📢 Contest - Food for Mood.

in Steem For Bangladeshlast year
আসসালামু আলাইকুম
আমি @ismotara

কেমন আছেন সবাই? আশা করি আল্লাহর রহমতে সবাই ভালো আছেন। আমিও আলহামদুলিল্লাহ ভালো আছি।

বন্ধুরা কনটেস্ট আমার খুব ভালো লাগে। তবে অনেক সময় ব্যাক্তিগত কিছু সমস্যার কারনে সব কনটেস্ট এ অংশগ্রহণ করতে পারি না। কিন্তু কনটেস্ট যদি খাবার নিয়ে হয়।তাহলে যে করেই হোক চেষ্টা করি অংশ গ্রহন করতে। কারন আমি খাবার খেতে এবং খাওয়াতে খুব পছন্দ করি। আর বেশি পছন্দ করি খাবার বানাতে।এটা আমার নেশার মত।খুবই আনন্দ লাগে খাবার তৈরী করে সবাইকে খাওয়াতে।
আমি @ripon0630 ভাই কে অনেক অনেক ধন্যবাদ জানাই এত সুন্দর একটি বিষয় এর উপর কনটেস্ট দেয়ার জন্য।

📢 Contest - Food for Mood. (2).png


✅ What instant food do you make to have a positive effect on your mood?

বন্ধুরা খাবার এমন এক জরুরি উপাদান যা ছাড়া আমরা বাঁচব না।পুষ্টিকর খাবারই সবসময় আমরা খেয়ে থাকি। তবে সবসময় খাবারের রুচি একরকম থাকে না।
আবার আমাদের মন মর্জির উপর ও অনেক কিছু নির্ভর করে। মন খারাপ থাকলে কোন কিছু ই ভালো লাগে না। খাবারের রুচি আসে না।
তবে আমি পুরো উল্টো। মন খারাপ থাকলে মনটা যেন আরো বেশি খাই খাই করে। খাবারের উপর রাগ কিসের আবার। খাবার খেয়ে ই মুড ঠিক করার চেষ্টা করি।
আমার খুব প্রিয় একটি খাবার হলো মশুর ডালের বড়া বা পাকোড়া। এই খাবার আমি কত যে খাই তারপর ও কখনো অরুচি লাগে না।সবসময়ই ভালো লাগে। আরো স্বাদ বেড়ে যায় যেন মনে হয়।
খুব অদ্ভত লাগলেও এই খাবার ই আমার মন ভালো করার ঔষধ।যখন কিছু ভালো লাগে না তখনই চট করে বানিয়ে ফেলি এই খাবার টি।

✅ What is the process for making it? (share the steps )

খুবই সহজ এবং সাধারণ ভাবে এই পদ টি তৈরী করি আমি।যা আপনাদের সাথে শেয়ার করব।

যা যা লাগবে

মশুর ডাল বাটা
পেঁয়াজ কুচি
লবন স্বাদমতো
কাঁচামরিচ কুঁচি ২/৩ টা
হলুদ গুঁড়ো সমান্য পরিমান
তেল ভাজার জন্য

WhatsApp Image 2023-05-19 at 19.37.00.jpg

প্রস্তুত প্রনালী

প্রথমেই মশুর ডাল ভালো করে ধুয়ে ৩/৪ ঘন্টার জন্য ভিজিয়ে রাখব।
তারপর পানি ঝড়িয়ে নিব।
তারপর শিল নোড়া বা ব্লেন্ডার দিয়ে বেটে নিব। একদম মিহি করব না।একটু আধভাঙ্গা থাকে যেন তেমন করে বাটতে হবে।
এবার পেঁয়াজ কুচি, কাঁচামরিচ কুঁচি লবন হলুদ দিয়ে চটকে নিব।
তারপর বাটা ডাল দিয়ে ভালো করে মিশিয়ে নিব।

WhatsApp Image 2023-05-19 at 19.37.00.jpg

এবার চুলায় তেল গরম দিব।তাতে বড়া গুলো বাদামী করে ভেজে নিব।

WhatsApp Image 2023-05-19 at 19.37.01.jpg

এইত তৈরী হয়ে গেল আমার প্রিয় মশুর ডালের বড়া।

WhatsApp Image 2023-05-19 at 19.37.01.jpg

✅ What do you do when you need this food right away but don't have the ingredients to make it?

খুব সহজেই তৈরী করা যায় এই খাবারটি।কিন্তু অনেক সময় দেখা গেল ডাল বাটতে ইচ্ছে করছে না বা ডাল শেষ হয়ে গেছে কিন্তু খুব খেতে ইচ্ছে করছে তখন আসলেই অনেক খারাপ লাগে।

✅ Would you recommend this food to others to improve their mood?

আসলে আমরা বাঙালি রা ভাজাপোড়া খেতে খুবই পছন্দ করি। আর বিভিন্ন বড়া / পাকোড়া আমাদের খাবারের মধ্যে খুবই জনপ্রিয়। মোটামুটি সবাই আমরা তেলেভাজা বিভিন্ন খাবার খুব পছন্দ করি।
আমার এই খাবার ও হয়ত অনেকের খুব প্রিয়।সবাই মোটামুটি খেয়েছেন মনে হয়। কারন এই খাবারটি খুবই সাধারণ। প্রায় সবার বাড়িতে ই মশুর ডালের বড়া তৈরি হয় কম বেশি। তারপর ও আমি আহবান করব অবশ্যই এই বড়া টি যেন আমার স্টিমিট বন্ধুরা বানিয়ে খায়।
এই কনটেস্ট এর সুবাদে আবার খেয়ে নিলাম আমার প্রিয় খাবারটি।
আমি এই সুন্দর প্রতিযোগীতায় আমার বন্ধু @mahadisalim, @jannatmou, & @selina1 কে অংশ নিতে আমন্ত্রণ জানাই।
সবাই ভালো থাকবেন বন্ধুরা আর ভালো খাবার খাবেন।
আল্লহ হাফেজ।


@ismotara
@Bangladesh

6VvuHGsoU2QBt9MXeXNdDuyd4Bmd63j7zJymDTWgdcJjnzpeyJ4Ejn2a2VeLy9ru49whv8fjasqPdAWMeNNRMCeX4PVxz3iVJZyaC82t4QH5bfnnxGmVonNPV6sKdQ.png

Sort:  
Loading...
 last year 

আপু পিঁয়াজু আমার খুব পছন্দের। আমি রোজার সময় ছোলা-মুড়ি খাইনা। সাদা ভাত দিয়ে পিঁয়াজু খাই। খুব ভাল লাগে। ধন্যবাদ আমাদের সাথে রেসিপিটি শেয়ার করার জন্য।

@hasina78

 last year 

এই রেসিপি টা আমি যখনই তৈরী করি আমার শাশুড়ী মার কথা খুব মনে পড়ে।উনি ও সাদা ভাত দিয়ে পেয়াজু খুব পছন্দ করতেন। আল্লাহ উনাকে জান্নাতবাসী করুন।আমিন।

 last year 

এই খাবারটি পুষ্টিকর ,আমার কাছে ভালো লাগে। আমি বাসায় প্রায়ই এই ডালের বড়া তৈরি করি আর দেখলেই খেতে ইচ্ছা করে।

 last year 

ধন্যবাদ আপু।

 last year 

আপু, আপনার রান্না দেখে বুঝতে পেরেছি আপনি অনেক ভালো রান্না করতে পারেন। আপনার কনটেস্টের লেখার জন্য শুভকামনা রইলো।

 last year 

আপনার সুন্দর মতামতের জন্য ধন্যবাদ ।

Coin Marketplace

STEEM 0.27
TRX 0.12
JST 0.032
BTC 65619.31
ETH 2950.59
USDT 1.00
SBD 3.73