ঐতিহাসিক মুড়াপাড়া জমিদার বাড়ি

in STEEM FOR TRADITIONNlast year (edited)

আমি @maksudakawsar
ভেরিফাইড মেম্বার- " STEEM FOR TRADITIONN"

আসসালামু আলাইকুম। কেমন আছেন সবাই? আশা করি ভালো আছেন। আজ আবার চলে আসলাম নতুন একটি পোস্ট নিয়ে। আশা করি আজকের পোস্টটি আপনাদের সবার বেশ ভালো লাগবে।

ঐতিহাসিক মুড়াপাড়া জমিদার বাড়ি

image.png

image.png

নারায়ণগঞ্জ জেলার রূপগঞ্জ উপজেলার মুড়াপাড়া নামক স্থানে অবস্থিত ঐতিহাসিক প্রত্নতাত্ত্বিক নিদর্শন ও শতবর্ষী জমিদার বাড়ি এটি। প্রাচীন কালে এটি মূলত জমিদার বাড়ি হিসাবেই পরিচিত ছিল। প্রাচীন ঢাকার রাজধানী ঈসা খাঁ এর শহরের পাশেই এই জমিদার বাড়িটি গড়ে ‍উঠে। শীতলক্ষা নদীর পাশ ঘেষে এই প্রাচীন জমিদার বাড়িটি গড়ে উঠেছিল। তবে যুগের আবর্তনে সেই জমিদার বাড়ি আজ মুড়াপাড়া বিশ্ববিদ্যালয় কলেজ হিসাবে পরিচিত।ঐতিহাসিক এই জমিদার বাড়িটি আজও দেশি বিদেশের একটি সুনামধন্য জায়গা হিসাবে পরিচিতি পেয়ে আসছে।

image.png

শীতলক্ষা নদীর পাড়ে অবস্থিত হওয়ায় এর রূপ বৈচিত্র্র যেন আরও অনেক গুন বৃদ্ধি পেয়েছে। বিকেলের সূর্যাস্ত যাওয়ার সময় যদি জমিদার বাড়ির চারপাশ ঘুরে দেখা যায় তাহলে দেখা যায় এক অপরূপ রূপ বৈচিত্র কত সুন্দর। তার উপর তো রয়েছে আগের দিনের জমিদারদের সান বাধাঁনো ঘাট। ঘাটের পাড়ে বসে পড়ন্ত বিকেলের রূপে মুগ্ধ হতে দূর দূরান্ত হতে ছুটে আসে হাজারো মানুষ। আর ভিড় জমায় ঘাটের চারপাশে। যেখানে সূর্য আর সান বাধাঁনো ঘাটের রূপ একাকার হয়ে মিশে যায়। আর প্রকৃতির এই অপরূপ দেখার জন্য কিন্তু মাঝে মাঝে ছুটে যাই এই মুড়াপাড়া জমিদার বাড়িতে।

জমিদার বাড়ির চারদিক ঘুরে দেখলে বুঝাই যায় যে এটা অনেক পুরানো স্থাপনা। এখানে এক সময়ে জমিদারদের বসত বাড়ি ছিল। যা আজ পরিনত হয়েছে ভুতরে বাড়িতে। চারদিক নিরব নিস্তব্দ আর নির্জন। পুরানো নির্দেশনা গুলো হয়তো এমনই হয়। আমরা যখন চারদিক ঘুরে দেখছিলাম তখন কিন্তু আমার কাছে অনেক ভয় ভয় লাগছিল। কারন পুরানো বাড়িগুলো দেখতে আমার কাছে ভূতরে বাড়িই মনে হচিছল। যদি বর্তমানে এসকল জায়গা গুলো কে সংস্কারের সিদ্ধান্ত নিয়েছে সরকার।

image.png

তাছাড়াও জমিদার বাড়ির পিছনের দিকের পুকুর আর নির্জন জায়গা দেখলেই কিন্তু বুঝা যায় যে এটা অনেক পুরানো কোন স্থাপনা। যেখানে কোন এক সময়ে জনবহুল ছিল। তবে বর্তমানে এই জায়গা গুলো কে মুড়াপাড়া বিশ্ববিদ্যালয়ের শিক্ষার কাজে লাগানোর প্রস্তুতি চলছে। প্রতিদিন অনেক দূর দূরান্ত হতে মানুষ আসে এই পুরানো মুড়াপাড়া জমিদার বাড়িটি পরিদর্শন করার জন্য।

image.png

image.png

আজ এখানেই শেষ করছি। আবারও হাজির হবো আপনাদের মাঝে নতুন কোন পোস্ট নিয়ে নতুন ভাবে। কেমন লাগলো আমার আজকের পোস্টটি। জানার অপেক্ষায় রইলাম।

image.png

আমার পরিচিতি

আমি মাকসুদা আক্তার । তবে স্টিমিট প্লাটফর্মে আমি @maksudakawsar হিসাবে পরিচিত। আমি একজন সরকারি চাকরি জীবি। ছেলেবেলা হতেই আমি লেখালেখি করতে পছন্দ করি । আর স্টিমিটের মত একটি প্লাটফর্ম পেয়ে আমি চেষ্টা করে যাচিছ প্রতিনিয়ত নিজের জ্ঞান আর অভিজ্ঞতা কে কাজে লাগিয়ে চাকরির পাশাপাশি কিছু করে যেতে।

image.png

❤️ধন্যবাদ সকলকে❤️

image.png

Sort:  
 last year 
 last year 

ঐতিহাসিক মুড়াপাড়া জমিদার বাড়ি নিয়ে চমৎকার একটি পোস্ট উপস্থাপন করেছেন আপু। জমিদার বাড়িটি দেখতে অনেক সুন্দর। এমনভাবে রঙ করা হয়েছে দেখে বোঝাই যায় না যে এটা অনেক পুরাতন একটি বাড়ি। জমিদার বাড়ি সম্পর্কে সুন্দর লিখেছেন। ফটোগ্রাফিগুলো অনেক ভালো ছিলো।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.16
JST 0.030
BTC 63733.51
ETH 2629.48
USDT 1.00
SBD 2.83