Week #44 Begins👉Let's do it...Do It Yourself👉Craft, Creativity, Drawing, origami, DIY, Recycling and more

in Steem For Ladies2 months ago (edited)
IMG_E5423.JPG

সবার প্রতি শুভেচ্ছা রইলো।আশা করি সবাই ভালো আছেন। Steem For Ladies এর Winners for week # #44 এর চমৎকার এই প্রতিযোগিতার আয়োজন করার জন্য স্টিম লেডিস কর্তৃপক্ষ বিশেষ করে @ngoenyi (79)কে অসংখ্য ধন্যবাদ।

এটা আমার Steem For Ladies কমিউনিটিতে প্রথম কোনো পোস্ট। আমি কখনো ছবি আঁকা শিখি নাই। আমার মামা খুব ভালো ছবি আঁকতেন। সত্যি বলতে তাকে দেখেই আমার ছবি আঁকা শেখার ইচ্ছে ছিল। আমার পরিবার ছবি আঁকা খুব একটা পছন্দ করতো না তাই কখনো আঁকা শেখা হয় নাই আমার।

পেন্সিল স্কেচ সবসময়ই ভালো লাগে আমার। আমি একসময় কিছু কিছু পেন্সিল স্কেচ করার চেষ্টা করতাম।কিন্তু মাঝখানে দীর্ঘদিন স্কেচ এর সাথে আমার কোনো যোগাযোগ নেই। কিন্তু আজকে ষ্টিম লেডিস কমিউনিটির এই প্রতিযোগিতার আয়োজন চোখে পড়ার পরে আমি এর প্রতি আগ্রহী হয়ে উঠি এবং দীর্ঘসময় পরে স্কেচ করার চেষ্টা করলাম।

2bP4pJr4wVimqCWjYimXJe2cnCgn9g1JDeoTfLth3BC.png

IMG_5424.JPG

উপকরণ

  • স্কেচ বুক
  • 2B পেন্সিল
  • 8Bপেন্সিল
  • শার্পনার
  • ইরেজার

শুরুতেই আমি আমার পেন্সিল দুটোকে যতটা সম্ভব শার্প করে নিলাম। তবে এই কাজটা বেশ সাবধানের সাথে করতে হয় ,নাহলে পেন্সিল ভেঙে যাবার একটা সম্ভবনা থাকে। আরেকটা কাজ করেছি আমি ,আর সেটা হলো শার্প করার পরে পেন্সিলের গুঁড়োগুলিকে না ফেলে রেখে দিয়েছি যা আমার শেড শেড দেয়ার সময় কাজে আসবে।

উপকরণ

  • স্কেচ বুক
  • 2B পেন্সিল
  • 8Bপেন্সিল
  • শার্পনার
  • ইরেজার

Steps

kk.JPG
  • Step-1

শুরুতে যার স্কেচ করতে চাই এমন একজন মানুষের ছবি সিলেক্ট করলাম ।এরপর স্কেচ বুক খুলে প্রথমে আমি 2B পেন্সিল দিয়ে খুব হালকা করে আউট লাইন আঁকলাম। এটা যতটা সম্ভব হালকা করা উচিত যাতে যখন প্রয়োজন ইরেজার দিয়ে মুছে ঠিক করা সম্ভব হয়।
এই আউট লাইন যদি খুব বেশি গাঢ় করে আঁকা হয় তাহলে ইরেজার দিয়ে মুছতে গেলে দাগ থেকেই যাবে তাই এই কাজটা খুব হালকা করার চেষ্টা করতে হবে।

  • Step-2

IMG_5412.JPG

এরপর ভালো করে দেখতে হবে কোথায় কোথায় কারেকশন করার প্রয়োজন আছে। ছবি আকার কিছু নিয়ম কানুন আছে কিন্তু যেহেতু আমার কখনো শেখা হয় নাই তাই আমি এই সব নিয়ম -কানুন সম্পর্কে তেমন কোনো ধারণা নেই। অনেকবার ভেবেছি ইউটিউব দেখে শিখবো টুকটাক দেখি নাই এমন না কিন্তু বিভিন্ন কারণেকখনো নিয়মিত দেখা হয় নাই।

যাই হোক ,এরপর আস্তে আস্তে পেন্সিলের দাগগুলিকে চেপে চেপে গাঢ় করতে হবে। আমি চোখের ভ্রু দিয়ে শুরু করেছি এরপর চোখ,নাক ঠোঁট এর উপর গুরুত্ব দিয়েছি । কিন্তু একবারে এই কাজটা করা যাবে না। ধাপে ধাপে করতে হবে।

IMG_5415.JPG
  • Step-3

এরপর আমি শেডিং এর উপর নজর দিয়েছি। চোখের উপর ,নাকের দুই পাশ দিয়ে শেড দিয়েছি। এই কাজে আমি শুরুতেই যে শার্প করা পেন্সিলের গুঁড়ো রেখে দিয়েছিলাম সেটাকে কাজে লাগিয়েছি।
তবে এই কাজটা খুব সাবধানে করতে হয়। নাহলে অতিরিক্ত গাঢ় হয়ে যেতে পারে। আমার নিজের ভুল হয়েছে। একপাশে চোখের উপরে শেড বেশি দেয়া হয়ে গেছে। হয়তো ঠিক করা যেত কিন্তু আমি সাহস পাই নাই।

IMG_5420.JPG
  • Step- 4

সবশেষে আমি চুল আঁকা শুরু করেছি। আউট লাইন অবশ্য শুরুতেই দেয়া ছিলো। সেটাকেই আরেকটু ঠিক করে আমি আমার স্কেচ শেষ করেছি।

প্রতিযোগিতার নিয়ম অনুসারে আমি @amekhan (65) ,@muktaseo (66 এবং @karobiamin71 কে এই কন্টেস্টে অংশগ্রহন করার জন্য আমন্ত্রণ জানাচ্ছি।

Post Details

CameraiPhone 14

Photographer| @sayeedasultana
Location|Dhaka,Bangladesh



Thank You So Much For Reading My Blog

HfhigaP72YBd6w1Kgyw9eMoDygDx869D1PKa6jG8D9C9MQ5rA8UuUvaGRermEeDs8YYv1jb4TX4QUAAbRoaAJFmmUaGZUojU1gWvH66zbc...wdYfZe5zwHZgv7fSFyfX5YWvwFGCJXq8EuycKeaUaXARJjpb61mUGxLAjp1XsJ6PQbzF28Bu6LQTgryC3MSekzsBvnPpE3TAcMAMTMQbf9uvFuTHezySGMDKr6.png

Sort:  

Upvoted. Thank You for sending some of your rewards to @null. It will make Steem stronger.

 2 months ago 
Estado del club#Club100
Exclusivo de Steem
Libre de plagio
Sin bots
Votación CSI[? ] (13.9 ( 0.00 % self, 76 upvotes, 69 accounts, last 7d )
Damas de Steem0%
Burnsteem2525%
Contenido de IAHumano
Recuento de palabras467

Saludos gracias por compartir tu participación con nosotros, y bienvenida a esta hermosa comunidad, que buen dibujo dejame decirte que esta maravilloso yo diria que excelente me gusto mucho y la manera como lo explicas. Por cierto ya estas elegible al club100

আমার লেখা পরিদর্শন করে এত সুন্দর একটা মন্তব্য করার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।
ভালো থাকবেন সবসময়

 2 months ago 

আপনার আঁকা ছবি খুব সুন্দর হয়েছে আপু। আপনি ভালো আঁকতে জানেন।তাই আশা করি আমরা আপনার ক্রিয়েটিভিটি দেখতে পাবো সব সময়। অনেক শুভকামনা রইল আপনার জন্য।

কখনো আাকা শেখা হয় নাই আমার। মাঝে মাঝে টুকটাক পেনসিল দিয়ে আকার চেষ্টা করি মাত্র।
ভালো লাগলো আপনার মন্তব্য পড়ে। এত চমৎকার করে মন্তব্য করার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।
ভালো থাকবেন সবসময়।

 2 months ago 

CONGRATULATIONS!
Your post was nominated by Steem For Ladies for booming vote. The community where the Steemian ladies can be free to express themselves, be creative, learn from each other, and give support to their fellow lady Steemians.
"Only posts that are original, adhere to the rules, and are not cross-posted are nominated."

Best wishes!
@fannyescobar

@fannyescobar,

thank you so much , ma'am.

 2 months ago 

💕

 2 months ago 

You have shown how much you know this art of drawing. It looks so unique and great. Your entry is noted

@ngoenyi,
Thank you so much ma'am. It really means a lot to me.

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.027
BTC 59426.36
ETH 2654.07
USDT 1.00
SBD 2.43