ঘুরে এলাম জাতীয় স্মৃতিসৌধ

in Steem For Traditionlast year

আসসালামু আলাইকুম

আশা করি আল্লাহর রহমতে সবাই ভালো আছেন। আমিও আলহামদুলিল্লাহ ভালো আছি। গত মাসে আমি পরীক্ষা দেয়ার জন্য ঢাকা গিয়েছিলাম। একদিন বিকাল বেলায় বন্ধুদের সাথে জাতীয় স্মৃতিসৌধ ঘুরতে গিয়েছিলাম সেই ঘটনাই আজকে আপনাদের সামনে তুলে ধরবো। তো চলুন শুরু করা যাক।

Picsart_23-07-13_14-53-51-906.jpg

জাতীয় স্মৃতিসৌধ সম্পর্কে কিছু তথ্য : বাংলাদেশের জাতীয় স্মৃতিসৌধটি ঢাকা জেলার সাভার উপজেলার নবীনগরে অবস্থিত। ১৯৭৮ সালে এটির নির্মান কাজ শুরু হয় এবং ১৯৮২ সালে এর নির্মান কাজ শেষ হয়। এর উচ্চতা ১৫০ ফুট (৪৬ মিটার)। বাংলাদেশের মুক্তিযুদ্ধের সময় নিহত মুক্তিযোদ্ধা ও নিহত বেসামরিক বাঙালি ও অবাঙালিদের স্মৃতির উদ্দেশ্যে এই স্মৃতিসৌধটি স্থাপন করা হয়।

তথ্যসূত্র : উইকিপিডিয়া

Picsart_23-07-13_14-53-10-559.jpg
Picsart_23-07-13_14-56-16-236.jpg

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে পরীক্ষা দিতে গিয়ে আমার বন্ধু শফিকুল ইসলামের বাড়িতে ছিলাম ৩-৪ দিন। এইবারসহ মাত্র দুইবার ঢাকা গেলাম আমি। এর আগেরবারও অবশ্য স্মৃতিসৌধ গিয়েছিলাম। তো দুপুর বেলা পরীক্ষা দিয়ে আমি, আমার বন্ধু শফিকুল, মাহামুদুল ও সোহাগ ৪জন মিলে একটি রিকশা নিয়ে জাহাঙ্গীরনগর থেকে স্মৃতিসৌধ চলে গেলাম। ওইদিন বাসে প্রচুর ভীড় ছিলো যার কারনে বাসে উঠি নি। দিনটা ছিলো সোমবার তাই বিকালে তেমন ভীড় ছিলো না স্মৃতিসৌধে। শুক্রবার প্রচুর ভীড় হয় এখানে। এর আগের বছর আমি শুক্রবারে একদিন এসেছিলাম। অ এক মানুষ ছিলো সেইদিন। তখন শফিকুল বলেছিলো যে প্রতি শুক্রবারই এইরকম ভীড় হয় এখানে।


Picsart_23-07-13_14-54-57-363.jpg
Picsart_23-07-13_14-57-17-084.jpg

আমি এর আগে স্মৃতিসৌধে গেলেও আমার বন্ধু মাহামুদুল এই প্রথমবার স্মৃতিসৌধ বেড়াতে গেলো। তাই তাকে নিয়ে স্মৃতিসৌধে পুরো এড়িয়াটা একবার ভালোভাবে ঘুরলাম। সবাই মিলে সেলফি তুললাম ছবি তুললাম। স্মৃতিসৌধের ভিতরে অনেকগুলো ক্যামেরাম্যান ডিএসএলআর ক্যামেরা নিয়ে ঘুরছে ছবি তোলার জন্য। আমার বন্ধু সোহাগের ইচ্ছা জাগলো যে ডিএসএলআর ক্যামেরা দিয়ে ছবি তুলবে। প্রথমে একজন ক্যামেরাম্যানকে জিজ্ঞেস করলাম ছবি তুলা কতো টাকা করে? তিনি বলছেন প্রতি ছবি ১০ টাকা। আমরা ৫ টা করে দিতে চাইলাম কিন্তু তিনি রাজি হলেন না। শেষে আরেকজনকে প্রতি ছবি ৭ টাকা হিসাবে ঠিক করলাম। এরপর সবাই ছবি তুললাম। মোট ৩৬ টা ছবি তুলেছিলাম ২৫০ টাকা নিয়েছিলো।


Picsart_23-07-13_14-56-49-189.jpg
Picsart_23-07-13_14-58-22-012.jpg

ছবি তোলার পর একটা জায়গায় গিয়ে বসে আড্ডা দিতে শুরু করলাম। কিছুক্ষন আড্ডা দেয়ার পর আবারো ছবি তুলতে গেলাম। আমি আমার মোবাইল দিয়ে মাহামুদুল এর ছবি তুলছিলাম আর পাশে একটা মেয়ে তার বয়ফ্রেন্ড এর ছবি তুলছিলো শফিকুল আবার আমাদের দুইজনের ছবি তুলে স্টোরিতে সেই ছবিটা দিয়েছিলো। যাইহোক বিকাল ৫:১৫ এর পর বাশি দিয়ে দিলো। বুঝতে পারলাম যে গেট বন্ধ হওয়ার সময় হয়ে এসেছে। বিকাল ৫:৩০ মিনিটে স্মৃতিসৌধের গেট বন্ধ করে দেওয়া হয়। তাই আমরা সেখান থেকে বের হয়ে আসলাম। তারপর নাস্তা করে বাড়ি ফিরলাম। এই স্মৃতিসৌধ মুক্তিযুদ্ধের স্মৃতি বহন করে। এটি আমাদের ঐতিহ্য।

5ZJ4Z52ZRyQfNkCWFfXsATSsPtfkBwT3a5k8RVinr673527MWFPCsxERaZquGbUkHMV9WZ5MJwmXkTuv41F5Tq4AiFtFdLYgppcpWVNLwb...45PzVWAMcnH3yQBxf5fXNb4aF4ANTTkpXKaNkmtZGTkGBuPWrd7E3SfVFzVaxiHJgeTsGASc2ZrWcbGiPkcj8D1MPwYnifrMpkxFpyc2eASgEzhaJ8suX7YJTg.png

তো বন্ধুরা এই ছিলো আমার আজকের পোস্ট। আশা করি আপনাদের ভালো লাগবে। ভুলত্রুটি সবাই ক্ষমার দৃষ্টিতে দেখবেন।

ধন্যবাদ সবাইকে
Sort:  
 last year 

জাতীয় স্মৃতিসৌধ বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে নিহত মুক্তিযোদ্ধা ও নিহত বেসামরিক বাঙালি ও অবাঙ্গালিদের স্মৃতির উদ্দেশ্যে নিবেদিত একটি স্মারক স্থাপনা। যা শফকুল সাহেবের বাড়ির কাছে। তোমার সাথে সাগাই কোনা সুন্দরী😜😜😜

 last year 

ভালো হয়ে যাও। মানুষের জিনিসের অপর নজর দেয়া বাদ দাও।

 last year 

জাতীয় স্মৃতিসৌধ সাভারে অবস্থিত, আমি একবার গিয়েছিলাম জাতীয় স্মৃতিসৌধ দেখতে।জাতীয় স্মৃতিসৌধ মহান স্বাধীনতা যুদ্ধের মুক্তিযোদ্ধাদের ইতিহাসের প্রতীক। শুক্রবার হলে প্রচন্ড ভিড় থাকে এই স্মৃতিসৌধতে। অসংখ্য ধন্যবাদ ভাই এতোো। সুন্দর একটি পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য

 last year 

ধন্যবাদ ভাই

 last year 

সাভারের এই স্মৃতি সৌধ আমার সামনাসামনি কখনো দেখা হয়নি। আপনার পোস্টটি পড়ে বোঝা যাচ্ছে সেখানে অনেক সুন্দর সময় কাটিয়েছেন আপনি। আপনার তোলা ছবিগুলো অনেক সুন্দর। বেশ ভালো লিখেছেন ধন্যবাদ।

 last year 

ধন্যবাদ আপু

 last year 

আপনার শেয়ার করা সবগুলো ছবির মধ্যে আমার কাছে দ্বিতীয় ছবিটি সবচেয়ে বেশি ভালো লেগেছে। তবে প্রথম ছবিটিতে জাতীয় পতাকা থাকায় সেটি পরিপূর্ণ একটি ছবি হয়েছে। ধন্যবাদ আপনাকে জাতীয় স্মৃতিসৌধ নিয়ে লেখার জন্য।

 last year 

ধন্যবাদ আপু। পতাকা আছে বলেই ওটা প্রথমে দিয়েছি।

 last year 

জাতীয় স্মৃতিসৌধ আমাদের একটি ঐতিহ্যর প্রতীক। আমার কখনো জাতীয় স্মৃতিসৌধে যাওয়া হয়নি। জাতীয় স্মৃতিসৌধে আমাদের দেশের অনেক মুক্তিযোদ্ধাদের এবং বেসামরিক শহীদ বাঙালিদের সম্মানের জন্য নির্মিত করা হয়েছে। ছবি গুলো সুন্দর তুলেছেন ভাই। আপনার জন্য শুভ কামনা রইল।

 last year 

ধন্যবাদ ভাই

Loading...
 last year 

জাতীয় স্মৃতিসৌধ নিয়ে দারুণ একটি পোস্ট শেয়ার করেছেন আপনি । জাতীয় স্মৃতিসৌধ নিয়ে অনেক তথ্য শেয়ার করেছেন। অসাধারণ ফটোগ্রাফি করেছেন আপনি। ধন্যবাদ

 last year 

ধন্যবাদ ভাই

 last year 

দেশের বীরদের স্মরণ করতে জাতীয় স্মৃতিসৌধ নির্মাণ করা হয়েছিল।যা বর্তমানে সাভারে অবস্থিত। জাতীয় স্মৃতিসৌধ আমাদের একটি গর্বের বিষয়।দারুন একটি পোস্ট শেয়ার করেছেন ভাই ফটোগ্রাফি গুলো খুব সুন্দর হয়েছে ধন্যবাদ আপনাকে।

 last year 

ধন্যবাদ ভাই

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.14
JST 0.028
BTC 58316.34
ETH 2583.46
USDT 1.00
SBD 2.43