SEC-S10W1: "What one thing would you want to delete from the Earth?"

in Steem For Bangladeshlast year

আসসালামু আলাইকুম

স্টিমিটিয়ানবাসী, সবাই কে আমার আন্তরিক ভালোবাসা। স্টিমিট এনগেজমেন্ট চ্যালেঞ্জ সিজন 10-এর প্রতিযোগিতার প্রথম সপ্তাহ এ সবাইকে স্বাগতম।।
স্টিম ফর বাংলাদেশ কমিউনিটির এনগেজমেন্ট চ্যালেঞ্জ এ অংশগ্রহণ সত্যি ই অনেক আনন্দের বেপার। আমি স্টিম ফর বাংলাদেশ কমিউনিটির উত্তরোত্তর সাফল্য কামনা করছি।
স্টিম ফর বাংলাদেশ কমিউনিটির এনগেজমেন্ট কনটেস্ট এ অংশগ্রহণ করতে পেরে নিজেকে ভাগ্যবান মনে করছি।

এত সুন্দর সুন্দর বিষয় এর উপর কনটেস্ট দেয়া হয় যে, তাতে নিজের মতামত প্রকাশ করা এবং অন্যদের কি চিন্তা ধারনা তা জানা অনেক ভাগ্যের বেপার ।
এবারের কনটেস্ট এর উপর আমি আমার মতামত প্রকাশ করছি।সবাইকে স্বাগতম।

SEC-S10W1 What one thing would you want to delete from the Earth.png
made by canva

image.png

আপনার যদি পৃথিবী থেকে একটি জিনিস স্থায়ীভাবে মুছে ফেলার ক্ষমতা থাকে তবে তা কী হবে এবং কেন?

কত সুন্দর আমাদের এই ধরনী।গাছ-পালা,নদী-নালা,পাহার-পর্বত, সাগর-মহাসাগর, আকাশ-মাটি কত সুন্দর করে ই না আমাদের সৃষ্টি কর্তা সৃষ্টি করেছেন।কিন্তু একদিন সবই ধংশ হয়ে যাবে।কোনোকিছুই থাকবে না।
কিন্তু আজ আমাদের এই ধরনী হুমকির মুখে। প্রকৃতি আজ তার বিরুপ রুপে আমাদের সামনে এসেছে। সবকিছুই পরিবর্তিত হয়ে যাচ্ছে।
কিন্তু এই পরিবর্তন এ আমরাই প্রত্যক্ষ এবং পরোক্ষভাবে দায়ী। আমরা আমাদের প্রকৃতিকে প্রতিদিন প্রতিমহুর্তে নষ্ট করছি। আমাদের যত্নের অভাবে দুষিত হচ্ছে আমাদের পরিবেশ।
আমার কাছে যদি এমন কোন ক্ষমতা থাকে যে আমি পৃথিবী থেকে একটা জিনিস চিরতরে মুছে ফেলতে পারব তাহলে আমি পৃথিবী থেকে দুষনকে চিরতরে মুছে ফেলতে চাই।
আজকে আমাদের পরিবেশ এর যে ভারসাম্যহীনতা তা কিন্তু দুষনের ফলেই সৃষ্টি হয়েছে। এই যে এত তাপমাত্রা বেড়ে যাচ্ছে দিন দিন, বৃষ্টিপাত কমে গেছে, নদী-সাগর আজ জলজ প্রনীদের জন্য হুমকি সরুপ সবই দুষনের ফলে সৃষ্টি হয়েছে। প্রকৃতিকে যদি দুষনমুক্ত করা যায় তাহলেই আবার নবরুপে প্রকৃতি আমাদের আলিঙ্গন করে নিবে।

আমরা যেখানে সেখানে ময়লা আবর্জনা ফেলি, কলকারখানার কালো ধোঁয়া আজ বাতাসকে নিঃস্বাসের অনুপযোগী করে তুলছে। যার ফলে পরিবেশ যেমন নস্ট হয়ে যাচ্ছে পাশাপাশি আমরাও অসুস্থ হয়ে পড়ছি।
বনাঞ্চল ধংশের ফলে আজ তাপমাত্রা বেড়ে জনজীবন নানা সমস্যার সম্মুখীন।
বিভিন্ন দুষিত সার-কীটনাষক ফসল এবং মাটির ব্যাপক ক্ষতি সাধন করছে।
এই প্রকৃতির উপর যত সমস্যা তার বেশির ভাগই হচ্ছে দুষনের জন্য।

image.png

এর অনুপস্থিতি কীভাবে সমাজ, প্রকৃতি এবং মানবজাতির উপর ইতিবাচক প্রভাব ফেলবে? ব্যাখ্যা করুন.

দুষনমুক্ত হলে আমাদের এই পৃথিবী একদম পরিষ্কার পরিচ্ছন্ন থাকবে। এত প্রাকৃতিক দুর্যোগ থাকবে না।পরিবেশ সুন্দর থাকলে আমাদের সমাজ মানবসভ্যতা ও সুন্দর থাকবে। এই যে বর্তমান সময়ে এত তাপমাত্রা বৃদ্ধি পাচ্ছে, জনজীবন অতিষ্ট হয়ে যাচ্ছে। যদি দুষনমুক্ত পরিবেশ গড়তে পারি আমরা তাহলে এত সমস্যা থাকবে না।

SEC-S10W1 What one thing would you want to delete from the Earth (2).png
made by canva

image.png

আমরা এটির বিকল্প হিসেবে কোন জিনিসটি ব্যবহার করতে পারি যা পরবর্তী সমস্ত ধ্বংসযজ্ঞকে প্রতিরোধ করার ক্ষমতা রাখে?

আমার মতে আমরা যদি আমাদের পৃথিবীকে দুষনমুক্ত করতে চাই তাহলে সকল বিষয় এ আমাদের সচেতন হতে হবে। পৃথিবীর ভারসাম্য রক্ষায় আমাদের প্রচুর গাছ লাগাতে হবে।
কলকারখানায় পরিবেশ বান্ধব নীতি অনুসরন করতে হবে।
মাটি এবং পানির প্রতিও আমাদের যত্নশীল হতে হবে। আমরা যেখানে সেখানে ময়লা না ফেলে নির্দিষ্ট জায়গায় আবর্জনা ফেললে আমাদের পরিবেশ অনেক সুন্দর থাকবে।
আমরা যদি পরিবেশের যত্ন করি তাহলে পরিবেশ ও আমাদের ভালো ফল উপহার দিবে।তাই পরিবেশ এর যত্ব করতে হবে।সবুজে সবুজে ভরে দিতে হবে আমাদের ধরনী।

SEC-S10W1 What one thing would you want to delete from the Earth (1).png
made by canva

image.png

পরিশেষে বলতে চাই, আমাদের এই সুন্দর পৃথিবী তে আমরা স্হায়ী ভাবে থাকতে পারব না। একদিন চলে যেতে হবে পৃথিবীর মায়া ত্যাগ করে। কিন্তু যতদিন আছি ততদিন এই পৃথিবীর ভারসাম্য রক্ষায় এবং পরবর্তী প্রযন্মের জন্য বাসযোগ্য করতে আমাদের এই পৃথিবীর উপর আরো বেশি যত্নশীল হতে হবে।
যদিও পৃথিবী কে দুষনমুক্ত করা খুবই কঠিন বিষয়। তারপরও যদি আমার হাতে ক্ষমতা থাকত তাহলে আমি তাই করতাম।
আমার পোস্ট টি পড়ার জন্য সকলকে ধন্যবাদ।
আমি আমার স্টিমিট বন্ধু @morgan76, @tasrin94, & @rabeya1 কে আমন্ত্রণ জানাই এই প্রতিযোগীতায় অংশগ্রহণ করতে।

ধন্যবাদ
Sort:  
 last year 

আপনি খুব সুন্দর ভাবে আপনার লেখাটি উপস্থাপন করেছেন। যা পড়ে খুবই ভালো লাগলো। আপনার প্রতি শুভকামনা রইল। আপনি যেন সামনে আরো ভালোভাবে লিখতে পারেন।

 last year 

ধন্যবাদ। আপনি আমার পোস্ট টি পড়ে আমাকে অনুপ্রেরণা দিয়েছেন। আপনার জন্য ও শুভকামনা।

 last year 

Thanks for your invite I will do my best to participate.

 last year 

Thanks a lot.

 last year 

You're welcome.

 last year 

অসংখ্য ধন্যবাদ আপনাকে ইনভাইট করার জন্য
আপনি খুব সুন্দর লিখেছেন
আমিও চেষ্টা করবো অংশগ্রহণ করার

 last year 

ধন্যবাদ আপু।

Loading...

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.16
JST 0.033
BTC 64349.87
ETH 2775.11
USDT 1.00
SBD 2.65