||বৃষ্টির পানিতে ঠুসি জাল দিয়ে মাছ ধরা||

in Steem For Traditionlast year (edited)

Hello friends
আশা করি সবাই অনেক ভাল আছেন



🐠ঠুসি জাল দিয়ে মাছ ধরা🐟



Polish_20230808_121009279~2.jpg



Logo_Maker_com.ist.logomaker_Wed_Jun_07_14_55_47_GMT_06_00_2023_1686128147056~3.jpg



IMG_20230808_092824_891.jpg

IMG_20230808_092703_102.jpg

বাংলাদেশ নদীমাতৃক দেশ। সারা দেশে অসংখ্য নদী-নালা, খাল বিল রয়েছে। এসব নদী-নালা, খাল -বিলে প্রচুর পরিমাণে মাছ পাওয়া যায়। বর্ষাকালে এসব নদী-নালা ছাড়া বিভিন্ন জায়গায় বৃষ্টিতে পানি জমে। সেই পানিতেই অনেকে মাছ ধরে। মাছ ধরার জন্য আমাদের দেশে বিভিন্ন রকম জাল ব্যবহার করা হয়। বর্তমানে আমাদের দেশে এমন কিছু জাল দিয়ে মাছ ধরা হচ্ছে যেগুলো একসময় ছিল না।


IMG_20230808_092010_974.jpg

IMG_20230808_092530_430.jpg

এখানে একজন বয়স্ক লোক জাল দিয়ে মাছ ধরতেছে। বগুড়াতে এই জালকে বলা হয় ঠুসি জাল। আমাদের বাড়ির আশেপাশে বা সবজি ক্ষেতে বেড়া দিতে এক ধরনের নেট ব্যবহার করা হয়। সেই নেট দিয়েই এ জাল তৈরি করা হয়েছে। এই ঠুসি জালের দৈর্ঘ্য ২০ থেকে ৩০ ফুট পর্যন্ত হয়ে থাকে। বর্ষাকালে অতিরিক্ত বৃষ্টিপাতের ফলে বিভিন্ন জায়গায় পানি জমেছে। সেই পানি যখন নিচের দিকে নামতে থাকে,তখন অনেক স্রোত থাকে।


IMG_20230808_091924_470.jpg

IMG_20230808_092004_700.jpg

IMG_20230808_091920_853.jpg

সেই স্রোতেই এই ঠুসি জাল বসানো হয়। এই জালের মুখের দিকে গোল করা হয়েছে চিকন বাঁশ দিয়ে। তার উপরে ভ্যানের টায়ার পেঁচিয়ে সেলাই করা হয়েছে। যাতে জালটি তীব্র স্রোতে ছিড়ে না যায়। গত দুদিন এখানে প্রচুর বৃষ্টিপাত হয়েছে। সেই বৃষ্টির পানিতে এখানে স্রোতের সৃষ্টি হয়েছে। এই বৃদ্ধ লোকটি ভোরবেলায় এখানে জাল বসিয়েছেন, কিছুক্ষণ পর পর তিনি উঠিয়ে দেখেন কোন মাছ ভেতরে ধরা পড়েছে কিনা।


IMG_20230808_091759_193.jpg

IMG_20230808_092013_317.jpg

আমি যখন এই জাল দিয়ে মাছ ধরা দেখতে গেলাম তখন দেখলাম একটি শিং মাছ ধরা পড়েছে। আমি শিং মাছের কয়েকটি ছবি তুলে রাখলাম। ঠুসি জালের একটা সুবিধা হচ্ছে এখানে ছোট বড় সব ধরনের মাছ ধরা পড়ে। যতক্ষণ পানির স্রোত থাকবে ততক্ষণ এই জাল বসানো থাকবে। আমাদের এলাকায় এরকম জাল আগে কখনো ছিলনা। গত কয়েক বছর যাবত আমাদের এলাকায় দেখা যাচ্ছে এভাবে মাছ ধরতে।


IMG_20230808_091800_750.jpg

এরকম বৃষ্টির পানিতে মাছ ধরার আনন্দই অন্যরকম। এই জাল দিয়ে মাছ ধরতে তেমন একটা পরিশ্রম হয় না। আরো বেশ কয়েকটি জায়গায় লক্ষ্য করলাম এই জাল বসিয়ে মাছ ধরতেছে। অল্প টাকা খরচেই এই ঠুসি জাল তৈরি করা যায়।



লোকেশন: বগুড়া
ফটোগ্রাফার : @selimreza1
camera: Tecno pro8




আমার পরিচয়

আমি মো: সেলিম রেজা। আমি বাংলাদেশ রেলওয়েতে চাকরি করি।ফটোগ্রাফি করতে আমার অনেক ভালো লাগে। আমি লেখালেখি, বিভিন্ন জায়গা ভ্রমণ করতে বেশি পছন্দ করি।

ধন‍্যবাদ সবাইকে

You can also vote for @bangla.witness witnesses

3zpz8WQe4SNGWd7TzozjPgq3rggennavDx3XPY35pEAVnpvDGTmz6yM4BdeUwpQ8vMxtR3sQse9kG46R2Lk4NBaGfzPmL5tiA85DdFd7TDvbMGaNMAY2RBgSWfNp5kM1Qjr3515gWKvjxzADBcu4.png

Vote for @bangla.witness

Sort:  
 last year 

গ্রাম বাংলার সৌন্দর্য যেন মুগ্ধ হওয়ার মতো, বৃষ্টির পানিতে ঠুসি জাল দিয়ে মাছ ধরার মজাই আলাদা। আমাদের বাড়ির সাথে পানি নামার একটি ড্রেন ছিলো। সেই ড্রেন থেকে এই ঠুসি জাল দিয়ে আমার মাছ ধরার অভিজ্ঞতা আছে আমার ভাই।আপনার ফটোগ্রাফি দেখে সেই স্মৃতি মনে পড়ে গেলো। সুন্দর লিখছেন ভাই অসংখ্য ধন্যবাদ।

 last year 

অনেক ধন্যবাদ ভাই

 last year 

ঠুসি জাল দিয়ে মাছ ধরার মজাই আলাদা, এখানে তেমন কোন পরিশ্রম হয় না, শুধু জাল বসে রাখতে হয়, খানিকটা সময় বাদে জালের শেষ থেকে মাছ গুলো আনতে হয়, পানিতে নামাটাই যা কষ্ট, ঠুসি জাল নিয়ে সুন্দর লিখেছেন ভাইয়া, সিংগি মাছটা খুবই চমৎকার, শুভকামনা রইলো ভাইয়া।

 last year 

ধন্যবাদ ভাই

 last year 

আসলেই আমাদের গ্রাম-বাংলায় এভাবেই অনেকে মাছ ধরে থাকে। এবং এই মাছ বিক্রি করে কেউ আবার জীবিকা নির্বাহ করে।
অসাধারণ একটি পোস্ট আমাদের মাঝে শেয়ার করেছেন ভাইয়া। এবং প্রত্যেকটি ফটো দেখতে অসাধারণ লাগতাছে। আপনার জন্য অনেক অনেক শুভেচ্ছা রইল।

 last year 

অনেক ধন্যবাদ ভাই

 last year 

এই জাল সম্পর্কে আজকে আমি হয়তো প্রথম জানলাম।তবে এরকম ভাবে আমাদের এলাকায় মাছ ধরা হয়।এই জালের নাম ঠুশি তা আমার জানা ছিল না।যাইহোক মাছ ধরার পদ্ধতি সম্পর্কে দারুন লিখেছেন আপনি।ফটোগ্রাফি গুলো খুব সুন্দর হয়েছে ধন্যবাদ আপনাকে ভাই।

 last year 

অনেক ধন্যবাদ ভাই

 last year 

এই জাল সম্পর্কে আমার কোনো ধারণাই নেই।আজ প্রথম দেখলাম। এরকম জাল আমাদের এলাকায় হয়তো ব্যবহৃত হয় না। এই জালের পরিবর্তে হেঙ্গা বা ডারকি ব্যবহার করা হয়। এই বিষয়টি আমার কাছে নতুন মনে হল।তবে এই জালে মাছ ধরতে শ্রম খুবই কম হয়।ছবিগুলো অনেক সুন্দর হয়েছে। ধন্যবাদ আপনাকে।

 last year 

অনেক ধন্যবাদ আপু সুন্দর মন্তব্য করার জন্য

 last year 

বৃষ্টির পানিতে ঠুসি জাল দিয়ে মাছ ধরা নিয়ে সুন্দর একটি পোস্ট আমাদের মাঝে উপস্থাপন করছেন ভাই। বৃষ্টি বাদলের দিনে আমাদের এদিকেও অনেকে মাছ মারে। ঠুসি জালের ফটোগ্রাফি গুলো অসাধারণ হয়েছে।

 last year 

ধন্যবাদ ভাই

 last year 

ঠুসি জাল দিয়ে আমি অনেক সময় মাছ ধরেছি। আমার বাড়ির কাছেই একটি ছোট ব্রিজ রয়েছে সেখানে আমি বসিয়েছিলাম। তবে বেশির ভাগ সময় আমি মশারি বসিয়ে মাছ ধরেছি ভাই। ঠুসি জাল অনেক বড় হলেও আমার জালটি তেমন বড় না। ছোট মাছ গুলো ভালই ধরা পড়ে।

 last year 

ধন্যবাদ ভাই

 last year 

আপনার পোষ্টের মাধ্যমে আমি ঠুসি জাল সম্পর্কে প্রথম জানতে পারলাম।এরকম জাল আমি আগে কখনো দেখিনি। তবে আমাদের এলাকায় এরকম পদ্ধতিতে মাছ মারা হয় তবে সেটা পুরোটায় বাঁশের তৈরি।আপনার পোস্টের মাধ্যমে নতুন একটি জিনিস সম্পর্কে জানতে পারলাম। ধন্যবাদ ভাইয়া সুন্দর পোস্টটি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 last year 

ধন্যবাদ আপু সুন্দর মন্তব্য করার জন্য

 last year 

আপনার আলোচনার এই ঠুসি জাল এর আগে দেখেছি কিন্তু নাম জানতাম না। আপনার পোস্টের মাধ্যমে মাছ ধরার এই মাধ্যমটি সম্পর্কে অনেক কিছুই জানতে পারলাম। ফটোগ্রাফি গুলো সুন্দর ছিল। এত সুন্দর একটি পোস্ট আমাদের সাথে শেয়ার করার জন্য ধন্যবাদ আপনাকে।

 last year 

অনেক ধন্যবাদ আপনাকে সুন্দর মন্তব্য করার জন্য

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.16
JST 0.029
BTC 67059.35
ETH 2672.35
USDT 1.00
SBD 2.72