" Share Your Student Life Memory " With Some Your Self Photography 2nd edition.

in Steem For Bangladesh2 years ago (edited)
ছাত্রজীবনের স্মৃতিতে আমার নতুন স্মৃতিময় অধ্যায়ের যাত্রা শুরু...↓

20221016_152731_0000.png

আসসালামু আলাইকুম প্রিয় স্টিমবাসী আশাকরি আলহামদুলিল্লাহ সবাই ভালো আছেন। অসংখ্য ধন্যবাদ ও কৃতজ্ঞতা জ্ঞাপন করছি,আবারো "ছাত্রজীবনের স্মৃতি" শিরোনামে কন্টেস্টের ২য় পর্ব শুরু করার জন্য। আলহামদুলিল্লাহ গতবারে ১ম স্থান অধিকার করেছি,এইবারও সেই ধারাবাহিকতা রক্ষা করতে চাই ইনশাআল্লাহ। আমার ৩ জন গুরুত্বপূর্ণ স্টিম বন্ধুকে এই কন্টেস্টে অংশীদার হওয়ার জন্য,অনুরোধ করে, শুরু করছি আমার আমার স্মৃতিপট নিয়ে আলোচনা। @joynalabedin @rumman @mijan4509 প্রিয় বড়ভাই আপনাদের এই কন্টেস্টে অংশ গ্রহণের জন্য সাদর আমন্ত্রণ রইলো।

চলুন শুরু করার যাক আমার আজকের স্মৃতিময় শিক্ষাজীবন...↓

আমার জীবনের অধিকাংশ পড়াশুনার খরচ আমি নিজেই বহণ করেছি,যেমনটা ধরেন,আমার যেটুক মনে পড়ে,আমি প্রথমে হাফেজখানায় পড়াকালীন সে সময়কার,খুব বেশি খরচ লাগতো,না দুয়েক কাপড়ে বহুদিন চলা যায়তো,আর খাওয়াদাওয়া হতো,গ্রামের অন্যের ঘরে,অর্থাৎ লজিন বা জাগীর ঘর যাকে বলে।

মুলত সেখানকার পড়াশুনা শেষ করে প্রাথমিক জীবন থেকে শুরু করে,মাধ্যমিক লেভেলের পড়াশুনা পর্যন্ত গ্রামের মাদ্রাসায় করি,সেখানে আমি টিউশন আর খতমে কোরআন,আর বিভিন্ন মাইকিং এই সেই দিয়ে আমার বাহ্যিক খরচটা আমি নিজেই ম্যানেজ করে পেলতাম। যেটা বড় খরচ লাগে,সেটা পরিবারকে বলে ম্যানেজ করে নিতাম।

কিন্তু বিপত্তি বাঁধে,যখন উচ্চমাধ্যমিক শিক্ষার জন্য ঢাকায় গেলাম,আমার গ্রামের সব ইনকাম বন্ধ হয়ে যায়।
পরে বাবার অনুরোধক্রমে,আর ভাইদের উপর ভরসা করে,চলে গেলাম ঢাকায়।
বেকার আর পরের উপর ভরসা করলে আপনি বুঝতে পারবেন,আপনি কতোটা অসহায়।

আমি কখনো ভাইদের অনুমতি ছাড়া এক কদম বাহিরে পা পেলতে পারিনি। কেন জানেন,

সে সময় আমি সম্পূর্ণ বেকার আর ভাইদের উপর নির্ভরশীল।
ছিলাম এরপর ফাইনালের ঠিক দুই মাস আগে বাবা পরপারে চলে গেলেন,আমি তো একদম শোকাহত।
কিভাবে আমার আগামীর দিন কাটবে, সেটা নিয়ে সম্পূর্ণ দিশেহারা হয়ে গেলাম। আলহামদুলিল্লাহ কোন সমস্যা ছাড়া,আমি ফাইনাল পরীক্ষা যেদিন শেষ করছি,সেদিনই রাতে বাসার উদ্দেশ্যে রওয়ানা দিলাম।

কিছুদিন পর কলেজের আবেদন করলাম,বাংলা বিষয়ে সুযোগ পেলাম। কিন্তু আরেক বিপত্তি ভর্তির সময় আছে একদিন,টাকা লাগবে ৫ হাজার। শেষের দিন আমার বড় ভাই একটা চেক দেই ৬ হাজার টাকার,আমার খরচের জন্য ১ হাজার সেটাই ছিলো আমার স্নাতকের খরচ পরিবার থেকে দেওয়া।

এরপর থেকে যেহেতু গ্রামেই আছি,আগের মতো নিজেই নিজের খরচটা বহণ করেই পেলি আলহামদুলিল্লাহ।

মুল কথাটা হচ্ছে অন্যের উপর নির্ভরশীল হয়ে,কোন কিছুই করা সম্ভব না। হলেও সেটা খুব দুষ্কর।

ভালো থাকবেন,সবাই দোয়া করবেন,আল্লাহ হাফেজ।

IMG-20200312-WA0003.jpg সবার মন ভালো,অথচ আমি মন খারাপ করে আছি।
IMG-20200312-WA0002.jpgIMG-20200312-WA0001.jpgIMG-20200312-WA0000.jpg
Location Source is w3w, Link Here...↑
এখন অনেকেই ঠাই নিয়েছে,স্মৃতির পাতায়...↓
প্রিয় বন্ধুদের সাথে যে,কলেজে যাত্রা শুরু করেছিলাম,এরপরই চলে আসে করোনার হানা। সে সময় থমকে যায় পড়াশুনার সব সিষ্টেম। এতো লম্বা বন্ধ থাকার পর সাধারণত অধিকাংশ মেয়ে বন্ধুরা বিয়ে করে,তাদের জীবনের ২য় অধ্যায় শুরু করেছে,এবং অনেক মধ্যবিত্ত পরিবারের ছেলেরা জীবিকার তাগিদে এনজিও চাকরি এবং ব্যবসা বাণিজ্য নিয়ে জড়িত হওয়ায়, সত্যিকারর্থে অনেকে আর ক্লাসে জয়েন্ট হয়নি,এরা আমাদের বন্ধু তালিকা থেকে অনেক দূরে চলে গেছে। এটাই স্বাভাবিক,দোয়া করি ভালো থাকুক আমার প্রাণের বন্ধুরা।
20200204104224.jpg20200204104229.jpg
20200204104314.jpg
Location Source is w3w, Link Here...↑
ঢাকা আর কক্সবাজারের সাদৃশ্য বন্ধু মহল...↓।
আমি যখন প্রথমবার ঢাকায় পড়াশুনা করতে যায়,তখন এলাকার তেমন কাউকে পাইনি। সবাই ছিলো বাংলাদেশের বিভিন্ন স্থানের মেধাবী মুখ। তাদের সাথে পাল্লা দিয়ে পড়াশুনা করা বাস্তবিক অর্থে আমাদের কক্সবাজার, প্রত্যন্ত গ্রামাঞ্চল থেকে যাওয়া শিক্ষার্থীদের জন্য খুবই দুরুহ ব্যাপার। তাও আলহামদুলিল্লাহ আমার ভাবনা, আমি সবার সাথে মিলে মিশেই কাটাতে পারি,সব যায়গায়,সব পরিস্থিতিতে। সবাই খুবই অমায়িক এবং সহনশীল ছিলো ঢাকাতে।

চলুন কক্সবাজারের বন্ধুদের সাথে পরিচয় করিয়ে দিই।

received_1092735750929987.jpegreceived_2331823373751461.jpeg

↑উপরের দুইটি ছবি ঢাকা তামিরুল মিল্লাত থেকে যখন আলিম পরীক্ষা দিচ্ছি তখনকার স্মৃতি।

↓নিচের দুইটা ছবি যখন কক্সবাজার সরকারী কলেজে বাংলা নিয়ে স্নাতকের প্রথম ক্লাস শুরুর দিন।

received_1287919428045582.jpegreceived_1448998235256879.jpeg

এখানকার বন্ধুদের মধ্যে একটা আন্তরিক এবং মায়া কাজ করে সবসময়।
যেহেতু আমরা স্থানীয়,মনে হয় যেনো আমরা ভাই ভাই সম্পর্ক।
আর কলেজের বান্ধবীদের সাথে একটা ভাই-বোনের সম্পর্ক গড়ে উঠে।
তেমন কিছু ভাই-বোন পেয়েছি, কক্সবাজার সরকারী ভর্তি হয়ে।

বিস্তারিত মূল পার্টে আলাপ করবো,ইনশাআল্লাহ।

Location Source is w3w, Link Here...↑
রাজধানীতে আমার শেষ পড়াশুনার স্মৃতি...!
জীবনের দুইটা বছর এই টেবিলে পড়াশুনা করে কাটিয়েছি, আমার টেবিল আর আমার বালিশ অনেক চোখের জলের সাক্ষী। আমি কখনো নিজের ইচ্ছামতো এক পা-ও বাড়ানোর সুযোগ পাইনি। একটা পয়সা এক্সট্রা খরচ করতে পারিনি। সবকিছু কেবল অভিনয় করেই কাটিয়ে দিয়েছি।

এই নিয়ে বিস্তারিত উপরের অংশে আলাপ করবো।

received_2037425546357670.jpeg
Location Source is w3w, Link Here...↑
আমার অসংখ্য স্মৃতিপট থেকে নেওয়া...↓
প্রতিটা ছবির পেছনে রয়েছে,আলাদা আলাদা গল্প। কিন্তু এতো কিছু একসাথে শেয়ার করা কোনভাবেই সম্ভব না।ইনশাআল্লাহ এটার ধারাবাহিকতা বজায় রাখতে পরের, পর্বে আবারো স্মৃতিপট নিয়ে আলাপ করবো,আজ এ পর্যন্তই। যারা কষ্ট করে আমার এই স্মৃতিপট আলোচনা পড়েছেন,আপনাদের সবার প্রতি রইলো,আমার বিশেষ কৃতজ্ঞতা ও ধন্যবাদ।

ছবি গুলা দেখেন,নিজেদের স্মৃতিপট শেয়ার করেন।

received_2442805282655426.jpegreceived_1037718040081038.jpegreceived_692738674662682.jpeg
received_2152788694789437.jpegreceived_2620690448157480.jpegreceived_2914655441935200.jpeg
received_162749971682491.jpegreceived_2613170198729585.jpegreceived_584102435700201.jpeg
[Location Source Links Isn't Possible, Because This Photographs are Different Different Location]
Sort:  
 2 years ago 

অত্যন্ত দক্ষতার সাথে আপনি আপনার পোষ্টটি শেয়ার করেছেন।এবং আপনি পোস্টে যে বিষয়গুলো শেয়ার করেছেন স্থানীয় বন্ধুদের সম্পর্কে। এই বিষয়টি আমার সাথে একেবারে মিলে গেছে। আমি আমার ছোট বেলার বন্ধু তোরে অনেক মিস করি। আমার মনে হয় আমি আপনি ছাড়াও সকলেই তার ছোটবেলার বন্ধুদের অনেক মিস করে। যাইহোক অত্যন্ত সুন্দর ভাবে আপনি আপনার পোস্টটি উপস্থাপন করেছেন।আপনার জন্য শুভকামনা রইল

 2 years ago 

মা'শা'আল্লাহ অসাধারণ ভাইয়া।
আপনিও চাইলে এই কন্টেস্টে অংশ নিতে পারেন।

TEAM MILLIONAIRE

Congratulations, your comment has been successfully curated by @kouba01 at 10%.

 2 years ago 

Thanks for your support @kouba01

TEAM MILLIONAIRE

Your post has been successfully curated by @kouba01 at 40%.

Thank you for your committed efforts, we urge you to do more and keep posting high quality contests for a chance to earn valuable upvotes from our team of curators.

 2 years ago 

Thank you for sharing posts, improve the quality of your posts and stay original.

DescriptionInformation
Plagiarism Free
#steemexlusive
Bot Free
Verified User
Support #burnsteem25No
Support community account
Voting CSI10.4 ( 0.00 % self, 170 upvotes, 33 accounts, last 7d )
Period17-07-22 to 17-10-22
Transfer to Vesting18.715 STEEM
Cash Out
0 STEEM
ResultClub75

Determination of Club Status refers to the https://steemworld.org/transfer-search Web-based Application

 2 years ago 

thanks for report my post.

 2 years ago 

পুরো বিষয়টি খুব সুন্দরভাবে ফুটে তুলার চেস্টা করেছেন। আশা করি এবারো কন্টেস্টে বিজয়ী হতে পারবেন।

 2 years ago 

অনেক অনেক ধন্যবাদ ভাই আমার।
আপনার হাত ধরেই তো এই জগতের যাত্রা। দোয়া করবেন প্রিয় ভাই।

 2 years ago 

Your post is very well presented. The moments of your student life were wonderful. Thank you for sharing your beautiful post with us.

 2 years ago 

ভাই দোয়া করবেন,যেনো অটুট থাকতে পারি।

প্রথমে আপনাকে অসংখ্য সম্মান জানাই কারণ আপনি নিজের লেখাপড়ার খরচ বেশিরভাগ নিজে চালিয়েছেন। যদিও আমাদের এরকম কখনো করতে হয়নি পরিবারের কাছ থেকে আমরা লেখাপড়ার খরচ নিতাম। কনটেস্ট অংশগ্রহণ করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

ধন্যবাদ ভাইয়া দোয়া করবেন।
একেক জনের জার্নি একেক রকম।

Coin Marketplace

STEEM 0.32
TRX 0.11
JST 0.031
BTC 67705.30
ETH 3767.13
USDT 1.00
SBD 3.73