Steem Bangladesh Contest | Poetry- কবিতা-("কাজলা দিদি") - কবি-("যতীন্দ্রমোহন বাগচী")

in Steem Bangladesh3 years ago

আসসালামু আলাইকুম



আশাকরি আপনার সবাই ভালো আছেন আমিও আপনাদের দোয়ায় আল্লাহর রহমতে ভালো আছি। আমি @limon88.বাংলাদেশ🇧🇩 থেকে @steem-bangladesh🇧🇩 কর্তিক আয়োজিত কবিতা আবৃত্তি প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে যাচ্ছি।


আমি আজকে যে কবিতাটি বলবো ,,,,,

  • কবিতা-("কাজলা দিদি")
  • কবি-("যতীন্দ্রমোহন বাগচী")

IMG_20210702_093046.jpg

Source


🤵Poetry recitation🎧





কবিতা লিরিক্স


কাজলা দিদি
যতীন্দ্রমোহন বাগচী


বাঁশ-বাগানের মাথার উপর চাঁদ উঠেছে ওই,
মাগো আমার শোলক্-বলা কাজলা দিদি কই?
পুকুর ধারে লেবুর তলে,
থোকায় থোকায় জোনাক জ্বলে,
ফুলের গন্ধে ঘুম আসে না, একলা জেগে রই,
মাগো আমার কোলের কাছে কাজলা দিদি কই?

সেদিন হতে কেন মা আর দিদিরে না ডাকো;
দিদির কথায় আঁচল দিয়ে মুখটি কেন ঢাকো?
খাবার খেতে আসি যখন
দিদি বলে ডাকি তখন,
ও-ঘর থেকে কেন মা আর দিদি আসে নাকো?
আমি ডাকি, তুমি কেন চুপটি করে থাকো?

বল্ মা দিদি কোথায় গেছে, আসবে আবার কবে?
কাল যে আমার নতুন ঘরে পুতুল বিয়ে হবে!
দিদির মত ফাঁকি দিয়ে
আমিও যদি লুকাই গিয়ে
তুমি তখন একলা ঘরে কেমন ক'রে রবে?
আমিও নাই---দিদিও নাই---কেমন মজা হবে!

ভূঁই-চাঁপাতে ভরে গেছে শিউলী গাছের তল,
মাড়াস্ নে মা পুকুর থেকে আনবি যখন জল |
ডালিম গাছের ফাঁকে ফাঁকে
বুলবুলিটা লুকিয়ে থাকে,
উড়িয়ে তুমি দিও না মা ছিঁড়তে গিয়ে ফল,
দিদি যখন শুনবে এসে বলবি কি মা বল্ ।

বাঁশ-বাগানের মাথার উপর চাঁদ উঠেছে ওই,
এমন সময় মাগো আমার কাজলা দিদি কই?
লেবুর তলে পুকুর পাড়ে
ঝিঁঝিঁ ডাকে ঝোপে ঝাড়ে,
ফুলের গন্ধে ঘুম আসে না, তাইতো জেগে রই,
রাত্রি হোল মাগো, আমার কাজলা দিদি কই


images (3).png


  • কিছু কিছু কবিতা আছে যে কবিতা গুলো সবসময় মনের মধ্যে দোলা দিয়ে যায়। মনে করিয়ে দেয় ছোট বেলায় কথা। এটি তার মধ্যে অন্যতম। আমার খুব খুব খুব পছন্দের একটি কবিতা। কবিতাটি আপনাদের কেমন লাগলো জানাবেন প্লিজ?....


আমি অসুস্থ জ্বর শর্দি তবুও আমি কবিতা আবৃত্তি করার চেষ্টা করলাম। আশাকরি আপনাদের সবার ভালো লাগবে। আমাকে আপনারা সবাই সাপোর্ট করবেন। ভালো থাকুন সুস্থ থাকুন সবসময়। সবাইকে ধন্যবাদ 💖


images (17).jpeg


💚💖Thank you💖💚
@steem-bangladesh


3DLAmCsuTe3bV13dhrdWmiiTzq9WMPZDTkYuSGyZVu3GHrVMeaaa5zs2PBqZqSpD3mqpsYSX3wFfZZ5QwCBBzTwH9RFzqAQeqnQ3KuAvy8Nj1ZK1uL8xwsKK6MgDT8xwdHqPK76Y63rPyW9N4QaubxdwM3GV2pD.gif

cyxkEVqiiLy2ofdgrJNxeZC3WCHPBwR7MjUDzY4kBNr81LetETmuDWKvqCPmaSADqzr7cvw5uMJgEuBeuvuxazYG8zoQXWgA6qkN5Yo32DcRzka1VLsrb2BJSkBrF9yjpHU.png

Sort:  
 3 years ago 

দারুন হয়েছে 🥀


ভালো প্রচেষ্টা ছিল ♨️
আমি সত্যিই খুব খুশি, দিন দিন আপনি ‌‌‌উন্নতি করছেন। আপনার প্রত্যেকটি ভালো প্রচেষ্টার সাথে আমাকে পাবেন। এগিয়ে যান সগৌরবে 💗



"সৃজনশীলতাই শক্তি"

আপনাকে অসংখ্য ধন্যবাদ স্যার 💓
আপনার সহযোগিতা একান্ত কাম্য।
আমিও আপনার সাথে সবসময় আছি।
@emranhasn sir🥀

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.16
JST 0.030
BTC 67661.55
ETH 2619.39
USDT 1.00
SBD 2.72