Beauty of creativity ♻️ জনসেবা নাকি অত্যাচার?? @steem-for-future

in Beauty of Creativity3 years ago

আসসালামুআলাইকুম ওয়ারাহমাতুল্লাহি ওয়াবারাকাতুহু। হিন্দুদের প্রতি আদাব। এবং অন্যান্য সকল ধর্মের মানুষের প্রতি আন্তরিক শুভেচ্ছা এবং অভিনন্দন জানিয়ে শুরু করছি আমার আজকের ব্লগিং।

আশা করছি আল্লাহর রহমতে সকলে সুস্থ আছেন। আলহামদুলিল্লাহ আপনিও আজ অনেক সুস্থ এবং ভাল আছি। আজ আমি আপনাদের সামনে আলোচনা করতে এসেছি মানব সেবা নিয়ে।

মানবসেবায় বড় ধর্ম এই বাক্যটি সচরাচর আমরা সবাই কমবেশি শুনে থাকি। এবং যখন আমরা এই বাক্যটি শুনি তখন আমাদের মনের ভিতর খুব প্রবণ একটা বেগ এসেছে আমরা সব সময় মানব সেবায় নিয়োজিত থাকবো। কিন্তু যখন বাস্তব জীবনে আমরা ফিরে আসি তখন আমাদের আর এই সম্পর্কে কোন জ্ঞান থাকেনা কিংবা মানব সেবা নিয়ে আমাদের আর কোনো মাথাব্যাথা থাকে না!!!

কিন্তু এর কারণ কি??

এর মূল কারণ হলো আমরা আমাদের বাস্তব জীবন টাকে আমাদের স্বপ্নের সাথে এবং আমাদের জীবনের মূল লক্ষ্যে সাথে অ্যাডজাস্ট করতে পারেনা। কিন্তু এই না পারার কারণ কি তাও আবার একটি প্রশ্ন থাকে।

প্রকৃতপক্ষে আমরা বিভিন্ন সময়ে বিভিন্ন স্থানে কাজকর্ম করে থাকি এবং বিভিন্ন মানুষের সাথে উঠাবসা করতে হয় আমাদেরকে। কিন্তু তারই ভেতর কেউ যদি কোন বিপদে কিংবা কোনো সমস্যায় পড়ে আমরা তার সমস্যা সমাধানের জন্য কোন চেষ্টা করি না।যদিও সমস্যা সমাধানের চেষ্টা করি তাও আমরা আবার আমাদের স্বার্থের প্রতি নজর দিয়ে থাকি আগেই।

যেমন ধরুন আপনার কোন বন্ধুর জরুরী টাকার প্রয়োজন। সে কোথাও টাকা খুঁজে পাচ্ছিল না এমনকি সে অসহায়ের মতো রাস্তা দিয়ে ঘুরে বেড়াচ্ছিল। এমন সময় সে বন্ধু যদি আপনার কাছে আসে এবং কিছু সাহায্য প্রার্থনা করে তবে তাকে আপনি সাহায্য করার বদলে উল্টো তাকে বাস দিবেন। আর এটা প্রকৃতির নিয়ম।

এখন প্রশ্ন হতে পারে ভাই আমি আবার আমার বন্ধুকে কিভাবে বাঁশ দিব???

এই প্রশ্নের উত্তর দেওয়ার জন্য আমি প্রস্তুত আছি। এই প্রশ্নের উত্তর হলো তখন আপনি আপনার বন্ধুকে বলবেন যে বন্ধু তোর কাছে যে মোবাইল ফোন টা আছে ওটা আমার কাছে বিক্রি করে দে।

তখন তো আপনার বন্ধু খুবই অসহায় এবং পাগলের মত রাস্তা দিয়ে ঘুরে বেড়াচ্ছিল। সুতরাং আপনার বন্ধু আপনার কথা আর ফেলতে পারবে না। বিপদে পড়ে আপনার বন্ধুকে অবশ্যই সেই মোবাইল ফোন কি আপনার কাছে খুব সামান্য মূল্যের হলে বিক্রি করে দিতে হবে।

আসলে এটা কি মানব সেবা??

না বন্ধুরা এটা কোন মানব সেবা হতে পারে না। এটা আমাদের সমাজের একটি অনৈতিক বিষয়। এমন হতে থাকলে সমাজে দিনদিন জটিলতা বৃদ্ধি পাবে। বৃদ্ধি পাবে সমাজের অসৎ লোকের আনাগোনা।

সুতরাং এক্ষেত্রে আমাদের অবশ্যই সচেতন হতে হবে কাউকে সাহায্য করলে অবশ্যই কোন স্বার্থের বিনিময়ে ছাড়াই তাকে সাহায্য করতে হবে।

স্বার্থ যেখানে আপনার পিছু ছাড়ে না সেখানে আপনার কাউকে সেবা করার থেকে না করাই উত্তম। শেষ এবার ভিতরে স্বার্থ লুকিয়ে থাকে সেই সেবা হয়তো আপনাকে এক সময় কালনাগিনী সাপের মত দংশন করতে সক্ষম হবে।

সুতরাং কাউকে সাহায্য করতে হলে কখনোই সেখান থেকে কোন কিছু আশা করার কোন প্রয়োজন নেই।আমাদের সকলের উচিত মানুষকে অবশ্যই নিঃস্বার্থ ভাবে সাহায্য করা এবং তাদের পাশে গিয়ে দাঁড়ানোর।।

IMG_20211013_124454.jpg

IMG_20211013_124437.jpg
এগুলো হলো আমার অফিসে কিছু ফটোগ্রাফি। আমি একজন প্রাথমিক চিকিৎসক আমার কর্ম ক্ষেত্রে। আমাকে একটি প্রাথমিক চিকিৎসার বাক্স দেওয়া হয়েছে এবং সেখানে প্রাথমিক চিকিৎসার দেওয়ার জন্য বেশ কিছু যন্ত্রপাতি এবং চিকিৎসার সরঞ্জামাদি দেওয়া হয়েছে। যার মাধ্যমে আমি আমার অফিসের সহকর্মী অথবা কোনো সমস্যা দেখা দিলে তাদেরকে সেবা দিতে পারি।
IMG_20211013_124444.jpg
যদিও এখান থেকে আমার কোন বেনিফিট নাই কিংবা আমাকে বাড়তি কোনো বেতন দেওয়া হয়। তার পরেও একটি সেবামূলক কাজ এবং যার দ্বারা মানুষের সেবা হয় সেজন্য আমি এই প্রার্থনা চিকিৎসক হিসেবে নিয়োগ দিয়েছে। যদিও এখানে আমার কোন স্বার্থ নেই।

সুতরাং আমি আমার কর্মক্ষেত্রের একজন প্রাথমিক চিকিৎসা হতে পেরে নিজেকে অনেক ধন্য মনে করি এবং অনেক গর্ববোধ করি।
সুতরাং আমাদের প্রত্যেকেরই উচিত সমাজে মানুষের সেবা করা প্রত্যেকেরই সমাজের মানুষগুলো কি সাহায্য করা এবং তাদের পাশে এসে দাঁড়ানোর। তবে সমাজকে সুষ্ঠু এবং সুন্দরভাবে টিকিয়ে রাখা সম্ভব।

Cc

@photoman @blacks @rme #beautyofcreativity

best regards

Screenshot_20210908-114533_Chrome.jpg

আমি মোহাম্মদ আকাশ আলী। আমি একজন গার্মেন্টস কর্মচারী। পাশাপাশি ইস্টিমেট এ কাজ করতে খুব ভালোবাসি। আমি অসহায় গরীব দুঃখী মানুষের কি সাহায্য করতে পারবে নিজেকে অনেক ধন্য মনে করি। আমার ভবিষ্যৎ পরিকল্পনা আমি সব সময় অসহায় মানুষদের পাশে থাকব এবং তাদের সাহায্য করবো। বাংলায় লেখালেখি করার জন্য আমি আন্তরিক ভাবে আনন্দিত।

@steem-for-future

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.14
JST 0.029
BTC 59541.64
ETH 2637.04
USDT 1.00
SBD 2.45