চুঁই ঝালের গরুর গোশতের রেসিপি ||০৬-০৫-২০২৩

in Steem For Bangladeshlast year (edited)

আসসালামু আলাইকুম কেমন আছেন সবাই।আশা করি ভালো আছেন। আপনাদের দোয়ায় আমিও খুব ভালো আছি। আজ আমি আপনাদের সঙ্গে একটি স্পেশাল রান্নার রেসিপি শেয়ার করব। আশা করি আপনাদের ভালো লাগবে।

InShot_20230506_134143910.jpg

উপকরণ

গরুর গোশ
চুই ঝাল
পেঁয়াজ কুচি
রসুন বাটা
শুকনা মরিচ বাটা
আদা বাটা
হলুদ গুঁড়া
লবণ
জিরাগুড়া
দারুচিনি গোড়াটা এবং আস্ত টা
এলাচ বাটা
তেজপাতা
সরিষার তেল

রান্নার পদ্ধতি

প্রথমে আমরা গরুর গোস্তটি পরিষ্কার করে ধুয়ে নিয়ে একটি পাত্রে রেখে দিব। পানিগুলা ঝরিয়ে নিব। তারপর এই গুস্তের ভিতরে আদা বাটা রসুন বাটা জিরা গুড়া শুকনা মরিচ বাটা দারচিনি গুড়া এলাচ ঘোড়া হলুদ লবণ দিয়ে গোস্তুটি ভালোভাবে মেরিনেট করে রেখে দেবো কিছুক্ষণের জন্য।

InShot_20230506_134226354.jpg

মেরিনেট করে এক পাশে রেখে দিয়ে পেঁয়াজ কুচি করে কেটে নিব। আর সেই স্পেশাল চুই ঝালটি ছোট ছোট টুকরো করে কেটে নেব। উপরের যে কালো ছাল থাকে সেটি ছাড়িয়ে নিব।

InShot_20230506_134308008.jpg

এবার একটি কড়াইতে তেল নিবো। আমি সরিষার তেল ব্যবহার করছি আপনারা চাইলে রান্নার তেলও ব্যবহার করতে পারেন। এবার এই তেলের ভিতরে আমি দুইটা তেজপাতা এবং কিছু দারচিনি দিয়ে দিব। তারপর এর ভিতরে আমি পেঁয়াজ কুচিগুলো দিয়ে দিব। পেঁয়াজ গুলা যখন একটু নরম হয়ে যাবে তখন এর ভিতর মাখিয়ে রাখা সেই গোস্তগুলো দিয়ে দিব। তেলের সঙ্গে বস্তুটিকে ভালোভাবে মাখিয়ে নিব। তারপরে এটিকে আমরা একদম লো হিটের ৫ মিনিটের জন্য ঢেকে রেখে দিব। পাঁচ মিনিট পর ঢাকনাটি উঠানোর পর দেখা যাবে গোস্ত থেকে কিছু পানি বেরিয়েছে। এই গোস্তের পানি দিয়েই আমি গোস্তুটি কষিয়ে নিব।গোস্ত থেকে বেরিয়ে আসা পানিটি যতক্ষণ না শুকাবে ততক্ষণ এটিকে নাড়াচাড়া করে যাব। তারপর যখন পানিতে শুকিয়ে যাবে তখন তার ভিতরে আগের থেকে কেটে রাখা চুইঝালে টুকরা গুলো দিয়ে দিব। তারপর তুই ঝাল্টি গোস্তের সঙ্গে ভালোভাবে মাখিয়ে নিব।

InShot_20230506_134404769.jpg

তারপর চুই ঝালটিকে গোস্তের সঙ্গে আরও কিছুক্ষণ কষিয়ে নিব। যখন চুই ঝালগুলা হালকা হালকা নরম হয়ে যাবে তখন গোশতের ভিতর আমি ঝোলের পানি দিয়ে দিব। তারপর আবার ১০ থেকে ১৫ মিনিটের জন্য এটিকে ঢাকা দিয়ে রেখে দিব।১০ থেকে ১৫ মিনিট পর ঢাকনাটি খুলে একটু নেড়েচেড়ে দিব। তারপর ঝোল্টি যখন গাঢ় হয়ে যাবে তখন আমরা এটিকে একটি পাত্রের নামিয়ে নিব।
InShot_20230506_134430350.jpg

এই রেসিপি গোস্তুটি দেখতে না যতটা সুন্দর হয় খেতে তার থেকেও বেশি সুন্দর হয়।

যাইহোক আশা করি আমার রেসিপি টা আপনাদের খুব ভালো লেগেছে। বাসায় একবার হলেও এভাবে রান্না করেখেয়ে দেখবেন আসলে এই ত্রুই ঝালের গোশতের রেসিপি টা কতটা সুস্বাদু হয় খেতে।আজকের এই চুইঝালের গোশতের রেসিপি টা আপনাদের সঙ্গে শেয়ার করতে পেরে আমারও খুব ভালো লাগছে।

ধন্যবাদ সকল বন্ধুদের আমার রেসিপির পোস্টটি শেষ পর্যন্ত পড়ার জন্য।

AB
পোস্টের ধরনরেসিপি
তৈরিকারক@juli009
ডিভাইসvivo y12s
লোকেশনবাংলাদেশ
Sort:  
Loading...

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.13
JST 0.029
BTC 58140.63
ETH 3077.94
USDT 1.00
SBD 2.33