In the summer I love to drink lemon sherbet || Let's know the health benefits of lemon || Steem Health Contest-1 || LEMON

in Steem LIFE3 years ago (edited)

হ্যালো বন্ধুরা কেমন আছেন সবাই।আশা করি সবাই অনেক ভাল আছেন।আশাকরি সবার অনেক দুর্দান্ত দিন কাটতেছে।বন্ধুরা আজ রবিবার ১৮ ই এপ্রিল ২০২১।আজকে আমি একটি প্রতিযোগিতায় অংশ নিতে যাচ্ছে।অবশ্য আমি আগে থেকেই যেকোনো প্রতিযোগিতায় অংশ নিতে ভালোবাসি।আজকে আমি @SteemHealth কমিউনিটিতে প্রথম প্রতিযোগিতায় অংশ নিচ্ছি।@hmetu আমাকে এই কমিউনিটিতে আমন্ত্রণ জানিয়েছিলেন।তাই @hmetu কে অনেক ধন্যবাদ।প্রতিযোগিতার বিষয় হচ্ছে গ্রীষ্মের প্রিয় ফল এবং এর উপকারিতা।
IMG_20210414_112303~3.jpg

IMG_20210417_181701~3.jpg
বন্ধুরা গ্রীষ্মকালে আমাদের দেশে অনেক রকমের ফল পাওয়া যায়।রসালো সব ফলের সিজন হচ্ছে গ্রীষ্মকাল, আমাদের দেশে গ্রীষ্মকালে রসালো ফল পাওয়া যায়।অবশ্যই গ্রীষ্মকালীন ফল খেতে আমি খুবই ভালোবাসি।তবু এর মধ্যে আমি সবার চেয়ে এগিয়ে রাখবো লেবুকে।গ্রীষ্মকালীন ফলের মধ্যে লেবু অন্যতম।যদিও লেবু সারা বছর পাওয়া যায় তবে এই গ্রীষ্মকালে একটু বেশি পাওয়া যায়।এই গ্রীষ্মকালে লেবুর শরবত না হলে আমার চলেই না।গ্রীষ্মের দুপুরের লেবুর শরবত না হলে আমার চলেই না।
IMG_20210414_112544~2.jpg

IMG_20210414_112223~4.jpg

IMG_20210414_112449~2.jpg
আমাদের দক্ষিণ এশিয়ার দেশগুলোতে প্রচুর লেবুর চাষ করা হয়।বিশেষ করে আমাদের বাংলাদেশে প্রচুর লেবুর চাষ করা হয়।আমি যতটা আমাদের অঞ্চলে দেখেছি গ্রীষ্মের এই সময়টাতে লেবু বাগানের প্রচুর লেবু থাকে।আমি আমাদের গ্রামে অনেক লেবু বাগান দেখেছি।আমি আমাদের গ্রামে ও আমাদের পার্শ্ববর্তী গ্রাম ঘুরে দেখেছি অনেক লেবু বাগান আছে।আমি মাঝে মাঝে সেইসব বাগান থেকে টাটকা লেবু সংগ্রহ করে থাকি।বাগান থেকে সেই টাটকা লেবু সংগ্রহ করতে আমি সত্যিই আনন্দিত বোধ করি।
IMG_20210417_180543~2.jpg

IMG_20210417_181635~3.jpg
লেবু এবং লেবুর শরবত পছন্দ করে না এমন মানুষ খুঁজে পাওয়া যাবে না খুব সহজে।লেবু অত্যন্ত প্রয়োজনীয় একটি ফল আমাদের দেহের জন্য।আপনি যখন গ্রীষ্মের দুপুরে এক গ্লাস লেবু কিংবা বর্তমান রমজান মাসে ইফতারের সময় এক গ্লাস লেবুর শরবত খান তো আপনার শরীর মুহূর্তেই চাঙ্গা হয়ে যাবে।গ্রীষ্মের দুপুরে যেমন আমার লেবুর শরবত ছাড়া চলে না আবার বর্তমান রমজান মাসে ইফতারের সময় আমার লেবুর শরবত চলে না।তবে এই লেবুর শরবতের মধ্যেই সীমাবদ্ধ নয়।অন্যান্য খাবার আইটেমের সাথে এই লেবু যোগ করলে খাবারের স্বাদ অত্যন্ত বেড়ে যায়।

লেবু কিভাবে খাওয়া যায়,

IMG_20210417_180726~3.jpg

IMG_20210417_181624~2.jpg

IMG_20210417_181701~2.jpg

IMG_20210417_181834~2.jpg
লেবু বিভিন্নভাবে খাওয়া যায়।মানুষ এই লেবুকে বিভিন্নভাবে ব্যবহার করে খেতে পারে।তবে আমি শরবত হিসেবেই লেবুকে বেশি প্রাধান্য দেই।অনেক সময় অন্যান্য খাবারের সাথে লেবু ছাড়া চলে না, অন্যান্য খাবারের স্বাদ বাড়াতে অনেকে লেবু যোগ করে খাবার গুলো খেয়ে থাকি।তবে গ্রীষ্মকালীন সময়ে লেবুর শরবত আমাদের দেহের জন্য খুবই দরকারি।তাই আমি সবসময় চেষ্টা করি গ্রীষ্মের এই সময়টাতে লেবুর শরবত খাওয়ার জন্য।এটি খুব সহজেই তৈরি করে খাওয়া যায়।এটি তৈরি করতে শুধু প্রয়োজনমত বা এক গ্লাস ঠান্ডা পানি, একটি লেবু এবং লবণ লাগবে।
IMG_20210417_181943~3.jpg
এছাড়া স্বাদ বাড়াতে আখের গুড় বা চিনি ব্যবহার করা যেতে পারে।

আসুন লেবুর উপকারিতা সম্পর্কে জানা যাক,

IMG_20210417_180608~3.jpg

IMG_20210417_180651~2.jpg
লেবু আমাদের শরীরের জন্য খুবই উপকারী একটি ফল এতে কোন সন্দেহ নেই।প্রতিটি মানুষের জন্য লেবু খুবই দরকারি এবং উপকারী।বিশেষ করে গ্রীষ্মের এই সময়টাতে লেবু অত্যন্ত উপকারী আমাদের জন্য।এই সময়টাতে লেবুর শরবত আমাদের জন্য অত্যন্ত উপকারী।এছাড়া বর্তমান মহামারী করোনার সময়ে লেবুর কোনো বিকল্প নেই কারণ এই লেবু রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তোলে।বিশেষজ্ঞ ডাক্তারগণ এবং বিশেষজ্ঞরা সবসময় আমাদের লেবু খাওয়ার পরামর্শ দেয়।
IMG_20210417_181746~2.jpg
লেবুতে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন সি।এছাড়া আমি বিশেষজ্ঞ ডাক্তারের কাছ থেকে শুনেছি আমাদের ফুসফুসের জন্য লেবু অনেক গুরুত্বপূর্ণ একটি ফল এটি ফুসফুসের যত্ন নেয় এবং শরীর থেকে বিষাক্ত দ্রব্য বের করে দেয়।লেবু শরীরের অতিরিক্ত চর্বি কাটিয়ে দেয়।লেবুতে রয়েছে উচ্চ ভিটামিন যা শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তোলে।যেকোনো ভাইরাসজনিত অসুখ ও ঠান্ডাজনিত অসুখের জন্য লেবু খুবই কার্যকর, ডাক্তারগণ তাদের বেশি বেশি লেবু ও লেবুর শরবত খাওয়ার পরামর্শ দেন।শরীরের বিভিন্ন ক্ষত সারাতে এই লেবু অত্যন্ত কার্যকর।
IMG_20210417_181756~3.jpg
তো বন্ধুরা আসুন এই গ্রীষ্মকালে আমরা লেবু নিয়ে কোন দ্বিমত পোষণ না করি।আমরা প্রতিদিন লেবু এবং লেবুর শরবত খাওয়ার চেষ্টা করি।এই লেবু আমাদের শরীর স্বাস্থ্যের জন্য সত্যিই অনেক উপকারী এবং দরকারি।এই লেবুর শরবত আপনার শরীরকে মুহূর্তেই চাঙ্গা করে তুলবে।বিশেষ করে গ্রীষ্মের দুপুরে এক গ্লাস লেবুর শরবত আপনাকে নিমিষেই চাঙ্গা করে ফ্রেশ করে তুলবে।

Add My Facebook

Follow My Twitter

Subscribe My YouTube Channel

Thank you

@mdaminulislam

Sort:  

Thanks for sharing your experience with us!
TIBLogo

You have been curated on behalf of Inner Blocks: a community encouraging first hand content, and each individual living their best life. Come join the Inner Blocks Community , and check out @innerblocks! #lifehappening

 3 years ago 

Thank you so much for giving your entry.

Thank you very much too my dear friend.

Coin Marketplace

STEEM 0.29
TRX 0.12
JST 0.033
BTC 62831.42
ETH 3123.16
USDT 1.00
SBD 3.85