A 5-ingredient Recipe | My recipe Delicious "shutki shobji."

in Steemit Travel2 years ago (edited)

বিসমিল্লাহির রাহমানির রাহিম,
আসসালামু আলাইকুম,
হ্যালো বন্ধুরা,

photocollage_2023128161934471.jpg

কেমন আছেন সবা, আশা করি সবাই ভাল আছেন। আলহামদুলিল্লাহ আমিও ভাল আছি।তো আজকে steemit travel এর @ripon0630 ভাইয়ের ধারা আয়োজিত রেসিপি কনটেস্টের জন্য তাকে ধন্যবাদ জানিয়ে আমি এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করছি। তো চলুন শুরু করা যাক।

20230126_143409.jpg

20230126_144007.jpg

আজকে আমি এই প্রতিযোগিতার জন্য শুটকি মাছ দিয়ে সবজি রেসিপি শেয়ার করব।আশা করি আমার এই রেসিপিটি সকলের কাছে ভালো লাগবে ইনশাল্লাহ।
"শুটকি সবজি "রেসিপি তৈরি করতে যা যা লাগবেঃ

নামপরিমাণ
আলুমাঝারি সাইজের তিনটি
শিম২৫০ গ্রাম
ফুলকপির ডাটা৩০০গ্রাম
টমেটোমাজারি সাইজের তিনটি
পেঁয়াচকলিচারটি
শুটকি মাছপ্রায় ৭০ গ্রাম
হলুদ গুরুদেড় টেবিল চামচ
মরিচের গুঁড়ো২ টেবিল চামচ
লবণপরিমাণ মত
রসুন১টি
পেঁয়াজ কুচিদেড় কাপ
তেলএক কাপ
পেঁয়াজের সাথে ধনে গুঁড়ো বাটাহাফ কাপ

(ধনে গুড়োর সাথে আমি পেঁয়াজ বেটে নিয়েছিলাম)

photocollage_2023128152533406.jpg

প্রথমে আমি শুটকি মাছ গুলো একটি কড়াইতে টেলে নিব। শুটকি মাছগুলো হালকা একটু কালার হলে আমি টি নামিয়ে ধুয়ে কেটে নিব।

20230126_121812.jpg

এরপর আমি সবজিগুলো কেটে ধুয়ে নিব। তারপর চুলায় একটি করায় বসিয়ে এতে আমি তেল দিব। তেল গরম হয়ে এলে এতে আমি রসুন কুচি দিয়ে দিব। রসুন কুচিটি হালকা একটু নেড়ে আমি এতি পেঁয়াজ কুচি গুলো দিয়ে দিব। এবং কিছুক্ষণ লাড়তে থাকবো।

photocollage_2023128161136427.jpg

তারপর আমি এতে একে একে হলুদ গুঁড়ো মরিচের গুঁড়ো লবণ দিয়ে দিব। এবং পরে কি একটু পানি দিয়ে এটি কষিয়ে নিব। মসলা কষানো হয়ে গেলে এতে আমি ধুয়ে রাখা শুটকি মাছ গুলো দিয়ে দিব এবং কিছুক্ষণ কষাবো।

photocollage_202312816155855.jpg

মাছগুলো কষানো হয়ে গেলে এতে সবজিগুলো দিয়ে দিব। সবজি গুলো কিছুক্ষণ কষিয়ে নিব এবং এতে কোন পানি অ্যাড করবো না সবজি থেকে যে পানিটুকু উঠবে এতেকরে আমার কষানো হয়ে যাবে।

photocollage_202312816349610.jpg

সবজিগুলো কষানো হয়ে গেলে এতে আমি অল্প পরিমাণে পানি দিয়ে কিছুক্ষণ রান্না করে নিব এবং এটি সিদ্ধ হয়ে এলে চামচ দিয়ে নেড়ে এগুলোকে ভেঙে থেতো করে নেব। এরপর এটি হয়ে এলে নামিয়ে নিব। শেষ হয়ে গেল আমার "শুটকি সবজি রেসিপি"।

20230128_160949.jpg

আপনি কীভাবে আপনার রেসিপিতে ব্যবহার করা পাঁচটি উপাদান বেছে নিয়েছেন? এগুলি কি আপনার স্থানীয় এলাকায় সহজেই পাওয়া যায়, নাকি আপনি এগুলি বাড়ান?

আমি যেভাবে আমার রেসিপিতে ব্যবহার করা পাঁচটি প্রধান বেছে নিয়েছি তা হলঃ
শীতকালে নানা প্রকারের শাকসবজি প্রায় সব জায়গাতেই পাওয়া যায়। আমাদের বাড়ির আশেপাশে আমরা কিছু সবজি চাষ করে থাকি। এছাড়া আমাদের স্থানীয় বাজারে প্রায় সব ধরনের শীতকালীন সবজি পাওয়া যায়।তো আমার রান্নার পাঁচটি উপাদানের মধ্যে শীম, ফুলকপির ডাটা এবং টমেটো আমাদের চাষ করা সবজি। আর আলু এবং পেঁয়াজ করি আমাদের স্থানীয় বাজার থেকে কেনা। এছাড়া বাজার থেকে পুটি মাছ কিনে এনে আমি নিজে বাসায় শুটকি দিয়েছিলাম। এখানে আমি ৫ টি উপাদান হিসেবে সবজি ব্যবহার করেছি।

✅ মাত্র পাঁচটি উপাদান নিয়ে কাজ করার সময় আপনি কোন চ্যালেঞ্জের সম্মুখীন হয়েছেন?
হ্যাঁ পাঁচটি উপাদান নিয়ে রান্না করতে আমি একটু চ্যালেঞ্জের মুখে পড়েছিলাম।পেঁয়াজকলি কাটার সময় আমার হাতের একটি আঙ্গুল একটু কেটে গিয়েছিল।তো রান্না করার সময় যেহেতু এই সবজিগুলো বারবার নাড়া দিতে হয় এবং একটু থেঁতো করতে হয় তাই আমি একটু চ্যালেঞ্জিং এর মুখোমুখি হয়েছিলাম।

✅ আপনি কি ব্যাখ্যা করতে পারেন কিভাবে এই রেসিপিটি আপনার ব্যক্তিগত রান্নার স্টাইল বা দর্শনকে প্রতিফলিত করে?

রান্না এটি আর্ট। রান্না কারোর নেশা আবার কারো পেশা। যেহেতু আমি গৃহিণী তাই আমার প্রতিনিয়তই পরিবারের জন্য রান্না করতে হয়। এই রান্নাটা শিখেছি আমি আমার মায়ের কাছ থেকে। এই রান্নাটা আমার অন্যান্য রান্না থেকে একটু আলাদা কারণ এতে আমি স্পেশাল গুড়ো অর্থাৎ পেঁয়াজ দিয়ে ধনিয়া গুঁড়ো দিয়ে থাকি। তাই আমার ব্যক্তিগত রান্নার স্টাইল কে প্রতিফলিত করে।
✅ অন্যান্য রাঁধুনি যারা একটি ন্যূনতম উপাদান তালিকা সহ একটি রেসিপি তৈরি করতে চাইছেন তাদের জন্য আপনার কাছে কিছু টিপস কী?
আসলে রান্নার জন্য রাধুনীর মনো ইচ্ছাটা বেশি দরকার।তবে আমি মনে করি নতুন রাধুনীদের প্রথম ন্যূনতম উপাদান নিয়ে রান্না করা ভালো।রাধুনী যে রান্নাটা করবে তা মনোযোগ সহকারে শেখা এবং তা যত্ন সহকারে তৈরি করা।আপনি যেটাই রান্না করেন না কেন তাতে যদি আপনি মনোযোগ এবং যত্ন না দেন তাহলেও রান্নাটা ভালো হবে না ।চেষ্টা করবেন রেসিপিতে সব উপাদান পরিমান মত দিতে।

✅ আপনি কোন স্টিমিয়ানের সাথে এই রেসিপিটি শেয়ার করতে চান?

এই প্লাটফর্মের অনেক বন্ধুদেরই খাবারের পোস্ট আমার কাছে অনেক লোভনীয় দেখায়।তবে @monirm ভাইয়ের সাথে আমি আমার রেসিপিটি শেয়ার করব।

এই সবজির তরকারি খেতেও যেমন সুস্বাদু তেমনি এতে রয়েছে পুষ্টিতে ভরপুর।

আমন্ত্রিত বন্ধুঃ@shikhurana, @jannatmou এবং @soboohi

ধন্যবাদ সবাইকে আমার পোষ্টটি পড়ার জন্ন্য।

from #bangladesh
@selina1

Sort:  

Thank you, friend!
I'm @steem.history, who is steem witness.
Thank you for witnessvoting for me.
image.png
please click it!
image.png
(Go to https://steemit.com/~witnesses and type fbslo at the bottom of the page)

The weight is reduced because of the lack of Voting Power. If you vote for me as a witness, you can get my little vote.

 2 years ago 

Thank you.

 2 years ago 

আপনার শুটকি মাছের রেসিপি খুব পছন্দ হয়েছে আমার।👍

 2 years ago 

ধন্যবাদ আপু।

 2 years ago 

এই প্রতিযোগিতায় আমাকে আমন্ত্রণ করার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।আর আপনার রেসিপি আমার অনেক পছন্দ হইছে অনেক সুস্বাদু খাবারের রেসিপি করে আমাদের মাজে শেয়ার করছেন।এই প্রতিযোগিতায় আপনার সাফল্য কামনা করি।ভালো থাকবেন।

 2 years ago 

আপনার মূল্যবান মন্তব্যের জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাইয়া।

 2 years ago 

অনেক চমৎকার রেসিপি সবজি আমি খুব পছন্দ করি।এটি আপনি নিজের হাতে রান্না করেছেন করেছেন। তা দেখে আমি অনেক খুশি হয়েছি।আপু সবজিনদেখলে জিবে জল আসে। মেনশন করার জন্য আপনাকে ধন্যবাদ।

 2 years ago 

আপনার কমেন্ট পড়ে খুবই ভালো লাগল, আপু আপনার মত আমারও সবজি খুবই পছন্দ।

 2 years ago (edited)

বাহ, শুটকি দিয়েও এতো ভালো সবজি তৈরি করা যায় তা আগে জানা ছিলোনা । ধন্যবাদ মাস্টারসেফ @selina1 এমন ইউনিট রেসিপি নিয়ে হাজির হওয়ার জন্য ।

রান্না এটি আর্ট। রান্না কারোর নেশা আবার কারো পেশা।

নিজের ব্যাক্তিগত রান্নার ধরনেই নতুন কিছু তৈরি করা সম্ভব । যদিও এটি ৫ উপাদান নিয়ে কন্টেস্ট ছিলো তবে আপনার রান্নার জ্ঞানের প্রশংসা না করলেই নয় । এক কথায় অসাধারণ । কন্টেস্টের জন্য শুভ কামনা ।

 2 years ago 

ভাইয়া আপনার কমেন্টটা পড়ে আমার পোস্ট করার উৎসাহ আরও বেড়ে গেল। ধন্যবাদ ভাইয়া এমন সুন্দর কমেন্ট করার জন্য।

 2 years ago (edited)

ভাইয়া আমি তো পাঁচটি উপাদান হিসেবে রেসিপিতে পাঁচটি সবজি ব্যবহার করেছি।

 2 years ago 

ওকে । ঠিক ‌‌আ‌ছে

TEAM MILLIONAIRE

Your post has been successfully curated by @fredquantum at 30%.

Thank you for your committed efforts, we urge you to do more and keep posting high quality contests for a chance to earn valuable upvotes from our team of curators and why not be selected for an additional upvote in the weekly list of Top Contests. This is a prize for being a winner in ripon0630's recently concluded contest.

 2 years ago 

thank you.

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.16
JST 0.031
BTC 61563.75
ETH 2648.09
USDT 1.00
SBD 2.46