Contest : "Importance of Family"

in Steem For Bangladeshlast year

আসসালামুয়ালাইকুম


সবাই ভালো আছেন নিশ্চয়ই। পরিবার নিয়ে কন্টেস্ট নিয়ে কিছু কথা বলতে আমার আর একটি পরিবার "স্টিম ফর বাংলাদেশ" এ হাজির হলাম। ধন্যবাদ @mostofajaman ভাইকে এমন সুন্দর একটি বিষয়ের উপর কন্টেস্ট রাখার জন্য। আমার পোষ্ট টি সবাই পড়বেন আশা করি।


আমিঃ @hasina78
দেশঃ @bangladesh


06c83df7-94bc-452d-8d95-5d1df0394824.jpg

"পরিবারের গুরত্ব" আমাদের আজকের কন্টেস্টের বিষয় বস্তু। তাহলে শুরু করা যাক।

What ideas or knowledge do you have about family.png
Image made by Canva

সৃষ্টির শুরু থেকেই মানুষ দলবদ্ধ ভাবে বাস করে আসছে। এই দলগত ভাবে বাস করার ইচ্ছাই মানুষকে পরিবার গঠনে উদবুদ্ধ করেছে। সেই আদি কাল থেকে বর্তমান পর্যন্ত সব সমাজেই পরিবারের অস্তিত্ব দেখা যায়। যদিও কালের বিবর্তনে পরিবারের রূপ পরিবর্তন হয়েছে কিন্তু বিলুপ্তি হয়নি, এর প্রয়োজনীয়তাও ফুরিয়ে যায়নি।


পরিবারের সংজ্ঞা নিয়ে অনেক মতভেদ আছে। বিভিন্ন সমাজ বিজ্ঞানী বিভিন্ন ভাবে পরিবারকে সংজ্ঞায়িত করেছেন। তবে সমাজবিজ্ঞানী অধ্যাপক নিমকফের সংজ্ঞা টি আমার কাছে ভাল লেগেছে।

"পরিবার হলো এমন এক ধরনের স্থায়ী সংঘ , যা স্বামী-স্ত্রী সন্তানসহ কিংবা সন্তান ছাড়া অথবা সন্তান-সন্ততীসহ নারী কিংবা পুরুষ দ্বারা গঠিত"

সেই প্রাচীন কাল থেকে পরিবার প্রথা এখনো সমান গুরুত্ব নিয়ে টিকে আছে সুতরাং এর গুরুত্ব অপরিসীম। তবে আমাদের সমাজে বিভিন্ন প্রকারের পরিবার দেখা যায়, নিম্নে আমি তার কিছু তুলে ধরলাম।

১। বংশ পরিচয় বিবেচনায় পরিবারঃ

ক) পিতৃতান্ত্রিক পরিবার
খ) মাতৃতান্ত্রিক পরিবার

২। বৈবাহিক প্রথার বিবেচনায় পরিবারঃ

ক) এক পত্নীক পরিবার
খ) বহু পন্তীক পরিবার
গ) বহুপতি পরিবার

৩।পারিবারিক কাঠামো বিবেচনায় পরিবারঃ

ক) একক পরিবার
খ) যৌথ পরিবার

পরিবারের মাঝেই একটি মানুষ জন্মগ্রহণ করে, লালিতপালিত হয়, শিক্ষিত হয়, কর্মক্ষম হয় আবার এই পরিবারেই সে মৃত্যু বরণ করেন। এমন কি মৃত্যুর পরেও তার অন্তিম যাত্রার ব্যবস্থ্যাও পরিবারই করে থাকে। তাই আমরা বলতে পারি পরিবার একটি সার্বজনীন, সামাজিক ও স্থায়ী প্রতিষ্ঠান।

Q 2.png
Image made by Canva

আমার মনে সবসময় একটি আশা ছিলো যে আমি একটি যৌথ পরিবারে বাস করবো। কিন্তু আমার সেই ইচ্ছে পুরোপুরি পূরণ হয়নি। আমার হাসবেন্ডের চাকুরীর জন্য আমাকে একক পরিবারেই থাকতে হয়। তবে আমার শশুড়-শাশুড়ি আমার সাথেই থাকতেন, আমার শশুড় মারা যাবার আগ পর্যন্ত। এখন শাশুড়ি আছেন আমার সাথে।

2424f6ca-c464-489d-8596-1f557f58bb7c.jpg

আমার বাচ্চারা সবচেয়ে বেশী খুশী হয় যখন ওরা কাজিনরা একসাথে হয়। যদিও সে সময় আমাদের মাথা নষ্ট হয়ে যায় ওদের দুষ্টামীতে।

Q3.png
Image made by Canva

বর্তমানে আমার পরিবারের সদস্য হচ্ছেঃ

আমার হাসবেন্ড, আমি, আমার দুই ছেলে, আমার শাশুড়ি । আর আমার বড় ছেলে ক্যাডেট কলেজে পড়ার জন্য সে হোস্টেলে থাকে। তাই এখন আমি, আমার হাসবেন্ড, আমার শাশুড়ি আর আমার ছোট ছেলে একত্রে বাস করি। সংগত কারনে আমার শাশুড়ির ছবি শেয়ার করলাম না।

eacd8078-893b-4687-bfae-2388f8b32cdb.jpg

এছাড়াও একটি ময়না ও দুইটি বাজুরিকা পাখি আমাদের পরিবারের সদস্য।

6d153723-eda3-4296-ad4e-8346670b799a.jpg

4.png
Image made by Canva

আমার মতে আমার পরিবারের সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় একটি নয় একাধিক। একটি আদর্শ পরিবার গঠনে পরিবারের সকল সদস্যের ভূমিকা রয়েছে। ছোট-বড় সব সদস্যই এখানে গুরুত্বপূর্ণ।

9af054f6-12c0-4dee-96fa-e395722d860c.jpg

পরিবার একটি পাজেল এর মতো যেখানে কোন সদস্যকে বাদ দেয়া যায়না। সবাই সমান গুরুত্বপূর্ণ। এ বিষয়ে আমার ব্যক্তিগত কিছু ধারণা তুলে ধরলামঃ

  • পরিবারের সকল সদস্য ছোট অথবা বড় সবাইকে তার প্রাপ্য সন্মান দিতে হবে

  • পরিবারের সদস্যদের মাঝে পারস্পরিক ভাল বোঝাপড়া থাকতে হবে। একজন অন্যজনকে বুঝতে হবে।

  • সদস্যদের মধ্যে পারস্পারিক বিশ্বাস থাকতে হবে।

  • সবচেয়ে বড় কথা বাড়ির প্রধানের কথা মেনে চলতে হবে কারন উনার চেয়ে ভাল পরিবার ও এর সদস্যদের ভাল নিয়ে কেউ চিন্তা করে না। আর এমন হলে পরিবারের মাঝে একটি সুন্দর ডিসিপ্লিন বজায় থাকে যা একটি সুন্দর পরিবার গঠনে অপরিহার্য।

  • ছোটদের পরিবার থেকেই সমাজ ও মানুষকে নিয়ে সঠিক শিক্ষা দিতে হবে, পারিবারিক শিক্ষাই একটি মানুষের জীবনে সবচেয়ে গুরুত্বপূর্ণ শিক্ষা। একটি আদর্শ মানুষই আমাদের একটি সুন্দর দেশ দিতে পারে।

এই ছিলো পরিবার নিয়ে আমার কিছু কথা। আশা রাখি আপনাদের ভাল লাগবে। আমার কিছু বন্ধুদের আমি এই কন্টেস্টে অংশ গ্রহন করার জন্য অনুরোধ জানাচ্ছি।

@ismotara
@jannatmou
@m-fdo
@enamul17
@mahadisalim

ধন্যবাদ আমার পোষ্ট টি পড়ার জন্য।
Sort:  
 last year 

পরিবার একটি পাজেল এর মতো যেখানে কোন সদস্যকে বাদ দেয়া যায়না। সবাই সমান গুরুত্বপূর্ণ

আপনার এই কথাটি খুব ভালো লাগলো। আপনার ময়না আর বাজরিকাকেও আপনি পরিবারের সদস্য ভাবেন জেনেও বেশ ভালো লাগলো। মায়া ঘেরা আপনার পরিবার সবসময় নিরাপদ থাকুক।

 last year 

@promah আপু ধন্যবাদ আমার পোষ্ট টি পড়ার জন্য ও সুন্দর একটি কমেন্ট করার জন্য। দোয়া রাখবেন আমার পরিবারের জন্য।

 last year 

Hi, Greetings, Good to see you Here:)

Thank you very much for sharing a nice article with us. Hope you stay active and keep engaging with everyone. If need any help then join our discord https://discord.gg/ksmVErs5.



DescriptionInformation
Plagiarism Free
#steemexlusive
Bot Free
Verified User
Support #burnsteem25
Community beneficiariesNo
Voting CSI12.0 ( 0.00 % self, 79 upvotes, 53 accounts, last 7d )
Period2023-05-05
Transfer to VestingPowerUp : 220.793 STEEM
Cash Out
00
Resultclub100

Determination of Club Status refers to the https://steemworld.org/transfer-search Web-based Application.

 last year 

Thank you for reviewing my post.

 last year 

Apnar poribar khub choto..abong poribesh Tau besh shundhor. Apnar poribar ebong apnar jonno shovo kamona roilo all tha best apu

 last year 

ধন্যবাদ আপু। আপনার পরিবারের জন্যও দোয়া রইলো।

 last year 

আপনার ছোট পরিবারের জন্য দোআ ও শুভকামনা রইলো। ভাগিনাদের অনেক স্মার্ট দেখাচ্ছে। মাশাআল্লাহ। আপনার কনটেস্টের লেখা অনেক সুন্দর হয়েছে আপু।

 last year 

অনেক অনেক ধন্যবাদ ভাই। দোয়া করবেন যেন ভালো মানুষ হয়।

 last year 

পরিবার সম্পর্কে আপনি খুব সুন্দর একটি পোস্ট লিখেছেন। যৌথ পরিবার বর্তমানে তেমন একটা দেখা যায় না কারণ কাজের ক্ষেত্রে আমাদেরকে একক ভাবে বসবাস করতে হয়। তবে আমার পরিবারে আঠারো জন সদস্য। প্রতিযোগিতায় আপনার সফলতা কামনা করছি। 💚

 last year 

ধন্যবাদ আপু আপনার সুন্দর কমেন্টের জন্য। আপনার পরিবারের জন্য দোয়া রইলো।

 last year 

আমার মতে আমার পরিবারের সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় একটি নয় একাধিক। একটি আদর্শ পরিবার গঠনে পরিবারের সকল সদস্যের ভূমিকা রয়েছে। ছোট-বড় সব সদস্যই এখানে গুরুত্বপূর্ণ।

  • হুম ঠিক বলেছেব আপু। পরিবারের একটা সদস্য যদি ভূমিকা পালন না করে তাহলে বাকিদের ভূমিকাও কাজে লাগে না৷ তবে আপনার পরিবারটা আমার কাছে খুবই ভালো লেগেছে৷ দোয়া করি যেন আপনার বড়ো ছেলে কাঙ্ক্ষিতে পৌছাতে পারে। আর পরিবারের সবাইকে একসাথে আন্তরিকতার সহিত জীবন পরিচালনা করার তৌফিক দান করুক আমিন । আল্লাহ সহায় হবেন ইনশাআল্লাহ।
 last year 

পরিবার হচ্ছে একটি মালার মতো যার একটি পুতি খুলে গেলে পুরো মালাই নষ্ট হয়ে যায়। ধন্যবাদ আমার পোষ্ট টি পড়ে সুন্দর কমেন্ট করার জন্য।

 last year 

পরিবার হচ্ছে একটি মালার মতো যার একটি পুতি খুলে গেলে পুরো মালাই নষ্ট হয়ে যায়।

                    ❤️❤️
 last year 

Hello my dear friend @hasina78

A human child has a long childhood. At this time he is unable to do many things necessary for his development. Family members provide the material for its development.

I wish you best of luck

Best regard for @jannatmou

 last year 

Thank you dear for your warm words. A child's education begins with his family. Family forms the foundation of his life. Best wishes.

 last year 

Wellcome

 last year (edited)

আপনার পরিবারের উপর আল্লাহর রহমত নাজিল হোক।আমিন।
আপু পরিবার সম্পর্কে আপনি অনেক সুন্দর করে বলেছেন। আসলেই আপু পরিবার একটি মালা।যেখানে পুতিস্বরুপ প্রত্যেক সদস্য কে নিয়ে মালাটি তৈরী হয়। পরিবার ছাড়া কেউই ভালো থাকতে পরে না। আপনার পরিবারের জন্য দোয়া রইল।

 last year 

পরিবার নিয়ে অনেক সুন্দর কিছু কথা লিখেছেন। আপনার পরিবার,এবং পরিবারের সদস্য গুলো দেখে অনেক ভালো লাগলো।সব কিছু মিলিয়ে মনে হলো অনেক সুখী এবং সুন্দর একটি পরিবার। দোয়া রইল সবার জন্য।

 last year 

ধন্যবাদ আপু আপনার সুন্দর কমেন্টের জন্য। আলহামদুলিল্লাহ্‌, আল্লাহ্‌ ভালো রেখেছেন। দোয়া করবেন যে বাচ্চাদের ভালো মানুষ হিসেবে গড়ে তুলতে পারি।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.14
JST 0.029
BTC 67551.75
ETH 3252.54
USDT 1.00
SBD 2.65