মেয়ে বাচ্চাদের পছন্দের একটি খেলনা কাপড় দিয়ে তৈরি পুতুলsteemCreated with Sketch.

in Steem For Traditionlast year

আচ্ছালামু আলাইকুম, আমি @toufiq777

আশা করি সবাই ভালো আছেন৷ আমিও আল্লাহর রহমতে ভালোই আছি।

মেয়ে বাচ্চাদের পছন্দের একটি খেলনা কাপড় দিয়ে তৈরি পুতুল

আমি ছোট বেলা থেকেই দেখে আসছি মেয়ে বাচ্চারা হাড়ি পাতিল ও পুতুল দিয়ে খেলা করে৷ মেয়েদের জন্য কাপড় দিয়ে তৈরি কিছু পুতুল বাজারে কিনতে পাওয়া যায়৷ এই পুতুল গুলো ছোট, মাঝারি ও বড় সাইজের হয়ে থাকে৷ বিভিন্ন পশু পাখি ও মানুষের আকৃতিতে বানানো হয় এই পুতুল গুলো৷ যে বাচ্চা যেটি পছন্দ করে তাই নিয়ে বাড়ি নিয়ে আসে৷ আগে এই পুতুল গুলো সচারাচর দেখা যাইতো না৷ শুধু বাজারে খেলনা'র দোকান গুলোতেই দেখা মিলতো৷ তবে এখন প্রায় জায়গাতেই এই পুতুল নজরে পরে৷ যাদের বাড়িতে মেয়ে বাচ্চা আছে৷ তারা প্রায়ই বাজার থেকে এই পুতুল কিনে নিয়ে যায়৷ এই পুতুল গুলো ৫০-২০০০ টাকার হয়ে থাকে।

20230519_152751.jpg

পুতুল দিয়ে খেলতে হয়তো ভালো লাগে৷ আর মেয়েরা রান্নাবান্না, ঘর গোছানো, বাড়ি ঘরের কাজ এসব নিয়ে খেলাধুলা বেশি করে৷ তাই তারা এই পুতুল দিয়েই খেলে বেশি আনন্দ পায়৷ ছোট বাচ্চার কথা কি বলবো বড় বড় মেয়েরাও পুতুল বাড়িতে নিয়ে যেয়ে রেখে দেয়। আমার বউ কিনছিলো৷ আমি কিনে দিবো না৷ প্রায় জোড় করেই কিনে নিয়েছিলো৷ আসলে পুতুল ঘরে রাখলে ফেরেশতা ঢুকে না ঘরে৷ আমি ওকে কিনে দিয়েছিলাম৷ পরে ওকে বলছি তোমাদের বাড়িতে নিয়ে যেয়ে রেখে দিও৷ সব কিছুই করা যায় কিন্তু বুঝে শুনে করতে হয়৷ সামান্য একটু ভুলের কারণে কত বড় ক্ষতি হতে পারে সেটি আগে দেখতে হবে৷ একটু মজার ছলে পরিবারের ক্ষতি তো করা যাবে না৷ আমি আমার বউ এর প্রায় সব চাহিদাই পূরণ করি৷ বউ মানুষ ঘরের লক্ষী৷ ওদের ভালো না রাখলে পরিবারও ভালো থাকে না৷

20230519_152754.jpg20230519_152755.jpg

পুতুল দেখতে তো ভালো লাগে৷ কিন্তু আমাদের জন্য পুতুল ঘরে রাখা ঠিক নয়৷ তাই বাজারে এই পুতুল দেখলেও আমি কখনও কিনে নিয়ে আসি না৷ আগে ছোট বেলায় এ পুতুল গুলো দেখতাম৷ তখন এসবের প্রতি আগ্রহ ছিলো। তবে আমার বাবা আমাকে গাড়ি ও ট্রেন কিনে দিয়েছিলেন৷ কখনও পুতুল কিনে দেন নি। আমার বাবা-মা ছোট বেলা থেকে আমার সকল চাওয়া পাওয়া পূর্ণ করেছেন। আমার তাদের প্রতি কোন অভিযোগ নেই৷ আমার মত স্বাধীন বান্দা হয়তো পৃথিবীতে আছে কিনা আমি জানি না৷

20230519_152758.jpg

অনেকদিন আগে এক মেলায় গিয়েছিলাম৷ সেখানে গিয়ে একটি স্টলে এই পুতুল গুলো নজরে আসছিলো৷ তখন ছবি তুলে রেখেছিলাম৷ কিন্তু পোস্ট করার সময় হয়ে উঠে নি৷ ছবি তুলে রাখলে এক সময় না একসময় ঠিকি কাজে লেগে যায়৷

image.png


Vote for @bangla.witness

ধন্যবাদ
@toufiq777

Sort:  
 last year 

মেলা ও সভায় গেলে পুতুলের দোকান দেখতে পাওয়া যায়। তবে গ্রাম্য মেলাগুলোতে বেশি দেখা পাওয়া যায়৷ এই কাপড়ের তৈরি পুতুল গুলোর দাম প্লাস্টিকের পুতুলের তুলনায় বেশি। সুন্দর একটি পোস্ট আমাদের মাঝে শেয়ার করেছেন।

 last year 

ধন্যবাদ

 last year 

ছোট বাচ্চারা পুতুল দিয়ে খেলতে ভালোবাসে সেটা ছেলে হোক বা মেয়ে। তবে মেয়েরা একটু বেশীই পছন্দ করে থাকে। এখনকার মেয়ে বাচ্চাদের আবদারের শেষ নেই। পুতুলগুলো দেখতে অনেক সুন্দর হয়ে থাকে। যার জন্য বাচ্চারা এটা পছন্দ করে খুব।

 last year 

Thank you

এই পুতুল গিয়ে বাচ্চারা বেশি খেলে।

 last year 

হ্যা

Congratulations, your post has been upvoted by @scilwa, which is a curating account for @R2cornell's Discord Community. We can also be found on our hive community & peakd as well as on my Discord Server

Manually curated by @ abiga554
r2cornell_curation_banner.png

Felicitaciones, su publication ha sido votado por @scilwa. También puedo ser encontrado en nuestra comunidad de colmena y Peakd así como en mi servidor de discordia

 last year 

Thank you

 last year 

বাচ্চাদের পছন্দের খেলনা হচ্ছে পুতুল, টেডি বলে থাকে অনেকে এই পুতুলকে, মেয়ে বাচ্চারা এসব পুতুল দিয়ে বেশি খেলা করে। সুন্দর উপস্থাপন করেছেন ভাই, ফটোগ্রাফি দারুন হয়েছে। অসংখ্য ধন্যবাদ ভাই।

 last year 

ধন্যবাদ

 last year 

আপনি অনেক গুরুত্বপূর্ণ কথা বলেছেন ভাইয়া, পুতুল যে ঘরে থাকে সেই ঘরে রহমতের ফেরেশতা প্রবেশ করে না, তবে ভাবির মনটূ কিন্তু বাচ্চাদের মতোই, পোস্টি পরে খুবই ভালো লাগলো, শুভকামনা রইলো ভাইয়া।

 last year 

ধন্যবাদ

 last year 

অবশেষে আপনিও এই সব মার্কেটে যাওছেন কাহিনি কি🙄🙄🙄 অবশ্য আপনার তোলা ছবিগুলো দারুণ হয়েছে। সুন্দর লিখেছেন পুতুল সম্পর্কে। ধন্যবাদ

 last year 

মোর ছৈল হইবে তো তাই যাওছি

 last year 

বাচ্চা মেয়েরা এসব পুতুল দিয়ে খেলতে অনেক ভালোবাসে। ভাবির সম্পর্কে বেশ ভালই লিখেছেন আপনি। আপনি ঠিকই বলেছেন বউ মানুষ হলো পরিবারের লক্ষ্মী। পুতুলগুলোর ফটোগ্রাফি খুব সুন্দর করেছেন আপনি ধন্যবাদ আপনাকে এত সুন্দর একটি পোস্ট উপস্থাপন করার জন্য।

Posted using SteemPro Mobile

 last year 

ধন্যবাদ

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.16
JST 0.029
BTC 67059.35
ETH 2672.35
USDT 1.00
SBD 2.72