ঈশ্বরদী শহরের ঐতিহ্যবাহী মিষ্টি "আপেল সন্দেশ"steemCreated with Sketch.

in Steem For Traditionlast year

শনিবার
তারিখ - ২২ জুলাই ২০২৩

আসসালামু আলাইকুম

প্রিয় স্টিমবাসী। সবাই কেমন আছেন আলহামদুলিল্লাহ আমি ও আল্লাহর রহমতে সুস্থ আছি। আজকে আমি স্টিম ফর ট্র্যাডিশন কমিউনিটি তে ঈশ্বরদী শহরের ঐতিহ্যবাহী মিষ্টি "আপেল সন্দেশ" নিয়ে পোস্ট করতে যাচ্ছি। তো চলুন শুরু করা যাক।

IMG-20230721-WA0045~2.jpg

বন্ধুরা, আমরা সকলে কম বেশি বিভিন্ন ধরনের মিষ্টি কিংবা সন্দেশ খেয়েছি। কিন্তু কয়েক মাস আগে আমি ঈশ্বরদী শহরে গিয়েছিলাম সেখানে গিয়ে একটি মিষ্টির দোকানে যায় গিয়ে দেখলাম ভিন্ন ধর্মী একটি আপেল সন্দেশ নামে তারা এক ধরনের সন্দেশ বিক্রি করছে। দেখতে হুবহু আপেলের মত । তাদের সাথে কথা বলে জানতে পারলাম এই সন্দেশ ঈশ্বরদী শহরে অনেক জনপ্রিয়তা অর্জন করেছে। আর এই আপেল সন্দেশ এর চাহিদা না কি ঈশ্বরদী শহরে অনেক বেশি। তাই তাদের কাছ থেকে প্রথমে আপেল সন্দেশ সম্পর্কে জানলাম এবং একটি টেস্ট করে দেখলাম।

IMG-20230721-WA0065~2.jpg

যে এই আপেল সন্দেশ এর স্বাদ কেমন? তো এই আপেল সন্দেশ খেয়ে আমি পুরো অবাক হয়ে গেলাম। এই সন্দেশ টি এত পরিমানে মিষ্টি বেশি যেটা বলার বাহিরে। তবে এই আপেল সন্দেশ খেয়ে আমি দোকানদারকে বললাম যে আমার জন্য এক কেজি আপেল সন্দেশ প্যাকেট করে দিতে। বর্তমান দাম ৮২০ টাকা প্রতি কেজি। অবশ্য অন্য মিষ্টি বা সন্দেশের চেয়ে আমার কাছে আপেল সন্দেশ এর স্বাদ অনেক সুন্দর লাগলো। যার কারণে আমি আমার বাসার জন্য এক কেজি এই আপেল সন্দেশ ক্রয় করলাম।

IMG-20230721-WA0062~2.jpg

তাদের কাছে শুনলাম আপেল সন্দেশ তারা তাদের নিজস্ব কারখানায় তৈরি করে এবং এই শোরুমে নিয়ে এসে তারা বিক্রি করে। আপেল সন্দেশ এ মিষ্টির ভাগ অনেক বেশি। যার কারণে একটি আপেল সন্দেশ খাওয়া অনেক কষ্টকর হয়ে পড়ে। তাই একবার একটি আপেল সন্দেশ না খাওয়াই উত্তম। তবে এই ধরনের সন্দেশ আমি খুবই কম দেখেছি। যার কারণে আমি এই আপেল সন্দেশ ক্রয় করলাম এবং খেয়ে দেখলাম এটার স্বাদ এবং খেতে কেমন।

IMG-20230721-WA0071~2.jpg

আমি বিভিন্ন জায়গা ঘুরেছি বিভিন্ন ধরনের মিষ্টি খেয়েছি। কিন্তু এ ধরনের হুবহু আপেল সন্দেশ আমি কোথাও পাইনি। অবশ্য এটি এমন ভাবে ডিজাইন করা হয়েছে যাতে এই আপেল সন্দেশ দেখতে পুরোটাই আপেলের মতন লাগে। সেই সাথে এই আপেল সন্দেশ এর উপরের অংশে লবঙ্গ ব্যবহার করা হয়েছে। যাতে মনে হবে যে ওইটা আপেলের বোটা। এই আপেল সন্দেশ এ কিছু পরিমাণে ফুড কালার ব্যবহার করা হয়েছে যাতে মনে হয় যেন এটি একটি আপেল। তবে আসলে এটি আপেল ফল নয়। এটি একটি মিষ্টি জাতীয় খাবার। আর এই খাবারটির নাম হচ্ছে আপেল সন্দেশ।

IMG-20230721-WA0067~2.jpg

ডিভাইসSamsung A52
ক্যামেরাG- Cam
লোকেশনঈশ্বরদী , বাংলাদেশ।
ফটোগ্রাফার@shamimhossain

ধন্যবাদ।

3zpz8WQe4SNGWd7TzozjPgq3rggennavDx3XPY35pEAVnpvDGTmz6yM4BdeUwpQ8vMxtR3sQse9kG46R2Lk4NBaGfzPmL5tiA85DdFd7TDvbMGaNMAY2RBgSWfNp5kM1Qjr3515gWKvjxzADBcu4.png
Vote for @bangla.witness

Sort:  
 last year (edited)

ঈশ্বরদী শহরের ঐতিহ্যবাহী মিষ্টি আপেল সন্দেশ নিয়ে অসাধারণ একটি পোস্ট শেয়ার করেছেন। আপনার পোষ্টের মাধ্যমে আপেল সন্দেশ সম্পর্কে জানতে পারলাম। এরকম যে সন্দেশ হতে পারে এটা ধারণার বাইরে ছিল। ভালো লিখেছেন শুভকামনা রইল

 last year 

ধন্যবাদ ভাই

Thank you, friend!
I'm @steem.history, who is steem witness.
Thank you for witnessvoting for me.
image.png
please click it!
image.png
(Go to https://steemit.com/~witnesses and type fbslo at the bottom of the page)

The weight is reduced because of the lack of Voting Power. If you vote for me as a witness, you can get my little vote.

 last year 

মিষ্টি বাঙ্গালীদের অন্যতম একটি প্রিয় খাবার। আপনার পোস্টে শেয়ার করা আপেল সন্দেশ মিষ্টি হলেও দেখতে একদম আপেল ফল এর মতো দেখাচ্ছে। দেখতে অনেক লোভনীয় মনে হচ্ছে। আপনি সুন্দর ভাবে ফটোগ্রাফি গুলো করেছেন ভাইয়া। অনেক ভালো লাগলো আপনার পোস্টটি। ধন্যবাদ আপনাকে এত সুন্দর একটা পোস্ট আমাদের সাথে শেয়ার করার জন্য।

 last year 

ধন্যবাদ আপি।

 last year 

এই কমিউনিটিতে কাজ করার পর থেকে প্রতিদিন নিত্যনতুন কিছু শিখতে পারতেছি আপনাদের মাধ্যমে। এতদিন শুধু হরেক রকমের সন্দেশ খেয়ে এসেছি আজ তার ভিন্নতা দেখলাম। সন্দেশগুলোকে আপেলের আকার দেওয়া হয়েছে এবং কালার করা হয়েছে। আরো সৌন্দর্য বৃদ্ধি করার জন্য বোটা হিসাবে লং দেওয়া হয়েছে। ধন্যবাদ ভাই সুন্দর একটি পোষ্ট আমাদের মাঝে উপস্থাপন করার জন্য। আপনার জন্য শুভকামনা রইলো।

 last year 

ধন্যবাদ

 last year 

প্রথম দেখাতে আমিও মনে করেছিলাম এটি একটি আপেল, পরে দেখতে পারলাম এটি একটি মিষ্টি। চমৎকার ডিজাইন, সে কেউ সহজে ধরতে পারবেনা। তা নতুন শ্বশুর বাড়ি গিয়েছিলেন নাকি? আপেল সন্দেশ দেখে মুগ্ধ হয়ে গেলাম। যদি কখনো ঈশ্বরদী যাই তাহলে অবশ্যই কিনবো। ধন্যবাদ ভাই আপনাকে।

 last year 

আমার কপালে কি আর শশুর বাড়ি আছে🙄🙄

 last year 

ভিন্নধর্মী একটি মিষ্টান্ন জাতীয় খাবার হল আপেল সন্দেশ। এই খাবারটি সম্পর্কে অবশ্য আমি আগেও জেনেছিলাম আমার এক চাচ্চু আমাকে বলেছিল আপেল সন্দেশ সম্পর্কে।তবে আপনার পোস্টে আরো বিস্তারিত জানলাম।দারুন একটি পোস্ট শেয়ার করেছেন ভাই ধন্যবাদ আপনাকে।

 last year 

ধন্যবাদ

 last year 

আপেল আমার অনেক পছন্দের একটি ফল। আপেল ফল খেতে আমি অনেক ভালোবাসি। আপেল সন্দেশ নামের ফল আজ প্রথম দেখলাম।

 last year 

ধন্যবাদ আপি।

 last year 

ভাইরে ভাই দেখে মনে হচ্ছে একদমই সত্যিকারের আপেল। আমি তো এই আপেল সন্দেশের ফ্যান হয়ে গেলাম। এর আগে আমি এমন মিষ্টি দেখিনি। আপনার পোষ্টের মাধ্যমেই প্রথম জানতে পারলাম। আপনি দারুন ফটোগ্রাফি করেছেন। ধন্যবাদ আপনার সুন্দর পোস্টটি শেয়ার করার জন্য।

 last year 

ধন্যবাদ আপু।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.14
JST 0.028
BTC 58083.18
ETH 2578.52
USDT 1.00
SBD 2.42