"Cooking Contest 3rd Edition (স্পেশাল ফুলকপির চপ তৈরি রেসিপি।)"

in Steem For Bangladeshlast year

স্টিমিটের বন্ধুরা,

"আসসালামু আলাইকুম" আশা করি সবাই ভাল আছেন। আলহামদুলিল্লাহ আমিও আপনাদের দোয়ায় বেশ ভাল আছি। আমি আজকে স্টিম ফর বাংলাদেশ কর্তৃক আয়োজিত কুকিং কনটেস্ট এর তৃতীয় সংস্করণ প্রতিযোগিতায় অংশগ্রহণ করছি। আসলে প্রতিযোগিতা অংশগ্রহণ করার মজাই আলাদা। আপনাদের কার কাছে কেমন লাগে আমি তা জানি না তবে আমার কাছে বেশ ভালই লাগে। আসলে সময় স্বল্পতার কারণে অনেক প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে পারিনা। তারপরও যতটুকু সুযোগ পাই ততটুকু চেষ্টা করি প্রতিযোগিতাগুলোই অংশগ্রহণ করার জন্য।

এত চমৎকার একটি প্রতিযোগিতার আয়োজন করার জন্য আমি সোলয়মান ভাইকে অসংখ্য ধন্যবাদ জানাই। সেই সাথে স্টিম ফর বাংলাদেশ এর সকল এডমিন মডারেটরদের আমার পক্ষ থেকে প্রাণঢালা শুভেচ্ছা ও অভিনন্দন। আসলে রেসিপি করতে আমার কাছে খুবই ভালো লাগে। আসলে আমি সব রকম রেসিপি রান্না করতে খুব পছন্দ করি, কিন্তু তার মধ্যে ফাস্টফুড আইটেমগুলো রান্না করতে একটু বেশিই ভালো লাগে। সবচেয়ে বড় বিষয় হচ্ছে নতুন নতুন রেসিপি গুলো যেখানেই দেখি না কেন বা নিজেও চেষ্টা করি তৈরি করে এর স্বাদ কেমন হয় খেয়ে দেখার জন্য। সেইসাথে নতুন নতুন রেসিপি গুলো তৈরি করে পরিবারের সবাইকে নিয়ে খাওয়ার মজাই আলাদা, হ্যাঁ এই ক্ষেত্রে কখনো ভালো হয় আবার কখনো খুব একটা ভালো হয় না।

IMG_20221225_195249.jpg

আমি আজকে আপনাদের মাঝে যে রেসিপিটি নিয়ে হাজির হয়েছি এটি ফাস্টফুড আইটেমের রেসিপি। বিকেলে নাস্তা হিসেবে এই রেসিপিটির কিন্তু জুড়ি নেই খেতে। সত্যি বলতে এই রেসিপিটি আমি এই প্রথম তৈরি করেছি যেহেতু এখন শীতের সিজন ফুলকপিও প্রচুর পাওয়া যায় বাজারে। আমার বাচ্চার আবার ফুলকপি খেতে খুব পছন্দ করে কিন্তু কয়েকদিন পরপর খাওয়া হয়েছিল তাই তেমন একটা ভালো লাগছিল না। আর এই জন্যেই চিন্তা করলাম কিভাবে এটিকে আরেকটু ভালোভাবে তৈরি করে খাওয়া যায়। সত্যি বলতে খেতে এতটা সুস্বাদু হয়েছে যা আমি নিজেও কল্পনা করতে পারিনি, তাছাড়া অনেক আনন্দ করে খুব মজা করে খেয়েছি। যখনই দেখলাম সবাই খুব মজা করে খাচ্ছে নিজেকে সার্থক মনে হলো। যে না ভালো একটা রেসিপি তৈরি করতে পেরেছি পরিবারকে খাওয়াতে পেরেছি এটাতেই আমি ধন্য।

IMG_20221225_195115.jpg

তাহলে বন্ধুরা চলুন কিভাবে আমি এই ফাস্টফুড আইটেমের রেসিপি তৈরি করেছি তা আপনাদেরকে ধাপে ধাপে উপস্থাপন করি। আমি আজকে আপনাদের সামনে যে রেসিপিটি নিয়ে হাজির হয়েছি রেসিপিটির নাম হচ্ছে ফুলকপির চপ।

প্রয়োজনীয় উপকরণ ও পরিমাণ।

  • ফুলকপি: ছোট সাইজের একটি
  • আলু: ৪/৫ টি
  • আটা: ১কাপ
  • টোষ্ট বিস্কিট: ৫/৬ পিচ
  • চাউলের গুঁড়াঃ আধা কাপ
  • কাঁচামরিচ: ৫/৬ টি
  • মরিচের গুঁড়া: আধা চামচ
  • হলুদের গুঁড়া: আধা চামচ
  • চীনা বাদাম: ৫০ গ্রাম
  • চিনি: এক চামচ
  • আদা: এক চামচ
  • ম্যাজিক মাশালা: এক মিনি প্যাকেট
  • সয়াবিন তেল: আধা কিলো
  • লবণ: পরিমাণমতো ও
  • ধনিয়া পাতা: পরিমাণমতো।

IMG_20221225_195334.jpg

প্রস্তুত প্রণালী

প্রথম ধাপঃ

IMG_20221225_204810.jpg

  • প্রথমে আমি আলুগুলো ধৌত করে একটি পাতিল চুলায় বসিয়ে সেখানে পরিমাণমতো পানি দিয়ে আলু গুলো সিদ্ধ করে নিলাম। আলু গুলো সিদ্ধ হয়ে গেলে এগুলোকে কিছুটা ঠান্ডা করে হাত দিয়ে মলে নিলাম।

দ্বিতীয় ধাপঃ

IMG_20221225_204849.jpg

  • এবার আমি ফুলকপিটাকে নিয়ে সেখান থেকে ফুলগুলো বের করে নিলাম তারপর পরিষ্কার পানি দিয়ে ধৌত করে নিলাম। এরপর একটি ব্লেন্ড দিয়ে ফুলকপি গুলোকে ব্লেন্ড করে নিলাম।

তৃতীয় ধাপঃ

IMG_20221225_195532.jpg

  • এবার আমি চুলা একটি পাইপেন বসিয়ে পরিমাণ মতো তেল দিয়ে নিলাম।

IMG_20221225_195548.jpg

  • তেল গরম হয়ে গেলে আমি এর মধ্যে চিনা বাদাম গুলোকে দিয়ে কিছুটা ভেজে নিলাম।

IMG_20221225_195607.jpg

  • চিনা বাদাম গুলো কিছুটা ভাজা হয়ে গেলে আমি এর মধ্যে ব্লান্ড করা ফুলকপিগুলো দিয়ে দিলাম।

IMG_20221225_195627.jpg

  • এবার আমি এর মধ্যে আধা চামচ পরিমাণ হলুদ দিয়ে দিলাম।

IMG_20221225_195917.jpg

  • তারপর দিয়ে দিলাম কাঁচা মরিচের কুচিগুলো।

IMG_20221225_195935.jpg

  • এবার দিয়ে দিলাম পরিমাণ মতো লবণ।

IMG_20221225_195953.jpg

  • আরেকটু স্বাদের করার জন্য আমি এর মধ্যে ম্যাজিক মসলা ব্যবহার করেছি, তাই আমি এখন এক প্যাকেটের অর্ধেক পরিমাণ ম্যাজিক মসলা এখানে দিয়ে দিলাম।তারপর সবগুলো উপকরণ ভালো করে নেড়ে ছেড়ে দিলাম।

IMG_20221225_200010.jpg

  • এবার আমি একটি ঢাকনা দিয়ে ঢেকে পাঁচ থেকে ছয় মিনিট পর্যন্ত এগুলোকে সিদ্ধ করে নিলাম।

চতুর্থ ধাপঃ

IMG_20221225_200049.jpg

  • ৫ থেকে ৬ মিনিট সেদ্ধ করার পর আমি এর মধ্যে আগে থেকে রেডি করা আলু গুলো দিয়ে দিলাম।

IMG_20221225_200606.jpg

  • এবার আমি এর মধ্যে এক চামচ পরিমাণ চিনি দিয়ে দিলাম।

IMG_20221225_200624.jpg

  • এবার আমি বাকি ম্যাজিক মসলাগুলো এর মধ্যে দিয়ে দিলাম।

IMG_20221225_201743.jpg

  • এবার এই উপকরণগুলো একসাথে ভালো করে নেড়ে চেড়ে ভালো করে ভেজে নিলাম। এমন ভাবে ভাঁজতে হবে যাতে একেবারে সবগুলো শুকিয়ে যায় কোনরকম পানি না থাকে, চুলাকে ফুল হিটে বাড়িয়ে দিয়ে দুই থেকে তিন মিনিট পর্যন্ত এগুলোকে ভেজে নিয়ে তারপর ধনিয়া পাতাগুলো এর মধ্যে দিয়ে চুলা বন্ধ করে দিলাম।

IMG_20221225_201803.jpg

  • তারপর ধনিয়া পাতাগুলো সহ কিছুটা নেড়েচেড়ে চুলা থেকে নামিয়ে নিলাম। একটি প্লেটের মধ্যে ঢেলে নিয়ে ঠান্ডা করে নিলাম।

পঞ্চম ধাপঃ

IMG_20221225_201820.jpg

  • এইবার আমি দুই হাতের তালুতে কিছুটা তেল মেখে নিয়ে ফুলকপির চপ গুলো হাত দিয়ে তৈরি করে নিলাম।

ষষ্ঠ ধাপঃ

IMG_20221225_204925.jpg

  • এবার আমি চপ তৈরি করার জন্য কিছু তরল আটা তৈরি করে নেব। এজন্য প্রথমে আমি এক কাপ পরিমাণ আটা নিয়ে নিলাম। তারপর এর মধ্যে চালের গুঁড়ো গুলো দিয়ে দিলাম। এরপর দিয়ে দিলাম মরিচের গুঁড়াগুলো। তারপর পরিমাণ মতো লবণ দিয়ে ভালো করে মিক্স করে নিলাম। এবার আমি আস্তে আস্তে পানি দিয়ে এই আটার তরলটি তৈরি করে নিলাম। এই তরলটি এমনভাবে তৈরি করতে হবে যাতে একেবারে বেশি ঘন না হয় আবার একেবারে পাতলা ও হয়ে না যায়।

সপ্তম ধাপঃ

IMG_20221225_201837.jpg

  • এবার আটার তরল গুলোর মধ্যে ফুলকপির চপগুলোকে ভালো করে চুবিয়ে নিলাম।

IMG_20221225_201854.jpg

তারপর আগে থেকে তৈরি করে রাখার টোস্ট বিস্কুটের গুড়া গুলোর মধ্যে দিয়ে সবগুলো চপ ভালোভাবে তৈরি করে নিলাম।

IMG_20221225_201915.jpg

চূড়ান্ত ধাপঃ

IMG_20221225_201940.jpg

  • এবার আমি চুলায় একটি কড়াই বসিয়ে সেখানে বেশ কিছু তেল দিয়ে দিলাম আর কিছুক্ষণ অপেক্ষা করলাম তেল গুলো গরম হওয়ার জন্য।

IMG_20221225_201929.jpg

  • তারপর আমি এক এক করে ফুলকপির চপ গুলোকে তেলে ছেড়ে দিয়ে এপিট ওপিট করে ভালো করে ভেজে নিলাম। এখানে আপনাদের খেয়াল রাখতে হবে চুলা মিডিয়ামের চাইতেও কিছু কম আছে রেখে চপগুলোকে ভেজে নিতে হবে।

IMG_20221225_195206.jpg

  • তো বন্ধুরা আমার ফুলকপির চাপগুলো তৈরি হয়ে গিয়েছে। চপগুলো এখন পরিবেশনের জন্য প্রস্তুত।
আর এভাবেই ধাপে ধাপে তৈরি করে ফেললাম খুবই মজাদার ফাস্টফুড আইটেমের ফুলকপি চপের রেসিপি। আশা করি আপনারাও এভাবে রেসিপি তৈরি করে খেয়ে দেখবেন। নিশ্চয়ই অনেক সুস্বাদু হয়েছে খেতে। এই রেসিপির জনপ্রিয়তা সম্পর্কে আসলে বলার তেমন কিছু নেই কারণ ফাস্টফুড আইটেম আমরা সকলেই খুবই মজা করে খেয়ে থাকি। আর সেখানে যদি হয় এরকম আনকমন ও ইউনিক একটি রেসিপি তাহলে এর জনপ্রিয়তা এমনি এমনি বেড়ে যাবে। যেই খাবে সেই এর ফ্যান হয়ে যাবে এটা আমার বিশ্বাস। আর আমার পোস্টটি আপনাদের মূল্যবান সময় ব্যয় করে পড়ার জন্য অসংখ্য ধন্যবাদ। অবশ্যই রেসিপিটি কেমন হয়েছে দেখে মন্তব্য করতে ভুলবেন না কিন্তু।

ধন্যবাদান্তে ,@sanuu

বিভাগরেসিপি
রেসিপি মেড বাই@sanuu
ডিভাইসরেডমি নোট ১০এস
লোকেশনগাজীপুর, ঢাকা, বাংলাদেশ 🇧🇩
Sort:  
 last year 

Thank you for sharing posts, improve the quality of your posts and stay original.
Review |

DescriptionInformation
Plagiarism Free
#steemexlusive
Bot Free
Verified User
Support #burnsteem25
Voting CSI0
Period26/12/2022
Transfer to Vesting8.460 STEEM
Cash Out
0
ResultClub5050

Determination of Club5050 Status refers to the https://steemworld.org/transfer-search Web-based Application

Hi, @sanuu,

Thank you for your contribution to the Steem ecosystem.

Your post was picked for curation by @gorllara.


Please consider voting for our witness, setting us as a proxy,
or delegate to @ecosynthesizer to earn 100% of the curation rewards!
3000SP | 4000SP | 5000SP | 10000SP | 100000SP

TEAM MILLIONAIRE

Your post has been successfully curated by @fredquantum at 30%.

Thank you for your committed efforts, we urge you to do more and keep posting high quality contests for a chance to earn valuable upvotes from our team of curators and why not be selected for an additional upvote in the weekly list of Top Contests. This is a prize for being a winner in solaymann's recently concluded contest.

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.12
JST 0.027
BTC 59198.54
ETH 3287.69
USDT 1.00
SBD 2.43