Gardening 02-03-2022

in Steem Bangladesh2 years ago


আসসালামু আলাইকুম স্টিম বাংলাদেশের সকল বন্ধুরা আশা রাখি আপনারা সকলে ভালো আছেন আলহামদুলিল্লাহ আমি অনেক ভালো আছি স্টিম বাংলাদেশ কর্তিক আয়োজিত বাগান প্রতিযোগিতায় আমি অংশগ্রহণ করছি। আজ আমি আপনাদের সামনে সীডলেস লেবু বাগান সম্পর্কে এ টু জেড বর্ণনা করব।

সীডলেস লেবুর বাগান

IMG_20220302_173726.jpg
https://maps.app.goo.gl/2dC7VVXY8tGHFQDD8

সীডলেস লেবুর ফুল ও লেবু



লেবুর চারাঃ
সব নার্সারিতে সীডলেস লেবুর চারা সাধারণত পাওয়া যায় না তাই আমাদের দেখেশুনে সীডলেস লেবু ছাড়া নিতে হবে।

লেবুর চারা সাধারণত গুটি কলম হয়ে থাকে।
তাই আমি আমার বন্ধুর মাধ্যমে টাংগাইলের সখীপুর থেকে ৭৫ টি সীডলেস লেবুর চারা নিয়ে এসেছিলাম।

প্রতি পিস গুটি চারা ১৮ টাকা করে নিয়ে ছিলাম।

গুটি চারা লাগানোর নিয়মঃ
১. বেলে দোআঁশ মাটির সঙ্গে ভারমিকম্পোষ্ট সার মিশিয়ে নিয়েছিলাম।
২. ছিদ্রো যুক্ত পলি ব্যাগ নিয়ে ছিলাম ৭৫ টি।
৩.তারপর গুটি চারা গুলোর গোড়ায় পলি আর শুতা দিয়ে বাঁধা ছিল সেগুলো ছিঁড়ে ডান গুলো পলিতে লাগিয়ে দিয়েছিলাম।

কিছু দিন পর পর সামান্য একটু করে পানি দিয়েছিলাম।
মাটির সঙ্গে শিকড় গুলো লাগার জন্য।

আমি চারা গুলো হালকা ছায়া ঘেড়া জায়গায় রেখেছিলাম। যেন ডাল গুলো শুকিয়ে না যায়।





৪৫ দিন পর চারা গুলো

IMG_20220302_173443.jpg
https://maps.app.goo.gl/3LUgb4cynE9Spa4H8

গুটি কলম

আর কিছু দিন পর যখন ডালগুলোতে নতুন পাতা হবে ঠিক তখন মাটিতে রোপন করতে হবে।





চারা গুলোর তিনটি ডাল হয়েছে তাই মাটিতে রোপন করে নিয়েছি।

IMG_20220302_181550.jpg
https://maps.app.goo.gl/2dC7VVXY8tGHFQDD8
মাটিতে রোপনের উপযুক্ত চারা

আমি মাটিতে যে সব সার প্রয়োগ করেছিঃ

১.গর্তের মাটির সঙ্গে জৈবসার ৫০০ গ্রাম আমি ভালোভাবে মিশিয়ে নিয়েছিলাম।

২.ডেব সার ১০ গ্রাম

৩.ইউরিয়া সার ১০ গ্রাম মিশিয়ে ৫ দিন রেখে দিয়েছিলাম

তারপর মাটি গুলো বর একদিন ভালো ভাবে উলোট পালোট করে দিয়েছিলাম সারের গ্যাস গুলো বাহির করার জন্য।
তারপরের দিন চারা গুলে রেপন করে নিয়েছিলাম।





লেবু গাছের তেমন কোন রোগ বালাই দেখা দেয় না তচে পাতা কাটা ও মাকড়ের আক্রমণ হয়ে থাকে।
তাই আমি বাজার থেকে দমনের জন্য ১৫ দিন পর কিটনাশক ভালো ভাবে গাছ গুলোতে ভিজিয়ে দিয়েছিলাম।





৬ মাসের সীডলেস লেবুর গাছ

IMG_20220302_173746.jpg
https://maps.app.goo.gl/2dC7VVXY8tGHFQDD8

সুস্থ সবল একটি গাছ

গাছ গুলো আমার বেশ ভালো হয়েছে।
কিছু দিন পর গাছে ফুল আসবে তাই একটু ভালো ভাবে পরিচর্যা করতে হবে।

২য় ধাপে সার প্রয়োগঃ

গাছের গোড়ার এক ফিট দূর দিয়ে

১. ডেব সার ১০০ গ্রাম।
২. ইউরিয়া সার ১০০ গ্রাম।
৩. গাছের ভিটামিন ঠিক রাখার জন্য থিয়োভিট ১০০ গ্রাম ৬০ টি গাছে ভালো ভাবে স্পে করে নিয়েছিলাম।

আর মাঝে মাঝে পানি শেচ দিয়েছিলাম।





IMG_20220302_173821.jpg
https://maps.app.goo.gl/2dC7VVXY8tGHFQDD8

সীডলেস লেবুর ফুল হয়ে গেছে

আলহামদুলিল্লাহ দীর্ঘ ৭ মাস পরিশ্রম করার পর নিয়মমাফিক সার প্রয়োগ করার পর পরিচর্যার মাধ্যমে আজ গাছটিতে ফুল এসে গেছে।

সীডলেস লেবুর গাছ অল্প খরচে অধীক লাভ করা যায়। তাই আমি আপনাদের যাদের পর্যাপ্ত পরিমান চাষের জমি আছে আপনারা আমার মত লেবুর বাগান করতে পারেন।

আমি এই প্রতিযোগিতায় অংশ গ্রহন করার জন্য আমন্ত্রণ জানাচ্ছি আমার বন্ধু @salifumohammed@kerysmora কে

ধন্যবাদ সবাইকে আমার পোস্ট টি পড়ার জন্য।

Sort:  

Thank you for sharing such an interesting content with us. Stay active – write posts, comment, interact with others and enjoy .

plagiarism-freeYES
#steemexclusiveYES
#club5050NO
#club75NO
#club100YES
Verified userYES
Bot-freeYES


Polish_20201009_015638739.jpg

Hi, your post has been upvoted by @hive-138339 courtesy of @toufiq777

JOIN WITH US ON DISCORD SERVER:

Great job!

Your high-quality post has been upvoted by the Lifestyle curator team managed by @o1eh. We enjoyed reading it a lot.

Follow @steemitblog to update the latest information about Steemit.

 2 years ago 

অনেকগুলো লেবুর চারা রোপণ করেছেন। লেবু আমারও খুব পছন্দ।

 2 years ago 

Hhhmm via lebu hole amar bagan e ghurte aisen.

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.14
JST 0.029
BTC 67544.78
ETH 3225.94
USDT 1.00
SBD 2.65