THE DIARY GAME : 11/08/2020

in Steem Bangladesh4 years ago

Today is Tuesday, August 11
I live in #Bangladesh

আজ সকালে ঘুম থেকে উঠে ওজু করে ফজরের নামাজ পরলাম। নামাজ শেষ করে। সকালের নাস্তা করলাম। তারপর ১ ঘন্টা কুরআন শরীফ তিলাওয়াত করলাম।

কুরআন শরীফ তিলাওয়াত করে দেখি বাবু (আমার ছেলে) ঘুম থেকে উঠেছে। ওকে বিছানা থেকে নামালাম। তারপর আমার ছেলের হাত-মুখ ধুয়ে দিলাম। তারপর বাবুকে নিয়ে বাহিরে হাটতে যাই। কিছুক্ষণ হাটাহাটি করে বাবু কে নিয়ে বাসায় আসলাম। বাবুর মা বাবু কে নাস্তা খাওয়ায়।

আমি বাবু কে বাসায় রেখে আামার সুপারি গাছের বাগানে যাই। সেখানে গিয়ে সুপারি গাছ গুলোর পরিচর্যা করি। সুপারি গাছের মধ্যে অনেক পরগাছা লেগে ছিলো সেগুলোকে কেটে দেই। গাছের গোড়া গুলোকে নরম করে দেই। গাছের কিছু ডাল কেটে দিলাম। কিছু গাছে খুটি দিলাম। গাছের পরিচর্যা করতে করতে দুপুর ১২ টা বেজে গেল।

আমার সুপারির বাগান

received_678449166356984.jpeg

received_1713955752101347.jpeg

received_401353750841034.jpeg

কাজ শেষ করে বাসায় আাসলাম এসে কিছুক্ষণ বিশ্রাম নিয়ে তারপর গোসলে যাই। গোসল করে এসে দেখি ১ টা বাজে। যোহরের আজান হলো। আমি নামাজ পড়তে মসজিদে গেলাম।

নামাজ শেষ করে এসে দুপুরের খাবার খেলাম। খাবার খেয়ে আমার ছেলেকে নিয়ে শুয়ে ঘুম দিলাম। ঘুম থেকে উঠে দেখি বিকাল ৫ টা বাজে। আছরের আজান দিচ্ছে। আজান শুনে আমি নামাজে গেলাম।

নামাজ শেষ করে মসজিদ থেকে বাহির হয়ে বাসায় আসলাম। এসে মাছের খাবার নিয়ে পুকুর পারে গেলাম। আর মাছ গুলোকে খাবার দেই। কিছুক্ষণ পুকুর পারে বসে মাছের খেলা উপভোগ করলাম।

আমার পুকুর

received_237957733960074.jpeg

received_4301264166582677.jpeg

received_3463139187053133.jpeg

এরপর বাসায় চলে আসি। এসে ভালোকরে হাত-মুখ ধৌত করলাম। তার পর বিকালে হলকা নাস্তা করলাম, চা খাইলাম। ততক্ষণে মাগরিবের নামাজ এর সময় হয়ে গেছে। ওজু করে নামাজের জন্য মসজিদের দিকে রওনা হইলাম।

মসজিদে গিয়ে নামাজ শেষ করে কিছুক্ষণ মসজিদে বসে হুজুরের সাথে কিছু কথা বলি। হুজুরের সাথে কথা শেষ করে বাসায় আসি।

আমার ছেলে খেলতেছে আমি তাকে বসে বসে পাহারা দিচ্ছি।নাহলে হঠাৎ করে বাড়ির বাইরে বের হয়ে যাবে৷ আমার ছেলেটি অনেক দুষ্ট প্রকৃতির।

ইতি মধ্যে এশার আজান এরও সময় হয়ে যাচ্ছে। আমিও আজান শুনে নামাজের উদ্দেশ্য মসজিদে যাবো। আমি সব নামাজই জামাতের সাথে পড়ার চেষ্টা করি। নামাজ পরে বাড়িতে এসে রাতের খাবার খাই। তারপর কিছুক্ষণ টিভি দেখি। তারপর রাত ১১ টার সময় ঘুমাতে যাই।

ধন্যবাদ
@mazedulislammasu

Sort:  
 4 years ago 

There are many trees in your betel garden and these have grown a lot. We have also planted many saplings but they are very small.

There are some weeds growing around your pond. Cut and clean them. Then the pond will look much better. These are likely to contain snakes and other venomous animals.

nice writing

Thank you

 4 years ago 

Great diary post, Keep posting every day.

Thank you

 4 years ago (edited)

Nice post . Have a nice day.
We have also betel trees in our house. But it was good that you were taking care of the trees. In fact, planting more trees will improve our environment. Plant trees to save the environment.

Thank you

Thank you

 4 years ago 

You are most welcome

Thank you for taking part in The Diary Game on Steem.

Sorry we missed the voting window on this post. An extra vote will be added to your next Diary Game post.

Keep following @steemitblog for the latest updates.

The Steemit Team

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.14
JST 0.030
BTC 59238.58
ETH 3176.28
USDT 1.00
SBD 2.45