বারান্দায় ছোট্ট বাগান

in Steem For Traditionlast year


আসসালামু আলাইকুম বন্ধুরা


কেমন আছেন সবাই।আশা করছি আল্লাহর রহমতে ভালো আছেন। আমিও আল্লাহর রহমতে ভালো আছি।আজকে আমি গাছ নিয়ে কিছু কথা শেয়ার করবো।ফুল গাছ আমাদের সবারই কমবেশি পছন্দ।ফুল গাছ দেখতে যেমন সুন্দর,এর যত্ন নেওয়া তার চেয়েও কঠিন।ফুল গাছ গুলো অনেক মন দিয়ে যত্ন করতে হয়।শুধু ফুল গাছই নয়, সব গাছই যত্ন সহকারে যত্ন নিতে হয়।

গাছের নাম(Pink Lady)
IMG-20230606-WA0012.jpg



IMG-20230606-WA0004.jpg
IMG-20230606-WA0001.jpg
বারান্দায় এই ছোট্ট বাগান আমার ননদের।ও খুব যত্ন নেয় গাছগুলোর।অল্প অল্প করে এই গাছগুলো হয়েছে। আমাদের ছাদে আরও বেশ কিছু গাছ আছে। প্রতিদিন সকালবেলা উঠে ও গাছগুলোকে পানি দেয়।কিছু কিছু গাছে আবার বিকেলেও পানি দিতে হয়। খুব সুন্দর করে গাছগুলোকে সাজিয়ে রেখেছে।একদম বলা যায় খুবই নিখুঁতভাবে সবকিছু করে। ওর বেশিরভাগ সময় কাটে এই গাছ নিয়ে।গাছের প্রতি ওর যত্ন দেখে মাঝে মাঝে খুব বেশি ভালো লাগে।


IMG-20230606-WA0003.jpg

আল্লাহর সৃষ্টি সবকিছুই অনেক সুন্দর।এর মধ্যে গাছে ফুটন্ত ফুল দেখতে আরো বেশি ভালো লাগে।কিছু কিছু ফুলের গন্ধ এত যে ভালো লাগে।আমার ফুল অনেক ভালো লাগে।কেউ যদি উপহার হিসেবে ফুলের তোড়া দেয় তাহলে তো কোন কথাই নেই।আমি উপহার পাওয়া ফুলগুলোকে শুকিয়ে ফুলের পাপড়ি গুলোকে সংগ্রহ করে থাকি।আমার সংগ্রহ করা পাপড়ি গুলোর মধ্যে গোলাপ ফুলের পাপড়ি বেশি।




গাছের নাম(Sedum )
IMG-20230606-WA0011.jpg
গাছের নাম(Dischidia)
IMG-20230606-WA0016.jpg

IMG-20230606-WA0002.jpg

যখন ক্লাস টু তে পড়ি তখন গ্রামে মামার বাড়িতে বেড়াতে গিয়েছিলাম।মামাতো বোনের জন্মদিন উপলক্ষে তার বান্ধবী তাকে ফুলের গাছ উপহার দিয়েছিল।ফুল গাছটি ছিল গাঁদা ফুলের।আমি সেই ফুল গাছ থেকে কয়েকটি ফুল ছিড়ে বাড়ির উঠোনে ছিটিয়ে খেলছিলাম। যখন আমার মামাতো বোন আমার এই দৃশ্য দেখলো, সে তো মহা রাগ।আমাকে কি করবে কি বলবে কিচ্ছু ভেবে পাচ্ছে না। আমি তো তার এই অবস্থা দেখেই শেষ।ভয়ে আমি ডাইনিং টেবিলের নিচে লুকিয়ে ছিলাম বেশ কয়েক ঘন্টা।সেদিন অনেক বেশি ভয় পেয়েছিলাম,যে কারণে এখনো মনে আছে সেদিনকার কথা।সেই মামাতো বোনকে এখনো একটু একটু ভয় লাগে।আপু এখনো এই গল্প করেন আর হাসেন।




গাছের নাম(Chinese ixora)
IMG-20230606-WA0005.jpg

বেলকনিতে রাখা গাছগুলোর মধ্যে সবার নিজস্ব পরিচিতি রয়েছে।একেকটা গাছের ধরন একেক রকম। কোনো কোনো গাছে বছরে শুধু একবার ফুল হয়। কোনোটাতে আবার ১২ মাসই ফুল থাকে। এখানে থাকা কিছু কিছু গাছে দিনে দুইবার পানি দিতে হয়। আবার কোনটাতে দুদিন পরেও দিলে হয়। কোনোটা ইনডোরে রাখলে হয় বেশি ভালো আবার কোনোটা আউটডোরে রাখলে বেশি ভালো থাকে। আল্লাহর সৃষ্টি সবকিছুই অনেক সুন্দর এবং অদ্ভুত।আমাদের উচিত বেশি বেশি গাছ লাগিয়ে পরিবেশের ভারসাম্য রক্ষা করা। সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন।


ডিভাইসiphone 13
লোকেশনবাড্ডা
ফটোগ্রাফার@sheikhdisha
সমাপ্ত
Sort:  
 last year 

ছবি গুলো অনেক সুন্দর তুলেছেন আপনি। মামাতো বোনকে আপনি বেশ ভয় করেন দেখি। বলা যায় আপনার ননদ গাছের খুব যত্ন করতে ভালোবাসে। গাছে সকাল বিকাল পানি দিল গাছ অনেক ভালো থাকে। আপনি অনেক সুন্দর উপস্থাপন করেছেন।

 last year 

ধন্যবাদ।

 last year 

আপনার বারান্দায় ছোট বাগানের গাছ গুলো পরিবেশ ও বারান্দার সৌন্দর্য বৃদ্ধিতে সহায়তা করেছে। আর এই সৌন্দর্য বৃদ্ধি করতে আপনার ননদের অবদান বেশি। তিনি গাছগুলোর যত্ন ও পরিচর্যা করে থাকেন। আমার কাছে পিংক লেডি ফুলের গাছ ও ফুলগুলো মুগ্ধ করেছে।

20230511_105644__01.jpg

 last year 

আমার কাছেও পিংক লেডি গাছটা ভালো লাগে।ধন্যবাদ।

 last year 

বাহ্ অসাধারণ একটা ফটোগ্রাফি পোস্ট উপস্থাপন করেছেন আপু।বারান্দার ছোট্ট একটা বাগান দেখে আমাকে খুব ভালো লাগলো। আপনি দারুণ ভাবে প্রতিটা ছবি উপস্থাপন করেছেন। ছবি গুলো দেখে খুব ভালো লাগলো আপনাকে অসংখ্য ধন্যবাদ আপু।

 last year 

ধন্যবাদ আপনাকেও ভাইয়া।

 last year 

আপনার বারান্দার ছোট্ট বাগানটি অনেক সুন্দর।আপনার তোলা ফটোগ্রাফি গুলো অসম্ভব সুন্দর হয়েছে । অনেকেই আছে যারা গাছের প্রতি একটু বেশি অনুরাগী হয়। অসংখ্য ধন্যবাদ আপনাকে সুন্দর একটি পোস্ট শেয়ার করার জন্য।

 last year 

আপনাকেও ধন্যবাদ আপু।

 last year 

আপনার তোলা প্রতিটি ছবিই অনেক সুন্দর হয়েছে। আমার কাছে সবথেকে বেশি ভালো লেগেছে পিংক লেডি ফুলের গাছটি। ধন্যবাদ আপু এতো সুন্দর একটি পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 last year 

ধন্যবাদ আপু।

 last year 

বারান্দায় ফুলের ছোট একটি বাগান। ফুল গুলা অসাধারণ ছিল। যারা ফুল বেশি ভালোবাসে তারা মূলত এই রকম বারান্দায় ফুলের ছোট একটি বাগান দেয়। খুব সুন্দর একটি পোস্ট শেয়ার করছেন। ধন্যবাদ

 last year 

ধন্যবাদ ভাইয়া।

 last year 

আপনার বারান্দাটি ছোট হলেও স্বস্তি এনে দেয় যা আমি অনুভব করলাম। বারান্দাটি আপনি সুন্দরভাবে সাজিয়েছেন যা দেখে বেশ ভালই লাগলো। ধন্যবাদ আপু সুন্দর একটি পোস্ট আমাদের মাঝে উপস্থাপন করার জন্য।

 last year 

গাছগুলো আমার ননদ সাজিয়েছে। ধন্যবাদ আপনাকে।

 last year 

আপু, আপনার বারান্দা বাগানটি অনেক সুন্দর। পিংক লেডি গাছটি চকচক করছে। স্নেক প্লান্ট লাগানো পটটি কি আপনি নিজে ডেকোরেট করেছেন? বেশ ইউনিক দেখা যাচ্ছে। ধন্যবাদ আপনাকে।

 last year 

জ্বী আপু সম্পূর্ণ নিজের তৈরি।ধন্যবাদ আপনাকে আপু!

 last year 

ইনডোর প্ল্যান্টগুলো আপনার বারান্দার চেহারাই পাল্টে দিয়েছে। গাছগুলোর সুস্বাস্থ্য দেখে মনে হচ্ছে আপনি এগুলোর অনেক যত্ন করেন। গাছগুলো এরকম সুস্থ-সুন্দর থাক, সেই দোয়াই করি। ধন্যবাদ।

 last year 

এগুলো আমার ননদের গাছ। ওই যত্ন করে এই গাছগুলোর।ধন্যবাদ!

Loading...

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.13
JST 0.027
BTC 58539.27
ETH 2627.11
USDT 1.00
SBD 2.40