Week #46 Begins👉Let's do it...Do It Yourself👉Craft, Creativity, Drawing, origami, DIY, Recycling and more

in Steem For Ladies21 days ago (edited)
IMG_5655.JPG

সবার প্রতি শুভেচ্ছা রইলো।আশা করি সবাই ভালো আছেন। Steem For Ladies আয়োজিত Winners for week #46 এর চমৎকার এই প্রতিযোগিতার আয়োজন করার জন্য স্টিম লেডিস কর্তৃপক্ষ বিশেষ করে @ngoenyi (79)কে অসংখ্য ধন্যবাদ।

এটা আমার Steem For Ladies কমিউনিটিতে দ্বিতীয় পোস্ট। এর আগেও আমি Winners for week # 44 অংশগ্রহণ করেছিলাম এবং একটা চমৎকার অভিজ্ঞতা হয়েছিলো। সেই কারণেই আবারো এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে ইচ্ছে করলো। সত্যি বলতে ছবি আকার আমার কোনো প্রাতিষ্ঠানিক শিক্ষা নেই। ইউটিউব দেখে কিছু কিছু ছবি আকার চেষ্টা করি ।

পেন্সিল স্কেচ আমার খুব ভালো লাগে তাই সবসময় মনোযোগ দিয়ে দেখি। তবে প্রাতিষ্ঠানিক শিক্ষা না থাকার জন্য তেমন কোনো নিয়ম জানি না যে কিভাবে আঁকতে হয়। অনেকটা নিজের ইচ্ছে মতোই আঁকি।

2bP4pJr4wVimqCWjYimXJe2cnCgn9g1JDeoTfLth3BC.png

IMG_5659.JPG

উপকরণ

  • স্কেচ বুক
  • 2B পেন্সিল
  • 8B পেন্সিল
  • শার্পনার
  • ইরেজার

শুরুতেই আমি আমার পেন্সিল দুটোকে যতটা সম্ভব শার্প করে নিয়েছি । তবে এই কাজটা বেশ সাবধানের সাথে করতে হয়। অসাবধান হলে পেন্সিল ভেঙে যাবার একটা সম্ভবনা থাকে। আরেকটা কাজ করেছি আমি ,আর সেটা হলো শার্প করার পরে পেন্সিলের গুঁড়োগুলিকে ফেলি না,বরং না ফেলে রেখে দিয়েছি যা আমার শেড দেয়ার সময় কাজে আসবে।

Steps

IMG_5650.JPG
  • Step-1

শুরুতে যার স্কেচ করতে চাই এমন একটা ছবি সিলেক্ট করলাম ।এটা আমি গুগল ফটো থেকেই নিয়েছি। এরপর স্কেচ বুক খুলে প্রথমে আমি 2B পেন্সিল দিয়ে খুব হালকা করে আউট লাইন আঁকলাম। এটা যতটা সম্ভব হালকা আঁকা উচিত। যাতে যখন প্রয়োজন ইরেজার দিয়ে মুছে ঠিক করা সম্ভব হয়।

  • Step-2

IMG_5652.JPG

এই আউট লাইন যদি খুব বেশি গাঢ় করে আঁকা হয় তাহলে ইরেজার দিয়ে মুছতে গেলে আউটলাইন থেকেই যাবে। তাই এই কাজটা খুব হালকা করার চেষ্টা করতে হবে।
এরপর আস্তে আস্তে পেন্সিলের দাগগুলিকে চেপে চেপে গাঢ় করতে হবে। আমি সবসময় চোখের ভ্রু দিয়ে শুরু করি । এরপর চোখ,নাক এর উপর গুরুত্ব দিয়েছি । কিন্তু একবারে এই কাজটা করা যাবে না। ধাপে ধাপে করতে হবে। সেইসাথে সতর্ক থাকতে হবে যাতে হাতে পেন্সিলের গুঁড়ো কিংবা কালো দাগ লেগে থাকলে সেটা কাগজে না লাগে। সবচেয়ে ভালো হয় হাতের নিচে ছোট কাগজ দিয়ে একাকী করলে।

  • Step-3

IMG_5656.JPG

এরপর আমি শেডিং এর উপর গুরুত্ব দিয়েছি। চোখের উপর এবং নাকের দুই পাশ দিয়ে শেড দিয়েছি। এই কাজে আমি শুরুতেই যে শার্প করা পেন্সিলের গুঁড়ো রেখে দিয়েছিলাম সেটাকেই কাজে লাগিয়েছি।
তবে এই কাজটা খুব সাবধানে করতে হয় ,নাহলে অতিরিক্ত গাঢ় হয়ে যেতে পারে। এরপর আমি চুল ও মাথার কাপড় একেছি।

প্রতিযোগিতার নিয়ম অনুসারে আমি @amekhan (65) ,@muktaseo (66 এবং @monikarmakar (61)কে এই কন্টেস্টে অংশগ্রহন করার জন্য আমন্ত্রণ জানাচ্ছি

Post Details

CameraiPhone 14
Photographer@sayeedasultana
LocationDhaka,Bangladesh
Thank You So Much For Reading My Blog

HfhigaP72YBd6w1Kgyw9eMoDygDx869D1PKa6jG8D9C9MQ5rA8UuUvaGRermEeDs8YYv1jb4TX4QUAAbRoaAJFmmUaGZUojU1gWvH66zbc...wdYfZe5zwHZgv7fSFyfX5YWvwFGCJXq8EuycKeaUaXARJjpb61mUGxLAjp1XsJ6PQbzF28Bu6LQTgryC3MSekzsBvnPpE3TAcMAMTMQbf9uvFuTHezySGMDKr6.png

Sort:  

Upvoted. Thank You for sending some of your rewards to @null. It will make Steem stronger.

 20 days ago 

You have made a very amazing drawing. It looks so beautiful so elegant. You have an amazing skill of drawing. I really love that drawing. It is realistic drawing.
Greetings !

Thanks for the compliment, it really means a lot to me.

Gambar anda sangat indah...
Dia nampak hidup dan anda menyelesaikan nya dengan sangat baik... Teruslah berkarya dan teruslah sukses dear... 🤗😘

thank you so much .

 19 days ago 

Very nice to see your picture and a vivid picture you tried to do very nice also described each step very well no problem to see and no problem to understand nice to read your post

ম্যান্ডেলা আর্ট আসলে আমার জন্য নতুনই বলা যায়। আমি মূলত পেনসিল স্কেচ করি। কিন্তু যা হয়, কিছু একটা হবে এটা ভেবেই করেছি আমি।
আমার পোস্টে মন্তব্য করার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ। শুভকামনা রইলো আপনার জন্য।

 17 days ago 

Thank you for this wonderful drawing. You are making drawing to look easy and simple. I appreciate your entry

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.13
JST 0.029
BTC 66038.35
ETH 3444.84
USDT 1.00
SBD 2.61