খেজুর গাছ, পানি ফল, ধান গাছ, মাছের খাদ্য দেওয়াsteemCreated with Sketch.

আসসালামু আলাইকুম

কেমন আছেন সবাই। আশা করি আল্লাহর রহমতে আপনারা সবাই ভালো আছে,, আমি ও আলহামদুলিল্লাহ অনেক ভালো আছি। আপনাদের জন্য আমার প্রতি দিনের কাজ নিয়ে হাজির হলাম আশা করি সবার ভালো লাগবে। আমি আপনাদের মাঝে নতুন তাই ভুল হলে আপনারা বলবেন আমি সমাধান করে দিবো। এবার আমার কথা আসি।

মাছের খাদ্য :
কলেজ থেকে ফেরার পথে আমি প্রায়ই দেখি এই ব্যাক্তিটা মাছের খাদ্য দেয় আমি গিয়ে দেখি কত সুন্দর করে মাছ গুলো খাদ্য খাচ্ছে লাফালাফি করছে আমার কাছে এটা খুব ভালো লাগে। এখানে আমার দেখা মাছ,তেলাপিয়া আমার খুব প্রিয় পাঙ্গাশ মাছ এটা ও আমার খুব প্রিয়। তাই আপনাদের সাথে শেয়ার করলাম।

IMG_20231113_111810_932.jpg

খেজুর গাছ : খেজুরের রস কার না ভালো লাগে। শীতের আমেজে শুরু হয়ে গেছে,, খেজুর গাছ ঝুড়ছে শীত এর সকালে খেজুরের রস খেতে খুব মজা। খেজুরে রস জ্বাল দিয়ে গুড় তৈরি করবে,, চালের গুড়া দিয়ে চিতই পিঠা খেতে খুবই মজা,, ঠান্ডা ঠান্ডা আবহওয়া সময়ে গরম গরম পিঠা খেতে খুব মজা। খেজুরে রস দিয়ে ক্ষীর রান্না করা কেউ না খেলে বুঝতে পারবে না এই ক্ষীরে কর স্বাদ। সাতক্ষীরা, যশোর এই সব এলাকায় বেশি খেজুরের রস গুড় বেশি হয়। আমরা এখন থেকে কয়েক বছর আগে দাদা তখন বেঁচে ছিলো,, দাদা কে খুব মিস করি আল্লাহ তাকে জান্নাত নসিব করুক আমিন। আমি আমার ভাই চাচা তো ভাই খুব ভোরে উঠে কাপতে কাপতে রস পাড়তে যাবো খুব আনন্দ হতো সবাই মিলে রস পাড়তে যেতাম কুয়াশাতে সারা শরীর ভেজে যাবে কতই না মজা ছিলো ঐ দিন আর কখনো ফিরে আসবে শুধু মিস করা ছাড়া। এখন আর সবাই মিলে যাওয়া হয় না যে যার মতো।

IMG_20231113_084917_852.jpg

ধান গাছ : ধানের আমেজ শেষ। শীতের সময় ধান সিদ্ধ করা চালউ করা একমাত্র গ্রামের মানুষেরা বোঝে। নিজের হাতে ধান থেকে চাউল করা কতটা আনন্দের সবাই আনন্দ সহকারে আমরা কাজ করে থাকি। ধানের কাজ শেষ এবার সরিষা করার সময় শীতের সময় সরিষা খেতে গিয়ে ছবি তোলা,, সরিষার ফুল দিয়ে বড়া তৈরি করা খুব মজাদার এটা আইটেম হয়। 2023.10.31

IMG_20231031_170541_092.jpg

IMG_20231031_170525_225.jpg

পানি ফল : অনেকে আমাদের সাতক্ষীরাতে এই ফলের আরাক নাম আছে পানিসিংগারা এটা বেশির সময়ে শীত কালে চাষ করা হয় খুবই মজদার একটা ফল। এই ফল সব জায়গা পাওয়া যায় না। অনেকে আবার চেনে না। আমাদের বাড়ির পাশে বিলে এই ফল চাষ করা হয়। খুব বেশি মিষ্টি না কিন্তু খেতে অনেক ভালো লাগে। 2023.11.3

সবাই আমাকে সাপোর্ট করবেন আরো নতুন নতুন কিছু আপনাদের মাঝে দেওয়ার চেষ্টা করবো,, আজকের মতো এখানে শেষ করছি সবাই ভালো থাকবে আল্লাহ হাফেজ।
IMG_20231103_160342_986.jpg

Sort:  

আপনি প্রায় গেলে দেখতে পান কলেজে যাওয়ার সময় এই মানুষ মাছের খাদ্য দিতো আপনি তার একটি ফটোগ্রাফি আজ ধারণ করেছেন সেই ফটোগ্রাফ টি আমাদের মাঝে শেয়ার করেছেন। এবং আপনি খেজুর গাছের কিছু ফটোগ্রাফি শেয়ার করেছেন এবং ধান গাছের ফটোগ্রাফি শেয়ার করেছেন এবং আমাদের সাতক্ষীরা জেলার পানি ফল ও ফটোগ্রাফি আপনার পোষ্টের মাধ্যমে দেখে খুবই ভালো লাগলো।

আজ আপনার ফটোগ্রাফি পোস্টটি দেখে আমার গ্রামের কথা খুবই মনে পড়ে গেলো কারণ আপনি যে ফটোগ্রাফি গুলো শেয়ার করেছেন গ্রামের ঐতিহাসিক ফটোগ্রাফি বলে আমরা মনে করি।

আমি আশা করি আপনি আমাদের মাঝে এতো সুন্দর সুন্দর ফটোগ্রাফি সব সময় শেয়ার করবেন। আপনার জন্য শুভকামনা রইল ধন্যবাদ আপনাকে ভালো এবং সুস্থ থাকবেন।

আমাকে উৎসাহ দেওয়ার জন্য ধন্যবাদ,, আমি আরো ভালো কিছু করার চেষ্টা করবো,, আপনার জন্য দোয়া ও শুভকামনা রইল সুস্থ থাকবেন ভালো থাকবেন।

 8 months ago 

প্রিয় বন্ধু,
আমাদের কমিউনিটিতে আপনাকে স্বাগতম। আপনার পোস্ট দেখে আমরা আনন্দিত। যেহেতু আপনি একজন নতুন সদস্য এই প্লাটফর্ম ও আমাদের কমিউনিটির, তাই আপনার পোস্ট করার বিষয়ে কিছু দিকনির্দেশনা প্রদান করতে চাই যা আপনার এই প্লাটফর্ম এ চলার পথকে আরও সুগম করবে। 👇👇

  • প্রথমত আমি আপনাকে সকল এচিভমেন্ট টাস্ক গুলো সম্পর্কে ধারণা অর্জন করার জন্য পরামর্শ প্রদান করব কারণ এটা আপনাকে এই প্লাটফর্ম এর সকল বিষয় সম্পর্কে বিস্তারিত ধারণা গ্রহণ করতে সাহায্য করবে।

  • আপনার প্রথম এচিভমেন্ট এর পর আপনি আপনার ব্লগিং চালিয়ে যেতে পারেন তবে অবশ্যই মনে রাখবেন যে একটা মানসম্মত পোস্ট এর জন্য আপনাকে আপনার পোস্টে ৩০০ শব্দের বেশি শব্দ ব্যবহার করতে হবে।

  • আমাদের কমিউনিটিতে সকল প্রকার প্লাগিরিজম বা AI ফ্রি কন্টেন্ট শেয়ার করতে পারবেন তবে আপনি Diarygame, Any kind of Crafts , Drawing or Art , Recipe, Photography, Travel etc কন্টেন্ট শেয়ার এর মাধ্যমে আপনি শুরু করতে পারেন। এছাড়া আমাদের কমিউনিটি কর্তৃক আয়োজিত যেকোনো কনটেস্ট এ অংশগ্রহণ করতে পারবেন।

  • আপনার পোস্ট অনুযায়ী পোস্টের যথাযথ টাইটেলট্যাগ ব্যবহার করবেন যা খুবই গুরুত্বপূর্ণ। আর অবশ্যই অপ্রাসঙ্গিক ট্যাগ ব্যবহার করবেন না যা বিভ্রান্তকর এবং নিন্দানীয়।

  • আর এটা মনে রাখবেন যে যেকোনো প্রকার চুরির বিরুদ্ধে আমাদের কমিউনিটি টীম ব্যবস্থা গ্রহণে তৎপর। তাই অনলাইন থেকে কপি করা পোস্ট, পোস্ট Plagiarism করা & AI দ্বারা তৈরি কনটেন্ট এড়িয়ে চলতে হবে। আর অনলাইন থেকে কপিরাইট যুক্ত ছবি শেয়ার থেকে বিরত থাকুন অর্থাৎ যে ছবির মালিক আপনি নন। এর পরিবর্তে আপনি কপিরাইট ফ্রি ছবির সাইট যেমন pixbay, pexels, freepik etc ব্যবহার করতে পারেন।

উপরোক্ত বিষয় এর বাইরে Steemit সম্পর্কিত যেকোনো বিষয়ে জানতে আমাদের কমিউনিটি ডিস্কর্ড সার্ভারের সাথে সংযুক্ত হওয়ার আহ্বান জানাচ্ছি। । ডিসকর্ড লিংটি : https://discord.gg/Yr3HKtD9S8

❤️শুভেচ্ছান্তে,🥰
@enamul17

আপনাকে ধন্যবাদ জানায়,, আমাকে সুন্দর করে সব কিছু বুঝিয়ে দেওয়ার জন্য,, আমি নিয়ম গুলো মেনে কাজ করার চেষ্টা করবো ইনশাআল্লাহ,, আপনার জন্য দোয়া ও শুভকামনা রইল সুস্থ থাকবেন ভালো থাকবেন।

 8 months ago 

Hi, Greetings, Good to see you Here:)

Thank you very much for sharing a nice article with us. Hope you stay active and keep engaging with everyone. If need any help then join our discord server. https://discord.gg/6by5BAtAAC



DescriptionInformation
Plagiarism Free
#steemexlusive
Bot Free
AI write Free
Verified Userx
Support #burnsteem25x
Community beneficiariesx
Voting CSI0
Period2023-11-14
Result Club No

আপনি একজন নিউকামার তাই আমি আপনাকে #newcomer tag ব্যবহার এর পরামর্শ দিচ্ছি। এই ট্যাগ আপনি 3মাস পর্যন্ত ব্যবহার করতে পারবেন। অবশ্যই এই ট্যাগ প্রথম ট্যাগ হিসেবে ব্যবহার করবেন এবং প্রথম পে আউট হওয়ার পর পাওয়ার আপ করার মাধ্যমে ক্লাবে জয়েন করার চেষ্টা করুন।

আপনাকে ধন্যবাদ, আমাকে সুন্দর একটা পরমার্শ দেওয়ার জন্য আমি আপনার কথা মতো কথা করার চেষ্টা করবো,, আমাকে সাপোর্ট করবে। আপনার জন্য দোয়া ও শুভকামনা রইল

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.14
JST 0.029
BTC 58132.39
ETH 3138.08
USDT 1.00
SBD 2.44