হাজার বছর পুরোনো সেই বিশাল বট গাছ আজ মরতে বসেছে।

in Steem For Bangladeshlast year

1680937621278-01.jpeg

আসসালামুয়ালাইকুম
কেমন আছেন সবাই?
আশা করি ভালোই আছেন।

আজ আপনাদের সামনে নিয়ে এসেছি হাজার বছরের পুরানো এক বট গাছের ইতিহাস।

এক গাছের পিছনে রয়েছে বাংলাদেশের বিখ্যাত নদী ভৈরব। নদীটা অসাধারন এবং এর পাশ থেকে গড়ে উঠেছে ছোট বড় অনেক গ্রাম। গ্রামের অনেক সনাতনধর্ম অবলম্বি এই গাছের উপসনা করে তাদের উৎসবে।
আমি গাছটির বিষয়ে আশ্চর্য কিছু তথ্যের পাওয়ার পর গিয়েছিলাম গাছটিকে দেখবার জন্য।।
আমার সাথে ছিলো আমার চাচাতো ভাই তামিম।

1680937884999-01.jpeg

এলাকায় গাছের সম্পর্কে জানতে চাওয়াই এক অদ্ভুত এক গল্প সামনে এলো আপনাদের সাথে শেয়ার করা যাক,,,

হাজার বছর আগে এই এলাকায় এক বুড়ি বাস করতো। তার ছিলো ছোট একটি কুড়ে ঘর।আর রিলেটিভ বলতে শুধু ছিলো তার ছিলো এক পালিত ছোট একটি ছেলে।
ছেলেটি খাবারের অভাবে অসুস্থ হয়ে পড়ে। বুড়ি খাবার যোগার করতে করতে দিশে হারা হয়ে পড়ে। অবশেষে ছেলেটি মারা যায়। বুড়ি কষ্টে ক্ষোপে ছেলেটিকে পানিতে ভাসিয়ে দেয়। আর এই বট গাছে গলায় দড়ি দিয়ে আত্মহত্যা করে।
তার পরে এই এলাকার মানুষের মাঝে এক মহামারি ডাইরিয়া দেখা দেয়।এতে অনেক অনেক লোক মারা যায়। অনেকে মনে করে অই বুড়ির জন্য বুড়ির অভিশাপের জন্য এই অবস্থা।
তখন একদিন এলাকার এক প্রহিত মশায় সবাইকে বলে এই গাছের কাছে মাফ চাইতে হবে তাহলেই তারা এর থেকে মুক্তি পাবে।
পরে সবাই সেই বট গাছের কাছে এসে মাফ চাই আর প্রার্থনা করে।।পরে এই এলাকা থেকে সব রোগ দূর হয়।

তার পর থেকেই প্রতি বছর এই গাছটির কাছে এসে সবাই প্রার্থনা করে।

তাই এখন এই গাছটির মারা যাওয়াকে কেন্দ্র করে সবার মনে ভয় ঢুকে আছে।

আচ্ছা আসেন তো একটু নদির সৌন্দর্য উপভোগ করি।।
দেখুন কতটা সুন্দর।

1680937697890-01.jpeg

এতো সুন্দর এই ভূবন।।আমি বার বার এই ভুবনের প্রেমে পড়ি।
আচ্ছা এতো সুন্দর কেনো আমাদের দেশ বাংলাদেশ। এই দেশের মধ্যে দিয়ে বয়ে গেছে অনেক নদি। সেই নদী গুলোর মধ্যে অন্যতম বিখ্যাত নদী আমাদের ভৈরব। অসাধারন তার সৌন্দর্য। কখনো নোনা পানি আবার কখনো মিঠা পানি। মিঠা পানির থাকে বৃষ্টির সময়।।তখন নদীর পাড় থাকে সবুজ আর সবুজ।।

1680937833708-01.jpeg

দূর থেকে গাছটি আর নদীকে দেখবার চেষ্টা করলাম।নদী আর গাছের হইতো একটি সম্পর্ক রয়েছে। সেই সম্পর্কের কারন কি সেই বুড়ী আর তার পালিত সন্তান যে কিনা ক্ষুদার্থ থাকা অবস্থায় মৃত্যু বরন করে।এই গল্প কতটা সত্য সেটা জানি না।।তবে গাছের কাছে গিলে শরীর ভার হয়ে যাই।

1680937778216-01.jpeg

আপনাদের কি মনে হয় গল্পটি কি শুধুই গল্প নাকি তার সত্যতা রয়েছে?

কমেন্ট করে জানাবেন।
আচ্ছা আমার ফটোগ্রাফি কেমন লাগলো নিজেই তুলেছি।হইতো আমি পেশাদার নই তবে চেশটা করি ভালো করার।

আমার জন্য দোয়া করবেন।আর সাপোর্ট করবেন আপনাদের সাপোর্ট আমাকে উৎসাহিত করে সামনের দিকে এগিয়ে যেতে।

ধন্য বাদ সবাইকে।

আতিক।

Sort:  

The old tree looks very peculiar.

 last year 

Thank you so much..i will be try to develop my skill

Loading...
 last year 

এ ধরনের গল্প আমাদের দেশের গ্রামাঞ্চলে অনেক শোনা যায় যার কোন সত্যতা নেই। ধন্যবাদ আমাদের সাথে আপনার গল্পটি শেয়ার করার জন্য। বানানের ব্যাপারে একটু সতর্ক থাকবেন। শুভকামনা রইলো।

This post has been upvoted through Steemcurator09.

Team Newcomer- Curation Guidelines for April 2023

Curated by - @inspiracion

 last year 

Thank you so much for your support its very helpful for me..again thanks

 last year 

আপনার গল্পটি পড়লাম বেশ ভালই লাগলো।তবে আমার মনে হয় গল্পটির কোন সত্যতা নেই।

 last year 

প্রথমে জানায় অসংখ্য ধন্যবাদ গল্পটি পড়ার জন্য।আমার ও সেটাই মনে হয়।। কুসংস্কার আস্তে আস্তে হারিয়ে যাবে আশা করি।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.16
JST 0.030
BTC 63706.48
ETH 2637.61
USDT 1.00
SBD 2.83