SEC-S13/W3 | "Bare Feet 🐾"

in Healthy Steem9 months ago
IMG_20231102_013706.jpg

Hello Friends,
Hope you are all fine and healthy. I am also fine.We should consider our physical condition. At the end of the day our health is very important. I think this topic will be informative for us all . Now, I am so excited to see this attractive topic.

🕳️✅ Do you like walking barefoot? Explain your reasons.

IMG_20231102_013417.jpgfreepik

আমি খালি পায়ে হাঁটতে পছন্দ করি। প্রথমত, আমি জন্ম থেকেই গ্রামে বসবাস করি। শহরের মতো করে আমার দৈনন্দিন জীবন অতিবাহিত হয় না। আমার মা এখনো মাঝেমধ্যেই বলে আমি যেন খুব সকালে এবং স্নানের পূর্ব মুহূর্তে একটু খালি পায়ে হাঁটাহাঁটি করি।

আমি এই তথ্যটা জানি যে আমরা প্রতিনিয়ত বিভিন্ন খাবার খাই। সকল খাবারে আমাদের শরীরের জন্য উপকারী এরকমটাই হবে সেই নিশ্চয়তা আমরা দিতে পারি না।

তাই যদি আমরা প্রতিদিন একটু খালি পায়ে হাঁটাহাঁটি করি বা মাটির কাছাকাছি থাকি, তাহলে আমাদের শরীর থেকে সেই ক্ষতিকর বস্তু মাটিতে যেতে পারে। আবার মাটিতে থাকা উপকারী বস্তু শরীরে আসতে পারে।

তাছাড়া আমি মনে করি শহরের তুলনায় গ্রামের প্রাকৃতিক পরিবেশ এখনো অনেকটা প্রকৃতি নির্ভর। তাছাড়া খালি পায়ে হাঁটাহাঁটি করা স্বাস্থ্যের জন্য উপকারী। তাছাড়া আমি নিজেও এক অন্যরকম অনুভুতি অনুভব করি খালি পায়ে হাঁটতে।

🕳️✅ How important is taking care of your feet?

আমাদের শরীরের প্রতিটি অঙ্গ প্রত্যঙ্গ খুব গুরুত্বপূর্ণ। কিন্তু এটা শুধু মাত্র তখনই আমরা উপলব্ধি করি, যখন আমাদের শরীরের কোনো অংশ ক্ষত হয়।

উদাহরণস্বরূপ: এক মূহুর্তের জন্য ধরে নিন যে আপনার বাম হাতের তর্জনী আঙ্গুলে ক্ষত হয়েছে। লক্ষ্য করবেন এক দিন কতোবার আপনার আঘাত লাগে। অথচ আঙ্গুল ভালো থাকতে এটা আপনি বুঝতেই পারেননি যে ঐ আঙ্গুলটা ও গুরুত্বপূর্ণ।

অর্থাৎ আমি এটা বোঝাতে চেয়েছি যে আমাদের শরীরের সকল অংশ সমান গুরুত্বপূর্ণ। তাই আমাদের উচিত পায়ের যত্ন নেওয়া। অন্যথায় আমাদের অস্বাভাবিক জীবনে প্রবেশ করতে হবে।

বাস্তব একটি ঘটনা বলি। আমার এক পিসতুতো ভাই বছর পাঁচেক পূর্বে পায়ের পাতায় আঘাত পেয়েছিল। কিন্তু একটু শক্ত ও অল্পবয়সী হওয়ার জন্য এটাকে গুরুত্ব দেননি। একটু অসচেতনতা কাল হয়েছিল, আমার ঐ ভাইয়ের জন্য।

ধীরে ধীরে পায়ের ব্যথা হারিয়েছিল, কিন্তু একটু ফোলা ভাব ছিল। ঐ সময় থেকে চার বছর পর হঠাৎ যন্ত্রনা শুরু হয়েছিল। অনেক ডাক্তার দেখানোর পর যখন কোনো সুফল হয়নি, তখনই ভারতে গিয়েছিলেন।

তবে কোনো সুরাহা হয়নি, অবশেষে ক্যান্সার ধরা পড়েছিল। এবং এটা মারাত্মক খারাপ পর্যায়ে পৌঁছে গিয়েছিল। খালি পায়ে হাঁটাহাঁটি করতে করতে যেন ঈশ্বরের কাছে চলে যেতে হলো।

আমার ঐ ভাই সাধারণত খালি পায়ে হাঁটাহাঁটি করতো। যার ফলে ক্ষত স্থানে বার বার ব্যাকটেরিয়া ও পরজীবীর আক্রমণ ঘটেছিল। যার ফলস্বরূপ অকালে পরপারে চলে যেতে হয়েছিল।

🕳️✅ What do you think of the saying “Don't walk barefoot, parasites can get in”?

representation-microorganisms-with-foot_23-2150241081.jpgfreepik

একদমই সঠিক যে বর্তমান সময় খালি পায়ে হাঁটা মোটেও স্বাস্থ্যসম্মত হবে না। যদিও আমরা খালি চোখে দেখতে পারি না, তবে আমাদের পায়ে অসংখ্য ছিদ্র আছে। টিটেনাস বা ধনুষটংকার সম্পর্কে আমরা অনেকেই জানি। আমাদের পায়ের কোথাও ক্ষত হয়েই ব্যাকটেরিয়ার আক্রমণ হয়। অবশ্যই এটা খালি পায়ে থাকলে হওয়ার সম্ভাবনা বেশি থাকে।

যাদের ডায়াবেটিসের সমস্যা আছে, পায়ে থাকা নার্ভ গুলো অকেজো হয়ে যায়। যার ফলে ক্ষত স্থানের ব্যথার অনুভূতি হয় না। এবং এ কারণেই দেখা যায় ক্ষত স্থান দ্রুত ঠিক না। এক কথায় চিকিৎসকেরা অনেক সময় এটাই বলেন যে খালি পায়ে হাঁটা যাবে না।

🕳️ ✅ What do you think of a world without shoes?

family-barefoot-grass_23-2147638962.jpgfreepik

জুতা বিহীন পৃথিবীর কথা ভাবতে হলে সেই আদিম যুগে ফিরে যেতে হবে। তখন শতভাগ মানুষ জুতা বিহীন ছিল। আবার তাদের আয়ুষ্কাল বেশি ছিল। এটার ও কারণ আছে।

আদিম যুগে মানুষ প্রযুক্তির ব্যবহার জানতো না। পোশাক হিসেবে গাছের পাতা ও ছাল ব্যবহার করতো। তাই জুতার কথা বলাটা বাহুল্য হবে।

তবে এটাও সঠিক যে আমি সেই আদিম যুগের জুতা বিহীন পরিবেশ মিস করি। আমি কল্পনা করি যে তখন পৃথিবীর প্রাকৃতিক পরিবেশ কতোটা বিশুদ্ধ ছিল।

I would like to invite some of my honourable friends @muzack1, @marito74 and @franyeligonzalez to participate this attractive theme.

Sort:  
 9 months ago 
Loading...
 9 months ago 

Your take on barefoot walking is interesting, and you explained your personal reasons for enjoying going barefoot. The connection to nature, the idea that walking barefoot can remove harmful substances from the body, and the fact that it provides a different sensation are valid points for enjoying this practice. Thank you for this informative and thoughtful post.

 9 months ago 

Thank you so much for your encouraging comment.

 9 months ago 

Wow, you have embraced quality writing to feature a story about walking barefoot. very cool, good luck

 9 months ago 

Thank you so much 😊

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.13
JST 0.029
BTC 66239.71
ETH 3448.83
USDT 1.00
SBD 2.61