Steem Bangladesh Weekly Contest -Write about your favourite teacher By @ashiq-tanha...**26-05-2021

হ্যালো স্টিমেট বন্ধুরা ।

🌺আসসালামু আলাইকুম।

👦আমি মোঃআশিকুর রহমান ।

✅ আমার স্টিমিট আইডি হলো @ashiq-tanha.

🔯কেমন আছেন সবাই? আশা করি সবাই ভাল আছেন? আল্লাহর অশেষ রহমতে আমি অনেক ভালো আছি। আজকের প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে পেরে অনেক ভালো লাগছে। স্টিম বাংলাদেশকে ধন্যবাদ জানাই এত সুন্দর একটি প্রতিযোগিতা আয়োজন করার জন্য।

আজকের প্রতিযোগিতার বিষয়বস্তু হলো শিক্ষক সম্পর্কে। তাই আমি যে শিক্ষকে নিয়ে কথা বলব তিনি আমাদের বাংলা ক্লাসের শিক্ষক মোঃ খয়বার স্যার।

IMG_20210526_045252.jpg

আমার প্রিয় শিক্ষকের সঙ্গে প্রথম পরিচয়ের পর্বটা আমার জীবনের এক স্মরণীয় অধ্যায়। কালের যাত্রার ধ্বনি অনুরণিত হয়ে ওঠে শিক্ষকের কণ্ঠে। জ্ঞানের রাজ্যে আমার পদচারণার শুভ উদ্বোধন ঘটেছে শিক্ষকের পুণ্য করম্পর্শে অবাধ বিচরণ চলছে তাদের ক্রমাগত দিক নির্দেশনায়। জীবন সুগঠনের মন্ত্র পেয়েছি তাঁদের বাণী থেকে। তারা সংখ্যায় অনেক কিন্তু স্মৃতিতে সমুজ্জ্বল। তাঁরা বৈচিত্র্যে ভিন্নতর, কিন্তু আকর্ষণে অনন্য। তবু তাঁদের আলাের মিছিল থেকে একজনকে আমি প্রিয় বলে পৃথক করতে পারি। আমার প্রিয় শিক্ষকের নীতি-নির্দেশনা, চিন্তা-চেতনা-আদর্শ আমার জীবনে চলার । পথের পাথেয় হিসেবে বিবেচিত। তার জীবনবােধ ও প্রদর্শিত পথ অনুসরণ করেই আমি আজ আলাের পথের যাত্রী । তার মহান সান্নিধ্য লাভ করতে পেরে সত্যিই আমি নিজেকে ভাগ্যবান মনে করি।

তিনি যখন ক্লাসে এসে বসতেন। আমরা সবাই একসাথে স্যারের দিকে তাকিয়ে থাকতাম। নিত্য নতুন কিছু শেখার আগ্রহ নিয়ে স্যারের ক্লাস করতাম। স্যারের মুখের সেই বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলামের বিদ্রোহী কবিতা শুনে মন ভরে উঠে। বর্জ কন্ঠে তিনি বিদ্রোহী কবিতা আবৃত্তি করে শোনাতেন। সেই কবিতা আজও আমাদের কানে ভেসে ওঠে। মনে পড়লেই গায়ের লোম দাঁড়িয়ে যায় ।

IMG_20210526_045217.jpg

স্যার আমাদের নানা বিষয়ে জ্ঞান দান করতেন তিনি কখনো আমাদের খারাপ চাননি তার জীবনের সবকিছু দিয়ে আমাদেরকে মানুষ করার চেষ্টা করেছেন সততা এবং নিষ্ঠাবান মানুষ হিসেবে তৈরি করার জন্য তিনি কতই না শ্রম দিয়েছেন কত না বকাঝকা করেছেন কিন্তু দিন শেষে স্যার এসেই যখন আমাদেরকে তার কোমল হাতটি আমাদের মাথায় রেখে বলতো তাদেরকে মানুষ করার জন্যই এই বকাঝকা করা হয় এই কথা শোনা মাত্রই আমাদের মনটা শীতল হয়ে ওঠে তার কথা শোনা মাত্রই চোখ দিয়ে পানি বের হয়ে গড়িয়ে পড়তো।

চারিত্রিক দৃঢ়তা ও ধীশক্তিসম্পন্ন আমার প্রিয় শিক্ষক ছিলেন আদর্শের এক মূর্ত প্রতীক । তিনি ছিলেন সত্য ও সুন্দরের উপাসক। তার সুবিশাল.চিত্তে ভালােবাসার যে ফল্পধারা বহমান তা মানুষের মধ্যে জীবনভর বিলিয়ে দিলেও ফুরাবে না।
আমার প্রিয় শিক্ষক আমার কাছ থেকে। বাস্তবতার কারণে দূরে থাকলেও তিনি আমার চিন্তার জগৎজুড়ে রয়েছেন। তার প্রতি আমার বিনম্র শ্রদ্ধা নিরন্তর বিরাজমান। আমি আমার প্রিয় শিক্ষকের জন্য গর্ববােধ করি। স্যারের সেই মন্ত্রধ্বনি আবৃত্তি আজও আমার কানে বাজে চিত্ত যেথা ভয়শূন্য উচ্চ যেথা শির'... । আমার প্রিয় শিক্ষক চিরদিন আমার জীবনাকাশে আদর্শের মূর্ত তারকা হয়ে প্রজ্জ্বলিত থাকবেন। আমি গভীর শ্রদ্ধা ও পরম ভালােবাসায় স্রষ্টার কাছে আমার প্রিয় স্যারের সুস্বাস্থ্য ও দীর্ঘায়ু কামনা করি।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.15
JST 0.029
BTC 54933.05
ETH 2284.16
USDT 1.00
SBD 2.31