Better life with steem. The diary game. 09/04/2024. I visited my arable land and got busy in business.

in Steem For Bangladesh5 months ago
আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। সবাই কেমন আছেন। আশা করি সৃষ্টিকর্তার অশেষ রহমতে সবাই ভালো আছেন। আমিও সৃষ্টিকর্তার অশেষ রহমতে ভালো আছি। আজকের দিনটি কিভাবে কাটল তা আপনাদের সাথে শেয়ার করব ইনশাআল্লাহ।

1000026911.jpg

1000026917.jpg

1000026918.jpg
প্রতিদিনের মতো আজকেও সেহরি খেতে তিনটা 50 এর দিকে ঘুম থেকে উঠলাম। তারপর শুরুতেই আমি আমার দাঁত ব্রাশ করলাম। তারপর হাত মুখ ধুয়ে নিলাম। তারপর সেহরি খেতে বসে পড়লাম। সেহরি খেয়ে যাওয়ার শেষ হতে সেহেরির সময় শেষ হয়ে গেল। তারপর আমি আবারও ঘুমিয়ে পড়লাম। ঘুম থেকে সকাল সাড়ে আটটার দিকে জেগে উঠলাম। জেগে উঠে কিছুক্ষণ বাড়িতে বসে থাকলাম। তারপর কিছু মেহেদী গাছের পাতা সংগ্রহ করার জন্য আমি আমার চাচা বাড়িতে গেলাম। সেখানে গিয়ে মেহেদীর কাছ থেকে বেশ কিছু পাতা সংগ্রহ করে নিয়ে আসলাম। বাড়িতে এনে সেগুলোকে ভালো করে বেটে নিলাম। তারপর মাথার মধ্যে হালকা পানি দিয়ে চুল গুলোকে ভিজিয়ে নিলাম। তারপর মেহেদির পাতা ভাটা গুলো মাথায় চুলের সাথে দিয়ে দিলাম।

1000026926.jpg
মাথার সাথে দাড়ির সাথে মেহেদি পাতাগুলো দিয়ে বেশ কিছুক্ষণ সময় বাড়ির আশেপাশ ঘুরতে শুরু করলাম। মেহেদির পাতার ভাটা গুলো চুলের সাথে যেন তাড়াতাড়ি শুকাতে পারে এবং চুলগুলো যেন তাড়াতাড়ি মেহেদি রং ধারণ করতে পারে সেজন্য কিছুক্ষণ রোদ্রের মধ্যে হাঁটাচলা করলাম।

1000026931.jpg
তারপর আমি আমার ধানের জমিগুলো দেখতে চলে আসলাম। গুলো এখন মধ্যবয়সী। আর কিছুদিন গেলেই ধানের ভিতর থেকে ফুল বের হবে। ক্ষেতের মধ্যে কোন প্রকার পোকা বা মাজরা পোকা বা ব্লাস্ট বোকা আক্রমণ করেছে কিনা তা খেয়াল করে দেখলাম। খেতে চারিদিকে ঘুরে দেখতে পারলাম যে কোন রকমের পোকা ক্ষেতের মধ্যে এখন পর্যন্ত আক্রমণ করতে পারে নাই। সেজন্য মহান আল্লাহতালার দরবারে হাজার শুকরিয়া আলহামদুলিল্লাহ।

1000026934.jpg

1000026935.jpg
ধানের জমিটা দেখে আমি মরিচের জমিতে চলে আসলাম। এখানে দেখলাম মরিচ গাছে প্রচুর পরিমাণ মরিচ রয়েছে। এই মরিচের জাত হাইব্রিড ১৭০১ যাতে মরিচ। বর্তমান সময়ে মে মরিচ গুলো খুব ভালো ফলন হচ্ছে। আমাদের এলাকায় এই মরিচের খুব ভালো চাষ হয়। পাশেই দেখতে পেলাম আমার এক চাচা তিনি মরিচ উত্তোলন করিতেছেন। তার সাথে মরিচের দরদাম নিয়ে কিছুক্ষণ কথা হলো। সে আমাকে জিজ্ঞেস করল আজকের মরিচ কত টাকা খেয়েছি হতে পারে। আমি অনুমান করে বললাম আজকে ২৫ টাকা থেকে ৩০ টাকা ধরে মরিচ বিক্রয় হতে পারে। তারপর সেখান থেকে আমি আমার বাড়ির উদ্দেশ্যে হাঁটা শুরু করলাম। বাড়িতে এসে গোসল করলাম। তারপর বাজারের উদ্দেশ্যে বাড়ি থেকে বের হয়ে পড়লাম। বাজারে গিয়ে ডাচ বাংলা এজেন্ট ব্যাংকের মধ্যে চলে আসলাম।

1000026945.jpg
তারপর এখানে এসে ব্যাংক থেকে প্রয়োজনীয় কিছু টাকা উঠিয়ে নিলাম। টাকা উঠিয়ে ব্যাংক থেকে বের হয়ে গেলাম। তারপর আমি আমাদের মরিচ ক্রয় করার জায়গায় গিয়ে বসলাম। যেখানে মরিচ টয় করি সেখানে শুরুতেই বেশ কিছু কাজ থাকে। যেমন ওজন করার জন্য ওজন পরিমাপ যন্ত্র বের করে আনতে হয়। তারপর মরিচ যেখানে ঢালা হয় সেখানে দুইটা চট বিছিয়ে দিতে হয়। এসব কাজ আমি এবং আমার সাথে দুজন শ্রমিক নিয়ে করে থাকি।

1000026972.jpg

1000026973.jpg

ধীরে ধীরে মরিচ আসতে শুরু করলে আমরাও কিনতে শুরু করলাম। আজকে আমাদের বাজারে মরিচ প্রতি কেজি ১৫ থেকে ১৬ টাকা ধরে বিক্রয় হচ্ছে। মরিচের দাম কত দিনের তুলনায় আজকে কম হওয়ায় কৃষকেরা খুবই অসন্তোষ প্রকাশ করিতেছে। তারপরও মরিচ যখন উত্তোলন করেই ফেলেছে সে ক্ষেত্রে মরিচ বিক্রি করতেই হচ্ছে। আমরাও ধীরে ধীরে অনেক মরিচ ক্রয় করে ফেললাম। ইফতারের টাইম হলে ইফতার করে নিলাম। তারপর আমি মাগরিবের নামাজ আদায় করে আসলাম। মাগরিবের নামাজ আদায় করার পর মরিচগুলো বস্তার মধ্যে ভর্তি করা হচ্ছে। পাস্তাগুলো ভর্তি করা শেষ হলে বস্তার গায়ে ওজন দাগ লিখে দেওয়া হলো। এভাবে আজকের কার্যক্রম শেষ করা হলো। তারপর মরিচের বস্তা গুলো নিতে ট্রাক আমাদের বাজারে চলে আসলো। মরিচগুলো ট্রাকের মধ্যে উঠিয়ে দেওয়া হলো। তারপর সকল হিসাব শেষ করে বাড়িতে চলে আসলাম। বাড়িতে এসে রাতের খাবার খেলাম। এ ছিল আজকে আমার সারা দিন। সকলকে অগ্রিম ঈদ মোবারক জানিয়ে আজকের মত এখানেই শেষ করলাম সবার প্রতি আবারো সালাম আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।

আমার পোস্টটি পড়ার জন্য ও দেখার জন্য সকলকে অসংখ্য ধন্যবাদ জানাই।

Sort:  
Loading...
 5 months ago 

Hello dear, I wish to you to be in peace and living their best moments of life.
You also have a business of black pepper. Black pepper is very good for health and it is also very costly. It is always nice to see it in the fields. We see it a lot in vegetable shops, but still the fun of seeing it in the fields is different.

But tell me one thing, in the first photo you have placed a man sitting on a horse. You have not written anything about him. He was made to sit only to take a photo and post it on the platform😆.
I enjoyed reading your post. Wish you good may you always achieve whatever you aim for yourself in life and make the best journey .Greetings from me Have a beautiful.

 5 months ago 

The person sitting on the horse is a resident of our area and he was staying near my house when I took the picture. That's why I haven't written anything about him. Thank you very much for reading my post. Best wishes to you and your family members.

 5 months ago 

ভাই আপনার ডাইরি টি পড়ে অনেক ভালো লাগলো। আপনি সকালে উঠে আপনার চাচার বাড়ি থেকে মেহেদী পাতা সংগ্রহ করে সেগুলো আপনি মাথায় পেস্ট করে মাথায় এবং দাড়িতে দিয়েছেন। তারপরে আপনি আপনার ধানের জমি দেখতে গিয়েছেন দেখা শেষ করে আপনি আপনার মরিচের জমিতে গিয়েছেন। সত্যি অনেক ভালো লাগলো আপনার ডাইরি পড়ে। অনেক ভালো থাকবেন ভাই সামনের দিন গুলো আরো ভালো কাটবে সেই আশা করি। ধন্যবাদ ভাই।

 5 months ago 

আমার পোস্টটি পড়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাই। আপনার ও আপনার পরিবারের সদস্যদের প্রতি শুভকামনা রইলো।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.15
JST 0.029
BTC 62952.44
ETH 2542.20
USDT 1.00
SBD 2.65