সঠিক জ্ঞান অর্জন ও সৎ উপদেশ দেওয়ার মাধ্যমে জীবন পরিচালনা করি

in Steem For Bangladesh2 years ago
আসসালামু আলাইকুম। আশা করি সবাই ভাল আছেন আরো একটি নতুন দিন দেখার সুযোগ করে দিয়েছেন মহান আল্লাহ সেটার জন্য শুকরিয়া। সবাইকে জানাই নতুন দিনের শুভেচ্ছা ও শুভকামনা । প্রত্যেকটা দিন আমাদের জন্য এক একটি নতুন অভিজ্ঞতা নিয়ে আসে। আমাদের পুরো জীবনটা পার হয় এক একটি অভিজ্ঞতার মাধ্যমে । আমরা যতদিন অতিক্রম করি তত নতুন নতুন বিষয় আমাদের সামনে আসে। প্রতি দিন আমরা কিছু না কিছু শিখতে পারি। এ পৃথিবীতে অজানা অনেক কিছু রয়েছে। জানার ইচ্ছা আমাদের সবার মধ্যেই রয়েছে। তাই তো আমরা নিত্য নতুন বিভিন্ন জ্ঞান অর্জন জন্য বিভিন্ন বিষয় পড়ি। যেমন এখানে এক একটা ব্লগের মধ্য থেকে এক একটা নতুন তথ্য পাওয়া যায়। জানার ইচ্ছা থেকেই কিন্তু মানুষ নতুন নতুন জিনিস আবিষ্কার করেছে।

FB_IMG_16657539602634643-01.jpeg

Cox's BazarLocation Map

একেকজনের যানার ইচ্ছা এক একরকম।
তাই জানতে হলে আমাদেরকে অবশ্যই যে বিষয়টা জানতে চাই সেই বিষয় সম্পর্কে প্রশ্ন করতে হবে ।
প্রশ্ন যদি আমরা না করি তবে কখনোই সেই বিষয় সম্পর্কে স্পষ্ট ধারণা পাওয়া সম্ভব নয় ।
অনেক সময় আমার চেয়ে বয়সে কম মানুষের চেয়েও শিখার আছে অনেক কিছু ।
আমি বয়সে বড় কিংবা কোন একজন ব্যক্তি চেয়ে বেশি জ্ঞান অর্জন করেছি তার মানে এই নয় যে সব কিছু জেনে ফেলেছি।
জ্ঞান আমরা যেকোনো ব্যক্তির কাছ থেকে অর্জন করতে পারি ।
হোক সে শিক্ষিত ,হোক সে অশিক্ষিত, কিংবা মূর্খ।
প্রত্যেকটা মানুষের কাছেই বিভিন্ন রকমের জ্ঞান রয়েছে ।
তাই আপনার যদি কোন বিষয়ে অজানা থাকে সেই বিষয়টা সম্পর্কে জানার ক্ষেত্রে লজ্জাবোধ করবেন না ।
মনে রাখবেন শিখতে চাওয়ার আগ্রহ টাই বড়। কারো কাছ থেকে কোন বিষয় না জানলে জিজ্ঞাসা করাটা অপরাধ নয় ।
বরঞ্চ কোন একটা বিষয় সম্পর্কে না জেনে নিজের মত করে মন্তব্য করাটাই অপরাধ ।
আমরা অনেক সময় জ্ঞান অর্জন করেছি বলে কিংবা শিক্ষা অর্জন করেছি বলে কোন একটা বিষয়ে আমাদের চেয়ে বয়সে ছোট কিংবা কম শিক্ষিত মানুষের কাছ থেকে জানার ব্যাপারে আগ্রহ প্রকাশ করি না ।
কারণ আমাদের মধ্যে একটা অদৃশ্য অহংকার কাজ করে ।
আমরা মনে করি যদি আমার চেয়ে কম শিক্ষিত মানুষের কাছ থেকে কোন কিছু জানতে চাই তাহলে হয়তো বা তার কাছে আমি ছোট হয়ে যাব কিংবা নিচু হয়ে যাব ।
কিন্তু এই চিন্তাভাবনা থেকে আমাদের বের হয়ে আসতে হবে ।
মনে রাখবেন আপনি যখন আপনার চেয়ে বয়সে ছোট কিংবা আপনার চেয়ে কম শিক্ষিত এমন মানুষের কাছ থেকে কোন কিছু জিজ্ঞাসা করেন তাহলে সেই ব্যক্তিটা বরং খুশি হবে এবং সে বুঝতে পারবে যে আপনি তাকে গুরুত্ব দিচ্ছেন।

IMG_20201110_171639-01.jpeg

Cox's BazarLocation Map

এর মাধ্যমে আপনি ওই ব্যক্তিটার অন্তরে জায়গা করে নিতে পারবেন ।
আর কোন বিষয়ে সম্পর্কে যদি আমাদের সঠিক কোন জ্ঞান না থাকে তবে সেই বিষয়টা সম্পর্কে নিজের মত করে কোন বক্তব্য না দেওয়ার ছেয়ে চুপ থাকা ভালো ।
কোন একটা বিষয় আমি না জানলে সরাসরি সেটা আমি জানিনা এই বিষয়টা বলে দেওয়াটাই সবচাইতে সহজ ।
কিন্তু যখন আমি কোন কিছু বানিয়ে কিংবা অনুমান করে বলবো তখন কিন্তু নিজেকে একটা ভুল ব্যক্তি হিসাবে অন্যের সামনে উপস্থাপন করব।
কারণ যাদের সামনে আমি একটা বিষয় আলোচনা করছি যেটা সম্পর্কে আমার স্বচ্ছ ধারণা নেই হয়তো বা তাদের মধ্যে এমন একজন ব্যক্তি থাকতে পারে যে এই বিষয়টা সম্পর্কে স্পষ্ট ধারণা রাখে ।সুতরাং আমি যখন কোন একটা বিষয় সম্পর্কে না জেনে মন্তব্য করা শুরু করে দিব ওই ব্যক্তির কাছে কিন্তু আমি একজন নেগেটিভ ব্যক্তি হিসেবে চিহ্নিত হয়ে গেলাম ।
সে কিন্তু ঠিকই বুঝা যাবে যে এই বিষয়টা সম্পর্কে আমার কোন স্বচ্ছ ধারণা নেই এবং আমি নিজের অবস্থান ধরে রাখার চেষ্টা করতে গিয়ে বানিয়ে বানিয়ে নিজের মত করে কোন একটা বিষয় বলে দিচ্ছি ।
এছাড়াও কোন একটা বিষয়ে অনুমান করে কথা বলাটা একটা অপরাধের ক্যাটাগরিতে পড়ে।
এ প্রসঙ্গে পবিত্র কোরআন মহান আল্লাহ বলেছেন যে অনুমান ভিত্তিক কোন কথা বলা বা কারো সম্পর্কে না জেনে যদি কোন একটা মন্তব্য করা হয় তবে সেটা ক্ষমার অযোগ্য অপরাধ ।
অর্থাৎ অনুমান ভিত্তিক জ্ঞানের কোনো ভিত্তি নেই।
আপনাকে হয়তো বা নিশ্চিত ভাবে জেনে নিতে হবে অথবা আপনি যদি না যানেন তাহলে সে প্রসঙ্গে আপনাকে চুপ থাকতে হবে কিংবা আপনাকে সরাসরি বলতে হবে যে এই বিষয়টা সম্পর্কে আমার কোন ধারনা নেই ।
বিশ্বাস করেন আপনি যদি সরাসরি কোন বিষয় সম্পর্কে না জেনে যদি বলেন যে আমি এটা জানি না তবে মানুষ আপনাকে সম্মানের চোখেই দেখবে।
সুতরাং শিখার ক্ষেত্রে যেহেতু কোন বয়স নেই তাই আমরা যে কোন বয়সের মানুষের কাছ থেকে শিখতে চেষ্টা করব এবং যে কোন বয়সে শিক্ষা অর্জন করার ব্যাপারে আগ্রহ প্রকাশ করব।

20221114_150811.jpg

Cox's BazarLocation Map

সেটা হোক পাঠ্য পুস্তকের কিংবা সামাজিকতার কিংবা ধর্মীয় যে কোন জ্ঞান ।
কারণ জ্ঞানহীন মানুষ পশুর সমান ।
আপনার যদি পরিপূর্ণ জ্ঞান না থাকে কিংবা স্বচ্ছ ধারণা না থাকে তবে আপনি অবশ্যই কোনো না কোনো ভুল করবেন ।
আর ভুল করা মানেই হচ্ছে আপনি ধীরে ধীরে খারাপ পথে কিংবা ভুল দিকে চলে যাবেন ।।সুতরাং আসুন আমরা নির্ধারিত বিষয়ের উপর টিকে না থেকে প্রত্যেকটা বিষয়ে নিজের অবস্থান থেকে জ্ঞান অর্জন করতে চেষ্টা করি ।
সমাজ পরিবর্তনের জন্য আমাদের এই স্বচ্ছ জ্ঞানটাকে সুস্পষ্টভাবে ব্যবহার করি।
ভুল তথ্য ও অনুমান ভিত্তিক কথা থেকে দূরে থাকি এবং মানুষকে স্বচ্ছ ও সুন্দর উপদেশ দেওয়ার মাধ্যমে নিজেদের জীবন গঠন করি।
তখনই এই পৃথিবীটা সুন্দর হবে আমাদের সমাজ সুন্দর হবে আমাদের পরিবার সুন্দর হবে এবং একটি শান্তিপূর্ণ দেশ আমরা গঠন করতে পারব।
যেখানে সবাই একত্রিত হয়ে বসবাস করতে পারব।

IMG_20201110_171621-01.jpeg

Cox's BazarLocation Map

ধন্যবাদ আপনাদের সবাইকে শেষ পর্যন্ত লেখাটি পড়ার জন্য ।
আরও একটি নতুন লেখা নিয়ে আপনাদের সামনে উপস্থিত হব

ইনশাআল্লাহ

Sort:  
 2 years ago (edited)

কথাটি কে লিখেছে আমার সঠিক মনে নেই। তবে আমি অনেক চেষ্টা করেছি জানার জন্য এই কথাটির স্রষ্টা কে। আমার মনে হয় কোন কবি হবে।

দোলনা হতে কবর পর্যন্ত শিক্ষা অর্জন করো।

তার এই কথাটা আমি মনে হয় স্কুল জীবনে স্কুল শিক্ষকের কাছ থেকে শুনেছিলাম। এখনও আমার খুব ভালোভাবে মনে আছে। এবং আমি ঠিক এইভাবে পৃথিবীতে চলাফেরা করার চেষ্টা করি। আমি বেশী জানি যদি আমি এটা মনে করে অন্যের মাঝে প্রকাশ করি তাহলে আমার মত মূর্খ কেউ নেই আমি এটা মনে করি। কিন্তু সবাই এটা মনে করে না। আমি অনেক মাথা মারা মজিবর দেখেছি। কিন্তু তাদের মাথার জ্ঞান অতি সূক্ষ্ম কিন্তু তারা কিছুতেই সেই বিষয়টা মানতে চায় না। যাইহোক আমি কাউকে ছোট করে কথাটা বলিনি। তবে এই ধরনের চিন্তাভাবনা সকল মানুষের থাকা উচিত তাহলে মানুষের ভবিষ্যৎ চিন্তা ভাবনা ও জীবনব্যবস্থা আরো উন্নতির দিকে যাবে। যদি তারা মানুষকে শেখাতে নয় মানুষের কাছ থেকে শিখতে চাই তাহলে ভালো কিছু শিখতে পারে আমি মনে করি। ধন্যবাদ আমাদের মত সুন্দর একটি ধারণা প্রকাশ করার জন্য যে ধারণাটি সকলের জীবনে পরিবর্তন আনতে পারে।

 2 years ago 

ধন্যবাদ প্রিয় ভাই আপনার গুরুত্বপূর্ণ মন্তব্যের জন্য

 2 years ago 

Thank you for sharing posts, improve the quality of your posts and stay original.
Review |

DescriptionInformation
Plagiarism Free
#steemexlusive
Bot Free
Verified User
Support #burnsteem25
Voting CSI10.7
Period23/11/22
Transfer to Vesting24.602 STEEM
Cash Out
0
ResultClub75

Determination of Club75 Status refers to the https://steemworld.org/transfer-search Web-based Application

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.15
JST 0.029
BTC 63657.90
ETH 2656.15
USDT 1.00
SBD 2.84