ঐতিহ্যবাহী খাবার - বাংলাদেশের উনিশদশকের মানুষদের প্রিয় একটি খাবার - মুড়িমুড়কি

in Steem For Tradition2 years ago

আচ্ছালামু আলাইকুম, আমি @toufiq777

আশা করি সবাই ভালো আছেন৷ আমিও আল্লাহর রহমতে ভালোই আছি।

বাংলাদেশের উনিশদশকের মানুষদের প্রিয় খাবার - মুড়িমুড়কি

এই খাবারটির আগে গ্রামে খুব প্রচলন ছিলো৷ তবে এখন তেমন একটা লক্ষ করা যায় না। আগে গ্রাম গঞ্জের হাট গুলোতে গেলেই এই খাবার এর দেখা মিলতো। এই খাবারটি খই ও গুড়ের মিশ্রণে তৈরি করা হয়৷ কিন্তু এর নাম মুড়িমুড়কি কেন হলো আর আসলেই এর নাম মুড়িমুড়কি কিনা আমার জানা নেই৷ আমার ধারণা অনুযায়ী একটি নামকরণ করলাম। এমনই মনে হয় নাম শুনেছিলাম কোথাও৷ তাই মুড়িমুড়কি বলেই খাবারটির নাম তুলে ধরলাম৷ এটি আমার খুবই পছন্দের খাবার। আমি মাঝে মাঝে বাজার থেকে খই কিনে নিয়ে আসি৷ বাজারে এটি পাওয়া যায়৷ তবে আমি বাজার থেকে এই খাবার কখনও কিনি নাই৷ কারণ এটা অস্বাস্থ্যকর। আমার মা বাড়িতে আমাকে এই খাবার তৈরি করে দেন৷

IMG_20230122_003358.jpg

আমি আগে প্রায় বাজারে গিয়ে খেজুর/আখের গুড় ও খই কিনে আনতাম৷ খই ও গুড় একসাথে মিশ্রণ করে খেতে আমার অনেক ভালো লাগে৷ আমার এটি তৈরি করে বয়োমে রেখে দেন৷ আমি রাতের বেলা খাইতাম৷ এখনও তৈরি করেন৷ তবে এখন আর আগের মত খাওয়া হয় না৷ সব কিছুর ভালো লাগার একটা বয়স থাকে৷ এখন আমার অনেক কিছুই ভালো লাগে না৷ ভালো লাগাটা কিছুটা কমে গেছে।

আগে গ্রামে নানিবাড়িতে ঘুরতে যেতাম৷ তখন বাজার থেকে আমার মামারা এই খাবার কিনে আনতেন৷ বাজারের মুড়িমুড়কি গুলো হলদেটে হয়ে থাকে৷ আমি বুঝিনা এটা দেখতে হলুদ ও হয় কেন৷ আর বাজারের কেনা মুড়িমুড়কি গুলো খেতে কিছুটা আদা'র স্বাদের মত লাগতো৷ তবে খেতে বেশ ভালোই লাগতো। এই খাবারটা সবারই প্রিয় ছিলো।

IMG_20230122_003412.jpg

গ্রামে আগে প্রত্যেকটি বাড়িতে মুড়ি, খই ও মুড়িমুড়কি দেখতে পাওয়া যেত৷ এখনকার মত বিস্কুট ও চানাচুরের তখন প্রচলন কম ছিলো। কারোও বাড়িতে ঘুরতে গেলে তারা মুড়িমুড়কি খেতে দিতেন৷ পুরানো সৃতি গুলো এখনও মনে পরে৷ আগের দিন গুলোই ভালো ছিলো৷ দিন গুলো হারিয়ে গেছে আমাদের মাঝ থেকে। আর কখনও ঐ দিন গুলো খুঁজে পাওয়া যাবে না৷ এটাই আফছোস লাগে।

আমি মুড়িমুড়কি ছবি তুলতে পারি নি ভালো ভাবে৷ বাজারে যাওয়ার সময় রেললাইনের ধারে এক লোককে ডালিতে করে এই মুড়িমুড়কি নিয়ে বসে থাকতে দেখে কিছু ছবি তুলেছিলাম৷ ছবি গুলোও তেমন ভালো হয় নি। আমার ছবি তুলতে লজ্জা লাগে৷ তাই চুপ করে ছবি গুলো তুলেছিলাম 😗।

IMG_20230122_003436.jpg

image.png

Vote for @bangla.witness

ধন্যবাদ
@toufiq777

Sort:  
 last year 

আপনার খাওয়ার ব্যাখ্যা গুলো পড়ে খুব ভালো লাগলো ভাই।আসলে এখন আর ঐ মুড়ি মুড়কি তেমন দেখা যায় না।ধন্যবাদ আপনাকে পোস্ট করার জন্য।

 last year 

ধন্যবাদ

 2 years ago 

মুড়ি মুরকি উনিশ দশকের একটি ঐতিহ্যবাহী খাবার ছিল।এই মুড়িমুড়কি সাধারণত গ্রামে মা ও বোনেরা গুড় গরম করার পর এতে মুড়ি মিশিয়ে খুব সুন্দর ভাবে নেড়ে তৈরি করত। আগেকার মানুষের প্রিয় একটি খাবার ছিল। এই মুড়িমুড়কি এখন তেমন দেখা পাওয়া যায় না। আপনার পোস্টটি পড়ে ভাল লাগল ভাই।

 last year 

ধন্যবাদ

 last year 

মুড়িমুড়কি বাঙালির অতি জনপ্রিয় খাবার। মুড়িমুড়কি আমার অনেক পছন্দের একটি খাবার। ছোট বেলায় সকাল হলেই মুড়িমুড়কি খেতাম। আপনি অনেক সুন্দর পোস্ট করেছেন। ছবি গুলোও অনেক সুন্দর হয়েছে।

 last year 

ধন্যবাদ

 last year 

খুব সুন্দর একটা পোস্ট আমাদের মাঝে উপস্থাপন করেছেন,গ্রাম বাংলাই এই মুড়ি মুরকি বেশি চলে,তবে এখন মনে হয় খুব কম চলে,আপনার পোস্ট পরে আমি ওনেক কিছু যানতে পারলাম। ধন্যবাদ ভাই

 last year 

ধন্যবাদ

 last year 

আপনার পোষ্ট পড়ে জানতে পাড়লাম মুড়কি নামের কিছুও যে আছে। কখন সামনে পড়েনি তাই হইতো জানি না। খুব সুন্দর ভাবে উপস্থাপনা করেছেন। 😒আপনার বিয়া তে আমারে মুড়ি খাওলেও পাড়তেন কিছুই খাওয়ালেন না 😏

 last year 

বিয়ে তো করিই নাই যখন করবো ইনশাআল্লাহ দাওয়াত দিব ✌️

 last year 

🙂থাক পোলাপান হইলে জানায়েন

 last year 

Ok

 last year 

আমারো মুড়িমুড়কি খেতে ভালো লাগে। বাড়িতে আগে খুব খাওয়া হতো।কিন্তু এখন আর হয় নাহ 🥺

 last year 

সেম টু ইউ

 last year 

চমৎকার একটি ঐতিহ্য আমাদের সাথে শেয়ার করেছেন ভাই। অনেক দিন এই দোকানগুলো দেখি না।ধন্যবাদ।

 last year 

ধন্যবাদ

 last year 
CategoryYes ✅ / No ❌
Club Status
plagiarism-free
#steemexclusive
Verified user
Bot-free
300 Words

We expected you to be friendly and active in the Steem For Tradition Community. We appreciate your effort. Thank you for sharing your beautiful content with us ❤️.


Regards
shamimhossain (Moderator)

 last year 

ধন্যবাদ

 2 years ago 

আপনি মুড়ি নিয়ে অনেক ভাল কিছু বলছেন আর মুড়ি একটি এতিহ্যবাহি খাবার ছিল ও এই রকম পোস্ট করার জন্য ধন্যবাদ

 last year 

ধন্যবাদ

 last year 

আপনি অনেক সুন্দর একটা পোস্ট শেয়ার করেছেন আমাদের মাঝে। যা প্রায় ১৯-২০ দশকে খুব পরিচিত ছিল । এবং মানুষরা ওগুলো বেশি খেত সকাল এবং সন্ধ্যায়। এবং এগুলো খুব জনপ্রিয় ছিল গ্রাম বাংলার হাট বাজারে। অনেক সুন্দর হয়েছে আপনার পোস্টটি ।

 last year 

ধন্যবাদ

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.13
JST 0.030
BTC 67685.37
ETH 3498.92
USDT 1.00
SBD 2.71