The Diary Game || season 3|| Historic boat rides || 9 October 21 || 18% @steem-bangladesh & 2% @bd-charity beneficiaries

in Steem Bangladesh3 years ago

বিসমিল্লাহির রাহমানির রাহীম

আসসালামু আলাইকুম


আজ শনিবার
৯ অক্টোবর ২০২১


হ্যালো বন্ধুরা।
কেমন আছেন সবাই? আমি আশা করি আল্লাহর অশেষ রহমতে সবাই ভালো আছেন। আমিও অনেক ভালো আছি। আরেকটি দিনলিপি শেয়ার করতে পারচ্ছি তাই অনেক ভালো লাগছে। চলুন শুরু করি আজকের দিনলিপি।

সুপ্রভাত

আজ সকালে ঘুম থেকে উঠলাম 7:35 মিনিট। ঘুম থেকে উঠে প্রথমে ব্রাশ করলাম। এবার হাত মুখ ধুয়ে চা এবং বিস্কুট খেলাম। এরপর একটু বাইরে হাঁটাহাঁটি করতে গেলাম। প্রায় 35 মিনিট হাঁটার পর। বাসায় ফিরে এলাম। বাসায় এসে সকালের নাস্তা খেলাম। রুটি এবং কলা। আজ 9 টায় কোচিং ছিল। 8:35 আমি রেডি হয়ে কোচিং এর উদ্দেশ্যে বের হলাম। রাস্তায় আমার বন্ধু মারুফকে ফোন দিলাম। আমি এবং মারুফ একই ক্লাসে পড়ি। তাকে ফোন দিয়ে তাদের বাড়ির সামনে দাড়াতে বললাম। এরপর আমরা দুজন মিলে কাপ বাশি বাজারে গেলাম। বাজারে করে একটা রিক্সা নিয়ে আমরা প্রাইভেটে চলে গেলাম শেরনগর। প্রাইভেটে গিয়ে আমরা যথাসময়ে প্রাইভেট শেষ করি। দশটায় আমাদের প্রাইভেট ছুটি হয়। এরপর আমি এবং আমার বন্ধু মারুফ একসাথে ফিরে এলাম।

অনেকদিন হলো কেরাম বোর্ড খেলা হয় না। আগে মাঝে মধ্যে খেলতাম ক্রাম বোর্ড খেলা আমার কাছে অনেক ভালো লাগে। মারুফের বাসায় কেরাম বোর্ড ছিল। এগারোটায় আমি এবং মারুফ দুজনে তাদের বাসায় গেলাম। এরপর আমরা কেরামবোর্ড খেলা শুরু করলাম। প্রায় দু'ঘন্টা আমরা ক্রামবোর্ড খেললাম। এমন সময় আমার বন্ধু রশিদ আমাকে ফোন দিলেন। এবং তার সাথে দেখা করতে বললেন আমাদের গ্রামের দোকানে। আমি কেরামবোট খেলা শেষ করে সেই দোকানে চলে এলাম এবং রশিদ কে দেখতে পেলাম। এরপর আমরা দুজনে কথা বললাম। কথা বলে জানতে পারলাম আমাদের এলাকায় আজ বিশাল নৌকা বাইচ খেলা হবে। এবং আমাকে সেটা দেখতে যেতে বলছে। অনেকদিন হলো কোথাও যাওয়া হয়না তাই আমিও রাজি হয়ে গেলাম। কথা শেষ করে আমরা বাসায় ফিরে এলাম।

দুপুর

দুপুর 1 টা 20 মিনিটে আমি গোসল করি। এরপর দুপুরের খাবার খাই। একবার আমার রূমে গিয়ে একটু বিশ্রাম করি। আজ নৌকাবাইচ দেখতে যাব তাই আজ আর ঘুমাবো না।

2:30 আমি রেডি হয়ে বের হয়। নৌকা বাইচ শুরু হবে তিনটা থেকে। বের হয়ে আমার বন্ধুর রশিদ কে ফোন দেয়। এবং জানতে পারি সে আমার জন্য আমাদের গ্রামের দোকানে বসে আছে। সাথে আমাদের গ্রামের কিছু ছোট ভাই এবং বড় ভাই ছিল। সবাই একসাথে নৌকাবাইচ দেখতে গেলাম।

নৌকা বাইচ দেখা

IMG_20211009_163010.jpg

সবাই খেলা দেখতে ব্যস্ত

7PF3+W9 Belkuchi

আমরা সেখানে গিয়ে পৌঁছলাম ২:৫০ মিনিট। আমরা পৌছে দেখি সেখানে অনেক লোক। এবং রাস্তা দিয়ে আরও অনেক লোক আসতেছে। আমরা সেখানে গিয়ে দেখতে পেলাম নদীর পাড়ে একটা অনেক বড় মঞ্চ করা হয়েছে। সেখানে উপস্থিত আছেন আমাদের এলাকার অনেক নামিদামি লোক। সেখানে উপস্থিত ছিলেন সাবেক মেয়র, কাউন্সিলর, মেম্বার, বিশিষ্ট শিল্পপতি ইত্যাদি আরো অনেকে।

IMG_20211009_150654.jpg

IMG_20211009_150655.jpg

ঐতিহাসিক নৌকা বাইচ

7PF3+W9 Belkuchi

আমরা গিয়ে দেখতে পেলাম বেশ দূর-দূরান্ত থেকে অনেক নৌকা সেখানে এসে হাজির হয়েছে। কেউ এসেছে নৌকা বাইচ দিতে কেউ এসেছে নৌকাবাইচ দেখতে। এখানে প্রায় পুরো একটা মেলার মত অবস্থা। বিভিন্ন ধরনের দোকানপাট বসেছে। আমরা একটি নৌকায় উঠলাম। লোকা থেকে খেলা দেখলে খেলে তারা ভালোভাবে দেখা যায়।

IMG_20211009_163158.jpg

অসহায় বৃদ্ধ লোক

7PF3+W9 Belkuchi

সেখানেই আমি একটি বৃদ্ধ লোককে দেখলাম। তিনি বেলুন বিক্রি করছে। তাকে দেখে আমাদের এই সমাজের অনেক কিছু শেখার আছে।

IMG_20211009_163104.jpg

আমি এবং রশিদ

খেলা তিনটায় শুরু হলো। এখানে 16 টি দল ছিল। প্রত্যেকবার দুটি করে নৌকার প্রতিযোগিতা হত। এভাবে 16 টি দলের আটবার খেলা হল। এরপর সে আটটি দলের সাথে চারবার খেলা হল। এই চারটি বিজয়ী দলের সাথে আবার দুইবার খেলা হল। এরপর যে দুই দল বিজয়ী হয়েছিল সেই দুই দলের সাথে খেলা হল।

খেলায় অংশগ্রহণ করেছিলেন যেসব দল

  • সোনার তরী বেলকুচি
  • সাত তারা
  • হুগড়া এক্সপ্রেস
  • হীরের তরী
  • বাংলার বাঘ
  • লাল সবুজ
  • আল্লাহ ভরষা
  • একতা এক্সপ্রেস
  • টাঙ্গাইল এক্সপ্রেস
  • পাঁচ তারা
  • সাদা কালো
  • বে অফ বেঙ্গল
  • একতা একাডেমি
  • শান্তি এক্সপ্রেস
  • বাংলাদেশ
  • নাটোর এক্সপ্রেস

খেলার ফলাফল
১. সোনার তরী
২. হীরের তরী
৩. বাংলার বাঘ

IMG_20211009_153656.jpg

প্রচুর দর্শক

7PF3+W9 Belkuchi

সবাই মনোযোগ সহকারে খেলা দেখছেন। সবার মাঝে কেমন যেন উত্তেজনা দেখা যাচ্ছে। সবাই খেলাটি অনেক সুন্দরভাবে অনুভব করছে। বাংলাদেশের এই ঐতিহাসিক খেলা দেখছেন।

IMG_20211009_170042.jpg

শেষ মূহুর্ত

7PF3+W9 Belkuchi

খেলা শেষ হতে হতে প্রায় সন্ধ্যা হয়ে গেল। যারা বিজয়ী হয়েছে তারা অনেক আনন্দ করছেন আর যারা বিজয়ী হতে পারেনি তারা আগামী বছরের জন্য আবার অপেক্ষা করছেন। যাইহোক এরপর সবাইকে পুরস্কার দিতেন। এরপর আমরা বাসায় চলে এলাম।

রাত

বাসায় পৌঁছাতে আমার 7:00 বেজে গেল। বাসায় এসে হাত-মুখ ধুয়ে বারান্দায় বসলাম। আমি প্রচুর ক্ষুধার্ত ছিলাম। তাই খাবার খেলাম। এরপর বাসায় বসে টিভি দেখতে লাগলাম।

এই ছিল আমার আজকের সংক্ষিপ্ত দিনলিপি। ভালো লাগলে অবশ্যই জানাবেন। ভুল-ভ্রান্তি ক্ষমার চোখে দেখবেন।
সবাই ঘরে থাকুন
সবাই সুস্থ থাকুন

আল্লাহ হাফেজ

Downvote

20210822124717_IMG_0814.jpg
Facebook
Twitter


Sort:  
 3 years ago 

সুন্দর একটা দিন কাটিয়েছেন। ছবি গুলো অনেক সুন্দর হয়েছে।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.16
JST 0.032
BTC 60799.23
ETH 2640.18
USDT 1.00
SBD 2.58