An incident what happened in my life

in Steem Bangladesh3 years ago

আসসালামু আলাইকুম স্টিম বাংলাদেশের সকল বন্ধুরা

আশা রাখি আপনারা সবাই ভালো আছেন।
আলহামদুলিল্লাহ আমিও অনেক ভালো আছি।
আমার জীবনে ঘটে যাওয়া বাস্তব একটি হৃদয় বিদারক ঘটনা তুলে ধরছি।

বর্তমান সমাজে এখন ও ১০ হাজার টাকা না থাকলে বিয়ে হয় না

ঘটনা টা ২০১৭ সালের। আমাদের ব্যাস্ততার কারনে মুরগির খামার টি হিরা নামের একজন কে ভাড়া দেওয়া হয়।তার কাজে সহায়তা করার জন্য সাগর নামে এক ছোট ছেলে কে কাজে নিয়োগ দেয়।বয়স তার ১৬ থেকে ১৭ এমন ছিল।
সাগর ছিল মুশহায়ার (যারা কাকরা মাছ কুচিয়া ইট ভাংচুর করে খোয়া তৈরি এমন নিভিন্ন কাজ করে জীবিকা নির্বাহ করে) সাগর ছিল তার পরিবারের বড় ছেলে।তার ছোট তিন টি বোন ছিল বড় বোনের বিয়ে হয়েছে ১৪ বছর বয়সে বাকি আছে দু বোনের বিয়ে।

আমি যখন বাগানে ঘুরতে যেতাম সাগর অনেক হাসি খূশি ভাবে আমার সঙ্গে সব সময় কথা বলতো আর তার কাজ গুলে করতো।তার সুন্দর ব্যবহারের জন্য এলাকায় সবাই ভালো বাসতো তাকে
সাগর মুরগির খামার থেকে মাসিক বেতন পেতো মাএ ২৫০০ টাকা আর এক বেলা খাবার পেত।সাগরের বাবা রাতে মানুষের পুকুর পাহাড়া দিত।তার বাবা যে টাকা পেত সেই টাকা লোকাল মত খেয়েই শেষ করে দিত। সাগরের মা সামুক কাঁকড় ও মাছ ধরতো এভাবেই চলছিল তাদের মাএ দুটো ছোট রুমে কষ্টের জীবন।

হঠাৎ একদিন সাগরের মুখে কোন হাসি নেই ভালো ভাবে কথাও বলছিল না কারণ কি

আমি বিভিন্ন ভাবে জানতে চেষ্টা করি অবশেষে দু দিন পর
আমায় ডেকে বলছে রাজিব ভাই আমার ছোট বোনকে ছেলে দেখতে এসেছিল পছন্দ করেছে।
আমি বললাম ভালো কথাতো তাহলে বিয়ের দাওয়াত পাবো?
সে বলে উঠলো

কি যে বলেন ভাই আমরা গরিব মানুষ দাওয়াত দিতে পারি

সে একটা দীর্ঘ নিঃস্বাস নিয়ে বললো ভাই ১০ হাজার টাকা ডিমেন্ট চাইছে কি করবো বুঝতেছিনা?
আমি ভেবেছিলাম হয়তো ২ লক্ষ ১০ হাজার টাকা চেয়েছে!!
আমি বললাম ১০ হাজার কম দিতে চা তাহলেই বিয়ে হয়ে জাবে?
সাগর বলে উঠলো ভাই তাইলে তো বোনের বিয়েই হবেনা।
আমি বললাম কেন রে??
সে বলে উঠলো রাজিব ভাই ১০ হাজার কাটা তো ডিমেন্ট এ চাইছে আমি ২ হাজার টাকা কম দিতে চাইছি তাই ছেলে রাজি হয় নাই।
আমি শুনে হতবাগ হলাম মাএ ১০ হাজার টাকা। আর কিছু বলার ভাষা ছিল না আমার।
তার পর বললাম তোর কাছে কত আছে?
সাগর বলে ৩ মাসের টাকা হিরা ভাইয়ের কাছে পাবো এখন নাকি দিতে পারবে না? বলেন তো কেমন লাগে।
আমি সাহস করে সাগর কে বলে দিলাম তোর ঐ ছেলে কে বল ১০ হাজার টাকাই দেওয়া হবে।
আমার উপর ভরসা রাখ।
পরে আমার এলাকার কয়েকজন আমার সমবয়সিদের সঙ্গে শেয়ার করি। আমরা এলাকায় কালেকশন শুরু করে দেই চাল টাকা ২ দিনে ১৩ হাজার আর চাল ৩৭.৬০০ কেজি কালেকশন করে ফেলি।
সাগর সব আয়োজন করছিল আমি বললাম বড় পক্ষ কে কি খাওয়াবে??
সে বলে উঠে প্রথমে আসলে মুড়ি তেল দিয়ে মাখিয়ে দেব।
রাতে মাছ ভাত.. সিলভার কার্প মাছ?
আমি আরো অবাগ হচ্ছি কি বলে এ সব।
আমি বললাম মুরগী খাবে তারা আর নাস্তা হবে তাদের আমি আছি।
তারা যে কতটা অবহেলিত বিয়ের সময় টা ছিল বর্ষার সময়।
তাদের প্রয়োজন ছিল ওয়াটার পুরভ কাপরের কিন্তু তারা যে হরিজন ডেকোরেশন ও ভাড়া দেবে না তাদের।
তাই বেশ দুর থেকে আমাদের কথা বলে ৮০ টা প্লেট গ্লাস ও দু টা এিপল নিয়ে দেই।
তাদের সমাজে যে ভাবে বিয়ে হয় সব প্রস্ততি শেষ।
রাত ১১ টায় বড় পক্ষ একটি বাস ও একটি মাইক্রো ও ব্যান্ড বাজনা নিয়ে হাজির।
সত্যি তাদের কিছু না থাক জীবন টাকে তারা একটু ভিন্ন ভাবেই কাটিয়ে দিচ্ছে।
বিয়ের লগ্ন ছিল ২.১৭ মিনট এমনই আর কি।
তাই আমরা সব কিছু সাগর কে বুঝিয়ে দিয়ে সবার সঙ্গে কথা বলে বিদায় নিয়ে আসি।সেই মুহূর্তে সাগর আমায় বুকে জড়িয়ে কান্নায় ভেঙে পড়ে। মুহুর্ত টা আমার জীবনের সব থেকে বেদনা দায়ক ছিল।

সব কিছু ঠিক ভাবেই হয়েছিল পরে শুনেছি।
এখন ও সাগরের বোন ও জামাই ভালোই আছে.।
সূখে থাক তাদের জীবন দোয়া করি।

এই ছিল আমার গল্প। আশা রাখি আপনাদের একটু হলেও ভালো লেগেছে?

ধন্যবাদ আপনাদের।

Sort:  
 3 years ago 

আপনারা খুবই মহৎ একটি কাজ করেছেন। আমাদের সমাজের সকলেরই এটা অনুকরণ করা উচিত।

পোস্টের কয়েক জায়গায় শব্দের বানান ভুল হয়েছে যার কারণে গল্পটি পড়তে একটু কষ্ট হচ্ছিল। এই বিষয়টা একটু খেয়াল রাখবেন।

 3 years ago 

Proud of you man🥰🥰

 3 years ago 

Tnk u dear..❤️❤️

 3 years ago 

Respect you bro...

 3 years ago 

Tnk u sis

You have been upvoted by @abuahmad, a Country Representative of Bangladesh. We are voting with the Steemit Community Curator @steemcurator07 account to support the quality contents on steemit.


Follow @steemitblog for all the latest update and
Keep creating qualityful contents on Steemit!

Steem On

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.12
JST 0.027
BTC 60771.43
ETH 3271.80
USDT 1.00
SBD 2.44