ফারজানার নাস্তা রেসিপি @farjanasultana

in Steem For Bangladeshlast year

ফারজানার নাস্তা রেসিপি

আসসালামুআলাইকুম,

আমি এই কমিউনিটি তে নতুন তাই আপনাদেরকে আমার সংক্ষিপ্ত পরিচয় দেই, আমি ফারজানা সুলতানা ,আমার ID @farjanasultana আমি বর্তমানে নারায়ণগঞ্জ এ বাস করি আর স্থায়ী ঠিকানা সাতক্ষীরা। আমি স্বল্প কিছু দিন হলো seemit এ কাজ শুরু করেছি, স্টিমিট পরিবার, steem for bangladesh এর সকল সদস্য আশা করছি আপনারা সকলে সুস্থ ও সুন্দর আছেন, আপনাদের সকলের জন্য আমার শুভকামনা। আজ আমি আপনাদের সাথে আমাদের একটি খুবই পরিচিত খাবার রান্না শেয়ার করবো। আপনারা রান্নাটি যারা পারেন না তারা চেষ্টা করতে পারেন ভালো লাগবে।

রেসিপি নাম

শাহী সুজির হালুয়া ও লুচি


লুচি ও সুজি তৈরি করতে আমাদের যে উপাদান গুলো প্রয়োজন হবে ও এটি রান্নার পদ্ধতি আমি পর্যায় ক্রমে বর্ণনা করছি ।

লুচি


এটি তৈরী করতে আমাদের যে উপাদান গুলো ব্যবহার করবো তার একটি তালিকা আমি নিচে দিচ্ছি ।

মোট পরিমান


আমি এখানে ১০ পিচ এর মতো লুচি বানানোর উপাদান বর্ণনা করবো আপনারা উপাদান কম বা বেশি করে পরিমানে কম বা বেশি করতে পারবেন।


উপাদান তালিকা

luci upokoron.jpg

উপকরণ নামপরিমান
ময়দা(২৫০ মিলি কাপ )এর ১+১\২ কাপ
সয়াবিন তেল৫০০ মিলি
লবনস্বাদ মতো
ঘী৫টেবিল চামচ
পানিপরিমান মতো

রান্নার প্রণালী

একটি পাত্রতে ১+১/২ কাপ ময়দা নিয়ে তাতে পরিমাণ মতো লবন ও ৫ চামচ পরিমান ঘি দিয়ে ভালো করে মিশিয়ে নিন |পরিমান মতো পানি দিয়ে একটি সফ্ট/নরম ডো /খামির বানাতে হবে খামির বানানো শেষে এটি ৩০ মিনিট রেস্ট এ রাখুন একটি এয়ার টাইট বাক্স বা ভেজা কাপড়ে ঢেকে রাখতে পারেন।

poc luci make.jpg

৩০মিনিট পর খামির/ডো থেকে সমান ভাগে ১০ পিস লুচি জন্য ভাগকরে নিতে পারেন এতে সবগুলোই একই সাইজের হবে আর তারপর এগুলো ছোট ছোট লুচির আকারে বেলে নিন বেলবার সময় অবশই তেল দিয়ে বেলতে হবে। এগুলো একটি ফ্রাই প্যানে গরম তেলে ভাজুন। আপনাদের গরম গরম লুচি রেডি।


শাহী সুজির হালুয়া

উপকরণ তালিকা :

shuji upokoron.jpg

উপকরণ নামপরিমান
সুজি১ কাপ
দুধ২কাপ
ঘি১/৪ কাপ
চিনি১+১/২ কাপ
লবনস্বাদ মতো
কাজু বাদাম২টেবিল চামচ
কিসমিসপরিমান মতো

রান্না প্রনালী


একটি ফ্রাই প্যানে ১ কাপ সুজি মিডিয়াম তাপে ৫ মিনিট হালকা ব্রাউন করে ভেজেনিন। সুজি ঠান্ডা করে ২ কাপ দুধে ১৫ মিনিট ভিজিয়ে রাখুন। প্যানে হালকা তাপে ১+১/২ কাপ চিনি ও ১/৪ কাপ ঘি দিয়ে জাল দিতে হবে যতক্ষণ পর্যন্ত চিনি না গলবে নাড়াচাড়া করতে হবে ব্রাউন হওয়া পর্যন্ত নাড়তে হবে এরপর ১/৪ কাপ পানি সাবধানে ঢালুন ও নাড়তে থাকতে হবে ভালো ভাবে চিনি না মিশে যাওয়া পর্যন্ত। এর পর দুধে মিশানো সুজি ঢেলে দেন নেড়েচেড়ে ভালোকরে মিশিয়ে মিডিয়াম আচে রান্না করি ১৫ মিনিট এই পর্যায় সুজি পানি টেনে শুকিয়ে আসবে ফ্রাই প্যান থেকে ছাড়িয়া আসবে এতে ২ টেবিল চামচ ঘি দিয়ে আরো ৫/৭ মিনিট নাড়তে হবে এই সময় সুজি একেবারে প্যান থেকে ছাড়িয়ে যাবে এখন কাজু কিসমিস দিয়া ভালো করে মিশিয়ে নামালে রেডি আমাদের শাহী সুজি হালুয়া।

pic last.jpg

আজকের নাস্তা রেসিপি কেমন লাগলো জানাবেন। আপনাদের ভালো লাগলে আবারো কোনো রান্নার রেসিপি আপনাদের কাছে শেয়ার করবো।

পরিশেষে আপনাদের সকলকে আবারো ধন্যবাদ জানিয়ে এই পর্যন্ত শেষ করসি, আপনাদের নিকট আবারো হাজির হবো নতুন কোনো বিষয় নিয়ে আমি @farjanasultana

https://steemit.com/hive-172186/@farjanasultana/achievement-1-verification-though-introduction-by-farjanasultana-or-or-19-09-2022

Sort:  
 last year 

বাহ আপনার এই রেসিপিটা খুব সুন্দর ভাবে উপস্থাপন করেছেন। লুচি অনেক খেয়েছি তবে শাহী সুজির হালুয়া এখনও খাইনি। ধন্যবাদ আপনাকে এতো সুন্দর রেসিপি পোস্ট আমাদের সাথে শেয়ার করার জন্য এবং আপনার জন্য শুভকামনা রইল।

ধন্যবাদ @max-pro আপনাকে। আপনাদের ভালো লাগাই সামনে আরো কিছু উপস্থাপন অনুপ্রেরণা হবে

 last year 

কমিউনিটিতে যুক্ত হওয়ার জন্য আপনাকে ধন্যবাদ। Steemit সম্পর্কিত যেকোন বিষয়ে জানার জন্য আমাদের discord সার্ভারে যুক্ত হন।

https://discord.gg/vWgjeJdq

ধন্যবাদ।

ধন্যবাদ আপনাকে আমাকে discord এ যুক্ত হতে জানানোর জন্য

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.12
JST 0.027
BTC 60185.13
ETH 3290.40
USDT 1.00
SBD 2.44