ট্রেন যাত্রা

in Bangladesh5 months ago

pexels-hatice-baran-20345175.jpg

প্রথমত, যাত্রা বলতে এক স্থান থেকে অন্য স্থানে ভ্রমণকে বোঝায়। যাত্রার ক্ষেত্রে, ট্রেনের যাত্রা শীর্ষস্থান দখল করে। একটি ট্রেন ভ্রমণ অবশ্যই একটি আশ্চর্যজনক আনন্দের উপলক্ষ। তদুপরি, ট্রেন ভ্রমণ ব্যক্তিদের তীব্র উত্তেজনার অনুভূতিতে পূর্ণ করে। ভ্রমণের দূরত্ব দীর্ঘ হলে ভ্রমণের এই মোডটি সবচেয়ে ভাল। একটি ট্রেন যাত্রা একটি আভা তৈরি করে যা অন্য ধরণের ভ্রমণের সাথে অনুভব করা যায় না।

ট্রেন জার্নি প্রবন্ধ

ট্রেনে যাত্রার আমার অভিজ্ঞতা
আমি সব সময়ই ট্রেন যাত্রার প্রবল সমর্থক। ট্রেন যাত্রার সাথে আমার সম্পৃক্ততা শৈশব থেকেই শুরু হয় । আমি লখনউতে থাকি এবং এখান থেকে আমি অনেক ট্রেন ভ্রমণ করেছি। তদুপরি, শৈশব থেকে, আমি আমার আত্মীয়দের সাথে দেখা করার জন্য আলমোড়ার হিল স্টেশনে কয়েকবার গিয়েছি। আলমোড়া উত্তরাখণ্ড রাজ্যে অবস্থিত একটি পাহাড়ি স্থান। সবচেয়ে উল্লেখযোগ্য, আলমোড়া হিমালয় পর্বত অঞ্চলে অবস্থিত । এ কারণে ট্রেন সরাসরি আলমোড়া যেতে পারে না। ফলস্বরূপ, কাঠগোদাম হল পর্বতমালা শুরু হওয়ার আগে ট্রেন দ্বারা অ্যাক্সেসযোগ্য শেষ শহর স্টেশন।

লখনউ থেকে কাঠগোদাম ভ্রমণ বেশ প্রাণবন্ত অভিজ্ঞতা। আমি সবসময় আগে থেকেই আমার আসন সংরক্ষণ নিশ্চিত করেছি। তাই, আমার ট্রেন যাত্রা শুরু হয় লখনউ রেলওয়ে স্টেশন থেকে। ট্রেনটি যখন গতিশীল হয়ে লখনউ রেলওয়ে স্টেশন ছেড়ে যায়, তখন আমার উত্তেজনা বাড়তে থাকে। তাছাড়া ট্রেনের গতি বাড়ার সাথে সাথে একটা রোমাঞ্চকর অনুভূতি আমাকে ছাপিয়ে যায়।

আমার লখনউ থেকে কাঠগোদাম পর্যন্ত ট্রেনের যাত্রা সম্ভবত 8-10 ঘন্টা। যাইহোক, ভ্রমণ এত দীর্ঘ হওয়া সত্ত্বেও আমি এর প্রতিটি মিনিট উপভোগ করি। তদ্ব্যতীত, সমস্ত যাত্রায়, কেউ খাবার এবং পানীয়ের আইটেম কিনতে পারেন। আমি প্রায় সবসময় যাত্রায় অন্তত দুবার খাবার এবং নাস্তা ক্রয় করি।

যখন ঘুম আমাকে ছাপিয়ে যায়, আমি ঘুমের বার্থ ব্যবহার করি। আমি ব্যক্তিগতভাবে ট্রেনের বার্থে ঘুমানো খুব আরামদায়ক মনে করি। গভীর ঘুমের পর জেগে উঠলে দূর থেকে পাহাড় দেখা যায়। তাছাড়া, ট্রেন যতই ভয়ঙ্কর গতিতে কাঠগোদামের কাছে আসছে, পাহাড়ের দৃশ্য ততই বড় হচ্ছে। এছাড়াও, হিমালয়কে কাছে আসতে দেখে আমার বিনোদন অনেক বেড়ে যায়। অবশেষে কাঠগোদামে ট্রেন থামার সাথে সাথে আমার আনন্দদায়ক ট্রেন যাত্রার সমাপ্তি ঘটে।

কেন আমি ট্রেনে ভ্রমণ করতে পছন্দ করি?
ট্রেন যাত্রার সবচেয়ে বড় সুবিধা হল আরাম। সবচেয়ে লক্ষণীয়, কেউ ট্রেনের কেবিনে অবাধে চলাফেরা করতে পারে। উপরন্তু, ট্রেনে, একটি পর্যাপ্ত ফুট রুম একটি সম্ভাবনা আছে. তাছাড়া, ট্রেনে আরামদায়ক ঘুমানোর বার্থ রয়েছে। এই সবই ট্রেন যাত্রাকে একটি আরামদায়ক অভিজ্ঞতা করে তোলে।

সুন্দর দর্শনীয় স্থানগুলি হল ট্রেন ভ্রমণের আরেকটি উল্লেখযোগ্য সুবিধা। ট্রেন ভ্রমণের সময়, কেউ গ্রামাঞ্চল, খামার, বন , কারখানা ইত্যাদির দৃশ্য উপভোগ করতে পারে। এটি বিমান বা সড়কপথে ভ্রমণের চেয়ে ট্রেনের যাত্রাকে আরও ব্যাপক করে তোলে।

ট্রেন যাত্রা সময় কাটানোর বিভিন্ন সুযোগ দেয়। অধিকন্তু, ট্রেনটি একটি সামাজিক পরিবেশ প্রদান করে। ট্রেন যাত্রায়, যাত্রীদের মধ্যে কথোপকথন প্রায় সবসময়ই হয়। কেউ সহজেই ট্রেনে ভ্রমণকারী যাত্রীদের সাথে নতুন বন্ধু তৈরি করতে পারে। এছাড়াও, কেউ একটি ট্রেন যাত্রায় সুন্দরভাবে সময় কাটাতে পারে। ট্রেনের যাত্রায়, কেউ কিছু পড়া, গান শোনা, ভিডিও দেখা, আরামে ঘুমানো/বিশ্রামে সময় কাটাতে পারে।

সংক্ষেপে বলতে গেলে, ট্রেন ভ্রমণ সত্যিই এক ধরনের। ট্রেন যাত্রা অন্য কোন যাত্রার মত অনন্যতা প্রদান করে। সবচেয়ে লক্ষণীয়, এই ধরনের ভ্রমণের আকর্ষণ তুলনাহীন। ট্রেন ভ্রমণ অবশ্যই একটি অবিস্মরণীয় সমৃদ্ধ অভিজ্ঞতা প্রদান করে।

Sort:  

keep up the good work!

Thank you so much bro

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.13
JST 0.029
BTC 66267.02
ETH 3282.53
USDT 1.00
SBD 2.70