আমাদের উত্তরাঞ্চলের ঐতিহ্যবাহী একটি খাবার "পান"

in Steem For Tradition2 years ago (edited)

আচ্ছালামু আলাইকুম, আমি @toufiq777

আশা করি সবাই ভালো আছেন৷ আমিও আল্লাহর রহমতে ভালোই আছি।

বাংলাদেশের উত্তরাঞ্চলের ঐতিহ্যবাহী একটি খাবার "পান"

"পান" হচ্ছে আমাদের বাংলাদেশের উত্তরাঞ্চলের জেলা লালমনিরহাটের একটি ঐতিহ্যবাহী খাবার। "পান" দিয়ে লালমনিরহাটের মানুষ অতিথি আপ্যায়ন করে থাকেন৷ বাড়িতে যদি কিছু নাও থাকে। যদি অতিথি বাড়িতে আসেন তাকে এক খিলি পান দিলেই তিনি খুশি হয়ে যান। উনিশবিংশ শতাব্দী থেকে পান অতিথিদের আপ্যায়নের জন্য ব্যবহার হয়ে আসছে৷ লালমনিরহাটে পান-সুপারি চাষ প্রচুর হয়৷ বিভিন্ন জাতের ছোট-বড়, মাঝারি সাইজের পান উৎপাদিত হয় লালমনিরহাট জেলায়৷

IMG_20221221_121400.jpg

"পান" ঝাঝালো টক স্বাদের হয়ে থাকে৷ আমাদের উত্তরাঞ্চলের মানুষ পান, সুপারি, চুন, বিভিন্ন ধরনের জর্দা একসাথে মিশ্রণ করে পান খেয়ে থাকেন৷ আমাদের সৈয়দপুরে পান চাষ হয় না৷ তবে এখানে অলিতে গলিতে পানের দোকান দেখা যায়৷ দোকান গুলো সবসময় জমজমাট থাকে৷ বিভিন্ন শ্রেণীপেশার মানুষ পান খেয়ে থাকেন৷ ছোট-বড় সবাই পান খেয়ে থাকেন৷ আমিও মাঝে মাঝে পান খাই৷ তবে আমি মিষ্টি পান বিভিন্ন মসলা দিয়ে বানানো পান বেশি খেয়ে থাকি৷ ছোট বেলা থেকে পান খাই৷ তবে এটা আমার কোন নেশা নয়৷ ইচ্ছে পান খাই মাঝে মাঝে।

IMG_20221221_121255.jpgIMG_20221221_121239.jpg

বাংলাদেশে বিয়ের উৎসবে পান না হলে চলেই না৷ বিয়েতে পান থাকতেই লাগবে৷ বিয়ে বাড়িতে ভাত খাবার পর সবাই এক খিলি পান খাওয়ার জন্য অপেক্ষা করেন৷ বিয়ে বাড়িতে যদি পান না থাকে তাহলে মনে হয় বিয়ের উৎসবটাই অপূর্ণ থেকে যায়৷ পান বিভিন্ন ধর্মাবলম্বীদের উৎসবে লক্ষ্য করা যায়৷ পান আমাদের বাংলাদেশের ঐতিহ্য।

IMG20221221135150.jpgIMG_20221221_135254.jpg

পান" সব মাটিতে জন্মায় না৷ কিছু এলাকা পান চাষের জন্য অন্যতম৷ বাংলাদেশের লালমনিরহাট, বান্দরবনে আমি পান চাষ করতে দেখেছিলাম৷ পাহাড়ী এলাকার মানুষ পান চাষ বেশি করেন৷ এবং সেখান থেকে পান সারা বাংলাদেশে সাপলাই করা হয়৷

কিছুদিন আগে সন্ধ্যায় প্লাজায় গিয়েছিলাম৷ ঐখানে একটি মিষ্টি পান বিক্রয় করে একটি দোকান আছে৷ সেখানে গিয়ে এক খিলি পান নিলাম৷ আমার উদ্দেশ্য ছিলো আমি পান এর ছবি তুলবো৷ তাই এক খিলি পানও কিনলাম। মানুষের দোকান থেকে ছবি তুলবো আবার কিছু না কিনলে হয় নাকি৷ তাই পান কিনলাম৷ এরপর চলে আসলাম সেখান থেকে।

IMG_20221221_121301.jpg

আমাদের সৈয়দপুরে পাঁচমাথা মোড়ে পান ও সুপারির আরদ আছে৷ সেখান থেকে মানুষ পান সংগ্রহ করে৷ দোকানে পান খুব বিক্রি হয়৷ আগের যুগের মানুষ পান বেশি খেয়ে থাকেন৷ এখনকার যুগের ছেলে-মেয়েরা তেমন একটা পান খায় না।

image.png

ধন্যবাদ
@toufiq777

Sort:  
 2 years ago 

পান বাংলাদেশের অনেক মানুষ পছন্দ করেন। সৈয়দপুরে কিছু বিখ্যাত পানের দোকান আছে। পান বেশ উপকারী, যে কেউ খেতে পারে, তবে পানের সাথে জর্দা খাওয়া ক্ষতিকর।

 2 years ago 

ঠিক কথা বলছেন তোরা 🙂

 2 years ago 

আমাদের দেশে প্রায় মানুষই পান পছন্দ করে। বিশেষ করে যাদের বয়স একটু বেশি তারা নিয়মিত পান খায়। এটা তাদের এখন অভ্যাসে পরিনত হয়েছে। আর সৈয়দপুর এ বিখ্যাত অনেক গুলো পানের দোকান আছে বিমানবন্দর রোডে। ধন্যবাদ সুন্দর একটি পোস্ট করেছেন আমাদের মাঝে।

 2 years ago 

আপনাকেও অসংখ্য ধন্যবাদ সুন্দর মন্তব্য করার জন্য

 2 years ago 

গ্রামবাংলায় প্রতিটি বাড়িতে মানুষ প্রায় পান খায়। তবে এখন পানের বিভিন্ন রকম জর্দা ব্যবহার করা হয। পান আমার তেমন একটা পছন্দ না তবে ছোটবেলায় একবার খেয়েছিলাম জর্দা দিয়ে তারপর দেখি আমার সাথে পুরো পৃথিবী ঘুরতেছে। আমার সাথে ঘটে যাওয়া এই অদ্ভুত আচরণের জন্য আমি আর পান খাইনা বা পান পছন্দ করিনা। আর আমি চাই না আমার সাথে দ্বিতীয়বার পৃথিবী ঘুরুক।

 2 years ago 

সুন্দর মন্তব্য করেছেন ভাই

 2 years ago 

ভাই খুব সুন্দর একটা পোস্ট করেছেন। আসলে পান আমাদের জাতীয় একটি খাবার😁😁 আমিও মাঝে মাঝে পান খাই। তবে আমার খুব ইচ্ছা আমি একদিন আগুন পান খাব। অনেকেরই দেখি এই আগুন পান খেতে তবে কোনদিন সুযোগ হলে ঠিক ওই খাব।

 2 years ago 

আগুন খাইয়া বেগুন বের হয়ে যাবে পিছে দিয়ে 🙂

 2 years ago 

সত্যি চমৎকার একটা পোস্ট গ্রাম বাংলার এই জনপ্রিয় খাবার পান নিয়ে যে পোস্ট হবে এটা সত্যিই কল্পনার বাইরে ছিল আমার। তবে পান আমার ভীষণ পছন্দের খাবার। আমি বাড়ির সকল কাজগুলো করি এই পান খেতে খেতে সুতরাং কাজের সঙ্গে হিসেবে পান আমার খুবই কাছের একটি খাবার।

 2 years ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ

 2 years ago 
CategoryYes ✅ / No ❌
Club StatusNO CLUB
plagiarism-free
#steemexclusive
Verified user
Bot-free
300 Words

We expected you to be friendly and active in the Steem For Tradition Community. We appreciate your effort. Thank you for sharing your beautiful content with us ❤️.


Regards
shamimhossain (Moderator)

 2 years ago 

Thanks

 2 years ago 

আমাদের উত্তর অঞ্চলের ঐতিহ্যবাহী খাবার হলো পান। পান খেতে অনেক মজা ও সুস্বাদু। আমাদের উত্তরবঙ্গের লোকেরা পান অনেক পছন্দ করেন। আপনি অনেক সুন্দর একটি পোস্ট আমাদের মাঝে শেয়ার করেছেন।

 2 years ago 

আপনার সুন্দর মন্তব্যের জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ

 2 years ago 

পান দেখলেই তো খেতে ইচ্ছে করে। বিশেষ করে মিষ্টি মসলা দিয়ে পান খেতে সত্যি অসাধারণ। যথেষ্ট ভাল পোষ্ট

 2 years ago 

ধন্যবাদ ভাই

 2 years ago (edited)

পান সুপারি খেতে দেখলে
গায়ে লাগে জ্বালা
মানা করলে কেউ না শুনে
মুখে লাগে তালা।

মুখ ভরে পান খায় কেউ
সাথে জর্দা চুন
ক্ষুদা তেষ্টায়ও পান খাওয়া
এই তাদের গুন।

যেথায় সেথায় ছুঁড়ে মারে
মুখ ভর্তি পিক
রাস্তা দেয়াল ঘরের কোণে
নাই ঠিক বেঠিক।

পান খাওয়া বন্ধ কর আজই
ও ভাই বোন মা চাচি
পান খাওয়া ভাল নয় কো
পান না খেয়েও বাঁচি ।এই হইলো পান

 2 years ago 

সুন্দর কবিতা লিখেছেন 🙂

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.16
JST 0.030
BTC 58418.48
ETH 2515.89
USDT 1.00
SBD 2.36