Write about your rainyday.

in Steem For Bangladesh4 months ago
kids-8771267_1280.webpsource

Hello steemian friends,
আমার দেশ ষড়ঋতুর দেশ, যদিও বর্তমানে ছয়টি ঋতু আর দেখা যায় না। সেগুলোর মধ্যে একটি বর্ষাকাল। যদিও শৈশবের মাঝেমধ্যে অতিরিক্ত বৃষ্টিটা খারাপ লাগতো কিন্তু এখন খুব মিস করি। আবার শৈশবে মাঝেমধ্যেই বৃষ্টির জন্য অপেক্ষা করতাম। অতিরিক্ত বৃষ্টি হলে যেহেতু গ্রাম তাই স্কুলে ক্লাস হতো না কি মজা!

বৃষ্টির সাথে পড়তে দেরি কিছু না কিছু স্মৃতি জড়িয়ে আছে। অন্যদের মতো আমারও কিছু স্মৃতি আছে। আমি সেই স্মৃতিগুলো আজ প্রশ্নের উত্তরের মাধ্যমে উপস্থাপন করবো।

@mostofajaman, শ্রদ্ধেয় বড়ভাই আপনাকে অসংখ্য ধন্যবাদ বর্তমান সময়োপযোগী একটি বিষয়বস্তু নির্বাচন করে আমাদের অংশগ্রহণ ও অভিমত প্রকাশ করার সুযোগ করে দেওয়ার জন্য।

🔥 Share your story of a rainy day.

raining-8697220_1280.jpgsource

এটা ছিল শ্রাবণ মাস তখন আমি চতুর্থ শ্রেণীর শিক্ষার্থী ছিলাম। মাটির রাস্তায় পায়ে হেঁটে স্কুলে যেতে হতো। তাই বৃষ্টি হলেই মাঝে মধ্যে অর্ধেক পথ থেকে বাড়িতে ফিরে আসতাম।

দিনটি ছিল বৃহস্পতিবার, যখন সদল বলে স্কুলে যাচ্ছিলাম। ইতিমধ্যে গুড়ি গুড়ি বৃষ্টি শুরু হয়েছিল আকাশে কালো মেঘের ঘনঘটা। মনে মনে চিন্তা করছিলাম আরও একটু জোরে বৃষ্টি আসলেই ভালো হতো। তাহলে হয়তো আর স্কুলে যাওয়া লাগত না।

বলতে বলতেই মুষলধারে ভারী বর্ষণ শুরু হয়েছিল। তখন সকলে পরামর্শ করে বাড়িতে ফেরার জন্য হাঁটতে শুরু করেছিলাম। হঠাৎ এক বন্ধু বলে বসলো খেজুর এবং ডুঙ্কর খেতে যেতে হবে।

তবে গাছের মালিক যেন বুঝতে না পারে যে কারণে খেয়াল রাখতে হবে। একজনকে পাহারাতে বসিয়ে বাকি তিনজন গিয়েছিলাম ফল পাড়তে। কিন্তু বৃষ্টিটা একটু থমকে দাঁড়াতেই গাছ মালিক এসে হাজির হয়েছিল। এক দৌড়ে মুহূর্তের মধ্যে কোথায় যেন সবাই ছুটে গিয়েছিলাম এখন স্পষ্ট মনে নেই।

🔥 How does rain make you feel and why?

ai-generated-8725650_1280.webpsource

বর্তমানে বৃষ্টির দেখা নেই বললেই চলে। আমরা যেমন দুর্লভ বস্তুর প্রতিবেশী আকৃষ্ট হয় তেমনি বৃষ্টির প্রতিও আমার আকর্ষণ টা এখন ঐরকম। তাই চাতক পাখির মত মাঝেমধ্যেই বসে থাকি কখন জানি এক ফোঁটা বৃষ্টির জল দেখতে পারি।

বৃষ্টির ফোটা করলো যখন গাছের পাতার উপরে পড়ে তখন নিজের মনে এক অন্যরকম অনুভূতি হয়। কাজকে যে আমার সতেজ করে বৃষ্টি উজ্জ্বল তেমনি অনুরূপভাবে আমার মনকেও সতেজ করে। বৃষ্টিহীন এলাকা এখন মরুভূমির মত জলহীন অবস্থাতে আছে।

আমি তো রীতিমতো উৎফুল্ল চিত্তে অপেক্ষা করছিলাম ঈদের দিন বৃষ্টি হবে। কারণ প্রতিবছর ঈদের দিন বৃষ্টির দেখা পাওয়া যায়। কিন্তু না অবশেষে প্রতীক্ষার অবসান হলো কিন্তু বৃষ্টির দেখা মিলল না। আমি তো খুব হতাশা গ্রস্থ হয়েছিলাম।

🔥 Have you ever been wet in the rain and present a rainy day moment.

হ্যাঁ বৃষ্টিতে ভিজেছি এরকম অনেক দিন আছে আমার স্মৃতিতে লিপিবদ্ধ। যদিও সেটা এখন শুধুমাত্র স্মৃতিই মনে হয় কিন্তু স্মরণীয় এবং আনন্দের তাই আজীবন এটা লিপিবদ্ধই থাকবে।

বিশেষ করে শৈশবে থাকতে বন্ধুদের সাথে বৃষ্টিতে হইহুল্লোড় করতে সবচেয়ে বেশি আনন্দ পেতাম। ইচ্ছে করেই পা পিছলে পড়ে যাওয়া আবার যদি একা একা পড়ে যেতাম তাহলে পিছন ফিরে দেখতাম কেউ দেখলো কিনা। এখনো যদি কাউকে পড়ে যেতে দেখি তাহলে ভীষণ হাসি পায়।

আমার মনে হয় এটা শুধুমাত্র আমার জন্য না প্রত্যেকের জন্যই প্রযোজ্য। এটা আমাদের ইন্দ্রিয় দ্বারা হয় তবে পরিচালিত যে কারণে কেউ ব্যথা পেল সেটার থেকেও প্রথমে আমাদের ঠোঁটের কোণে একটু হাসি দেখা যায়।

🔥 Discuss in detail how rain is important in nature and human life.

ai-generated-8694767_1280.jpgsource

সত্যি বলতে প্রকৃতি সম্পর্কে আমার জ্ঞান একদমই নেই অন্যদের তুলনায়। কিন্তু বর্তমান সময়ের পরিপ্রেক্ষিতে বৃষ্টির গুরুত্ব আমার কাছে অনেক বেশি। প্রকৃতি এবং জনজীবনের জন্য এটার গুরুত্ব সম্পর্কে আমার অভিমত তুলে ধরব:-

  • প্রথমত অতিরিক্ত খাওয়া যেমন শরীরের জন্য ক্ষতিকর অতিরিক্ত বৃষ্টি বন্যার অর্থ প্রাকৃতিক দুর্যোগের কারণ। কিন্তু সেই বৃষ্টিটাও আমাদের বেঁচে থাকার জন্য প্রয়োজন।
  • বৃষ্টির জল রাসায়নিক সারকে হার মানায় যে কারণে ফসলের জন্য খুবই উপকারী। পাশাপাশি ফসল বলতে সকল বৃক্ষের জন্য বৃষ্টির জল মহা ঔষধের মতো।
  • আজকের যে অতিরিক্ত তাপমাত্রা এটার কারণ বৃষ্টি না হওয়া। যে কারণেই আমি আপনি সকলেই চাতক পাখির মতো অপেক্ষা করি কখন যেন একটু দৃষ্টি দেখা পাবো।

  • প্রকৃতি বাঁচলেই আমরা বাঁচবো এবং এই প্রকৃতিকে বাঁচানোর জন্য বৃষ্টির প্রয়োজন সবচাইতে বেশি।

উপসংহার:- পরিশেষে আমি একটা কথাই বলবো যে আমাদের এই পৃথিবীতে স্বাভাবিক জীবন যাপনের জন্য বৃষ্টির কোনো বিকল্প নেই।

I am so happy to participate in such a beautiful topic. @dhira , @jollymonoara and @memamun are invited by me.

Sort:  
Loading...

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.16
JST 0.029
BTC 61472.96
ETH 2381.86
USDT 1.00
SBD 2.56