Contest : "Importance of Family"

in Steem For Bangladeshlast year

20230504_005755_0000.png

Photo design by Canva


আসসালামু আলাইকুম,
কেমন আছেন সবাই? আশা করি সকলেই ভাল আছেন। আলহামদুলিল্লাহ আমিও ভাল আছি। আজকে মূলত কমিউনিটিতে যে নতুন একটি কনটেস্টের আয়োজন করা হয়েছে পরিবারের গুরুত্ব। সেই কনটেস্টে বিষয়ে লিখতে বসলাম। মোস্তাফা ভাইকে ধন্যবাদ জানাতে হয় পরিবার নিয়ে কনটেস্টের আয়োজন করার জন্য।


What ideas or knowledge do you have about family?

পরিবার শব্দটা ছোট মনে হলেও এটার ওজন অনেক বেশি। অনেকগুলো মানুষের সমন্বয়ে একটি পরিবার তৈরি হয়। সেখানে তাকে বাবা-মা, ভাই-বোন, ছেলে-মেয়ে, স্বামী স্ত্রী এবং আরো অন্যান্য আত্মীয়-স্বজন। পরিবারের সংজ্ঞাটা একেক জনের কাছে একেক রকম হতে পারে। তবে আমার কাছে এটাই সংজ্ঞা। অনেক পরিবার দেখেছি তাদের ছেলে মেয়েরা বিয়ের পর স্ত্রীকে নিয়ে একা থাকতে চাই। তাদের কাছে সেটাই তাদের পরিবার। যৌথ পরিবার অনেকেই পছন্দ করে না। স্বামী স্ত্রী একা থাকার মধ্যে আনন্দ আছে বলে তারা মনে করে। তাদের কাছে স্বামী-স্ত্রী দুজন মিলে একা থাকাটাই পরিবার। ওই যে শুরুতে বললাম পরিবারের সংখ্যাটা একেকজনের কাছে একেক রকম হতে পারে।


Do you live with all your family members?

IMG_20220115_223033.jpg

আমি যেহেতু চাকরি করি তো পরিবারের সবার সাথে তো একসাথে থাকার সুযোগ নেই। কারণ আমার বাবা-মা তাকে গ্রামে আর আমি থাকি কক্সবাজার। অফিস বন্ধে যখনই সময় পাই বাবা-মার কাছে চলে যাই। যদিও বাবা-মা আগে কক্সবাজার যখন ছিল তখন আমরা সবাই একসাথেই থাকতাম। বাবা মা গ্রামে চলে গেছে প্রায় দুই বছরের কাছাকাছি। আমি যেহেতু কক্সবাজারে চাকরিতে আছি তাই চাইলেও সবার সাথে থাকার সুযোগ নেই। হা যদি এমন হয় চাকরি সুবাদে গ্রামে চলে যাই বা আমার গ্রামের বাড়ির আশেপাশে কোন জায়গায় চাকরি হয়, তখন হয়তোবা একসাথে থাকা সম্ভব। তবে আমি সবার সাথে একসাথে থাকাটাই বেশি পছন্দ করি।

বড় পরিবার আমার পছন্দ। যেখানে বাবা-মা, চাচা চাচি,যেটাজেটি সবাই একসাথে এক ঘরে থাকবে। বড় পরিবারে থাকার অনেক সুবিধা যেটা ছোট পরিবারে যারা থাকে তারা উপলব্ধি করতে পারে। অনেকে মনে করে ছোট পরিবারের এই থাকলে ঝামেলা কম। আসলে বিষয়টা কিন্তু তেমন না। ছোট পরিবারে ঝামেলা আরও বেশি। কারণ বিপদে-আপদে ছোট পরিবারের মানুষজন হঠাৎ করে কাউকে পাশে পাই না। কিন্তু বড় পরিবারে কেউ না কেউ পাশে পাবেন বা পাশে পাওয়া যায়।


How many people and who are you living in the family? Tell us through pictures. (Own images )

IMG_20201218_173641.jpg

আমাদের পরিবারে আমার বাবা মা, আমার স্ত্রী, আমার এক ছেলে এবং আমার ছোটভাই রয়েছে। তাছাড়াও আমার এক বোন আছে। আমরা ভাই বোন তিনজন। তার মধ্যে আমি সবার বড়। তারপরে বোন এবং সবার ছোট ভাই। বোনের বিয়ে দিয়েছি প্রায় সাত বছর। যার কারণে বোন সাথে থাকে না। তার শ্বশুর বাড়িতে থাকে। মোটামুটি বলা চলে এ মুহূর্তে আমরা আমাদের পরিবারে ছয়জন সদস্য। বাবা রিটায়ার্ড করেছে দু'বছর আগে। মা আগে হাতের কাজ করতো ব্যবসা ছিল কক্সবাজারে। বর্তমানে যেহেতু গ্রামে থাকে এগুলো এখানে করার সুযোগ নেই। আর আমার স্ত্রী হাউস ওয়াইফ পাশাপাশি আমার অনলাইন বিজনেসে আমাকে সহযোগিতা করে আর আমার ছোট ভাই হিসেবে গত বছর মাস্টার্স শেষ করে। বর্তমানে কক্সবাজারে ছোটখাটো বিজনেস করতেছে।


What is most important to you in family 👪?

IMG_20220414_193917.jpg

পরিবারের সবচেয়ে গুরুত্বপূর্ণ কিছু যদি আমার বলতে হয় সেটা বলব নিজেদের মধ্যে বন্ধন। যে পরিবারে বন্ধন যত বেশি মজবুত, সে পরিবারের সুখ শান্তি ভালবাসা তত বেশি কিন্তু বর্তমান সময়ে আমরা এই জিনিসটার অভাব খুবই বেশি অনুভব করতেছি। সবার মধ্যে একটা লোভ লালসা চলে এসেছে। একজনের সম্পদ আরেকজন কিভাবে ছিনিয়ে নিবে বা অবৈধভাবে দখল করবে এই ধরনের চিন্তাভাবনা এখন আমাদের মনে। বাস্তব কিছু অভিজ্ঞতা থেকে আসলে এ কথাগুলো বলা।

পরিশেষে আবারো ধন্যবাদ দিতে চাই যারা এতক্ষণ ধৈর্য সহকারে আমার পোস্টটি পড়লেন এবং আরেকটি কথা বলতে হয় আমাদের এই কমিউনিটিতে বর্তমানে প্রায় ১০০০ এর বেশি সদস্য কিন্তু আমি লক্ষ্য করলাম আমরা যখন এখানে কোন ব্লগ পোস্ট করি। ৮-১০ টার বেশি আপভোট আমাদের পোস্টগুলোতে আসে না। আমরা একজন যদি আরেকজনকে সাহায্য সহযোগিতা না করি তাহলে কিন্তু আমরা সহজে এখান থেকে সফল হতে পারব না। আমাদের উচিত সবাই সবার ভাল পোস্ট গুলোতে আপভোট দেয়ার মাধ্যমে সবাই সবাইকে সাহায্য করা।

@ayeshasiddika18 @rumman @nijam468 এই কনটেস্টে অংশগ্রহণ করার জন্য আমি এই তিনজনকে আমন্ত্রণ করলাম।


Thank you for Reading

45GhBmKYa8LQ7FKvbgfn8zqd6W2YEX34pMmaoxBszxVcFZwNLnLc4LoEZursb6ZFVuZQfHaMYmnkb4sXHETvWHfx845eNH8Z1R5dQtVPRd...fYgpxKamHSmp5ePxsZeFVNiQSGxG54RbfJK9YGrzmt9wT4UKNrp2YFQD6h1nCiLkiTgro5Y1rvSCmpDjdVH6ScyJPjFvUfXQcTkZDTbzTVAjeii1BYwnBZdAP8.png

20221005_204407_0000.png

Sort:  
Loading...

TEAM 3

Congratulations! This post has been upvoted through steemcurator05. We support quality posts, good comments anywhere and any tags.

1.png

Curated by : @vivigibelis

 last year 

আপনার লেখাটি অনেক ভালো লেগেছে ভাই।আপনার ও আপনার পরিবারের দীর্ঘায়ু ও সুস্বাস্থ্য কামনা করছি।অনেক অনেক শুভেচ্ছা।

 last year 

ধন্যবাদ সময় দিয়ে আমার পোস্টটি পড়ার জন্য।

 last year 

আপনি ঠিকি বলেছেন পরিবারের চেয়ে গুরুত্বপূর্ণ আর কিছু হতে পারেনা। দিন শেষে পরিবারই একমাত্র স্থান যেখানে এসে মানুষ সারাদিনের ক্লান্তি ভুলে যায়। ধন্যবাদ আপনার পোষ্ট টি আমাদের সাথে শেয়ার করার জন্য।

Heres a free vote on behalf of @se-witness.

 last year 

Hello my dear friend @joynalabedin

i like Writing about family, there is no lack of expansion, what I have said is my own. Family ties are important to me. And even though my family ties are invisible ties, I have never felt a stronger bond than this. It seems possible and not.

I wish you best of luck

Best regard @jannatmou
Best regard @jannatmou

 last year 

আপনার মতামতের জন্য ধন্যবাদ

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.13
JST 0.028
BTC 66392.28
ETH 3318.61
USDT 1.00
SBD 2.69