Steem Bangladesh Contest | Poetry বিদ্রোহী by @rjnasim001

in Steem Bangladesh3 years ago

আসসালামু আলাইকুম।
আমি @rjnasim001 বাংলাদেশ থেকে। আশাকরি আল্লাহ তা'আলার রহমতে সবাই ভালো আছেন। আমি আজ আপনাদের সামনে, কাজী নজরুল ইসলাম এর বিদ্রোহী একটি কবিতা আবৃতি নিয়ে এসেছি।

  • বিদ্রোহী কাজী নজরুলের বিখ্যাত কবিতাসমূহের একটি। কবিতাটি প্রথম প্রকাশিত হয় ১৯২২ সালের ৬ জানুয়ারি বিজলী পত্রিকায়। এরপর কবিতাটি মাসিক প্রবাসী (মাঘ ১৩২৮), মাসিক সাধনা (বৈশাখ ১৩২৯) ও ধূমকেতুতে (২২ আগস্ট ১৯২২) ছাপা হয়। প্রকাশিত হওয়া মাত্রই এটি ব্যাপক জাগরণ সৃষ্টি করে। দৃপ্ত বিদ্রোহী মানসিকতা এবং অসাধারণ শব্দবিন্যাস ও ছন্দের জন্য আজও বাঙালি মানসে কবিতাটি "চির উন্নত শির" বিরাজমান।

বিদ্রোহী

  • কাজী নজরুল ইসলাম---অগ্নিবীণা
    বল বীর -
    বল উন্নত মম শির!
    শির নেহারি’ আমারি নতশির ওই শিখর হিমাদ্রির!
    বল বীর -
    বল মহাবিশ্বের মহাকাশ ফাড়ি’
    চন্দ্র সূর্য গ্রহ তারা ছাড়ি’
    ভূলোক দ্যুলোক গোলক ভেদিয়া
    খোদার আসন ‘আরশ’ ছেদিয়া,
    উঠিয়াছি চির-বিস্ময় আমি বিশ্ববিধাতৃর!
    মম ললাটে রুদ্র ভগবান জ্বলে রাজ-রাজটীকা দীপ্ত জয়শ্রীর!
    বল বীর -
    আমি চির উন্নত শির!

আমি চিরদূর্দম, দুর্বিনীত, নৃশংস,
মহা- প্রলয়ের আমি নটরাজ, আমি সাইক্লোন, আমি ধ্বংস!
আমি মহাভয়, আমি অভিশাপ পৃথ্বীর,
আমি দুর্বার,
আমি ভেঙে করি সব চুরমার!
আমি অনিয়ম উচ্ছৃঙ্খল,
আমি দ’লে যাই যত বন্ধন, যত নিয়ম কানুন শৃঙ্খল!
আমি মানি না কো কোন আইন,
আমি ভরা-তরী করি ভরা-ডুবি, আমি টর্পেডো, আমি ভীম ভাসমান মাইন!
আমি ধূর্জটি, আমি এলোকেশে ঝড় অকাল-বৈশাখীর
আমি বিদ্রোহী, আমি বিদ্রোহী-সুত বিশ্ব-বিধাতৃর!
https://banglarkobita.com/poem/famous/72

  • এই কবিতা আমার খুব পছন্দের। আমি যখন ক্লাস ৯ পড়ি তখন আমাদের এক বড় ভাই কবিতাটি পড়ে শোনায় আমার খুব ভালো লাগে। তখন কয়েক লাইন মুখস্ত করে রাখি। কবি কাজী নজরুল ইসলাম এই কবিতা বিদ্রোহী ভাষায় লেখেছেন। আর অনেক জাইগাই বিদ্রোহ শব্দটা যুক্ত আছে। তাই এই কবিতাটিকে বিদ্রোহী কবিতা নাম দেন এবং কাজী নজরুল ইসলামকে বিদ্রোহী কবি বলা হয়। আশা করছি আমার কবিতা আপনাদের ভালো লেগেছে।

Thank for visiting

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.16
JST 0.030
BTC 59368.30
ETH 2461.60
USDT 1.00
SBD 2.45