Steemit Engagement Challenge, S9w3: What is a woman?


সবাইকে হ্যালো, আমি #বাংলাদেশ থেকে @max-pro

20230502_085352_0000.jpgCanva দ্বারা তৈরি করেছি


হ্যালো বন্ধুরা সবাইকে জানাই সালাম। আশা করি আপনারা সবাই এই সুন্দর জগতে সুখে আছেন এবং আপনাদের জীবনটা প্রিয়জনদের সাথে উপভোগ করছেন। তো এখন আমি এখানে Steem For Ladies Community দ্বারা আয়োজিত চমৎকার এনগেজমেন্ট চ্যালেঞ্জে অংশগ্রহণ নিতে চলে এসেছি। এই চমৎকার চ্যালেঞ্জের নাম নারী কি?। চলুন তাহলে শুরু করা যাক, আমার সাথেই থাকবেন।

"নারী" শব্দটি আপনার কাছে কী বোঝায়?

"নারী" শব্দের সহজ অর্থ বোঝায়, একজন প্রাপ্তবয়স্ক নারী মানুষ। আমার কাছে নারী শব্দের অর্থ আরো অনেক কিছু বোঝায় যেমন, একজন বিবাহিত মহিলাকে নারী বুঝায়, একজন কর্মজীবী মহিলাকেও নারী বুঝায়। নারীরা পুরুষদের থেকে ভিন্ন কিন্তু পৃথিবীতে তারা পুরুষদের সাথে তাল মিলিয়ে এগিয়ে চলছে। একজন মহিলাকে কখনও তার শারিরীক বৈশিষ্ট্য দ্বারা বিবেচিত করা উচিত না। একজন পরিপূর্ণ মহিলা যখন বিবাহিত হয়ে তার বাসার কাজকর্ম সঠিকভাবে পরিচালনা করে, সবার যত্ন নেয় তাকে নারী বলে শ্রেণীবদ্ধ করা হয়। তাই নারী হলো এমন একজন মহিলা যে মানুষ তার বাড়ি ও তার চারপাশের আপনজনদের খুশি রাখে ও তাদের প্রতি দূর্বল।


composing-gc3a7967d1_1280.jpgউৎস পিক্সাবে

আপনি কি মনে করেন যে মহিলারা শুধুমাত্র গৃহিণী হওয়ার জন্য জন্মগ্রহণ করেন?

না, আমি বিশ্বাস করি না যে নারীরা শুধুমাত্র গৃহিণী হওয়ার জন্য জন্মগ্রহণ করে। পুরুষদের মতো নারীদেরও প্রতিভা, ক্ষমতা ও আগ্রহ রয়েছে। যার মাধ্যমে তারা তাদের জীবনের পথে এগিয়ে যেতে পারে। আমাদের বাংলাদেশে বর্তমান প্রধানমন্ত্রী নারী। আমাদের দেশে অনেক নারী গৃহিণী নয়, তারা নিজের উপর নির্ভর করে বেচে আছে। পারিবারিক ক্ষেত্রে যদিও নারীরা গৃহনির্মাণ ও পরিবারের যত্ন নেওয়া মহিলাদের গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

কিন্তু এটা নয় যে তারা শুধুমাত্র গৃহিণী হওয়ার জন্য জন্মগ্রহণ করে। আমাদের দেশ ও বিশ্বের অনেক দেশেও নারীরা দেশ চালাতে পারে, নারীরা ব্যাবসা করে, নারীরা রাজনীতি করে, তারা সামাজিক ও রাজনৈতিক বিভিন্ন ক্ষেত্রে গুরুত্বপূর্ণ অবদান রেখে আসছে। তাদের প্রতি আমার শ্রদ্ধা সবসময় রয়েছে, তাদের আমি মা, বোন, আন্টি, দাদী মানতে পারি।


laptop-g5780456ba_1280.jpgউৎস পিক্সাবে

আপনার সমাজে একজন মহিলার ভূমিকা কি?

আমি মনে করি আমার সমাজে নারীর ভূমিকা অপরিসীম। পৃথিবী সৃষ্টির সময় যেমন নারীর ভুমিকা ছিলো, ঠিক এখনও প্রতিটি প্রতিষ্ঠিত পুরুষ ও মানুষদের পাশে নারীর ভুমিকা অপরিসীম। আমি মনে করি সামাজিক উন্নয়ন ও সভ্যতার দিকে নারীর বিশাল অবদান রয়েছে। তবে অনেক সমাজে লোকেরা ঐতিহ্যগতভাবে মনে করে নারী হচ্ছে গৃহপালিত প্রানী যে সন্তান লালন-পালন করে ও সংসার পরিচালনা করার বস্তুু। তবে আমার সমাজ নারীকে বিশেষ সম্মান প্রদর্শন করে ও উচু স্থানে রাখে। নারীর ভুমিকা কয়েকটি আকারে বলা যায় যেমন..


girls-g2c172be7a_1280.jpgউৎস পিক্সাবে

  • পারিবারিক ক্ষেত্রে নারীর ভুমিকা : পারিবারিক ক্ষেত্রে আমার সমাজে একজন নারীর ভুমিকা হলো সে স্ত্রী হিসেবে স্বামীর সেবা করা, মা হিসেবে সন্তান লালন-পালন করা, তাদের সঠিক শিক্ষা দেওয়া। শশুর শাশুড়ির সেবা করা। তার পরিবারের শান্তি শৃঙ্খলা বজায় রাখা।

  • অর্থনৈতিক উন্নয়নের ক্ষেত্রে নারীর ভুমিকা : আমাদের সমাজে অর্থনৈতিক উন্নয়নের ক্ষেত্রে নারীর অনেক অবদান রয়েছে। সেই নারী পরিবারের পাশাপাশি রাজনৈতিক কর্মকাণ্ড, অফিস ও শিক্ষার দায়িত্ব নিচ্ছেন। বাংলাদেশের সবচেয়ে অর্থনৈতিক উন্নয়ন হয় পোশাক শিল্পে, যেখানে নারীর চাহিদা বেশি ও নারীর অগ্রগতি সেখানে বেশি, তাই দেশ এগিয়ে যাচ্ছে এটা অনেকেই জানে।

  • ব্যবসা উন্নয়নে নারীর ভুমিকা : বাংলাদেশের বেশিরভাগ মানুষ ব্যবসা করে অর্থ উপার্জন করে। পুরুষদের পাশাপাশি নারীরা ব্যবসায়িক দিক দিয়েও এগিয়ে আছে। তাদের অগ্রগতির জন্য তারা দেশের কর্মসংস্থান সৃষ্টি করে দেশকে উন্নত করছে। একটা ছোট দেশ হিসেবে এই দেশে নারীর ব্যবসায়িক উন্নয়নের দিক দিয়ে অনেক গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছে।

আপনার জীবনের সবচেয়ে গুরুত্বপূর্ণ মহিলা কারা? আপনি আমাদের আপনার স্ত্রী, আপনার মা, আপনার খালা, আপনার ভাগ্নি, আপনার বান্ধবী, এমনকি আপনার শ্যালক সম্পর্কে বলতে পারেন।

আমাদের সবার জীবনেই অনেক গুরুত্বপূর্ণ মহিলা রয়েছেন। যারা আমাদের জীবনের একটা অংশ হিসেবে থেকে যায়। আমার জীবনেও গুরুত্বপূর্ণ তিনজন মহিলা রয়েছেন। যারা আমার জীবনকে গুছিয়ে ও এগিয়ে দিতে সাহায্য করে গিয়েছেন। তাদের অবদান আমি মৃত্যুর পরও ভুলবো না। সেই তিনজন মহিলা আমার জীবনের একটা অংশ হিসেবে সারাজীবন থাকবে। নিম্নে আমি আমার জীবনের গুরুত্বপূর্ণ তিনজন মহিলাকে উল্লেখ করে দিলাম।


team-spirit-gd5b134662_1280.jpgউৎস পিক্সাবে

  • আমার মা : আমার মা যিনি আমাকে এই পৃথিবীতে এনেছেন। যিনি আমাকে তার গর্ভে ধারণ করে আমাকে জন্ম দিয়েছেন। তিনি আমার জীবনের সবচেয়ে গুরুত্বপূর্ণ মহিলা। সে আমাকে তার আদর স্নেহ দিয়ে লালন-পালন করেছেন, সঠিক শিক্ষা দিয়েছেন। তার শিক্ষা এখনও আমি মেনে চলি। যদিও সে এখন বেচে নেই মারা গেছে অনেক বছর আগে। কিন্তু তার শিক্ষা ও স্মৃতি নিয়ে আমি বেচে আছি। সে আমার জন্য যা করে গেছেন তার হিসেব দেওয়া যাবে না, তার জন্য সৃষ্টিকর্তার কাছে দোয়া করি আমি কারন আমার জীবনে তার ভুমিকা অপরিসীম।
  • আমার দাদী : আমার যখন জন্ম হয়েছিলো তারপর আমার মা নাকি অনেক অসুস্থ ছিলো। তখন একমাত্র আমার দাদী আমাকে অনেক ছোট অবস্থায় লালন-পালন করেছেন। আমার দেখাশোনা করেছেন। এরপর যখন আমার মা কয়েকবছর পর মারা যায় তখন আমার জীবনে আমার দাদী সবচেয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে। সে আমাকে আদর স্নেহ দিয়ে বড় করেছেন, লুকিয়ে লুকিয়ে অর্থ দিয়েছেন, স্পেশাল খাবার তৈরি করে খাইয়েছেন। তার আদর, স্নেহ, ভালোবাসা আমি জীবনেও ভুলবো না। কিন্তু কয়েকদিন আগে আমার দাদীও মারা গেছে, আমি খুবই মর্মাহত হয়েছিলাম। তার জন্য দোয়া করি আমি কারন সে আমার জীবনে অনেক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে গিয়েছিল।
  • আমার কাকীমা : আমার কাকীমাও আমার জীবনে অনেক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে। আমার মা যখন মারা যায় তখন আমাকে সঠিক শিক্ষা পড়াশোনা দেওয়ার জন্য একমাত্র আমার কাকীমা ছিলেন। তিনি আমাকে তার ছেলের মত ভালোবাসা দিয়েছেন, আদর স্নেহ করতেন, অর্থ দিয়ে খুশি করতেন ও এখনও আমাকে স্পেশাল খাবার রান্না করে খাওয়ায়। সে আমাকে সঠিক গাইডলাইন ও পরামর্শ দেয়, তার আদেশ আমি মেনে চলি। তো বর্তমানে আমি তাকেই আমার মা মনে করি। তার জন্য দোয়া করি সবসময়। কারন সেও আমার জীবনে অনেক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে।

উপসংহার :

পরিশেষে বলতে চাই, নারী হলেন আমাদের জীবনের অংশ। নারী যেমন আমাদের জন্ম দিয়েছেন তেমন আমাদের জীবনকে এগিয়ে নিয়ে গেছেন। প্রতিটি দেশের উন্নয়নে নারীর অবদান অপরিসীম। তাই আমি নারীদের শ্রদ্ধা করি সবসময়, নারীদের কাজকে প্রাধান্য দিই, বিশ্বের বিভিন্ন উন্নয়নে নারীদের গুরুত্বপূর্ণ অবদান রয়েছে এটা মেনে চলি। তো এই কনটেস্টর মাধ্যমে আমরা নারী সম্পর্কে সবার ধারনা জানতে পারবো ও বুঝতে পারবো। তো নারী সম্পর্কে আমার ধারনা আপনাদের মাঝে শেয়ার করলাম, আশা করি আপনাদের ভালো লেগেছে। তো আমি আমার স্টিমিয়ান বন্ধুদের @alejos7ven, @josepha, @inspiracion@graceleon, @robin42 এই প্রতিযোগিতায় অংশগ্রহণের জন্য আমন্ত্রণ জানাচ্ছি।


আমার ব্লগ পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ.

20221121_100847.gif

Sort:  

I so much respect women for whom their are and what their are doing. Indeed, you mother deserve the right for you to value her. I wish you best of luck.

Thanks for your valuable feedback.

Loading...
 last year 

Hello my dear friend

Adopting the concept of women's empowerment and implementing such agendas and policies will benefit entire countries, businesses, communities and groups.Women's empowerment is essential for the development of a society, as it increases both the quality and quantity of human resources available for development.Empowerment is one of the key methodological concerns when addressing human rights and development.

Thanks for your valuable feedback.

 last year 

Hello my dear friend @max-pro

I agree that women have extraordinary roles and responsibilities, both within the household and outside the home. Women can be equal partners with husbands in building a family and take an important role in helping husbands make important decisions in life.

Best regard @jannatmou


Hii - @jannatmou


Thank you so much for viewing my post and for your valuable comments on my post. May God bless you & best wishes for you.


Best Regards From - @max-pro.


Coin Marketplace

STEEM 0.17
TRX 0.15
JST 0.028
BTC 60583.13
ETH 2342.84
USDT 1.00
SBD 2.48