SEC-S10W2: My favorite cake "Chocolate Cheese Cake "

in Steem For Bangladeshlast year

আসসালামুয়ালাইকুম বন্ধুরা


সারা পৃথিবী জুড়ে কেক চেনে না বা খায়নি এমন ব্যক্তি খুঁজে পাওয়া বিরল। বহু আগে থেকেই পৃথিবীতে বিভিন্ন অকেশনে কেক খাবার প্রচলন চলে এসেছে।

খাদ্য ঐতিহাসিকদের মতানুসারে প্রাচীন মিশরীয়রাই প্রথমে কেক বানানোর পদ্ধতি রপ্ত করেছিল। তবে খাদ্য গবেষকদের মতানুসারে আধুনিক গোলাকার কেকের প্রথম জন্ম হয় ইউরোপে। সপ্তদশ শতাব্দীর মাঝামাঝি সময়ে। তবে কেকে বর্তমান অবস্থা আসে উনিশ শতকের মাঝামাঝি সময়ে। এই সময়ে কেক নিজের বর্তমান রূপ খুঁজে পায়। আর বিশ শতক থেকেই পুরনো আইসিং পদ্ধতির বদলে বাটার ক্রিম, আইসিং সুগার এবং বিভিন্ন ফ্লেভার দিয়ে কেকের প্রচলন ঘটে।

আমাদের এ সপ্তাহের @steem4bangladesh এর এঙ্গেজমেন্ট চ্যালেঞ্জ এর থিম, এই কেক নিয়েই।

SEC-S10W2 My favorite cake.png
image made by canve

আমিঃ @hasina78
দেশঃ @bangladesh

আপনি কোন কেকটি পছন্দ করেন এবং কেন?

আমার সব রকম কেকই খেতে ভালো লাগে। আমি যখন কোন প্রোগ্রামে যাই আর দেখি যে সেখানে কেক আছে, সেখান থেকে মোটামুটি সেটা না খেয়ে আমি বাসায় আসি না হাহাহা। আমারে কেক প্রিতির কথা মোটামুটি আমার পরিচিত অনেকেই জানে। তাই দেখা যায় যে আমাকে সবাই একটু বেশি কেক খেতে দেয়া হয়। আমার মনে হয় আমার এই বন্ধুরাও কেক খেতে পছন্দ করে। @patjewell, @ismotara, @enamul17, @mahadisalim, @memamun, আপনারা আপনাদের পছন্দের কেকের কথা আমাদের বলে যান।

তবে আমার পছন্দের শীর্ষে আছে চকোলেট চিজ কেক।

মূলত এর অনন্য স্বাদের জন্যই এই কেকটা আমার পছন্দ। আমার ধারনা যারা কেক খেতে পছন্দ করে এই চিজ কেক কে তারাও তাদের পছন্দের তালিকার শীর্ষে রাখবে।

সারা পৃথিবী জুড়ে নানা প্রকারের কেক দেখা যায় তার কিছু নাম আমি আপনাদের জন্য তুলে ধরলাম।

Cakes ..png
image made by canve

  • বাটার কেক
  • পাউন্ড কেক
  • রেড ভেল্ভেট কেক
  • ক্যারোট কেক
  • স্পঞ্জ কেক
  • শিফন কেক
  • এঞ্জেল ফুড কেক
  • ফ্লাওয়ার লেস কেক (ময়দা ছাড়া কেক)
  • আপস সাইড ডাউন কেক
  • ডেভিলস ফুড কেক
  • অপেরা বা পেস্ট্রি কেক
  • ফ্রুটস কেক
  • আইসক্রিম কেক, ইত্যাদি।
যদি বাহির থেকে অর্ডার করেন তাহলে কোন ব্র্যান্ডের কেক আপনি অর্ডার করেন। এবং সেটার দাম আপনার দেশের টাকায় কত এবং স্টিমে কনভার্ট করলে কত স্টিম হয় সেটা শেয়ার করুন.

আমার কুপার্স ও হট কেক এর চিজ কেক টি খুব পছন্দের। আমি এই কেক টি কিনে থাকি। বাংলাদেশ একটি ৮" রাউন্ড কেকের মূল্য ১৯০০ টাকার মতো যার স্টিমিট মূল্য ১১০. ৪৬।

আপনি সাধারণত কেক কোন বিশেষ সময়গুলোতে বাসায় তৈরি করেন অথবা অর্ডার করেন?

আগে মাঝে মাঝে কেক বাসায় তৈরি করতাম। এখন ব্যস্ততার কারণে বাসায় কেক তৈরি করা হয় না। কিন্তু আমার বাসায় কেক তৈরি অথবা অর্ডার করতে কোন অকেশনের প্রয়োজন হয় না। আমরা প্রায় ই বিভিন্ন ধরনের কেক অর্ডার করে থাকি। আর আমার দুই ছেলের ব্রাউনি কেক খুব পছন্দ। এটা প্রায়ই আমাদের বাসায় কেনা হয়। একটি ছোট্ট সাইজের ব্রাউনি কেকের দাম ৪০০ টাকা যার স্টিমিট মূল্য ২৩.২৫ ।

91614e6d-951d-479d-b555-8cd37d3efcae.jpg
আমার দুই ছেলে

আপনার কাছে কি মনে হয় কেন কেক অন্যান্য ডেজার্ট এর তুলনায় এত বেশি জনপ্রিয়?

আমার কাছে যেসব কারণে কেক কে অন্যান্য ডেজার্ট তুলনায় বেশি জনপ্রিয় মনে হয় তা হচ্ছেঃ

  • বর্তমানে কেক প্রাপ্তির সহজলভ্যতা। আপনি চাইলে আপনার আশেপাশে একটু খুঁজলেই বেশ ভালো মানের কেক পেয়ে যাবেন।

  • কেকের স্বাদ অনন্য এ স্বাদের জন্য সব বয়সী মানুষ কেক খেতে ভালোবাসে। এটিও একটি বিশেষ কারণ কেকের জনপ্রিয়তা হওয়ার পেছনে।

  • কেকের ডেকোরেশন অনেক সুন্দর। ডেজার্ট হিসেবে যখন আপনি ডেজার্ট টেবিলে একটি সুন্দর কেক রাখবেন তখন ডেজার্ট টেবিলের চেহারাটাই চেঞ্জ হয়ে যাবে। এ কারণেও কেক সৌন্দর্য পিপাসুদের কাছে জনপ্রিয়।

  • এছাড়াও বর্তমানে থিম কেক অনেক বেশি জনপ্রিয় হয়ে উঠেছে। আপনি চাইলে ই আপনার অনুষ্ঠান এর উপযোগী যে কোন কেক পেতে পারেন। এটিও কেকের জনপ্রিয়তার বিশেষ একটি কারণ।

পরিশেষেঃ

তবে কেকের জনপ্রিয়তা যতই থাকুক না কেন, আমরা বাঙালি আমাদের কাছে আমাদের দেশের ঐতিহ্য আমাদের দেশীয় পিঠাপুলির যে আবেদন তার সাথে কোন কেকেরই তুলনা হয় না। আমাদের নিজেদের পিঠা-পুলি হচ্ছে পৃথিবীর শ্রেষ্ঠ ।

ধন্যবাদ

Sort:  
Loading...
 last year 

Todos los pasteles son deliciosos, realmente cada uno tiene su encanto en textura y sabor. El pastel de chocolate es sin duda uno de los mas populares y predilectos entre la gente, aunque no es mi caso, comprendo el porque de esta masiva preferencia. Saludos cordiales y éxito en tu entrada.

 last year 

ধন্যবাদ আপনার সুচিন্তিত মতামতের জন্য প্রিয় বন্ধু। আপনার জন্যও শুভকামনা রইল।

 last year 

ধন্যবাদ আপু, আমাকে আমন্ত্রণ করার জন্য। কেক আসলেই অনেক জনপ্রিয় একটি খাবার।বর্তমান সময়ে যে কোন উৎসব অনুষ্ঠানে কেক অবশ্যই থাকে।আবার যে কোন আনন্দ উৎযাপন তো কেক ছাড়া কল্পনাই করা যায় না। জন্মদিন থেকে বিবাহবার্ষিকী সকল অনুষ্ঠানেই কেক হলো প্রধান এক আইটেম।বাচ্চা থেকে শুরু করে সকল বয়সী সবাই কেক অনেক পছন্দ করে।
কনটেস্ট এ আপনার সাফল্য কামনা করছি।
@ismotara

 last year 

Thank you apu. Waiting for your post.

 last year 

Wow! What a nice post!
Not only did you share your favorite cake, but also some history.
I love it when I can learn from a post.
Chocolate cheesecake! Cheesecake is my favorite, but I have not had chocolate cheesecake before. In fact, I was not even aware that you get them.
As for Pitha-Puli, I had to search Google for some more information. It looks like there are different forms and ways to prepare it.
All the best for the contest!
PS: Thanks for the invite.

 last year 

Thank you dear. Plz give me your discord ID so I can send you some pictures of pithas.

 last year 

patjewell#3213

 last year 

Thank you. As I am outside of my home for my training I will contact you as soon as possible.

 last year 

Perfect!

 last year 

Thank you, dear.

 last year 

আপনাকে অসংখ্য ধন্যবাদ আপু আমাকে এই প্রতিযোগিতায় আমন্ত্রণ জানানোর জন্য, আমি দেখতে পারলাম আপনি সুন্দর একটি কেক নিয়ে পোস্টটি উপস্থাপন করেছেন, আসলে কেক বর্তমানে এমন একটি খাবারে পরিণত হয়ে গেছে, ছোট বড় সকলেই একই থেকে ভালবাসে, এমন ব্যক্তি কমই আছে যে কে ভালোবাসে না।

যাই হোক ভালো থাকবেন সুস্থ থাকবেন এবং আপনার জন্য রইল শুভকামনা

 last year 

Thank you for your good wishes.

Hola ...

Que buen análisis que ha hecho sobre quienes descubrieron la forma de hacer pasteles. Haya sido, quien haya Sido estamos sumamente agradecidos. Je je je je porque fue el mejor invento de la vida.

Existe una gran variedad de pasteles pero sin duda el cheesecake de chocolate es superior a todos.

Éxito bella .

Buena suerte

 last year 

Thank you dear for your nice comment.

 last year 

আপু, আপনার কেক নিয়ে লেখা অনেক সুন্দর হয়েছে। কেক বহনযোগ্য এবং নিজের মত ডিজাইন করা যায় তাই বিভিন্ন প্রোগ্রামে এটা বেশী খাবার হিসেবে ব্যাবহার করা হয়। শুভকামনা রইলো আপনার কেক নিয়ে লেখার জন্য।

 last year 

অনেক অনেক ধন্যবাদ ভাই।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.15
JST 0.028
BTC 57914.43
ETH 2289.91
USDT 1.00
SBD 2.47