আমার শখের বারান্দা বাগানের কিছু গাছ।

in Steem For Bangladesh5 months ago
আসসালামু আলাইকুম।

সবাই কেমন আছেন?? আশা করি সবাই বেশ ভাল আছেন। আল্লাহর রহমতে আমিও বেশ ভালো আছি।

বন্ধুরা আজকে আমি তোমাদের মাঝে শখের বারান্দা বাগান কিছু গাছপালা সবজি ফুল নিয়ে পোস্ট করব। এটা আমার খুবই শখের গাছপালা লাগানো আমার কাছে খুবই ভালো লাগে গাছের যত্ন নিতে আমার কাছে খুব ভালো লাগে। তাই আমার বারান্দার কিছু গাছ নিয়ে পোস্ট করছি।

GridArt_20240214_140730971.jpg

গাছের অনেক ধরনের সবজি ধরেছে। টমেটো ,বেগুন , লাউ করলাম কয়েকবার ফুল হয়ে হয়ে ঝরে গিয়েছিল তখন ফল হয়নি কিন্তু এখন হয়েছে নিজেদের হাতের তৈরি এমন চাষ করে সবজি দেখতে যেমন ভালো লাগে খেতেও ভালো লাগে। সবজি শরীরের জন্য খুবই উপকার।।

একবার একটা লাউ খেয়েছিলাম কিন্তু এখন আবার লাউ গাছে ফুল ধরে ফল ধরেছে। তাছাড়া আমার বাবা-মা গাছের পিছনে যে পরিমাণ পরিশ্রম দেয় সে পরিমাণে ফল পাওয়া যায় না কারণ বারান্দার টবের মাটিতে হয়তো সেই পরিমাণ পুষ্টি গুন পায়না তাই হয়তো। কিন্তু তারপরেও তারা অবসরের সময় কাটাতে চায় না এবং শখের বসেই করে থাকে।

কিন্তু টমেটো গাছে প্রচুর টমেটো ধরেছে কয়েক জায়গায় টমেটোর ভরে টমেটোর ডাল নুয়ে পড়েছে এবং আমার আম্মু সেগুলো সুতো দিয়ে বেঁধেও দিয়েছে।

20240126_111956.jpg20240126_111940.jpg

এবং আমাদের লেবু গাছেও লেবু ধরেছে লেবু গাছে অনেক লেবু ধরেছিল। সেগুলো অনেকবার খেয়েছি। আমাদের লেবুগুলোকে এলাচি লেবু বলে ।এদের ঘ্রাণ অনেক বেশি সুন্দর এবং অনেক রসালো ।কিন্তু এই দু-একটা লেবু এখন এগুলো সৃজন ছাড়া ধরেছে ,মোটামুটি সবসময় গাছে দু একটা লেবু থাকে সৃজন ছাড়া।

বেগুন গাছ, বেগুন গাছে দুটো চারটে করে কয়েকবার ধরেছে দেখতে যেমন সুন্দর লাগছে এগুলো রান্না করে খেতেও কিন্তু দারুন হয়েছে। কয়েকবার আম্মা এরকম নিয়ে মাছ দিয়ে ভুনা করে রান্না করেছে খেতে খুবই ভালো লেগেছিল এগুলো আবার নতুন করে ধরেছে। এবং কি কয়েক জায়গায় ফুল দেখা যাচ্ছে।

20240126_111927.jpg20240126_111927.jpg

মরিচ গাছেও মরিচ ধরেছে কয়েকটা কয়েকটা করে মোটামুটি অনেকগুলো গাছে ধরেছে। ছবি নিয়ে মাঝে মাঝে দুপুরে খেতে খুবই ভালো লাগে। অনেক ছাল আমাদের গাছের এই মরিচগুলো অনেক ঝাল তাই অনেক বেশি খাওয়া যায় না।

20240126_111855.jpg20240126_111838.jpg

সবজির এবং ফল গাছের পাশাপাশি আমাদের বিভিন্ন ধরনের ফুল গাছও রয়েছে সন্ধ্যা মালতি , মোরগ ফুল, গোলাপসহ কয়েক রকম ফুল গাছ। আমার মেয়ে ,আমার ওয়াইফ ,আমার মা ওরা সবাই ফুল খুব পছন্দ করে ।এমনকি আমার কাছে ভালো লাগে । সেজন্যই অনেক ধরনের ফুল গাছ এনেও বারান্দায় লাগিয়েছি ।সবগুলোতে এখনো ফুল দেয়নি ,মোটামুটি ফুল দেওয়া শুরু করেছে।

20240126_111759.jpg20240126_111805.jpg

বন্ধুরা এগুলো হলো আমার শখের বারান্দা বাগানের কিছু গাছ। আরো অনেক গাছ রয়েছে। আস্তে আস্তে সেগুলো তোমাদের মাঝে শেয়ার করব। আমি আশা করি তোমাদের ভালো লাগবে আমার বারান্দা বাগানের গাছ গুলো।

আশা করি যদি আমার কোন ভুল হয় সবাই ক্ষমার দৃষ্টিতে দেখবেন।

ধন্যবাদ আপনাদের সবাইকে আমার পোষ্ট টি পড়ার জন্য।
Sort:  

Thank you, friend!
I'm @steem.history, who is steem witness.
Thank you for witnessvoting for me.
image.png
please click it!
image.png
(Go to https://steemit.com/~witnesses and type fbslo at the bottom of the page)

The weight is reduced because of the lack of Voting Power. If you vote for me as a witness, you can get my little vote.

 5 months ago 

Hi, Greetings, Good to see you Here:)

Thank you very much for sharing a beautiful article with us. Hope you stay active and keep engaging with everyone. Join our Discord servers for help. Click the link below to join our discord server. https://discord.gg/6by5BAtAAC



DescriptionInformation
Plagiarism Free
#steemexlusive
Bot Free
AI write Free
Verified User
Support #burnsteem25
Community beneficiaries
Voting CSI14.8
Resultclub100

আমারও বাগান করতে ভালো লাগে। আপনার বাগানে সুন্দর সুন্দর ফুল ফুটেছে। আপনার বাগানের গোলাপ ফুলটি আমার অনেক বেশি ভালো লেগেছে। ধন্যবাদ আমাদের মাঝে অনেক সুন্দর কয়েকটি ফটোগ্রাফি শেয়ার করেছেন।

 5 months ago 

hello dear @radoan Your vibrant garden filled with diverse plants and vegetables is truly a visual delight It's evident that your passion for gardening reflects in the lush greenery and blossoming flowers. The variety of fruits vegetables, and flowers showcase your dedication and love for nurturing these plants. Looking forward to seeing more of your garden's beauty in the future. Well done 🌿🌸

 5 months ago 

নিজে হাতে সবজি লাগিয়ে সেই সবজি পরিবারের সাথে এক জায়গায় বসে খাওয়ার সুখটা আমি মন থেকে অনুভব করি।টাটকা সবজি খেতে কার না ভাল লাগে।খুব সুন্দর একটি পোস্ট আমাদের মাঝে শেয়ার করেছেন আপনি।আমাদের প্রত্যেকের উচিত বাসার বারান্দায় বা ছাদে বা আঙিনায় এভাবে সবজি চাষ করা।ধন্যবাদ আপনাকে।

 5 months ago 

ধন্যবাদ আপনাকে আপনার বারান্দার এত সুন্দর একটি বাগান আমাদের মাঝে উপস্থাপন করার জন্য। আপনার ছাদে সম্ভবত আপনি বাগান করেন নাই কিন্তু আপনার বারান্দায় আপনি যে পরিমাণ সৌন্দর্য দেখিয়েছেন তাতে আমি অবাক হয়েছি। এত অল্প জায়গাতে এত ভালো কিছু করা আসলেই অসম্ভব তবে আমি আশা করব আপনি আপনার টপের মাটিগুলো আরেকটু সুন্দর করে জোর দিন ।এবং তাদেরকে কিছু ভালো-মন্দ খাবার খেতে দিন বারান্দায় কোন কিছু চাষ করতে হলে মাটিকে ভালো খাবার দিতে হবে।এবং আপনার ফুল গাছের ফুল গুলো দেখতে অনেক সুন্দর লাগছিল। আপনি ফটোগ্রাফি গুলো অনেক ভালো করেছেন অনেক সুন্দর ভাবে আপনার পোষ্টের মধ্যে আপনি সবকিছু তুলে ধরেছেন ।এবং অনেক সুন্দর করে বর্ণনা করেছেন যা খুবই ভালো লেগেছে।

 5 months ago 

আপনার পোস্টটি পড়ে অনেক ভালো লাগলো। আপনি সত্যি অনেক রকমের ফুল এবং ফলের চাষ করেছেন যে সত্যি অনেক ভালো লাগলো। অনেক ধন্যবাদ জানাই আপনাকে আমাদের মাঝে শেয়ার করার জন্য।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.13
JST 0.030
BTC 64956.33
ETH 3456.79
USDT 1.00
SBD 2.55