চিরিরবন্দর সরকারি মডেল পাইলট উচ্চ বিদ্যালয়||

in STEEM FOR TRADITIONN9 months ago

আসসালামু আলাইকুম,


আশা করি ,মহান আল্লাহ তায়ালার অশেষ রহমতে সবাই অনেক ভালো আছেন।আমিও ভালো আছি আলহামদুলিল্লাহ। আমি @rumana12 আজকে আপনাদের সাথে আলোচনা করব আমার অনেক প্রিয় একটি শিক্ষাপ্রতিষ্ঠান চিরিরবন্দর সরকারি মডেল পাইলট উচ্চ বিদ্যালয়ে নিয়ে। আশা করি আপনাদের সকলকে আমার আজকের পোস্টটি ভালো লাগবে। চলুন তবে দেরি না করে শুরু করা যাক।

1000006466.jpg

আমরা সকলেই আমাদের জীবনের অনেকটা সময় স্কুল লাইফে কাটিয়ে এসেছি। আমাদের প্রত্যেকেরই জীবনে আমাদের শিক্ষা প্রতিষ্ঠানগুলো এক গুরুত্বপূর্ণ জায়গা দখল করে আছে।আমার অনেক পছন্দের ও ভালোলাগার একটি শিক্ষাপ্রতিষ্ঠান হলো চিরিরবন্দর সরকারি মডেল পাইলট উচ্চ বিদ্যালয়। যে শিক্ষা প্রতিষ্ঠানে আমি আমার জীবনের ৫ টা বছর পড়াশোনা করেছি।১৯৫১ সালে নির্মিত শিক্ষা প্রতিষ্ঠানটি সরকারি ভাবে অনুমোদন পায় ২০১৪ সালের শুরুতেই। ষষ্ঠ শ্রেণী থেকে দশম শ্রেণী পর্যন্ত এই বিদ্যালয়ে প্রায় কয়েক শত শিক্ষার্থী পড়ালেখা করছে। আমাদের চিরির বন্দরে অবস্থিত অন্যান্য বিদ্যালয়ের তুলনায় এই বিদ্যালয়ের আয়তন অনেক বেশি। এ বিদ্যালয়ের মাঠেই প্রায় সব ধরনের খেলাধুলার আয়োজন ও প্রতিযোগিতা গুলো করা হয়। বিদ্যালয়টির চারপাশে বেশ কিছু গাছপালা রয়েছে। চার থেকে পাঁচটি ভবন রয়েছে বিদ্যালয়টিতে। এ বিদ্যালয়ে প্রায় ১৫ থেকে ২০ জন শিক্ষক শিক্ষকতা করেন।

1000001869.jpg

1000001877.jpg

1000001872.jpg


বিদ্যালয়টিতে শিক্ষার্থীদের সুবিধার্থে অনেক বড় একটি লাইব্রেরীর ব্যবস্থা আছে। মেয়ে শিক্ষার্থীদের জন্য অনেক বড় একটি কমন রুম ও ছেলে শিক্ষার্থীদের জন্য আলাদাভাবে বেশ কয়েকটি শৌচাগার এর ব্যবস্থা আছে। বিদ্যালয়ের সকল শিক্ষকরা অনেক নিষ্ঠার সাথে তাদের দায়িত্ব পালন করে আসছেন। শিক্ষকদের জন্য আলাদা একটি অফিস কক্ষ রয়েছে। এছাড়াও প্রধান শিক্ষকের জন্য একটি আলাদা কখনো রয়েছে। হিসাব সংরক্ষণের জন্য আলাদা একটি কক্ষের ব্যবস্থা আছে। সর্বোপরি বিদ্যালয়টিতে অনেক সুন্দর একটি পরিবেশে শিক্ষার্থীরা পড়াশোনা করতে পারে।

1000001864.jpg

1000001861.jpg


আমি ২০১৪ সালে এই বিদ্যালয়টিতে ষষ্ঠ শ্রেণীতে ভর্তি হই। তখন থেকেই এই বিদ্যালয়টির প্রতি অন্যরকম একটি ভালো লাগা কাজ করে। সকল শিক্ষকদের সাথে আমাদের সম্পর্ক খুব ভালো ছিল। বিদ্যালয়ের মাঠ অনেক বড় হওয়ায় এখানে বিভিন্ন ধরনের খেলাধুলা করার সুযোগ সুবিধা রয়েছে শিক্ষার্থীদের। গ্রীষ্মের সময় বড় বট গাছের নিচের ছায়ায় সকল শিক্ষার্থীদের দাঁড় করিয়ে এটি করানো হয়। আমার এই প্রিয় শিক্ষা প্রতিষ্ঠান এর সাথে আমার অনেক স্মৃতি জড়ানো। বেশ কিছুদিন আগে একটি কাজে এই স্কুলে ঢোকা হয়েছিল এবং সেখান থেকে কিছু ফটোগ্রাফি সংরক্ষণ করা হয়েছিল। যেগুলো আজকে আপনাদের সাথে শেয়ার করা হলো।

1000001865.jpg

1000001860.jpg

1000001869.jpg

1000001868.jpg


আশা করি, আমার পোস্টটি আপনাদের ভালো লেগেছে।ভুল ত্রুটি ক্ষমার দৃষ্টিতে দেখবেন । সকলে ভালো থাকবেন সুস্থ থাকবেন। আপনাদের কাছে আমার আজকের শেয়ার করা সম্পূর্ণ আলোচনা কেমন লেগেছে তা অবশ্যই কমেন্ট করে জানাবেন।


ধন্যবাদান্তে,
@rumana12

Sort:  
 9 months ago (edited)

চিরিরবন্দর সরকারী মডেল পাইলট উচ্চ বিদ্যালয় নিয়ে অনেক সুন্দর একটি পোস্ট করেছেন।প্রত্যেকের কাছে তার নিজের বিদ্যালয়টি পছন্দের হয়ে থাকে।সেখানে শৈশব কাটে।অনেক শিক্ষা শিখার সাথে স্মৃতি জুড়ে থাকে।আপনি আপনার বিদ্যালয়ের সকল কিছুর কিছু বিস্তারিত লিখে তুলে ধরেছেন।আপনি আপনার জীবনে ৫ বছর পড়াশোনা করেছেন তা আমাদের সাথে শেয়ার করেছেন।আপনি আপনার পোস্টের উপস্থাপনা অনেক সুন্দর হয়েছে।ফটোগ্রাফি অসাধারণ হয়েছে।ধন্যবাদ আপনাকে।

 9 months ago 

আপনার সুন্দর মন্তব্যের জন্য ধন্যবাদ আপু।

 9 months ago 

চিরিবন্দর মডেল পাইলট উচ্চ বিদ্যালয় নিয়ে দারুণ উপস্থাপন করছেন আপু, বিদ্যালয়ের পরিবেশ আমার কাছে অনেক ভালো লাগলো। আপনি ২০১৪ সালে ষষ্ঠ শ্রেণীতে এই বিদ্যালয়ে ভর্তি হয়েছিলেন। হুম ভালো লাগা তো কাজ করবেই, প্রতিটি শিক্ষার্থীর কাছে মাধ্যমিক স্কুল অনেক গুরুত্বপূর্ণ, প্রাইমারি শেষ হলেই সবাইকে ভর্তি হতে হয়, মাধ্যমিক বিদ্যালয়ে, তখন সবকিছু অচেনা লাগে, নতুন স্কুল সবকিছু নতুন ভাবে শুরু করা, নতুন নতুন বন্ধুবান্ধব। তবে থাকতে থাকতে অন্য রকম ভালো লাগা কাজ করে, আমিও অনেক মিস করি আমার সেই চিরচেনা মাধ্যমিক বিদ্যালয় কে। আপনি অনেক সুন্দর সাজিয়ে গুছিয়ে উপস্থাপন করছেন আপু, সুন্দর ফটোগ্রাফি করছেন। অসংখ্য ধন্যবাদ আপনাকে।

 9 months ago 

আপনার সুন্দর মন্তব্যের জন্য ধন্যবাদ ভাই।

 9 months ago 

বিদ্যালয়টি বেশ পুরাতন। আপনার এই স্কুলের ড্রেস গুলো আমার কাছে ভালো লেগেছে। মেয়েদের জন্য আসলে সব স্কুলে বড় কোনো জায়গা থাকে না। ওনারা হয়ত ম্যামদের সাথে একই জায়গা ব্যবহার করত। কিন্তু আপনাদের স্কুলে এমন বার্তি সুবিধা ছিলো বলে শুনে ভালই লাগলো। মাঠটি তো বেশ বড়। ছবি গুলো সুন্দর তুলেছেন।

 9 months ago 

ধন্যবাদ আপনাকে।

 9 months ago 

অনেক সুন্দর করে আপনি আমাদের মাঝে বিদ্যালয়টির বর্ণনা তুলে ধরেছেন। বিশাল জায়গা নিয়ে বিদ্যালয়টি প্রতিষ্ঠিত হয়েছে। পরিবেশও বেশ মনোরম। ছাত্রছাত্রীদের পড়াশুনার পাশাপাশি বিশাল খেলাধুলার জায়গাও রাখা হয়েছে। আর আপনি নিজেও এই বিদ্যালয়ে পড়াশুনা করেছেন। বেশ ভালো লাগলো আপনার উপস্থাপনা।

 9 months ago 

আপনার সুন্দর মন্তব্যের জন্য ধন্যবাদ আপু।

 9 months ago 

চিরিরবন্দর মডেল পাইলের উচ্চ বিদ্যালয় এই স্কুলটির নাম শুনলেই আমার দুই বছরের স্মৃতির কথা মনে পড়ে যায়।ছোটবেলা থেকেই দেখতাম এই স্কুলটিকে উপজেলাতে আমার দাদুর বাড়ি। সেখানে আমি আসলে ছুটে যেতাম এই স্কুলটি দেখতে একাই একাই এবং এখান থেকে আমি মাধ্যমিক পাস করে গিয়েছি।চিরিরবন্দরের এক অন্যতম নামকরা প্রতিষ্ঠান হল এটি। চিরিরবন্দর মডেল সরকারি পাইলট উচ্চ বিদ্যালয় সম্পর্কে দারুন লিখেছেন আপনি শুভকামনা রইল আপনার জন্য।

 9 months ago 

আপনার সুন্দর মন্তব্যের জন্য ধন্যবাদ।

 9 months ago 
DescriptionInformation
plagiarism-free
#steemexclusive
Ai Content - free

We expected you to be friendly and active in the Steem For Tradition Community. We appreciate your effort. Thank you for sharing your beautiful content with us ❤️.

 9 months ago 

Thanks...

 9 months ago 

এই, বিদ্যালয়টি চিরিরবন্দর উপজেলার একটি বিখ্যাত বিদ্যালয়। এই বিদ্যালয় অনেক পুরাতন এবং অনেক সুনামধন্য একটি প্রতিষ্ঠান। চিরির বন্দর আমাদের পার্বতীপুর এর কাছেই তাই চিরিরবন্দরের এই বিদ্যালয় সম্পর্কে আমার অনেক তথ্য জানা আছে। তবে চিরিরবন্দর উপজেলা শিক্ষা নগর হিসাবে পরিচিতি পেয়েছে। এখানে অনেক ধরনের শিক্ষা প্রতিষ্ঠান রয়েছে। এখানে অনেকগুলো সরকারি ও বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান রয়েছে। এগুলোর পড়াশোনার মান অনেক ভালো। চিরির বন্দরের সবথেকে পুরাতন বিদ্যালয় হচ্ছে পাইলট উচ্চ বিদ্যালয়। এখন সরকারি হয়ে গিয়েছে এই বিদ্যালয়টি। আমাদের পার্বতীপুরের পাইলট উচ্চ বিদ্যালয় অনেক পুরাতন একটি বিদ্যালয় কিন্তু এটি সরকারি হয় নি কারণ আমাদের পার্বতীপুরে বঙ্গবন্ধুর নামে একটি বিদ্যালয় রয়েছে। এজন্য এটিকে সরকারি করা হয়েছে সব বিদ্যালয়ের পাশাপাশি আমেনা বাকি স্কুল এবং আরো বেশ কিছু স্কুল রয়েছে যেগুলো পড়াশোনার মান বেশ ভাল এবং সারাদেশ এদের সুনাম রয়েছে।

 9 months ago 

আপনার সুন্দর মন্তব্যের জন্য ধন্যবাদ ভাই।

 9 months ago 

চিরিরবন্দর মডেল পাইলট হাইস্কুল নিয়ে দারুন একটি পোস্ট উপস্থাপন করেছেন আপু। আসলে চিরিরবন্দর পাইলট হাইস্কুলে আমার অনেক স্মৃতি জড়িয়ে আছে। আমি কখনও পড়ি নাই তবে সেখানে আমার কিছু বন্ধু পড়তো। স্কুলটিতে আগে পড়াশোনা দিক থেকে ভাল পর্যায়ে ছিল। কোন বিজয় দিবসের অনুষ্ঠান হলে মিস করতাম না।বিষেশ করে ১৬ ডিসেম্বর আসলে অন্যরকম একটা অনুভূতি কাজ করতো তখন।

 9 months ago 

ধন্যবাদ ভাই আপনাকে।

 9 months ago 

এই বিদ্যালয়টি যে ১৯৫১ সালে নির্মিত সেটা আমি আগে জানতাম না। আর আপনার পোস্টটা পড়ে বুঝতে পারলাম যে আপনি আমাদের ব্যাচের শিক্ষার্থী। আমিও একবার গিয়েছিলাম এই স্কুলে। আমার খালাতো ভাই সেখানে পড়তো, তার সাথেই গিয়েছিলাম সেখানে। স্কুলের মাটটি বেশ বড়। চিরিবন্দর সরকারি মডেল পাইলট উচ্চ বিদ্যালয় নিয়ে চমৎকার একটি পোস্ট উপস্থাপন করেছেন আপু।

 9 months ago 

ধন্যবাদ আপনাকে।

Coin Marketplace

STEEM 0.23
TRX 0.12
JST 0.029
BTC 66650.28
ETH 3590.00
USDT 1.00
SBD 2.96