জাল দিয়ে মাছ শিকার, আর আমি সেই শিকারী।

in Steem For Bangladeshlast year

Photo_1684379517246.png
made by poster maker apps.

আসসালামুয়ালাইকুম।
সবাই কেমন আছেন? আশা করি আল্লাহর রহমতে ভালোই আছেন। আলহামদুলিল্লাহ আপনাদের দোয়ায় আমিও ভালো আছি। আমার একটি ঘের আছে যেখানে কিছু সবজি মাছ চাষ করি। আমি সেটা আপনাদের সাথে মাঝে মধ্যে শেয়ার করে থাকি। আজকে আমি আমার ঘের থেকে মাছ ধরার প্রক্রিয়া বিশ্লেষণের করবো। ভালো লাগবে আশা করি।

IMG-20230517-WA0052.jpg

এটা আমার ঘের এখানে কিছুদিন আগে আমি অনেক মাছ ছেড়েছি যেমন, রুই, কাতলা, পেট মোটা মাছ, চাইনিজ পুটি, তেলাপিয়া, কালবাউশ, গিলাস্কাপ।কিন্তু সমস্যা হলো এই রদ্রুর আর গরমে পানি কমে গেছে তাই এখানে মাছ মরতে শুরু করেছে।এখানে আর মাছ রাখা সম্ভব হচ্ছে না। ঘের কাটানো হয় নাই তাই বেশি গভীর না। তাই মাছ তুলে ফেলতে হবে। আমি যদিও মাছ ধরায় পটু না তবুও ধরতে হবে। আমার সহযোগিতায় রয়েছে আমার বোনের জামায় শাহিন।
চলুন তাহলে জাল নিয়ে টানা শুরু করি দেখি কয় গেলো মাছ?

1684378947738-01.jpeg

প্রথমে জাল দুই জন ধরে দুই ধারে নিতে হয়েছে তারপর নিজের পাশ পানিতে ছেড়ে উপরের পাশ ধরে টানতে হবে। যেমনটী ছবিতে দেখতে পাচ্ছেন। আমি আর শাহিন মাছ ধরতে নেমেছি যদি মাছ না পায় ইসস মানসম্মানের প্রশ্ন তবে মাছ পাবো বলে আশাবাদি।মাছ ধরতে আমার ভালো লাগে কিন্তু খেতে তেমন উৎসাহিত না। আপনারা কখনো মাছ ধরেছেন?
ধরলে জানাবেন। ছোট থেকে মাছ ধরার শখ কিন্তু ধরতে পারি না। মনে হয় মরা মাছ ধরতে গিলেও চলে যাবে।

IMG-20230517-WA0071.jpg

জাল টেনে এনে একেবারে পাড় ঘেসে ফেলতে হবে যেনো মাছ না যায়। আমার ঘেড়ে গ্রাম্য ভাষায় হুগলা বন আছে যার জন্য জাল টানলে নিচে ফাক থেকে যায়।অনেক বার হুগলা উঠিয়ে ফেলার ট্রাই করেছি কিন্তু পারি নায়।কেমন যেনো থেকেই যায়। তার কাচি দিয়ে সব কেটে দিছিলাম। এখন মাছ ধরতে সমস্যা শুরু হয়েছে। আশা করি আপনাদের ভালোই লাগছে আমার মাছ ধরার প্রক্রিয়া।

1684378901122-01.jpeg

এইবার হাতাচ্ছি পানির নিচে। হুগলা বন আছে তাই জাল টানলে সব মাছ জালে ধরে পড়বে না।তাই হাতিয়ে মাছ ধরার চেষ্টা। আমি তেমন ধরতে পারছি না।কিন্তু দেখলাম শাহিন ভালোই ধরছে মাছ। আমার মনে হয় কই মাছ ধরা অনেক কঠিন।কারম কই মাছের কান ওনেক ধারালো। যখনই ধরতে যাওয়া হয় ড্রাগন এর মত কান ফুলিয়ে দেয় আর কাটা ফুটে যাই।আমি একটা কই মাছ ধরলাম হাতে কাটা ফুটে গেলো কি আর করা।

IMG-20230517-WA0032.jpg

এবার জাল উঠাচ্ছি।জালে তেমন মাছ পড়ে নাই।মাছ যা ছিলো আগেই হাত দিয়ে কম বেশি ধরেছি। জাল আস্তে আস্তে টেনা তুলতে হয়।জোরে টানলে মাছ ঊঠে না। তাই আমি ধীরে ধীরে জাল টানছি। কিছু চাইনিজ ফুটি পেয়েছি। আমার ভালোই লাগছে। মাছ জালে ধরা পড়লেও অন্য্রকম ভালো লাগা কাজ করে। আপনাদের কেমন লাগে জানাবেন।

1684378994081-01.jpeg

মাছ আশা অনুযায়ী ধরা না পড়ার কারনে জাল আবার উলটা টান দিলাম এতে করে মাছ ধরার সম্ভাবনা থাকবে।নিচের ঘাসের জন্য মাছ জাল থেকে বের হয়ে যাচ্ছে।তবে মাছ ধরতে অনেক ভালো লাগে।আমি এটা ইনজয় করছি। মাছ ধরার কৌশল খুব একটা জানা নেই এতে কোনো ক্ষতি নেই। কারন ঘেরে আছে মাছ হাতে আছে জাল।এই জাল দিয়ে মাছ ধরা যাবে একটু চেষ্টা করলেই।

শাহিন হাতাচ্ছে জাল ফেলে ওয়াও কি অনুভূতি। অসাধারন আমার হাতে একটু শোল মাছ পড়েছে তবে ধরতে পারি নায়। হাতাতেই আছি।আর চে ষ্টা করে চলেছি। শাহিন হঠাৎ করেই শোল মাছ ধরে ফেলেছে।ইসস কি আনন্দ শাহিন অনেক খুশি মাছ পেয়ে। ষোল মাছ দুইটাই ধরা পড়েছে শাহীনের হাতে। আমি খুশি আমি ধরতে না পারলে কি শাহিন তো ধরেছে।

IMG-20230517-WA0012.jpg

এই দেখুন সেই মাছ। কি বড় তাই না।আমি নিজেও ভাবি নাই আমার ঘেরে এতো বড় শোল মাছ আছে। এক একটার ওজন প্রাই ৫০০ গ্রাম করে। দুইটা মিলিয়ে ১ কেজি হবে ইন্সাল্লাহ। আপনাদের কেমন লাগছে জানাবেন আমাকে।

IMG-20230517-WA0007.jpg

দেখুন সবার সম্মিলিত প্রচেষ্টায় কতো গুলা মাছ শিকার করেছি। এখানে আছে আমার ছাড়া আমার পরিচর্যায় বেড়ে ওঠা সেই ছোট মাছ আজ বড় হয়ে গেছে।আরো বড় হত কিন্তু পানি কম থাকাতে মাছ রাখা গেলো না। সব ধরে ফেলেছি। মাছ দেখে ভালো লাগছে। আপনাদের কেমন লাগছে?

এই ঘেরে আবার মাছ ছাড়বো ইন্সাল্লাহ যখন নতুন পানি হবে। বৃষ্টি শুরু হলে মাছ ছারব আর এই মাছ নতুন পানিতে মনের খুশিতে ছুটাছুটি করবে। আমি সেই অপেক্ষায় আছি। আই বৃষ্টি ঝেপে ধান দিব মেপে।আর কিছু দিনের মধ্যেই বৃষ্টি শুরু হবে। তখন নতুন পানিতে নতুন মাছ ছেড়ে দিব ইন্সাল্লাহ।

প্রথম থেকে শেষ পর্যন্ত থাকার জন্য
ধন্যবাদ। আমার জন্য দোয়া করবেন আর আপনাদের সহযোগিতা আমাকে নতুন কিছু করার অনুপ্রেরণা যোগায়।

ধন্যবাদ সবাইকে।
@aatik

Sort:  

This post has been upvoted through Steemcurator09.

Team Newcomer- Curation Guidelines for APRIL 2023

Curated by - @goodybest

 last year 

Thank you for your support sir

 last year 
Thank you very much for sharing a beautiful post, definitely stay active and comment, all the best for your post.
DescriptionInformation
Plagiarism Free
#steemexlusive
Bot Free
Verified User
Support #burnsteem25
Voting CSI5.1 ( 0.00 % self, 49 upvotes, 32 accounts, last 7d )
Period2023-05-18
Transfer to VestingPowerUp : 20.000 STEEM
Cash Out
0
Result Club5050

Determination of Club Status refers to the https://steemworld.org/transfer-search Web-based Application.

 last year 

Thank you..for review and support. And i maintain your instruction.

 last year 

আমি শুনেছি যে পুকুরে শোল মাছ থাকে সেখানে অন্য মাছ বড় হতে পারেনা। এরা অন্য মাছকে খেয়ে ফেলে। এমন তাজা মাছ দেখলেও ভাল লাগে। ধন্যবাদ আমাদের সাথে শেয়ার করার জন্য।

@hasina78