"Steemit Engagement Challenge S9-W3: "Kindness that changed my life"

in STEEM FOR BETTERLIFElast year


সবাইকে হ্যালো, আমি #Bangladesh থেকে @max-pro

20230503_120318_0000.jpgCanva দ্বারা তৈরি করেছি


হ্যালো বন্ধুরা, সবাইকে জানাই সালাম। আশা করি আপনারা সবাই আপনাদের প্রিয়জনদের সাথে ভালো আছেন ও সুন্দর জীবনটা উপভোগ করছেন। বর্তমানে বিশ্বের অনেক প্রান্তে যুদ্ধ, দুর্ভিক্ষ ও মনমালিন্যের কারনে আমাদের মন হতাশায় রয়েছে। তো এই অবস্থায় এই STEEM FOR BETTERLIFE কমিউনিটি দ্বারা আয়োজিত এতো সুন্দর একটা এনগেজমেন্ট চ্যালেঞ্জের আয়োজন করে আমাদের জীবনের মনুষ্যত্ব নিয়ে নতুন করে ভাবতে শেখাবে, যার নাম Kindness that changed my life। তো আমি এই চ্যালেঞ্জে অংশগ্রহন করতে চলে এসেছি। আশা করি আপনাদের সবার ভালো লাগবে, তাহলে শুরু করা যাক, আমার সাথেই থাকবেন।

What was the act of kindness that impacted your life? Describe the situation

আমি বাংলাদেশে বসবাস করি। আমাদের বাংলাদেশ টাকা ইনকাম করা খুবই কঠিন। অনেক মানুষ ভালো বেতনের চাকরি পায় আবার কেও চাকরি পায় না। যারা চাকরি পায় না তারা দিন মজুর দিয়ে চলে। তো আমাদের ফ্যামিলিতে অনেক লোকজন। আমি ছোটবেলা থেকে দেখেছি আমার বাবা অনেক কষ্ট করে অর্থ উপার্জন করতো। আমার বাবা একজন কলেজের শিক্ষক। সে অনেক আগে থেকেই শিক্ষকতা করে। আমার জন্মের আগে থেকে এখন পর্যন্ত শিক্ষকতা করে। কিন্তু আমি যখন ছোট ছিলাম তখন শিক্ষকতা করা অবস্থায় তার কলেজের বেতন বন্ধ হয়ে যায়।

তো সেই সময় আমরা সবাই মর্মাহত হয়ে পড়ি। আমাদের চলার অবস্থা খুবই কঠিন হয়ে পড়ে। আমাদের চলাচল এবং আমাদের দিনযাপন খুবই কঠিন হয়ে যায়। কারণ একজন মানুষের টাকা ইনকাম না থাকলে তাদের পরিবার চালানো খুবই কঠিন হয়ে যায়। আমাদের আর্থিক অবস্থা খুবই খারাপ ছিলো, তখন আমাদের সেই খারাপ অবস্থায় আমাদের পাশে ছিল আমাদের নানা। সে তার সাধ্যমত আমাদের টাকা পয়সা বিভিন্ন ধরনের কিছু জিনিসপত্র দিয়ে সাহায্য করেছেন। তার এই ঋণ আমি কখনো ভুলব না। আমাদের যখন যা দরকার সে আমাদের দিয়েছে। তাই আমার নানার এই উদারতা আমাদের জীবনে অনেক প্রভাব ফেলেছিলো যা আমি কখনও ভুলবো না।


20230503_161902_0000.jpgCanca দিয়ে তৈরি করেছি

What were the emotions you were feeling at that time?

এই ঘটনাটি যখন ঘটে তখন আমি অনেক ছোট ছিলাম। আমি তখন প্রাইমারি স্কুলে পড়তাম। তো আমার মাঝে কোনো আবেগ সৃষ্টি হয়নি। আমাকে তখন কোন ধরনের আবেগ বুঝতে দিত না। আমি পরবর্তীতে আমার বাবা-মার কাছে থেকে ভালভাবে উপলব্ধি করেছি যে আমার নানা কিভাবে আমাদের সাহায্য সহযোগিতা করেছেন। এখন আমাদের যতই অর্থ থাকুক, তখনকার সাহায্যর কথা এখনও নানাকে কৃতজ্ঞতা জানাই আমরা।

তো অনেক মানুষের জীবনে এমন দুঃসময় আসে, যখন তারা সর্বসারা হয়ে যায়। কিন্তু সৃষ্টিকর্তা তখন কোনো একজনের উছিলায় সেই মানুষকে সাহায্য করতে পাঠায়। তো আমরা কখনও সেই সাহায্যকারী মানুষকে ভূলতে পারবো না। তার প্রতি আমার আবেগ ও ভালোবাসা সারাজীবন থাকবে। মানুষ যদি সব খারাপ চিন্তা ভুলে সবাইকে সাহায্য করে তাহলে হয়তো কারো কোনো সমস্যা থাকবে না।


20230503_162247_0000.jpgCanca দিয়ে তৈরি করেছি

How did that act impact you? (Financially, emotionally, etc.)

আমার নানা যখন আমাদের পাশে এসে দাড়িয়েছিলো তখন আমি ছোট ছিলাম। আমাদের পরিবারের অনেক খরচ ছিলো, আমার শিক্ষার খরচ, ছোট ভাইয়ের লালন-পালনের খরচ ইত্যাদি। তো আমাদের বাবা-মায়ের মানসিক অবস্থাও খুব খারাপ ছিলো। তখন নানা আমাদের পাশে দাঁড়িয়ে সব ধরনের সমস্যা সমাধানের চেষ্টা করেছে।

সে আমাদের যতোটা পেরেছে আর্থিক সমস্যার সমাধান করেছে। সে আমাদের মানসিক ভাবে সান্ত্বনা দিয়েছেন। তো ধীরে ধীরে আমার বাবার বেতন চালু হয় এবং আমাদের আর্থিক উন্নয়ন হয়। তো এর পর থেকে আমরা আবার সুন্দর ভাবে দিন যাপন করতে থাকি, আলহামদুলিল্লাহ আল্লার কাছে ধন্যবাদ জানাই।

What are the lessons you learned from that incident? Did it change your perspective on kindness and the way you treat others?

এই ঘটনা থেকে আমি যে শিক্ষা নিয়েছি তা হলো, আমি মনে করি উদারতা, দয়া সবচেয়ে বড় ধর্ম। আমাদের সেই দুর্দিনে যদি আমার নানা আমাদের পাশে না দাঁড়াতো তাহলে হয়তো আমাদের অবস্থা খুবই খারাপ থাকতো। হয়তো আমাদের জীবনটাই অন্যরকম থাকতো। তো আমি আমার জীবনের এই ঘটনা থেকে অনেক কিছু শিখেছি। আমার দৃষ্টিভঙ্গি অনেক পরিবর্তন এনেছে। আমি মানুষের প্রতি দয়া ও উদারতা করতে শিখেছি। আমিও আলহামদুলিল্লাহ মানুষকে আমার সাধ্য অনুযায়ী সাহায্য করি।

আমি মনে করি, মানুষ হিসেবে একে অপরকে সাহায্য করা উচিত। মানুষ যদি কোনো সমস্যার সম্মুখীন হয় তাহলে আমাদের উচিত তাকে সাধ্য অনুযায়ী সাহায্য করা ও তাকে সঠিক গাইডলাইন দেওয়া। আমরা যদি মানুষ মানুষের পাশে দাঁড়িয়ে সাহায্য করি ও দয়া করি তাহলে পৃথিবীটা সুন্দর হবে। সবাই সুখে শান্তিতে বসবাস করতে পারবে।

Did you manage to pass it forward by showing kindness to others? How?

এই ঘটনা আমার জীবনে অনেক গুরুত্বপূর্ণ প্রভাব ফেলেছে। তো আমি সারাজীবন মানুষের সেবা করতে চাই। আমি সব সময় মানুষকে দয়া করতে চাই। আমি যখন মানুষকে সাহায্য করি তখন আমি মন থেকে অনেক খুশি ও satisfied' হই। আমি সারা জীবন মানুষকে সাহায্য সহযোগিতা করে মানুষের পাশে থাকতে চাই। মানুষ যেন আমাকে মনে রাখে। অন্যদের প্রতি দয়া ও উদারতা নিয়ে আমি বেচে থাকতে চাই।

আমার যতটুকু সামর্থ্য আছে ততটুকু দিয়েই আমি মানুষকে সাহায্য করতে চাই। আমি মানুষকে সাহায্য করে অনেক আনন্দ পাই। আমি মনে করি আমি যদি কাউকে সাহায্য করি তাহলে আমার সম্পদ কমবে না বরং সৃষ্টিকর্তা আমার সম্পদ আরো বাড়িয়ে দেবেন। আমার নানা আমাদের বিপদের সময় যখন পাশে দাঁড়িয়ে সাহায্য করেছিলো, তো আমরাও এখন নানার যখন সুযোগ পাবো তখনি তার প্রতি সাহায্য করবো। কারন তার জন্যই আমরা দয়া ও উদারতা শিখতে পেরেছি।


jpg_20230503_162717_0000.jpgCanca দিয়ে তৈরি করেছি


উপসংহার :

পরিশেষে বলতে চাই, দয়া আসলেই আমাদের জীবনকে বদলে দেয়। আমি আমার জীবন থেকে দয়া ও উদারতা জেনেছি ও উপলব্ধি করে অনেক শিক্ষা পেয়েছি। তো এই কনটেস্টের মাধ্যমে আমরা সবাই দয়া ও উদারতা নিয়ে অনেক কিছু জানতে পারবো ও শিখতে পারবো, তাই আমি খুব আনন্দিত এই কনটেস্টে অংশগ্রহণ করতে পেরে। আশা করি আপনাদের সবার ভালো লেগেছে। এই কমিউনিটির এডমিন ও মডারেটরদের বিশেষ ধন্যবাদ জানাই, তারা খুব কষ্ট ও সঠিকভাবে সব কাজ পরিচালনা করার জন্য। তো আমি আমার স্টিমিয়ান বন্ধুদের @harferri, @alejos7ven, @pelon53, @solaymann, @suboohi, @inspiracion@ubongudofot, @franyeligonzalez, @goodybest, @o1eh, @malikusman1, এই প্রতিযোগিতায় অংশগ্রহণের জন্য আমন্ত্রণ জানাচ্ছি।

এখানে প্রতিযোগিতার লিঙ্ক - Steemit Engagement Challenge S9-W3| "Kindness that changed my life"


আমার ব্লগ পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ.

20221121_100847.gif

Sort:  
 last year 

Greetings brother. Truly extraordinary. I am amazed by the content of your post. It's really an experience to make you better.

Some of them always don't want to understand what happened. They let what they should do.

Good luck brother

 last year 

Thanks for your valuable feedback, good luck to you bro..

 last year 

greetings friend @max-pro
Undoubtedly, your Nana is a very good person. Because in the day of danger, the family comes first. Helping people with money or taking responsibility for their financial problems is a great thing.

I always appreciate your work and wish you success.

I like your presentation very much. I wish you all the best for the competition.

 last year 

Thank you so much for visiting my post and leaving such a nice comment. Best wishes to you.

Loading...

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.16
JST 0.029
BTC 61821.96
ETH 2402.01
USDT 1.00
SBD 2.57