আমার ছোট বেলায় ফড়িং ধরা নিয়ে কিছু সৃতিsteemCreated with Sketch.

in Steem For Traditionlast year (edited)

আচ্ছালামু আলাইকুম, আমি @toufiq777

আশা করি সবাই ভালো আছেন৷ আমিও আল্লাহর রহমতে ভালোই আছি।

আমার ছোট বেলায় ফড়িং ধরা নিয়ে কিছু সৃতি

ছোট বেলায় আমি অতটা দুষ্টামি করতাম না৷ শান্ত শিষ্ট বাচ্চা ছিলাম৷ আমার ছোট বেলায় ফড়িং ধরা একটা নেশা ছিলো৷ ফড়িং ধরে ফড়িং এর লেজে সুতো বেধে রাখতাম৷ তারপর কোথাও বেধে রাখতাম৷ এই নেশাটা আমার ক্লাস ৮ পর্যন্ত ছিলো৷


সোর্স

আমি ছোট বেলায় আমাদের বাসার সামনে জংগলে গিয়ে ফড়িং ধরতাম৷ ছোট ছিলাম৷ ফড়িং সহজে ধরতেও পারতাম না৷ যখন ধরতে পারতাম খুব মজা লাগতো৷ যখন ধরতে পারতাম না৷ তখন কান্নাকাটি করতাম৷ আমার বড় ভাই ধরে দিত। ছোট বেলায় টিভি দেখার নেশা ছিলো না৷ আর তখন তো মোবাইল ও ছিলো না৷ মাঠে দৌড়াদৌড়ি, ফড়িং ধরা, পিঁপড়া বাসা খোঁজা এসবই প্রধান কাজ ছিলো৷


সোর্স

আমার দাদা আমার জন্মের আগে মারা গেছেন৷ আমার দাদী মাঝে মাঝে আমাদের বাড়িতে ঘুরতে আসতো৷ আমার দাদীকে নিয়ে আমি ফড়িং ধরতে বের হতাম৷ আমি হাজার বার চেষ্টা করে যখন ফড়িং ধরতেই পারতাম না৷ তখন আমার দাদী ফড়িং ধরে দিত৷ আমার দাদীর আবার অনেক ভালো টেকনিক জানতো ফড়িং ধরার। কিভাবে জানি টপ করে ধরে ফেলতো৷


সোর্স

আমি স্কুল থেকে এসে দুপুরের খাবার খেয়ে আমার মিশনে চলে যেতাম৷ মানে ফড়িং ধরার মিশন৷ দুপুর দুইটা থেকে বিকালের আজান দেওয়া পর্যন্ত আমার মিশন চলতে থাকতো৷ ফড়িং ধরতে পারলেই দৌড়ে বাসায় এসে সুতা নিতাম৷ তারপর ফড়িং এর লেজে বেঁধে ছেড়ে দিতাম। একটা ফড়িং ধরতে পারতে যতটা খুশি লাগতো৷ এখন কোটি টাকা হাতে পেলেও মনে হয় সেরকম খুশি হবো না৷


সোর্স

ছোট বেলার দিন গুলো কতটা সুন্দর ছিলো৷ এখনও মনে পরে৷ তবে এখন আর আমি ফড়িং ধরি না৷ এখনকার বাচ্চারা মোবাইলে ভিডিও দেখতে ব্যস্ত। এরকম কাজ তারা করেই না বলা চলে৷ সবারই জীবনে এমন কিছু সৃতি রয়েছে।


সোর্স

image.png


Vote for @bangla.witness

ধন্যবাদ
@toufiq777

Sort:  
 last year 

ভাই আমি নিজেও অনেক ফড়িং ধরতাম সেগুলার ডানা কেটে দিয়ে রাখতাম। আবার কোনো সময় এদের মুখে জোর করে ভাত ভরে দিতাম। আমি লাল ফড়িং ধরার জন্য সারাদিনে রোদে ঘুরতাম। আমরা আঞ্চলিক ভাষায় গোমালি বলতাম।

 last year 

গোমালি বলে অনেক জায়গায় ফড়িং'কে।

 last year 

জি ভাই।

 last year 

👍

Thank you, friend!
I'm @steem.history, who is steem witness.
Thank you for witnessvoting for me.
image.png
please click it!
image.png
(Go to https://steemit.com/~witnesses and type fbslo at the bottom of the page)

The weight is reduced because of the lack of Voting Power. If you vote for me as a witness, you can get my little vote.

 last year 

Thank you

 last year 

খুব সুন্দর একটি ছোটবেলা স্মৃতি মনে করিয়ে দিলেন আপনি ভাই। ছোটবেলায় আমিও এরকম অনেক মিশনে গিয়েছি ফড়িং ধরার জন্য। খুব সুন্দর লাগলো আপনার পোস্টটি পড়ে অনেক ভালো লাগলো। ধন্যবাদ আপনাকে এত সুন্দর একটি পোস্ট উপস্থাপন করার জন্য

 last year 

ধন্যবাদ

 last year 

অনেক সুন্দর একটা পোস্ট আমাদের মাঝে সেয়ার করেছেন।আমিও ছোট বেলায় ফড়িং ধরতে পছন্দ করতাম। তবে আমার লাল ফড়িং অনেক পছন্দের ছিল।সুন্দর একটি পোস্ট আমাদের কাছে উপস্থাপন করেছেন।ধন্যবাদ ভাই।

 last year 

ধন্যবাদ

 last year 

শৈশবকালে এই ফড়িং নিয়ে আমাদের অনেক ইতিহাস রয়েছে। ইতিহাস গুলো বলতে গেলে পুরো একদিন লেগে যাবে। এই ফড়িং নিয়ে সবচেয়ে মজার একটা খেলা খেলেছিলাম আমরা ফড়িং এর লেজে সুতো বেঁধে দিয়ে। ধন্যবাদ ভাই সুন্দর একটি পোষ্ট আমাদের মাঝে উপস্থাপন করার জন্য।

 last year 

ধন্যবাদ

 last year 

জি ভাই ছোটবেলায় ফড়িং ধরার জন্য ছুটে বেড়াতাম। জিগা গাছের কস বা আঠা পাটকাঠির মাথায় লাগিয়ে। বসে থাকতাম, সেখানে ফড়িং বসতো আর আটকা পড়ে যেত। অনেক সুন্দর লাগলো আপনার পোস্টটি আমার কাছে। অসংখ্য ধন্যবাদ ভাই এত সুন্দর পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 last year 

জিগা গাছের কস বা আঠা পাটকাঠির মাথায় লাগিয়ে। বসে থাকতাম, সেখানে ফড়িং বসতো আর আটকা পড়ে যেত

নতুন অবিজ্ঞতা, এভাবেও যে ফড়িং ধরা যায় জানতাম না 🙂।

 last year 

ফড়িং ধরতে অনেক ইচ্ছে করতো কিন্তু সেই সাথে ভয় কাজ করতো।অনেক সুন্দর একটা পোস্ট করেছেন ভাইয়া।ধন্যবাদ।

 last year 

ধন্যবাদ

 last year 

ভাই পুরানো স্মৃতি মনে পড়ে গেলো। শৈশব এর সময় এক ধরনের গাছ আছে গাছের নামটা সঠিক মনে নাই ঐ গাছে আঠা তৈরি হয়, আর আঠা গুলো একটি বড় পাট খড়ির মাথায় লাগিয়ে ফড়িং এর গায়ে লাগিয়ে দিয়ে অনেক ফড়িং ধরেছি। খুবই দারুণ একটি পোস্ট শেয়ার করেছেন আপনি। ধন্যবাদ

 last year 

আপনি মিয়া লিজেন্ড, আঠা দিয়ে ফড়িং ধরতেন৷ এখনও কি আঠা দিয়ে মাছ ধরেন 🤔

 last year 

😄😄😄 না ভাই বরশী দিয়ে মাছ ধরতাম আর আঠা দিয়ে ফড়িং 🤭🤭🤭

 last year (edited)

ফড়িং ধরা নিয়ে আপনি সুন্দর একটি স্মৃতি আমাদের মাঝে শেয়ার করেছেন। আমিও ছোটবেলায় এমন করে ফড়িং ধরতাম।আমি ছোটবেলায় নারকেলের কাঠি পাট খড়ির ভিতর গোল করে ঢুকিয়ে দিয়ে তাতে মাকড়সার জাল পেচিয়ে ফড়িং ধরার ফাঁদ তৈরি করতাম।ধন্যবাদ সুন্দর একটি স্মৃতি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 last year 

আমি ছোটবেলায় নারকেলের কাঠি পাট খড়ির ভিতর গোল করে ঢুকিয়ে দিয়ে তাতে মাকড়সার জাল পেচিয়ে ফড়িং ধরার ফাঁদ তৈরি করতাম।

ফড়িং ধরার নতুন পদ্ধতি জানলাম৷

 last year 

ফড়িং ধরতে পারলেই দৌড়ে বাসায় এসে সুতা নিতাম৷ তারপর ফড়িং এর লেজে বেঁধে ছেড়ে দিতাম।

ছোটবেলা এরকম অনেক ফড়িং ধরতাম। তারপর লেজে সুতা বেঁধে দিতাম হেলিকপ্টারের মত লাগতো।পরনো অনেক স্মৃতি মনে পড়ে গেল ভাই আপনার পোস্ট দেখে। লাল রঙের ফড়িং আমার অনেক ভালো লাগে। শুভকামনা রইল আপনার জন্য

 last year 

লাল রং ফড়িং গুলোকে আমরা রাজা ফড়িং ভাবতাম৷ আর হলুদ গুলো রাণী 🙂।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.16
JST 0.030
BTC 59126.81
ETH 2514.47
USDT 1.00
SBD 2.46