পরিবেশ বাঁচাতে গাছ লাগান"

in Steem For Bangladesh2 months ago

বিসমিল্লাহির রাহমানির রাহিম।

আসসালামু আলাইকুম।

আমি বাংলাদেশের কুহিনূর🇧🇩

হ্যালো স্টিম বন্ধুরা সবাই কেমন আছেন? সর্বদা আপনাদের মঙ্গল কামনা করি, আশা করি সৃষ্টিকর্তার অশেষ কৃপায় সবাই ভালো আছেন। আমার প্রীতি ও ভালোবাসা গ্রহণ করুন। আল্লাহর রহমতে আমিও ভালো আছি। দোয়া করি মহান আল্লাহ যেন সবাইকে সুন্দর ও সুস্থ রাখেন।

আজ আমি @Solaymann ভাই এর আয়োজিত"" পরিবেশ বাঁচাতে গাছ লাগান"" প্রতিযোগিতায় অংশ গ্রহণ করতে যাচ্ছি। এটি একটি শিক্ষামূলক প্রতিযোগিতা, এতে মানুষ তার পরিবেশে ও গাছ লাগানোর প্রতি উৎসাহিত হবে।এত সুন্দর প্রতিযোগিতায় অংশ গ্রহণ করার সুযোগ পেয়ে সত্যিই আমি ধন্য।

✅ আপনি যে গাছ লাগাচ্ছেন তার নাম কি? রোপিত গাছের উপকারিতা উল্লেখ কর।

20240611_074321.jpg[Source] ছবিটি আমার নিজের ফোন দিয়ে তোলা (A24)

আমার রোপিত গাছের নাম নিম গাছ। গাছ আমাদের পরিবেশের ভারসাম্য রক্ষা করে, তাই গাছ লাগানোর বিকল্প নাই। প্রায় প্রতিটি বাড়িতে নিম গাছ একটি পরিচিত নাম। নিম গাছের শাখা, প্রশাখা,ডাল, পাতা,ছাল, বীজ সবই মানুষের উপকারে আসে। নিম পাতা বেটে রস মাথায় দিলে মাথার উকুন মরে যায়। নিম পাতার রস চুলকে সতেজ ও মশৃন করে। নিম পাতার ঠান্ডা বাতাস মানব জাতির জন্য সব চাইতে নিরাপদ, দাঁতের সমস্যা হলে নিম গাছের ডাল দিয়ে দাঁত মাজন করলে অনেক উপকার হয়। কোন ব্যক্তির জ্বর, পেট এবং অন্ত্রের আলসার হলে নিম পাতার বেশ কার্যকর ঔষধ হিসাবে কাজ করে। করো শরীরে যদি চর্মরোগ হয় তাহলে নিম পাতা বেটে কাঁচা হলুদের সাথে ব্যবহার করলে ভালো ফলাফল পাওয়া যায়। বর্তমানে নিম পাতা বিভিন্ন রকমের প্রসাধনী হিসেবে ও ব্যবহার করা হয়। নিমের অনেক নামি দামি ব্রান্ডের প্রসাধনী বাজারে পাওয়া যায়।

✅ একটি গাছ লাগান এবং গাছ লাগানোর মুহূর্তগুলির ধারাবাহিক বিবরণ উল্লেখ করুন।

20240611_111452.jpg

গাছ লাগান পরিবেশ বাঁচান, গাছ লাগান বিশ্ব বাঁচান। এই স্লোগানে মুখরিত হক সারা বিশ্ব। গাছ পরিবেশকে শীতল, সতেজ ও সুন্দর রাখে। গাছ আমাদের জীবন রক্ষা করে, মানুষ কার্বনডাইঅক্সাইড ত্যাগ করে গাছ তা শোষন করে এবং গাছ অক্সিজেন ত্যাগ করে মানুষ তা গ্রহন করে। এবাবে গাছ আমাদের জীবন রক্ষা করে। ঝড় বৃষ্টি হাত থেকে গাছ আমাদের রক্ষা করে। গাছ আমাদের ফলমূল শাকসবজি দিয়ে থাকে, গাছ থেকে আমরা ছায়া পাই, কাঠ পাই, লাকড়ি পাই।
সবার বাড়ির আঙিনায় গাছ লাগান, গাছ ছাড়া উপায় নাই।


ধাপ -১ আমি প্রথমে একটি নিদিষ্ট স্থানে গাছ লাগানোর জন্য গর্ত করি, এবং এমন একটি স্থান নিধারন করেছি, যেখানে পর্যাপ্ত আলো বাতাস থাকে, এবং চারপাশে খোলামেলা জায়গা রয়েছে। যাতে গাছ তাড়াতাড়ি বেড়ে উঠে।৷৷


20240611_073824.jpg


ধাপ -২ তারপর আমি গর্তে গাছের চারা রোপণ করি, চারার গোড়ায় ভালো করে মাটি দিয়ে দেই । এবং কিছু সার প্রয়োগ করি।


20240611_074106.jpg


ধাপ -৩ গাছ লাগানো হলে একটি লাঠি চারার সাথে বেঁধে মাটিতে পুতে দেই।


20240611_074205.jpg


ধাপ -৪ সর্বশেষ গাছের গোড়ায় পানি ছিটিয়ে দিলাম।


20240611_074328.jpg


✅ কিভাবে লাগানো গাছের যত্ন নিবেন?


20240611_105522.jpg

গাছ আমাদের পরিবেশকে রক্ষা করে, বিশ্বকে দেয় সতেজ বাতাস, ঝড়ের হাত থেকে রক্ষা করে, নদী ভাঙ্গন, বাঁধ রক্ষা করা, ফসলের জমি নদীতে বিলিন হয়ে যাওয়ার মত বড় বড় সমস্যা থেকে গাছ আমাদের রক্ষা করে। তাই গাছের যত্ন নেয়া ও গাছ লাগানো প্রয়োজন। তাই আমি নিয়মিত আমার গাছে পানি দিব, গাছের পাতায় ও ডালে পেকা ধরলে কীটনাশক প্রয়োগ করব। ঝড়ের যেন গাছের চারা মাটিতে ছেলে না পরে সেজন্য চারার সাথে লাঠি কোপে গাছের সাথে লাঠি বেঁধে দেব। যেহেতু আমি নতুন গাছ লাগাব, গাছের গোড়ায় মাটি যাতে সরে না যায় সেজন্য আমি গাছের গোড়ায় পলি দিয়ে মাটি আগলে রাখার চেষ্টা করব। গাছে জৈব সার ও কম্পোস্ট ব্যবহার করব, তাহলে গাছ তাড়াতাড়ি বড় হবে। সাধারণ ৪৫-৫০ সেন্টিমিটার চওড়া ও প্রশস্ত গর্তে ২০-২৫ কেজি জৈব সার, ৫০ গ্রাম টিএসপি, ৫০ গ্রাম এমওপি মাটির সাথে ভালোকরে মিশিয়ে নিম গাছের চারা রোপণ করা হয়। নিম গাছের গোড়ায় আগাছা যেন না হয় সেদিকে খেয়াল রাখতে হবে। গাছের চারা ২-৩ ফুট লম্বা হওয়া পর্যন্ত নিয়মিত যত্ন নিব। নিম গাছ সাধারণ সব আবহাওয়াতে জন্মে থাকে, নিম গাছে বিশেষ এক ধরনের পোকা ও ছত্রাক মারাত্মক ক্ষতি করে থাকে আমি নিয়মিত আমার লাগানো নিম গাছের যত্ন নিব, প্রয়োজনে বিশেষজ্ঞ দের পরামর্শ নিম।

আমার তিন বন্ধুকে এই প্রতিযোগিতায় অংশ গ্রহণ করার জন্য আমন্ত্রণ জানাই। @ariful2
@shahajahanali @nahida islam.

আশা করি আমার কন্টেন্ট সবাই পড়বেন এবং পরিবেশের ভারসাম্য রক্ষার জন্য সবাই গাছ লাগাবেন। গাছ লাগান পরিবেশ বাঁচান।

ধন্যবাদ সবাইকে

Sort:  
 2 months ago 

Upvoted. Thank You for sending some of your rewards to @null. It will make Steem stronger.

Loading...
 2 months ago 

@kuhinoor (60) আসসালামু আলাইকুম আপু।পরিবেশ বাঁচাতে গাছ লাগান" এই প্রতিযোগিতায় আপনি খুব সুন্দর ভাবে গাছের প্রয়োজনীয়তা ব্যাখ্যা করেছেন। এবং একটি গাছ লাগানো ধাপে ধাপে খুব সুন্দর ভাবে দেখিয়েছেন। নিম গাছের উপকারিতা সম্পর্কে তুলে ধরেছেন।আপনাকে অসংখ্য ধন্যবাদ আপু। প্রতিযোগিতায় আপনার জন্য রইলো শুভকামনা। আমিও এই প্রতিযোগিতায় অংশগ্রহনের চেষ্টা করব ইনশাল্লাহ।

হুমমম আসলেই বর্তমানে আমাদের এমন আবহাওয়ার জন্য আমরা নিজেরাই দায়ী।গাছ লাগানোর বিপরীত গাছ কেটে আমরা পরিবেশকে নষ্ট করছি। আমাদের সকলের উচিত পরিবেশের প্রতি সচেতন হওয়া, এবং বেশি বেশি গাছ লাগিয়ে পরিবেশকে রক্ষা করা।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.027
BTC 59529.60
ETH 2657.58
USDT 1.00
SBD 2.41