আমার বাগান নিয়ে কিছু কথা

in Steemit City24 days ago (edited)

আসসালামু আলাইকুম কেমন আছেন সবাই? আশা করি যে যেখানে আছেন ভালোই আছেন। আমিও পৃথিবীর সকলের দোয়ায় আলহামদুল্লিল্লাহ ভালো আছি। আসলে সবুজ প্রকৃতির মাঝে থাকলে সবাই ভালো থাকে। আজ যতি নিজেকে কিছু নিয়ে ব্যস্ত রাখা যায়। তাহলে আরও সুস্থ থাকা যায় তাইতো আমি নিজেকে সুস্থ রাখার জন্য বারান্দায় কিছু গাছ লাগাই। আর বিভিন্ন রকমের গাছ লাগাতে আর গাছের যত্ন করতে আমি ভীষণ পছন্দ করি। আপনারা কে কে আমার মতো গাছ লাগাতে পছন্দ করেন বলেন তো। আমার বারান্দার বাগানে অনেক ভালো ভালো গাছ ছিল। তা অবশ্য এখন তেমন একটা নেই। বেশ কিছুদিন ব্যস্ত সময় পার করছি। আবারও একটু ব্যস্থতা কাটিয়ে ভালো ভালো গাছ লাগাবো। আজ আমার বাগান থেকে কিছু গাছ আপনাদের মাঝে নিয়ে হাজির হলাম।আপনাদের অবশ্যই ভালো লাগবে।

Polish_20240808_203924147.jpg

এ্যালোবেরা কে কে পছন্দ করেন। আমার কিন্তু এ্যালোবেরা খুব ভালো লাগে।আমি এ্যালোবেরা গাছটি অনেক আগে লাগিয়েছি। আপনারা জানেন এলোবেরা আমাদের স্কিন ও শরীরের এর জন্য অনেক ভালো আমার এই এলোবেরা গাছটি অনেক সুন্দর হয়েছিল প্রথমে অনেক ছড়িয়ে পড়েছিল। এখন যন্ত্র না নেয়ার কারনে গাছটি কেমন যেন হয়েগিয়েছে। এই এলোবেরা দিয়ে আমি শরবত খেতে অনেক পছন্দ করি।

Polish_20240808_204030910(1).jpg

আলু শাক কিন্তু খুব ভালো লাগে আমার কাছে। মিষ্টি আলু গোল আলু দুই আলু শাক খেতে বেশ স্বাদ লাগে।আমি বেশ কয়েক মাস আগে মিষ্টি আলু খাওয়ার জন্য কিনে এনে ছিলাম। আর তখন দুইটি মিষ্টি আলু মাটিতে পুতে দিয়েছিলাম। কিছুদিন পর দেখতে পেলাম যে আস্তে আস্তে মিষ্টি আলুর চারা বের হচ্ছে। এইভাবে করে কয়েকবার বড় হয়ে ছড়িয়ে পড়েছিল। আর আমিও কয়েকবার শুটকি আর মাছ দিয়ে রান্না করেছে। শুটকি বা বড় কোন মাছ দিয়ে রান্না করলে সেই স্বাদ লাগে খেতে।

Polish_20240808_204228843.jpg

বললাম না বাগান করা আমার একটি শখ। আসলে বারান্দায় বাগান করলে কতটুকুই বা সবজি লাগানো যায় বা খাওয়া যায়। আসলে এটা একটা শখ যে আমি আমার হাতে গাছ লাগিয়েছি। আর সেই গাছগুলো যদি সুন্দর করে হয়ে যায় তাহলে দেখতে নিজের কাছেও অনেক ভালো লাগে। আমি কিছুদিন আগে মিষ্টি কুমড়া গাছের বিজ বুনেছিলাম। মাশাল্লা বারান্দারা গ্রিল বেয়ে ছড়িয়ে পড়েছে যদিও মিষ্টি কুমরো ধরেনি তাতে কি গাছ আর ফুল তো ধরেছে। আর গাছে যখন হলুদ মিষ্টি কুমরো ফুল দেখতে পেলাম তখন নিজের কাছে অনেক আনন্দ লেগেছে। আপনারা চাইলে আপনাদের বারান্দায় আমার মত বিভিন্ন গাছ লাগাতে পারেন।

Polish_20240808_204509032(1).jpg

এবার বলবো আমার বারান্দার উইতা গাছের কথা। করলা বা উইছতা আমার অনেক পছন্দ তাই শখ করে বাজার থেকে খাওয়ার জন্য যেই উইছতা কিনে এনেছিল তার বিজগুলো শুকিয়ে বুনে দিয়েছিলাম। ভাবিনি যে মাশাল্লা এত সুন্দর হবে। খুবি সুন্দর করে বারান্দার অনেকখানি জায়গা জুরে ছরিয়ে পড়েছে আর অনেকগুলো উইছতাও আমার গাছে ধরেছে। যদিও আমি গাছের যন্ত্র সম্পর্কে এত কিছু জানি না তাহলে আমার গাছগুলো আরও ভালো হতো। আর যন্ত্র নেয়ার সময়ও তেমন পাইনা। তারপরও যতটুকু আমার বারান্দায় বাগানে গাছ হয় সেগুলো দেখলে আমার মন অনেক খুশি হয়ে যায়। এই ছিল আমার আজকের পোস্ট আশা করি আপনাদের সবার ভালো লাগবে।

Sort:  

Thank you, friend!
I'm @steem.history, who is steem witness.
Thank you for witnessvoting for me.
image.png
please click it!
image.png
(Go to https://steemit.com/~witnesses and type fbslo at the bottom of the page)

The weight is reduced because of the lack of Voting Power. If you vote for me as a witness, you can get my little vote.

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.16
JST 0.031
BTC 58836.39
ETH 2494.30
USDT 1.00
SBD 2.44