে আপনাদের সামনে হাজির হব।

বিষয়বস্তু পড়ার জন্য ধন্যবাদ
সমাপ্ত

Sort:  

I like rice with fried onion. It is a common Arabic dish.

 5 months ago 

Upvoted. Thank You for sending some of your rewards to @null. It will make Steem stronger.

 5 months ago 

Hello dear, I wish to you to be in peace and living their best moments of life.

You are right, whether it is children or adults, everyone likes pulao very much. When we don't feel like eating anything, we also make simple pulao. I liked your pulao recipe very much.
Best of luck , may you achieve wealth , health , success and prosperity in your life Greetings from my side . Have a nice day .

 5 months ago 

Hi, Greetings, Good to see you Here:)

Thank you very much for sharing a nice article with us. Hope you stay active and keep engaging with everyone. If need any help then join our discord https://discord.gg/ksmVErs5.



DescriptionInformation
Plagiarism Free
AI contentHuman
#steemexlusive
Bot Free
Verified User
Support #burnsteem25
Community beneficiaries
Voting CSI00
Period2024-04-14
Resultnewcomer

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.16
JST 0.030
BTC 57326.97
ETH 2428.61
USDT 1.00
SBD 2.32