নদীতে দুপুর বেলা ছোট ছেলেরা মজা করে গোসল করতেছিলোsteemCreated with Sketch.

in Steem For Traditionlast year

আচ্ছালামু আলাইকুম, আমি @toufiq777

আশা করি সবাই ভালো আছেন৷ আমিও আল্লাহর রহমতে ভালোই আছি।

নদীতে দুপুর বেলা ছোট ছেলেরা মজা করে গোসল করতেছিলো

আমার জন্ম রংপুরে৷ আমি ছোট বেলা থেকে পার্বতীপুরে বসবাস করি৷ ছোট বেলায় আমরা কেলোকায় ছিলাম৷ সেখানে ১০ বছরের মত ছিলাম৷ আমাদের উত্তরাঞ্চলে খুব বেশি একটা নদী লক্ষ্য করা যায় না৷ নদী এলাকার বাচ্চারা ছোট বেলা থেকেই সাঁতারে পারদর্শী হয়৷ তারা সব সময় নদীর পানিতে গোসল করে৷ এভাবেই একটা সময় সাঁতার কাটা শিখে যায়। আমাদের উত্তরাঞ্চলে জেলা রংপুরে কয়েকটি নদী আছে৷ তার মধ্যে তিস্তা নদী বড়৷ আর কয়েকটি ছোট নদী আছে৷ তবে নদী গুলো আমাদের বাড়ির কাছে অবস্থিত নয়৷ আমাদের কেলোকায় দুটি বড় পুকুর ছিলো৷ একটিকে আমরা বড় পুকুর অপরটিকে ছোট পুকুর বলতাম৷ বড় পুকুরে শুক্রবার সকালে খেলার পর সবাই নামতো গোসল করতে৷ এটা ২০-২২ বছর আগের কথা৷ তখন বৃহস্পতিবার হাফ স্কুল ছুটির পর আমরা মাঠে ক্রিকেট অথবা ফুটবল খেলে পুকুরে নামতাম৷ আমি পুকুরের কিনারায় গোসল করতাম৷ কারণ আমি সাঁতার পারতাম না৷ সাঁতার কাটা আমি কখনও শিখিও নাই৷ আমি এখনও সাঁতার পারি না।

20230809_152251.jpg20230809_152248.jpg

কালকে নুর আমিন, সোহান ভাতিজ আর আমি ফুলবাড়ি গিয়েছিলাম৷ গ্রামের রাস্তা দিয়ে আসার সময় নদীতে বাচ্চাদের গোসল করতে দেখলাম৷ ঐখানে একটি ব্রীজ ছিলো৷ এখন নদীতে পানি থৈথৈ করতেছে৷ নদীতে সেই স্রোত ছিলো৷ ৪-৫ জন বাচ্চা নদীর কিনারে নেমে গোসল করতেছিলো৷ তারা অবশ্যই সাঁতার জানে৷ তা নাহলে এত দূর সাহস হওয়ার কথা না৷ নদীতে যতই পানি না থাক না কেন নদীতে সাঁতার না জানলে নামা রিস্ক৷ বিপদ কখনও বলে আসে না৷ হঠাৎ বিপদ ঘঠতে পারে৷

20230809_152237.jpg

নদী এলাকায় বসবাস করে মজা আছে। নদীতে গোসল করা যায় প্রায়ই৷ আমি মাদারীপুর আর গোপালগঞ্জে গিয়ে নদীতে গোসল করেছিলাম। ঐদিকের মানুষ নদীতে বেশি গোসল করেন৷ ঐ দিকে নদী বেশি লক্ষ্য করা যায়৷ বাড়ির শিশু থেকে বৃদ্ধ সবাই নদীতে গোসল করেন ও কাপড় ধৌত করেন৷ আসলে নদীতে যারা গোসল করে তারাই বুঝে নদীতে গোসল করার মজা কতটা৷

20230809_152244.jpg

image.png


Vote for @bangla.witness

ধন্যবাদ
@toufiq777

Sort:  
 last year 
ছোট বাচ্চাদের এভাবেই নদীতে গোসল করা খুবই রিস্কি একটি কাজ।যেকোনো মুহূর্তেই দুর্ঘটনা ঘটতে পারে। তবে এ কাজে অনেক মজা আছে। আমি ২/৩ বার নদীতে গোসল করেছি। অনেকেই আছে ব্রীজের উপর থেকে নদীতে লাফ দেয়।আমাদের এইদিকে এক ছেলের নদীতে এভাবে লাফ দিতে গিয়ে গলার মোটা হাড়টি ভেঙ্গে গেছে।এখন সে হাসপাতালে আশঙ্কাজনক অবস্থায় আছে।এটা ৪/৫ দিন আগের ঘটনা।তাই এ ব্যাপারে আমাদের সতর্ক থাকা উচিৎ। এটা আমাদের সবারই শৈশবের একটা অংশ। সুন্দর একটি বিষয় তুলে ধরেছেন। ধন্যবাদ।
 last year 

ধন্যবাদ

Thank you, friend!
I'm @steem.history, who is steem witness.
Thank you for witnessvoting for me.
image.png
please click it!
image.png
(Go to https://steemit.com/~witnesses and type fbslo at the bottom of the page)

The weight is reduced because of the lack of Voting Power. If you vote for me as a witness, you can get my little vote.

 last year 

Thank you

 last year 

Thank you

 last year 

কারণ আমি সাঁতার পারতাম না৷ সাঁতার কাটা আমি কখনও শিখিও নাই৷ আমি এখনও সাঁতার পারি না।

কি বলেন ভাইয়া আপনি এখনো সাঁতার কাটা জানেন না, তাহলে তো আপনাকে সাঁতার কাটা শিখানো লাবগে, ছোটতে আমরাও বৃহস্পতিবার হাফ স্কুল ছুটি হলে এরকম বড়পুকুরে গোসল করে বাড়ি আসতাম, পরে আম্মার কাছে বকা খাইতাম, আপনার পোস্টটি পড়ে অনেক পুরনো স্মৃতি মনে পড়ে গেলো, এছাড়াও আপনার ফটোগ্রাফি গুলো অনেক সুন্দর হয়েছে, শুভকামনা রইল আপনার জন্য ভাইয়া।

 last year 

আমার সাঁতার শেখার এখন আর ইচ্ছে নাই৷ ছোট বেলায় ইচ্ছে ছিলো। আমার মা আমাকে পুকুরে বেশি নামতেই দিত না 🥲।

 last year 

এরপরেও সাঁতার শিখে রাখা অনেক ভালো ভাইয়া।

 last year 

এখন আর শেখার মনমানসিকতা নেই ভাই৷ সময়ের সাথে সব পরিবর্তন হয়ে যায়।

 last year 

সাতার পারেন না 🙄লজ্জা দিলেন ভাই। আমি ভাবছিলাম নদীতে সবাই মিলে গোসল দিবো কিন্তু তা আর হবে না ভাই। নদীতে এলাকায় বাড়ি বানানো অনেক ভালো মাছ ধরা যায়। নদীতে অনেক মানুষের গোসল করতে দেখা গিয়েছিলো এবং অনেকেই ঝাটকা জাল দিয়ে মাছ ধরে।

 last year 

হ্যা, গোসল করে মজা

 last year 

শৈশব অনেক মজার ছিলো। শৈশবে আমিও নদীতে নেমে গোসল করতাম। আমাদের বাড়ির সাথে নদী রয়েছে, এখনো আমি বাড়িতে গেলে নদীতে গোসল করি। জেনে অবাক হলাম আপনি এখনো সাঁতার পারেন না। তবে প্রত্যেকটি মানুষের জীবনে সাঁতার শেখা জরুরী। সুন্দর লিখেছেন ভাই , আপনার পোস্টের মাধ্যমে শৈশবের স্মৃতিগুলো মনে পড়ে গেলো। অসংখ্য ধন্যবাদ ভাই।

 last year 

ধন্যবাদ

 last year 

ছোটবেলার কথা মনে করিয়ে দিলেন আপনি। ছোটবেলায় আমরাও নদীর ব্রিজ থেকে ঝাঁপ দিয়ে গোসল করেছি বিশেষ করে যখন নদীতে পানি বেড়ে যায়।তখন গোসল করার মজাই আলাদা আপনি ঠিক হয়ে বলেছেন ভাই নদী এলাকায় বসবাস করে মজা আছে।দারুন একটি পোস্ট শেয়ার করেছেন ধন্যবাদ আপনাকে।

 last year 

ধন্যবাদ

 last year 

Feedback / Observation

তোমাদেরে দিন এখন বেড়ানোর। বেড়াও😁😁😁। তা তোমরাও গোসল করতে পার নাই। নদীতে গোসল করার মজাই অন্য রকম।

ভুল বানানঃ নাই। 🙂
অনুপস্থিত শব্দ(Missing Word): 🙂
ভাষার গরমিলঃ নাই। 🙂
Regards
@md-sajalislam (Moderator)
Steem For Tradition

 last year 

বউ ছৈল পৈল নিয়ে গেলে নামি গোসল করনো হয়৷