Cabbage Halwa/পাতাকপির হালুয়া

in Steem For Traditionlast year

আসসালামু আলাইকুম

কেমন আছেন সবাই? আশা করছি ভালোই আছেন..আমিও আল্লাহর রহমতে অনেক ভালো আছি..এই গ্রুপে এটা আমার প্রথম পোস্ট.!


একদমই ভিন্ন ধরনের একটি রেসিপি।এই হালুয়াটি আমি আমার মায়ের কাছ থেকে শিখেছি..ঘরে উপস্থিত কিছু উপকরণ দিয়েই তৈরি করা যায় এই খাবার তাই ভাবলাম আপনাদের সাথে শেয়ার করি!!

পাতাকপির হালুয়া

IMG-20210306-0045.jpg


প্রথমে যে উপকরণ গুলো লাগবে-

  • একটি পাতাকপি ( ছোট সাইজের)
  • গুড়া দুধ - (১কাপ)
  • ডিম- (১টি)
  • চিনি- (১কাপ)
  • এলাচ (২টা)
  • তেল/ঘি ( ২ টেবিল চামচ)
  • সামান্য লবন

Step 1

প্রথমে পাতাকপি কুচি করে কেটে নিতে হবে...বেশি কুচি না করলেও চলবে কেননা পরে এগুলা ব্লেন্ড করে নিবো তাই..আমি ঠিক এইভাবে কুচি করে নিয়েছি 👇
IMG20210306202514.jpg


Step 2

একটি পাত্রে কিছু পানি দিয়ে কুচি করা পাতাকপি আর সামান্য একটু লবন দিয়ে সিদ্ধ করে নিয়েছি... সিদ্ধ করার ফলে পাতাকপির যে একটা গন্ধ আছে তা আর থাকবেনা..
পাতাকপি সিদ্ধ করে ব্লেন্ড করার পর যেনো ১ কাপ হয় সেই অনুযায়ী আমি পাতাকপি নিয়েছি
IMG20210306203500.jpg


Step 3

৮/১০ মিনিট আমি সিদ্ধ করে নিয়েছি..সিদ্ধ হয়ে এলে আমি একটা সাজি বা ছাকনা তে পানি ঝরিয়ে নিয়েছি
IMG20210306204552.jpg


Step 4

১০/১৫ মিনিট সময় নিয়ে এটাকে ঠান্ডা করবো..ঠান্ডা হয়ে এলে আমি ব্লেন্ড করে নিবো...
ব্লেন্ড করার পর এই পাতাকপি থেকে পানি বের হবে..আমি ভালো মত পানি শুকিয়ে নিয়েছি প্রয়োজন হলে পরিষ্কার পাতলা কাপড় দিয়েও আপনারা ছেকে নিতে পারেন...
পানি ছাকার পর এইরকম হবে👇
IMG20210306214759.jpg

  • আপনাদের সুবিধার্থে হাতে নিয়ে দেখালাম.
    IMG20210306214805.jpg

Step 5

এরপর এর মধ্যে ১টি ডিম,১কাপ গুড়া দুধ, ১কাপ চিনি, ২টি এলাচ গুড়ো করে পাউডার করে দিয়েছি আর হাল্কা একটু লবন....
IMG20210306221831.jpg


Step 6

ভালভাবে মিক্স করতে হবে..মিক্স করার পর ঠিক এইরকম হবে 👇
IMG20210306222117.jpg


step 7

একটি কড়াই তে ২টেবিল চামচ ঘি দিয়ে এই পেস্টটি ঢেলে দিয়ে ভালো মত নাড়তে হবে চুলার আচ কমিয়ে দিয়ে... ১০/১৫ মিনিট রাখতে হবে চুলায়...
IMG20210306222800.jpg


Step 8

যখন এর থেকে ঘি বের হতে শুরু হবে তখন বুঝতে হবে যে হয়ে গিয়েছে...( আমি এখনে পরিমানে খুব অল্প পাতাকপি নিয়েছিলাম কারন আমাদের বাসায় মিষ্টি কম খাওয়া হয়)
IMG20210306224028.jpg


Step 9

ঠান্ডা হওয়ার পর আপনি আপনার মন মত গারনিস করে নিতে পারেন... আমি এর উপর দিয়েছি কিশমিশ,কাঠ বাদাম,কাজু বাদাম...
IMG-20210306-0038.jpg

যদি কেও না জানে এই হালুয়া কিসের তৈরি তবে কখনও বুঝে উঠতে পারবেনা যে এইটা পাতাকপির হালুয়া

যদি রেসিপিটি ভালো লেগে থাকে তাহলে অবশ্যই বাসায় ট্রাই করবেন..আশা করছি ভালো লাগবে ইনশাআল্লাহ।ভালো থাকবেন সুস্থ থাকবেন সবাই... ❤️

END

Sort:  
Loading...
 last year 

বাহ্ খুব সুন্দর একটি রেসিপি শেয়ার করেছেন। পাতাকপির হালুয়া খুবই ইউনিক একটি বিষয়।আমি এটা কখনও খাইনি। তবে দেখে খুব ভালো লাগছে।ধন্যবাদ সুন্দর রেসিপি শেয়ার করার জন্য।

 last year 

ধন্যবাদ আপু..অবশ্যই একদিন করে দেখবেন...
ভালই লাগবে আশা করি

 last year 

হালুয়া অনেক প্রিয় একটি খাবার আমার কিন্তু পাতাকপির হালুয়া আমি আগে কখনো কে দেখিনি এবং খাইনি।আপনার এই রেসিপি দেখে মনে হচ্ছে এটি অত্যন্ত সুস্বাদু হবে। আমি অবশ্যই বাড়িতে এটি বানিয়ে খেয়ে দেখব। ধন্যবাদ আপনাকে এই পোস্ট আমাদের সাথে শেয়ার করার জন্য।

 last year 

আশা করছি বানিয়ে খেলে নিরাশ হবেন না..সত্যিই অনেক সুস্বাদু...বাচ্চাদের ও ভালো লাগবে!
বানাবেন অবশ্যই

 last year 

বাহ্ চমৎকার একটা রেসিপি ,আমি কখনো পাতাকপির হালুয়া খাইনি। আপনার রেসিপিটা অনেক লোভনীয় ছিল। দেখে খেতে ইচ্ছে করতেছে। খুবই সুন্দর সাজিয়ে গুছিয়ে উপস্থাপন করেছেন। অসংখ্য ধন্যবাদ।

 last year 

ধন্যবাদ আপনাকে..বাসায় ট্রাই করবেন একদিন..

 last year 

আমাদের কমিউনিটির কিছু নিয়মাবলিঃ-

  • সপ্তাহে ৩ দিন পোস্ট করতে হবে।

  • প্রতিদিনের সকল পোস্ট এ কমপক্ষে ৩ টি কমেন্ট করতে ।

  • আমাদের সাপ্তাহিক ক্লাস ও হ্যাংগ আউট এ উপস্থিত থাকতে হবে। (হ্যাংগ আউট বুধবার রাত ৮:৩০ মিনিটে)

  • আমাদের ডিস্কোর্ড সার্ভার এ এড হতে হবে এবং নিয়মিত একটিভ থাকতে হবে। ডিস্কোর্ড লিংক

  • আমাদের কমিউনিটি একাউন্ট @sft-devt.acc ৬% বেনিফিসিয়ার দিতে হবে।

  • ঐতিহ্য মূলক পোস্ট করতে হবে। আর্ট, ফটোগ্রাফি, ফুড রিভিউ, ফুড রেসিপি শেয়ার করতে পারেন।

 last year 

ধন্যবাদ ভাইয়া..আশা করছি নিয়মাবলি গুলো ধরে রাখার চেষ্টা করবো ইনশাআল্লাহ!

 last year 

পাতাকপির হালুয়া নিয়ে অনেক সুন্দর একটা পোস্ট করেছেন।পাতাকপির হালুয়া আমি কখনো খাইনি। তবে আপনার রেসিপি দেখে মনে হচ্ছে অনেক সুসাদু একটি খাবার। সুন্দর একটি পোস্ট আমাদের কাছে সেয়ার করার জন্য ধন্যবাদ আপু।

 last year (edited)

পাতা কপি দিয়ে হালুয়া রেসিপি আমি আগে কখনও খায়নি। আসলে এটা খেতে কেমন স্বাদ হবে সেটাও জানি না। তবে আপনার রেসিপি তৈরির পদ্ধতি ও ধাপ এবং ফটোগ্রাফি দেখে মনে হচ্ছে খেতে ভীষন মজা হবে। সুন্দর একটি পোস্ট উপস্থাপন করার জন্য ধন্যবাদ।

আপনার লেখা সৌন্দর্য বিকাশের জন্য ৩০০ শব্দ ব্যবহার করতে হবে। আর মার্কডাউন সম্পর্কে জানতে হবে। যদি আপনার মার্কডাউন সম্পর্কে ধারণা কম থাকে তাহলে মডারেটর @selimreza1 @rahul989 যোগাযোগ করেন। ডিসকোর্ডে।

20230511_105644__01.jpg

 last year 

পাতাকপির হালুয়া কখনও দেখা হয় নি খাওয়া তো অনেক দূররে কথা। তবে আপনার নতুন একটি খাবারের রেসিপি দেখে ভালো লাগল। প্রতিটি ধাপ সুন্দর ভাবে উপস্থাপন করেছেন আমাদের মাঝে। হালুয়ার উপরের বাদামগুলো লোভনীয় ছিলো। ধন্যবাদ

 last year 

পাতা কপির হালুয়া কখনো খাওয়া হয়নি। পাতা কপির হালুয়ার রেসিপি পোস্ট দেখে জিভে পানি চলে আসছে। পাতা কপির হালুয়ার রেসিপিটি অনেক লোভনীয় ছিল।আপনার পোস্টে জাস্টিফাই কোডটি ব্যবহার করলে লেখা গুলো সারিবদ্ধ হবে দেখতে ভাল লাগবে। আপনার জন্য শুভকামনা রইলো ধন্যবাদ আপু।

 last year 

পাতাকপির হালুয়া আমি কখনো খাইনি। আপনার পোস্টের মাধ্যমে আমি প্রথম পাতাকপির হালুয়া সম্পর্কে জানতে পারলাম তবে আপনার রেসিপিটি দেখে আমি বাসায় বানানোর চেষ্টা করব। আপনাকে অসংখ্য ধন্যবাদ এতো সুন্দর একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.16
JST 0.030
BTC 68363.69
ETH 2642.16
USDT 1.00
SBD 2.69