~ Better Life ~ The Dairy Game. 21 February 2021 .

in Steem Bangladesh3 years ago


স্বাগতম সবাইকে।
আমি @navid01
বাংলাদেশ থেকে।



  • The diary game.
  • 21th February, 2021.
  • Tuesday.


আসসালামু আলাইকুম। আশা করি সবাই অনেক ভাল আছেন। আলহামদুলিল্লাহ আল্লাহর রহমতে আমিও অনেক ভাল আছি। আজকে কেন জানি মনের মধ্যে শুধু বাংলায় লিখতে ইচ্ছে করছিল। মূল কারণ যদিও তা নয়। আজ ভাষা শহীদ দিবস। আজকের এই দিনে ১৯৫২ সালে শহীদ ভাষার জন্য লড়াই করা লড়াকু ভাষা সৈনিক। রফিক, জব্বার সহ নাম না জানা আরো কত। তাদের জীবন ত্যাগের কারণের আজ আমরা নিজের মায়ের মুখের ভাষায় কথা বলছি। পৃথিবীতে একমাত্র বাঙালি জাতি নিজের মায়ের ভাষায় কথা বলার জন্য আন্দোলন করে নিজের জীবন উৎসর্গ করে। আমি বাঙালি জাতি হিসেবে নিজেকে নিয়ে গর্ব করি। যা হোক সেজন্যই আজকে বাংলা মানে নিজের মায়ের ভাষায় লেখা। আর বিনম্র শ্রদ্ধা জানাই সেই সকল ভাষা শহীদের যাদের জন্যই আমরা সাবলিল ভাবে কথা বলছি।

20210221_171259.jpg


অর্ধনমিত জাতীয় পতাকা


প্রতিদিনের মতো আজকেও আমি সকাল ৬ঃ৩০ টায় ঘুম থেকে উঠি। ঘুম থেকে উঠে ব্রাশ করে আমি আমার দোকানের সামনে গিয়ে জাতীয় পতাকা অর্ধনমিত করে উত্তোলন করি। তার পর বাড়ি ফিরে এসে বাংলা পড়তে বসি। কিছুক্ষণ পড়ার পর আমি ফোন ব্যবহার করি। তারপর আমার নানি আমাকে নানার ইনজেকশন দেওয়ার জন্য ডাকে। আমি কাজটা সেরে ঘরে এসে আমার বোনের সাথে সকালে নাস্তা করি। তারপড়ে আবার একটু পড়তে বসি। এর পর দোকানে যাই। কিছুক্ষণ পর সামান্য বাজার করি। তারপর বাড়ি গেলে মা কিছু গাছের বড়ই দিয়ে বলল যে মামার বাড়ি দিয়ে আসতে।

20210221_171358.jpg



সেখান থেকে ফিরে এসে আমি গোসল সেরে যোহর নামাজ আদায় করতে মসজিদে যাই।নামাজ সেরে বাড়ি এসে আবার নানার ইনজেকশন দেই। দিনে তিনবার দেওয়া লাগে তো। তার পর আমার পরিবারের সাথে দুপুরের খাবার খাই। খাওয়ার পর কিছুক্ষণ ফোন ব্যবহার করি।তারপর একটু ঘুমায়।



20210221_171418.jpg


ঘুম থেকে উঠে অজু করে দোকানে চলে যাই। কিছুসময় পর নানা আসে। দুইজন গল্প করি আর চা খাই। তার পর জাতীয় পতাকা নামায়। মাগরিবের আজান হলে নামাজে চলে যাই দোকান বন্ধ করে।


20210220_174023.jpg
আজকের সূর্যাস্ত



নামাজ আদায় করে বাড়ি ফিরে এসে আমি হালকা নাস্তা করে পড়ার জন্য বসে পড়ি।



এভাবেই পার করলাম আজকের দিনটাকে। অসাধারণ একটা দিন ছিল আজকে। দিনটাকে অনেক সুন্দর উপভোগ করলাম।
আজকে তো বাংলায় তো লিখলাম তবুও এর মাঝে জানা বা আজানায় অন্যান্য ভাষার শব্দ ব্যবহার করেছি তা আমার নিজেরও জানা নাই। সেজন্য ভুল ত্রুটি হলে মাফ করবেন।
আজ এই পর্যন্তই।দেখা হবে আগামিকাল ইনশাআল্লাহ।

ধন্যবাদ সবাইকে।❤️

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.14
JST 0.030
BTC 58639.60
ETH 3167.30
USDT 1.00
SBD 2.43