আগেকার যুগে গ্রাম অঞ্চলের মাছ ধরার একমাত্র হাতিয়ার ছিল - ঐতিহ্যবাহী পলাই

in Steem For Traditionlast year (edited)

মঙ্গলবার,
তারিখ -১১ জুলাই ২০২৩

আসসালামু আলাইকুম,

প্রিয় ভাই ও বোনেরা, সকলে কেমন আছেন। আশা করি আল্লাহ তায়ালার অশেষ মেহেরবানিতে আপনারা সবাই ভালোই আছেন। আমিও আল্লাহ তায়ালার রহমতে ভালোই আছি। স্টিম ফর ট্রাডিশন কমিউনিটিতে আজ আমি ঐতিহ্যবাহী পলাই নিয়ে উপস্থাপন করতে যাচ্ছি। আশা করি সকলের ভালো লাগবে।

GridArt_20230711_220822905.jpg
ঐতিহ্যবাহী পলাইয়ের কিছু ছবি ধারণ
মাছ ধরার পলাইঃ

আগেরকার যুগে গ্রাম- অঞ্চলের মানুষের রাতের বেলায় মাছ ধরার একমাত্র হাতিয়ার ছিল পলাই। পলাই হলো বাঁশের তৈরি। বাঁশ ও বেত দিয়ে হস্তশিল্পীরা বিভিন্ন ধরনের জিনিসপত্র তৈরি করে থাকে। তার মধ্যে অন্যতম হলো বাঁশের তৈরি পলাই। আমাদের গ্রামে কয়েকজনের বাড়িতে এই পলাই লক্ষ্য করা যায়।

IMG_20230704_114014__01.jpg

কয়েক বছর আমাদের বাড়িতেও একটি পলাই ছিল। সেটি অনেক আগের পূরাতন একটি পলাই। আমার দাদা সেই পলাই দিয়ে রাতের বেলা মাছ ধরছিল। মাঝে মাঝে আমার বাবা ও সেই পলাই নিয়ে রাতের বেলা আলাই মাছ ধরতে যায়। এই পলাই দিয়ে সাধারণত মানুষের রাতে মাছ ধরে। পলাই দিয়ে সকল প্রকারের মাছ ধরা যায়। কোন মাছ পালিয়ে যাওয়ার উপায় নাই।

IMG_20230704_113959__01.jpg

পলাইকে গ্রামের ভাষায় আলাই মাছ ধরার যন্ত্র হিসেবে চিনে সবাই। বর্ষাকাল আসলে গ্রামের লোকেরা দলবদ্ধ হয়ে পলাই নিয়ে মাছ ধরার অভিযানে নামিয়ে পড়ে। রাতের বেলায় পলাই, টর্চ লাইট ও মাছ রাখার পাত্র সাথে করে নিয়ে যায়। তবে রাতের বেলায় মাছ ধরে তারা অনেকে তরকারি হিসেবে খেয়ে থাকে আবার অনেকে মাছ বিক্রি করে অর্থ উপার্জন করে থাকে।

IMG_20230704_113944__01.jpg

পরিশেষে বলতে চাই, হস্তশিল্পরা তারা মনের মাধুর্য ও নিপুণ কারুকাজ করে এই পলাই তৈরি করে থাকে। তারা অত্যন্ত দক্ষতার বাঁশ দিয়ে পলাই বানায়। এই হস্তশিল্পরা আছে বলেই জন-সাধারণ বিভিন্ন ধরনের জিনিসপত্র হাতের নাগালে পেয়ে থাকে।

আমার লেখা পোস্ট পড়ার জন্য সকলকে জানাই অসংখ্য ধন্যবাদ। সকলে সুস্থ ও ভালো থাকবেন।

মোবাইলের তথ্য সংরক্ষণঃ
মোবাইলTecno 9t spark
ক্যামেরা৩৮ মেগাপিক্সেল
পোস্টের ধরণমাছ ধরার পলাই।
লোকেশনচিরিরবন্দর, গুড়িয়া পাড়া।
3zpz8WQe4SNGWd7TzozjPgq3rggennavDx3XPY35pEAVnpvDGTmz6yM4BdeUwpQ8vMxtR3sQse9kG46R2Lk4NBaGfzPmL5tiA85DdFd7TDvbMGaNMAY2RBgSWfNp5kM1Qjr3515gWKvjxzADBcu4.png
Vote for @bangla.witness

ধন্যবাদ,
@siza

Sort:  
 last year 

আগেকার সময়ে মাছ ধরার একমাত্র মাধ্যম হলো পলাই। এই পলাই দিয়ে মাছ ধরার দৃশ্য কখনোই দেখা হয়নি। তবে শুনছি রাতের অন্ধকারে লাইট জ্বালিয়ে এই পলাই দিয়ে মাছ ধরা। পলাই দিয়ে মাছ ধরা যায়। পলাই নিয়ে অনেক সুন্দর লিখেছেন।

 last year 

ধন্যবাদ আপু

 last year 

এই পলাই ব্যবহার করে আমি বেশ কয়েকবার মাছ ধরেছি। মাছ ধরতে গিয়ে অনেক বড় বড় সাপের দেখা পেয়েছি। অবশ্য বাঁশ দিয়ে অনেক সুন্দর একটি পলাই তৈরি করেছে যা মাছ ধরার জন্য উপযুক্ত। সুন্দর লিখেছেন আন্টি।

 last year 

ধন্যবাদ ভাইয়া

 last year 

পার্বতীপুরে যখন ছিলাম তখন এই পলাই দিয়ে রাতে অনেক মাছ ধরেছি। টর্চ লাইট দিয়ে রাতে মাছ ধরার মজাই আলাদা। আপনার পোস্ট দেখে অনেক পুরনো স্মৃতি মনে পড়ে গেল। ভালো লিখেছেন শুভকামনা রইল

 last year 

ধন্যবাদ ভাইয়া

 last year 

বর্ষাকাল আসলে এই পালাইগুলো নিয়ে মানুষ জমিতে বা নদীতে মাছ ধরার জন্য চলে যায়।২০১৭ সালের বন্যাতে আমি এরকম একটি পলাই দিয়ে মাছ ধরেছিলাম। এখনো মনে পড়ে সেই স্মৃতিগুলো দারুন লিখেছেন আপু ধন্যবাদ আপনাকে।

 last year 

ধন্যবাদ ভাইয়া

 last year 

অবশ্য গ্রাম অঞ্চলে এই পলাই দিয়ে মাছ ধরা হয়। বর্ষার সময় বিভিন্ন জায়গায় এই পলাই দিয়ে মাছ ধরা হয়। পলাই নিয়ে সুন্দর একটি পোস্ট উপস্থাপন করেছেন আপনি। ধন্যবাদ

 last year 

পলাই দিয়ে আগে অনেক মাছ ধরতাম এখন আর ধরা হয় না কারণ আমাদের নদীতে অল্প পরিমাণ পানিও নেই। দুই তিন বছর ধরে নদী হাহাকার। ধন্যবাদ আপু সুন্দর একটি পোস্ট আমাদের মাঝে উপস্থাপন করার জন্য। আপনার জন্য শুভকামনা রইল।

 last year 

ধন্যবাদ ভাইয়া

 last year 

পলাই নিয়ে খুব সুন্দর একটি পোস্ট উপস্থাপন করেছেন আপু। আমি পলই দিয়ে রাত্রের বেলায় অসংখ্যবার মাছ ধরেছি। মাছ ধরার নেশাটা আমার আগে থেকেই ছিলো। আমার নিজেও ও পলই ছিলো। সুন্দর লিখছেন আপু। অনেক ধন্যবাদ

 last year 

ধন্যবাদ ভাইয়া

 last year 

বাঁশের তৈরি পলাই নিয়ে সুন্দর লেখছেন আপনি।বর্ষাকালে পলাই খুব ব্যবহার হয়।আমার ভাতিজা পলাই দিয়ে মাছ ধরে। আমি কোনোদিন পলাই দিয়ে মাছ ধরি নাই। আপনাকে অসংখ্য অসংখ্য ধন্যবাদ সুন্দর একটা পোস্ট করার জন্য।

 last year 

পলাই সম্পর্কে গত সপ্তাহে এই কমিউনিটিতে জানতে পেরেছি আমি। আপনি সুন্দর করে পোস্ট লিখেন, এটিও তার ব্যতিক্রম নয়। বাঁশ দিয়ে পলাই বানিয়ে মাছ ধরার পদ্ধতিটা বেশ দারুণ লাগে আমার কাছে। ধন্যবাদ আপনাকে।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.14
JST 0.028
BTC 58471.44
ETH 2587.53
USDT 1.00
SBD 2.44