The diary game 16/05/2023 || Training on Kala-azar Modern Management||

in Steem For Bangladeshlast year

আসসালামু আলাইকুম আমার স্টিমিট বন্ধুরা। আশা করি আল্লাহর রহমতে সবাই ভালো আছেন। আজকে আমি আপনাদের সাথে আমার সারাদিন এর কর্মব্যস্ততা শেয়ার করব।


Add a heading.png

made by canva


বন্ধু রা আজকে আমার ময়মনসিংহ সিভিল সার্জন ওফিসে কালা জ্বরের উপর একটি প্রশিক্ষন কর্মশালা ছিল। আমি যেহেতু ময়মনসিংহ থেকে ৪৫ কিলোমিটার দূরে থাকি তাই খুব ভোর বেলা ঘুম থেকে উঠে পড়ি।

তারপর নামাজ পরে রান্না শেষ করে নাস্তা খেয়ে ৭:৩০ এর দিকে রওনা হই।প্রায় ১ ঘন্টা সময় লাগে ময়মনসিংহ পৌঁছাতে।


WhatsApp Image 2023-05-14 at 08.45.28.jpg

WhatsApp Image 2023-05-14 at 08.45.27.jpg


এটা হল এস কে হাসপাতাল। যা আগে সিভিল সার্জন এর কার্যালয় ছিল। আমার মনে পড়ে এই এখান থেকেই আমি আমার চাকরির ভাইবা পরীক্ষা দিয়েছিলাম এবং যোগাযোগ পত্র গ্রহন করেছিলাম।

WhatsApp Image 2023-05-16 at 21.11.31.jpg

WhatsApp Image 2023-05-16 at 21.11.38.jpg

WhatsApp Image 2023-05-16 at 21.11.39.jpg


এই হলো সিভিল সার্জন ওফিসের নতুন বিল্ডিং। এখানেই আমাদের প্রশিক্ষন হবে।
আজকে অবশ্য অনেক ভিড় ছিল।কারন যারা হজ্জ করতে যাবেন তাদের করোনা টিকা দেওয়া হচ্ছিল আজকে।

WhatsApp Image 2023-05-16 at 21.11.39.jpg

WhatsApp Image 2023-05-16 at 21.11.40.jpg

WhatsApp Image 2023-05-16 at 21.11.39.jpg


তারপর আমরা হল রুমে চলে যাই।অনেক সুন্দর করে সাজানো ছিল আমাদের মিটিং রুম।
সকাল ১০ টায় পবিত্র কোরআন থেকে তেলওয়াত এর মাধ্যমে আজকের কার্যক্রম শুরু হয়।তারপর পরিচয় পর্ব।যেহেতু একটা প্রশিক্ষনে অন্যান্য উপজেলা থেকেও আমাদের সহকর্মীরা আসেন। সবাই তো আর সবার সাথে পরিচিত থাকে না। এজন্য প্রতিটা সেমিনারই শুরু হয় পরিচয় পর্ব দিয়ে।তারপর মূল আলোচনা।

WhatsApp Image 2023-05-16 at 20.36.16.jpg

WhatsApp Image 2023-05-16 at 21.11.40.jpg

WhatsApp Image 2023-05-16 at 21.11.40.jpg

WhatsApp Image 2023-05-16 at 20.36.06.jpg

WhatsApp Image 2023-05-16 at 20.36.09.jpg


বন্ধুরা আজকের আলোচ্য বিষয় ছিল একটি সংক্রামক রোগ কালাজ্বর নিয়ে।কালাজ্বর সম্পর্কে জনসচেতনতা বৃদ্ধি এবং দ্রুত কালাজ্বর এ আক্রান্ত রোগী সনাক্ত করে দ্রুত চিকিৎসার আওতায় আনার ব্যবস্হা করাই আজকের কর্মশালার উদ্দেশ্য।


বন্ধুরা কালাজ্বর এককোষী পরজীবী দ্বারা ঘটিত একটি রোগ যা বেলেমাছি দ্বারা ছড়ায়।
সাধারণত মাটির ঘরের দেয়ালের ফাটল/ভেজা স্যাঁতস্যাঁতে মেঝে/গোয়াল ঘর এবং ময়লা আবর্জনায় এই বেলেমাছি থাকতে পছন্দ করে। স্ত্রী বেলেমাছির কামড়ে কালাজ্বর হয়।

লক্ষণ

কালাজ্বর এর প্রধান লক্ষণ হলো দুই সপ্তাহের বেশি জ্বর।
এছাড়াও আরো কিছু লক্ষণ রয়েছে।যেমন: প্লীহা বড় হয়ে পেট ফুলে যাওয়া
ওজন কমে যাওয়া
রক্তস্বল্পতা, দুর্বলতা ও শক্তি না পাওয়া
যে সকল এলাকা কালাজ্বর প্রবণ সে সকল এলাকায় বসবাস বা ভ্রমন।


তবে দুই সপ্তাহের বেশি জ্বর হলেই কালাজ্বর হতে পারে বলে সন্দেহ করা হয়।এবং নিকটস্থ হাসপাতালে বিনামূল্যে পরীক্ষা করা হয় কালাজ্বর হয়েছে কিনা।যদি রোগ ধরা পড়ে তাহলে সম্পুর্ন বিনামূল্যে চিকিৎসা করা হয়।

বাংলাদেশ, ভারত ও নেপালে কালাজ্বর এর প্রাদুর্ভাব বেশি। আর বাংলাদেশের মধ্যে ময়মনসিংহে কালাজ্বর এর রোগী সবচেয়ে বেশি দেখা যায়।এছাড়াও যেখানে মাটির ঘর আছে সেখানে যদি ভেজা/ স্যাঁতস্যাঁতে পরিবেশ থাকে তাহলে বেলেমাছি সেখানে বংশবিস্তার করবে এবং কালাজ্বর ছড়াবে।


বন্ধুরা আজকে সারাদিন এই প্রশিক্ষনের মাধ্যমে অনেক কিছু জানলাম।তাই ভাবলাম আপনাদের সাথে শেয়ার করি।
কালাজ্বর খুবই মারাত্মক একটি ছোঁয়াচে রোগ।অনেকেই হয়ত এই রোগ সম্পর্কে জানেন আবার অনেকে জানেন না।যদি আমার পোস্ট এর মাধ্যমে আপনারা একটু জানতে পারেন এবং অন্যকে জানাতে পারেন তাহলে কালাজ্বর সম্পর্কে সচেতনতা আরো বাড়বে।আমরা খুব শিঘ্রই আমাদের দেশ থেকে কালাজ্বর নির্মূল করতে পারব।

বন্ধুরা আজকে সারাদিন ই প্রশিক্ষন কর্মশালায় কালাজ্বর সম্পর্কে বিস্তারিত আলোচনা হলো। দুপুর বেলা অবশ্য খাবার এবং নামাজের বিরতি ছিল।

WhatsApp Image 2023-05-16 at 20.36.17.jpg

বিকেল ৪ টার দিকে প্রশিক্ষন শেষ হলো।তারপর আবার ১ ঘন্টার পথ পাড়ি দিয়ে বাড়িতে চলে আসলাম। কিছুক্ষণ রেস্ট নিয়ে ফ্রেশ হলাম।তারপর আর একটু বিশ্রাম।এখন আপনাদের সাথে আমি আমার সারাদিন এর কাজ শেয়ার করছি।
আমি আল্লাহর দরবারে অনেক শুকরিয়া জানাই, কারন উনি আমাকে মানুষের সেবা করার সুযোগ দান করেছেন। যদি একটা মানুষ ও আমার দ্বারা উপকৃত হয় আমি নিজেকে ধন্য মনে করব।

সারাদিন ই আমাদের এত সুন্দর করে সব বিষয় বুঝিয়েছেন আমাদের পঙ্কজ ঘোষ স্যার। খুবই সহজ ভাবে সকল বিষয় বুঝিয়েছেন। ওনার জন্য দোয়া রইল। উনার সুস্বাস্থ্য কামনা করি।

WhatsApp Image 2023-05-16 at 20.36.14.jpg

এখন আর বেশি গল্প করব না বন্ধুরা।আপনারা সকলেই ভালো থাকবেন।আর নিজে সচেতন হোন এবং অন্যকেও সচেতন করুন।

পরিশেষে সবার সুস্বাস্থ্য কামনা করি।
আল্লাহ হাফেজ

@ismotara
@Bangladesh

6VvuHGsoU2QBt9MXeXNdDuyd4Bmd63j7zJymDTWgdcJjnzpeyJ4Ejn2a2VeLy9ru49whv8fjasqPdAWMeNNRMCeX4PVxz3iVJZyaC82t4QH5bfnnxGmVonNPV6sKdQ.png

Sort:  
 last year 

What a great day you have. Thanks for sharing with us your diary game

 last year 

Hi, Greetings, Good to see you Here:)

Thank you very much for sharing a nice article with us. Hope you stay active and keep engaging with everyone. If need any help then join our discord https://discord.gg/ksmVErs5.



DescriptionInformation
Plagiarism Free
#steemexlusive
Bot Free
Verified User
Support #burnsteem25No
Voting CSI4.6 ( 0.00 % self, 42 upvotes, 27 accounts, last 7d )
Period2023-05-17
Transfer to VestingPowerUp : 91.804 STEEM
Cash Out
00
Resultclub100

Determination of Club Status refers to the https://steemworld.org/transfer-search Web-based Application.

 last year 

এটা একটি সচেতন মূলক পোস্ট
আপনার পোস্ট পরে আমরা উপকৃত হলাম
আপনাকে অসংখ্য ধন্যবাদ
শুভ কামনা রইলো আপনার জন্য

 last year 

আপনাকেও অনেক ধন্যবাদ আমার লেখা পড়ার জন্য আর সুন্দর কমেন্ট করার জন্য।

 last year 

কালাজ্বর নিয়ে আমার ধারণা ছিলো না। আপনার পোষ্ট থেকে এর লক্ষন জানতে পারলাম। অনেক অনেক ধন্যবাদ আপু। মানুষের সেবা করার চেয়ে বড় কিছু আর নাই। আল্লাহ্‌ আপনাকে উত্তম প্রতিদান দিন।

ধন্যবাদ
@hasina78

 last year 

ধন্যবাদ আপু। আমিও আল্লাহর কাছে অনেক শুকরিয়া আদায় করি সবসময়। আমি যেন মানুষের সেবা করতে পারি তারজন্য দোয়া করবেন।আর আপনাদের জন্য ও দোয়া রইল।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.16
JST 0.033
BTC 64349.87
ETH 2775.11
USDT 1.00
SBD 2.65